সারাদেশ

মঙ্গলবার চট্টগ্রাম যাচ্ছেন প্রধান নির্বাচন কমিশনার

ডেস্ক রিপোর্ট: মঙ্গলবার চট্টগ্রাম যাচ্ছেন প্রধান নির্বাচন কমিশনার

প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি খতিয়ে দেখতে দেশের বিভিন্ন জেলায় সফর করছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। এরই ধারাবাহিকতায় আগামীকাল মঙ্গলবার (২৬ ডিসেম্বর) চট্টগ্রামে যাচ্ছেন তিনি।

সোমবার (২৫ ডিসেম্বর) রাতে বিষয়টি বার্তা২৪.কম-কে নিশ্চিত করেছেন চট্টগ্রাম জেলা প্রসাশনের স্টাফ অফিসার প্লাবন কুমার বিশ্বাস।

তিনি জানান, ‘প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল মঙ্গলবার (২৬ ডিসেম্বর) সকাল ১০টায় চট্টগ্রামে এলজিইডি মিলনায়তনে নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের সাথে মতবিনিময় সভা করবেন। এরপর দুপুর ১২ টায় পিটিআই মিলনায়তনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ মাঠ প্রশাসনের কর্মকর্তাদের সাথে আরেকটি মতবিনিময় সভায় অংশগ্রহণ করবেন।

স্বতন্ত্র প্রার্থীর পোস্টার লাগাতে দেখে নৌকার সমর্থকের হামলা

স্বতন্ত্র প্রার্থীর পোস্টার লাগাতে দেখে নৌকার সমর্থকের হামলা

জাতীয় দ্বাদশ সংসদ নির্বাচনে ঢাকা-১৯ আসন (সাভার-আশুলিয়া) থেকে ট্রাক প্রতীক নিয়ে নির্বাচনে অংশগ্রহণ করা স্বতন্ত্র প্রার্থী মুহাম্মদ সাইফুল ইসলামের কর্মীদের মারধরের অভিযোগ উঠেছে নৌকা প্রতীকে নির্বাচনে অংশগ্রহণ করা এনামুর রহমান এনামের কর্মীদের বিরুদ্ধে।

সোমবার (২৫ ডিসেম্বর) আশুলিয়ার জামগড়া গোরাট এলাকায় এ ঘটনা ঘটে।

অভিযুক্তরা হলেন- আশুলিয়ার জামগড়া গোরাট এলাকার সাহাবুদ্দিন মাদবরের ছেলে মো.আরিফ মাদবর ও অজ্ঞাতনামা আরও ৭/৮ জন। মো. আরিফ মাদবর আশুলিয়া থানা আওয়ামী লীগের তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক।

ভুক্তভোগী সিরাজুল ইসলাম বার্তা২৪.কমকে বলেন, আমি স্বতন্ত্র প্রার্থী ট্রাক প্রতীকের সাইফুল ইসলামের সমর্থক। বিভিন্ন জায়গায় পোস্টার ও ব্যানার লাগানোর কাজ করি। সোমবার সকালে আশুলিয়ার গোরাট এলাকায় মো.সাইদ রানা, শ্রী সজ্ঞয়, শ্রী সঞ্চিত সহ আমরা পোস্টার লাগানোর সময় নৌকা প্রতীকের সমর্থক আরিফ মাদবর ও তাহার ৭/৮ জন সহযোগী মারধর করে এবং পোস্টার ছিড়ে ফেলে। এসময় ওই এলাকায় পুনরায় পোস্টার লাগাতে দেখলে প্রাণ নাশের হুমকি দেয় আরিফ মাদবর। এবিষয়ে থানায় অভিযোগ নিয়ে গেলে আমাকে রিটার্নিং কর্মকর্তার কাছে অভিযোগ দায়ের করতে বলেছেন।

এ ব্যাপারে নৌকা প্রতীকের সমর্থক আরিফ মাদবরের সাথে যোগাযোগ করা সম্ভাব হয় নি। তার মোবাইল ফোনে একাধিকবার কল দিলেও রিসিভ করেননি তিনি।

এ ব্যাপারে আশুলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এফ এম সায়েদ বলেন, বিষয়টি আমাকে মৌখিক ভাবে জানানো হয়েছে। ভুক্তভোগীদের রিটার্নিং কর্মকর্তার কাছে অভিযোগ করতে বলা হয়েছে। ওনারা অভিযুক্তের বিরুদ্ধে ব্যবস্থা নেবেন।

;

ভোট কেন্দ্রে সিসি ক্যামেরা স্থাপনের আবেদন স্বতন্ত্র প্রার্থীর

ভোট কেন্দ্রে সিসি ক্যামেরা স্থাপনের আবেদন স্বতন্ত্র প্রার্থীর

লক্ষ্মীপুর-১ (রামগঞ্জ) আসনের স্বতন্ত্র প্রার্থী (ঈগল) হাবিবুর রহমান পবন ভোট কেন্দ্রগুলোকে ঝুঁকিপূর্ণ ঘোষণাসহ সিসি ক্যামেরা স্থাপনের দাবি জানিয়ে লিখিত আবেদন করেছেন।

সোমবার (২৫ ডিসেম্বর) দুপুরে প্রধান নির্বাচন কমিশনারসহ ৯টি দপ্তরে এ আবেদন করেন। সন্ধ্যায় পবন সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেছেন।

পবন আবেদনে উল্লেখ করেন, ‘আমি লক্ষ্মীপুর-১ (রামগঞ্জ) আসন থেকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে ঈগল মার্কা নিয়ে নির্বাচনে অংশ নিয়েছি। আমার প্রতিপক্ষ নৌকা প্রতীকের প্রার্থী মো. আনোয়ার হোসেন খান অনেক কালো টাকার মালিক এবং একজন উচ্চমানের সন্ত্রাসী। কালো টাকা ব্যবহার করে তিনি আসন্ন নির্বাচনকে প্রভাবিত করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। সে কারণে আসনের প্রতিটি ভোট কেন্দ্রে নিরাপত্তা জোরদার ও সিসি ক্যামেরা স্থাপনের প্রয়োজনীয় পদক্ষেপ চাই’।

স্থানীয় ভাবে জানা গেছে, লক্ষ্মীপুর-১ (রামগঞ্জ) আসনে নৌকা নিয়ে লড়ছেন বর্তমান সংসদ সদস্য ডা. আনোয়ার হোসেন খান। স্বতন্ত্র প্রার্থী পবনের পক্ষে স্থানীয় আওয়ামী লীগের একটি অংশ কাজ করছেন। এরমধ্যে জেলা ও উপজেলা আওয়ামী লীগের সিনিয়র কয়েকজন জনপ্রিয় নেতা রয়েছেন। তারাও আসনটি থেকে দলীয় মনোনয়ন চেয়েছিলেন। দলীয় মনোনয়ন না পাওয়া নির্বাচনে অংশ না নিলেও পবনকে সমর্থন জানিয়েছেন তারা। এ আসনে আনোয়ার খান আওয়ামী লীগের একটি অংশকে নেতৃত্ব দিচ্ছেন। এখানে উপজেলা ও পৌর আওয়ামী লীগসহ অঙ্গসংগঠনের মধ্যে কোন্দল দৃশ্যমান।

ভোট কেন্দ্রে সিসি ক্যামেরা স্থাপনের আবেদন সিসি ক্যামেরা স্থাপনের আবেদনের বিষয়ে জানতে দ্বাদশ সংসদ নির্বাচনের লক্ষ্মীপুর জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক সুরাইয়া জাহান এবং সহকারী রিটার্নিং কর্মকর্তা ও রামগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শারমিন ইসলামকে একাধিকবার কল করলেও তারা রিসিভ করেননি।

প্রসঙ্গত, লক্ষ্মীপুর-১ আসনে ২ লাখ ৬১ হাজার ৭৯৩ জন ভোটার রয়েছেন। এরমধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৩৪ হাজার ৮৩৪ জন ও নারী ভোটার ১ লাখ ২৬ হাজার ৯৫৯ জন। উপজেলার ১০টি ইউনিয়ন ও একটি পৌরসভা নিয়ে গঠিত এ আসনে ভোট কেন্দ্রের সংখ্যা ৮৫ টি। আনোয়ার খান ও পবন ছাড়াও এ আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন জাতীয় পার্টির মাহামুদুর রহমান (লাঙল), বাংলাদেশ ইসলামী ফ্রন্টের নিয়াজ মাখলুম ফারুকী (মোমবাতি), ন্যাশনাল পিপলস পার্টির মোশাররফ হোসেন (আম), স্বতন্ত্র প্রার্থী এম এ গোফরান (কেটলি)।

;

নৌকার প্রার্থী শম্ভু ও বাহারকে ইসিতে তলব

ছবি: সংগৃহীত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকে বারবার নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করায় কুমিল্লা-৬ আসনের নৌকার প্রার্থী আ.ক.ম বাহাউদ্দিন বাহার ও বরগুনা-১ আসনের ধীরেন্দ্র দেবনাথ শম্ভুকে তলব করেছে নির্বাচন কমিশন (ইসি)।

সোমবার (২৫ ডিসেম্বর) আগারগাঁও নির্বাচন কমিশনের আইন শাখার উপসচিব আব্দুস সালাম স্বাক্ষরিত চিঠিতে এই তথ্য জানা যায়। নৌকার দুই প্রার্থীকে আগামী ২৭ ডিসেম্বর ইসিতে সশরীরে উপস্থিত হয়ে ব্যাখ্যা প্রদানের নির্দেশ করা হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী তারা একাধিকবার নির্বাচন পূর্ব অনিয়ম করেছেন ও আচরণ বিধি ভঙ্গ করেছেন। এজন্য তাদের নির্বাচনী তদন্ত কমিটি কারণ দর্শাতে একাধিকবার নোটিশও দিয়েছিলেন।

চিঠিতে কেন প্রার্থিতা বাতিল করা হবে না, সে ব্যাখ্যা দিতে বাহারকে ২৭ ডিসেম্বর বিকেল সাড়ে ৩টায় ইসিতে উপস্থিত হয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

অন্যদিকে জরিমানা অথবা প্রার্থিতা কেন বাতিল করা হবে না, সে ব্যাখ্যা দিতে শম্ভুকে ২৭ ডিসেম্বর বিকেল সাড়ে ৪টায় ইসিতে উপস্থিত হয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

এর আগে, গত ২৩ ডিসেম্বর নির্বাচন কমিশনার আনিসুর রহমান গণমাধ্যমকে জানিয়েছে, আচরণবিধি ও প্রার্থীদের বিভিন্ন জায়গায় অনিয়মের অভিযোগ প্রমাণিত হলে প্রার্থিতা বাতিল করা হবে।

;

গাজীপুরে স্বতন্ত্র প্রার্থীকে গ্রেফতারের দাবিতে ছাত্রলীগের বিক্ষোভ

ছবি: বার্তা২৪.কম

গাজীপুর-২ আসনের ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থী কাজী আলিম উদ্দিন বুদ্দিনকে গ্রেফতারের দাবিতে বিক্ষোভ করেছেন ছাত্রলীগের নেতাকর্মীরা।

সোমবার (২৫ ডিসেম্বর) বিকেলে গাজীপুরের টঙ্গী কলেজ গেট এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে এ বিক্ষোভ করেন ছাত্রলীগের স্থানীয় নেতাকর্মীরা। বিক্ষোভ মিছিলে নেতৃত্বদেন টঙ্গী সরকারি কলেজ শাখা ছাত্রলীগের আহ্বায়ক সেলিম খান ও যুগ্ম আহ্বায়ক মেহেদী হাসান শিশির।

এর আগে, টঙ্গী সরকারি কলেজ গেটের তালা ভেঙে ভেতরে প্রবেশ ও ভাঙচুরের প্রতিবাদে ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থী কাজী আলিম উদ্দিন বুদ্দিনসহ দুই জনের নাম উল্লেখ করে টঙ্গী থানায় একটি অভিযোগ করা হয়।

অভিযোগে বলা হয়, গত ২১ ডিসেম্বর বিকেলে গাজীপুর-২ আসনের ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থী আলিম উদ্দিন বুদ্দিন ও তার সমর্থক এম এম হেলাল উদ্দিন টঙ্গী সরকারি কলেজ গেটের তালা ভেঙে ভেতরে প্রবেশ করে। এ সময় কতিপয় লোক কলেজের দরজা জানালার গ্লাস ভাঙচুর করে। এতে কলেজের হোস্টেলে অবস্থানরত শিক্ষার্থীসহ সকলেই আতঙ্কিত হয়ে পড়ে। এছাড়াও ট্রাক প্রতীকের সভার বিষয়ে কোন মৌখিক অনুমতি ছিল না বলে জানা যায়।

তবে এ বিষয়ে আলিম উদ্দিন বুদ্দিনের প্রধান নির্বাচন সমন্বয়কারী গাজীপুর সিটির সাবেক মেয়র জাহাঙ্গীর আলম বলেন, আমরা অনুমতি নিয়ে বিজয় সভা করেছি। তালা ভাঙা বা ভাঙচুরের কোনো ঘটনা ঘটেনি। বরং আমাদের চারটি মাইক ছিনিয়ে নিয়ে আমাদের সমর্থকদের মারধর করা হয়েছে।

টঙ্গী পশ্চিম থানার ওসি সাখাওয়াত হোসেন অভিযোগের বিষয়টি নিশ্চিত করে বলেন, এ ব্যাপারে তদন্ত করে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *