আন্তর্জাতিক

ফিলিস্তিনিদের ‘স্বেচ্ছায় অভিবাসনের’ চাপ দিচ্ছেন নেতানিয়াহু

ডেস্ক রিপোর্ট: ইসরায়েল-হামাসের যুদ্ধে এখন পর্যন্ত ২০ হাজার ৬৭৪ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। এর মধ্যে প্রায় ৭০ শতাংশ নারী ও শিশু। এসবের মাঝেই তুরস্কের সংবাদ সংস্থা আনাদুলু এজেন্সি ইসরায়েলি গণমাধ্যমের বরাত দিয়ে জানিয়েছে, ‘স্বেচ্ছায় অভিবাসন’ অর্থাৎ অবরুদ্ধ গাজা উপত্যকা ছেড়ে ফিলিস্তিনিদের অন্যত্র সরে যেতে বাধ্য করার জন্য চাপ দিচ্ছে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

সোমবার (২৫ ডিসেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যমটি।

প্রতিবেদনে জানানো হয়, ক্ষমতাসীন লিকুদ পার্টির আইন প্রণেতাদের সাথে একটি রুদ্ধদ্বার সংসদীয় অধিবেশন চলাকালে গাজার ফিলিস্তিনের জোরপূর্বক অন্য কোন দেশে চলে যেতে বাধ্য করার ঘোষণা দেন তিনি।

লিকুদ পার্টির আরেক আইন প্রণেতা ড্যানি ড্যানন অধিবেশন চলাকালীন বলেন, যারা (ফিলিস্তিনিরা) অন্য কোন দেশে যেতে ইচ্ছুক তাদের সে দেশে যেতে সহায়তা করতে একটি কমিটি গঠন করা হবে। আর যে সকল দেশ ফিলিস্তিন দিয়ে এত মাথা ঘামাচ্ছে, এদের সে সকল দেশেই পাঠিয়ে দেয়া হোক।

তবে মার্কিন, আরব এবং ইউরোপীয় দেশগুলো গাজায় ফিলিস্তিনিদের ওপর যে কোনও ধরণের ‘জোরপূর্বক অভিবাসন’ চাপিয়ে দেওয়ার দৃঢ় বিরোধিতা করেছে।

তবে ফিলিস্তিনি কর্তৃপক্ষ এবং হামাস, ইসরায়েলের এ বিবৃতি সম্পর্কে এখনও কোনও মন্তব্য করেনি।

প্রসঙ্গত, গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে গত ৭ অক্টোবর যুদ্ধ শুরুর পর থেকে, সংঘাতে এখন পর্যন্ত ৫২ হাজারের বেশি মানুষ আহত হয়েছেন। তবে আহত শিশুর সংখ্যা ঠিক কত, তার সর্বশেষ হিসাব পাওয়া যায়নি।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *