সারাদেশ

আলম আহমেদের প্রার্থিতা বাতিল চেয়ে আদালতে তাজউদ্দীন কন্যা রিমি

ডেস্ক রিপোর্ট: আলম আহমেদের প্রার্থিতা বাতিল চেয়ে আদালতে তাজউদ্দীন কন্যা রিমি

ছবি: সংগৃহীত

গাজীপুর-৪ আসনে স্বতন্ত্র প্রার্থী শিল্পপতি আলম আহমেদকে প্রতীক বরাদ্দ দেওয়ার আদেশ প্রত্যাহার চেয়ে আপিল বিভাগে আবেদন করেছেন একই আসনের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদের কন্যা সিমিন হোসেন রিমি। আলম আহমেদ সিমিন হোসেন রিমির ফুফাতো ভাই।

বুধবার (২৭ ডিসেম্বর) এই আবেদনের ওপর শুনানির জন্য দিন নির্ধারণ করেছেন আপিল বিভাগের চেম্বার জজ আদালত।

এর আগে মঙ্গলবার আপিল বিভাগের চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিমের আদালত থেকে লিভ টু আপিল দায়েরের অনুমতি নেওয়া হয়।

আদালতে রিমির পক্ষে ছিলেন ব্যারিস্টার তানিয়া আমীর। সঙ্গে ছিলেন আইনজীবী মো. ইয়াদনান রফিক ও মোহাম্মদ ছফওয়ান করিম।

গত ১৯ ডিসেম্বর ঋণখেলাপের অভিযোগে বাতিল হওয়া গাজীপুর-৪ (কাপাসিয়া) আসনের প্রার্থী তাজউদ্দীন আহমদের ভাগিনা শিল্পপতি আলম আহমেদের মনোনয়নপত্র গ্রহণের নির্দেশ দেন আপিল বিভাগের চেম্বার আদালত।

আপিল বিভাগের চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম হাইকোর্টের আদেশ স্থগিত করে এ আদেশ দেন।

সেদিন আদালতে আলমের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী প্রবীর নিয়োগী। ইসির পক্ষে শুনানি করেন ব্যারিস্টার খান মোহাম্মদ শামীম আজিজ।

তার আগে ১৮ ডিসেম্বর আলম আহমেদের প্রার্থিতা বাতিল করে নির্বাচন কমিশনের দেওয়া সিদ্ধান্ত বহাল রাখেন হাইকোর্ট। পরে এ আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করা হয়।

গত ১৩ ডিসেম্বর আপিল শুনানিতে আলম আহমেদের প্রার্থিতা বৈধ করার আবেদন নামঞ্জুর করে ইসি।

তার আগে রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক আবুল ফাতে মোহাম্মদ সফিকুল ইসলাম যাচাই-বাছাইকালে ঋণখেলাপি হওয়ার কারণে স্বতন্ত্র প্রার্থী, কেন্দ্রীয় কৃষকলীগের উপদেষ্টা ও শিল্পপতি আলম আহমেদের মনোনয়নপত্র বাতিল করেন।

এ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী তাজউদ্দীন আহমদের মেয়ে ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, বর্তমান সংসদ সদস্য সিমিন হোসেন রিমি।

ইনুর আসনে স্বতন্ত্র প্রার্থীকে বিজয়ী করার ঘোষণা উপজেলা আ.লীগের

ছবি: বার্তা২৪.কম

কুষ্টিয়া-২ (মিরপুর-ভেড়ামারা) আসনে ১৪দলীয় জোট প্রার্থী ও জাসদ কেন্দ্রীয় কমিটির সভাপতি হাসানুল হক ইনুকে সমর্থন না দেওয়ার ঘোষণা দিয়েছে মিরপুর উপজেলা আওয়ামী লীগের নেতারা।

তারা ইনুর নৌকা প্রতীকের বদলে আওয়ামী লীগের মনোনয়নবঞ্চিত স্বতন্ত্র প্রার্থী কামারুল আরেফিনকে (ট্রাক প্রতীক) সমর্থন দেওয়ার ঘোষণা দেন।

মিরপুর ও ভেড়ামারা উপজেলা নিয়ে গঠিত কুষ্টিয়া-২ আসন। স্বতন্ত্র প্রার্থী কামারুল আরেফিন মিরপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। তিনি সদ্য উপজেলা পরিষদের পদত্যাগকারী চেয়ারম্যান। তিনি দেশসেরা উপজেলা চেয়ারম্যান হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকেও পদক লাভ করেন।

মঙ্গলবার (২৬ ডিসেম্বর) বিকেলে মিরপুর উপজেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে সমর্থন দেওয়ার ঘোষণা দেন নেতারা।

সংবাদ সম্মেলনে মিরপুর উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান, ১১টি ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান ও সদস্য এবং পৌরসভার কাউন্সিলররা উপস্থিত ছিলেন। তারা এ সময় জাসদের কর্মী-সমর্থক ও হাসানুল হক ইনুর বিরুদ্ধে নানা অভিযোগ করেন। তারা একাট্টা হয়ে মাঠে সরব থাকবেন বলে জানান।

উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবদুল হালিম বলেন, ১৫ বছর ১৪ দলের প্রার্থী হিসেবে এখানে হাসানুল হক ছিলেন। তবে আসন্ন নির্বাচনে কামারুল আরেফিন ব্যাপক সাড়া পাচ্ছেন। তারা ঐক্যবদ্ধ আছেন। তারা দলের সবাইকে নিয়ে কামারুলকে বিজয়ী করার জন্য কাজ করে যাচ্ছেন।

এ সময় মিরপুর উপজেলার ইউনিয়ন চেয়ারম্যান ফোরামের সভাপতি, মালিহাদ ইউপির চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আকরাম হোসেন বলেন, বর্তমানে তাদের যে সংসদ সদস্য আছেন, তিনি কোনো যোগাযোগ রাখেন না। আওয়ামী লীগের কারও সঙ্গে যোগাযোগ রাখেন না। ১৫ বছরে কোনো উন্নয়ন হয়নি এ এলাকায়। তাই মিরপুর উপজেলা আওয়ামী লীগ কামারুল আরেফিনকে জেতাতে বদ্ধপরিকর।

আকরাম হোসেন আরও বলেন, ‘আমাদের মিরপুর উপজেলার চেয়ারম্যান ফোরামের ১৩ চেয়ারম্যানের মধ্যে ১১ চেয়ারম্যান এখানে আছি। আমরা ১১ চেয়ারম্যান মিলে কামারুল আরেফিনকে জয়যুক্ত করেই ঘরে ফিরব ইনশাআল্লাহ।’

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন মিরপুর উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও মিরপুর উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবুল কাশেম জোয়ার্দার, মহিলা ভাইস চেয়ারম্যান মর্জিনা খাতুন; চিথলিয়া ইউপির চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি এনামুল হক, বহলবাড়িয়া ইউপির চেয়ারম্যান সাইদুর রহমান, তালবাড়িয়া ইউপির চেয়ারম্যান আবদুল হান্নান, বারুইপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শফিকুল ইসলাম মন্টু প্রমূখ।

;

এমপি হয়ে বিদেশে আয়েশের `খায়েশ নেই’ স্বতন্ত্র সুমনের

ছবি: বার্তা২৪.কম

নির্বাচিত হলে বিদেশে বসে আরাম-আয়েশ করার খায়েশ আমার নেই বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম ১১ আসনের সংসদ সদস্য প্রার্থী জিয়াউল হক সুমন।

মঙ্গলবার (২৬ ডিসেম্বর) নগরীর ৩০ নম্বর ওয়ার্ডের পূর্ব মাদারবাড়ি এলাকার কামাল গেইট বাজার এলাকায় ওয়ার্ড কার্যালয় উদ্বোধনকালে তিনি একথা বলেন।

সুমন বলেন, ‌’আমি তৃণমূল থেকে উঠে আসা কর্মী। কোনো কিছু পাবার আশা নেই। আমি জানি কি করে মানুষের সুখের ভাগিদার না হলেও দুঃখের ভাগ নিতে হয়। আমাকে কেটলি প্রতীকে ভোট দিয়ে জয়যুক্ত করলে আমি কথা দিচ্ছি আপনাদের সমস্ত দুর্দশায় আমাকে পাশে পাবেন।’

বক্তব্যে এলাকায় মহিলা আওয়ামী লীগকে বাদ দিয়ে নতুন সংগঠন করায় নৌকার প্রার্থীর গঠনমূলক সমালোচনা করেন জিয়াউল হক সুমন।

ওয়ার্ড কার্যালয় উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান সমন্বয়ক আনিসুর রহমান লিপনসহ তার কর্মী সর্মথকেরা উপস্থিত ছিলেন।

;

পুরো বিশ্বের চোখ এখন বাংলাদেশের দিকে: পররাষ্ট্রমন্ত্রী

পুরো বিশ্বের চোখ এখন বাংলাদেশের দিকে: পররাষ্ট্রমন্ত্রী

সিলেট-১ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবব্দুল মোমেন বলেছেন, ‘বাংলাদেশ বিশ্বের অন্যতম দ্রুত বর্ধনশীল উদীয়মান অর্থনৈতিক একটি দেশ। গত কয়েক বছর পৃথিবীতে যে ৩টি দেশে জিডিপি বেড়েছে তাদের মধ্যে একটি হলো বাংলাদেশ। পুরো বিশ্বের চোখ এখন বাংলাদেশের দিকে। এটা সম্ভব হয়েছে আওয়ামী লীগের সরকারের সুদূরপ্রসারী পরিকল্পনার জন্য।’

মঙ্গলবার (২৬ ডিসেম্বর) সন্ধ্যায় সিলেট মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি (এসএমসিসিআই) আয়োজিত সভায় এ কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, শেখ হাসিনা সরকার ব্যবসায়ী বান্ধব বলেই আমাদের রপ্তানি ১০ বিলিয়ন থেকে বেড়ে ৬০ বিলিয়ন ডলার হয়েছে। গত ১৫ বছর দেশে গণতন্ত্র ছিল বলেই দারিদ্রতার হার ৪২ শতাংশ থেকে কমে ৮ শতাংশে নেমে এসেছে।

উন্নয়নের এ ধারা অব্যাহত রাখার জন্য তিনি নৌকায় ভোট প্রদানের আহ্বান জানিয়ে বলেন, নেতৃত্বের অদূরদর্শীতার জন্য কিছু দল নির্বাচনে আসেননি। তাদের সুযোগ ছিল জনগণের সমর্থন যাচাই করার।নির্বাচন কমিশন একটি শক্তিশালী প্রতিষ্ঠান। তাই আগামী ৭ জানুয়ারি নির্বাচনে আতঙ্কের কোন কারণ নেই।

সভায় সিলেট মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সিনিয়র সহ-সভাপতি মো.আব্দুল জব্বার জলিল সভাপতিত্বে সিইও মো.জাহাঙ্গীর হোসেইনের সঞ্চালনায় বক্তব্য রাখেন সিলেট সদর উপজেলা চেয়ারম্যান আশফাক আহমদ, সিলেট কনট্রাক্টর অ্যাসোসিয়েশনের সভাপতি ফয়জুর আনোয়ার আলাওর, মাহা’র স্বত্বাধিকারী মাহি উদ্দিন সেলিম, এসএমসিসিআইর পরিচালক আব্দুর রহমান রিপন, পুরাতন হকার্স মার্কেট দোকান মালিক সমিতির সভাপতি মেখ মো.কবির আহমদ, সিলেট ভেজিটেবল মার্কেটের সভাপতি মো. ছাদ মিয়া,সিলেট জেলা ব্যবসায়ী ঐক্য পরিষদের সভাপতি আব্দুল আহাদ প্রমুখ।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন এসএমসিসিআই’র কোষাধ্যক্ষ মো.মাহবুবুর রহমান, পরিচালক মো. হুরায়রা ইফতার হোসেন, রাজীব ভৌমিক, অজয় কুমার ধর, মো. ফেরদৌস আলম, মো. জাহির হোসেন, মো. কাপ্তান হোসেন।

;

৬ জানুয়ারি নির্বাচনের অগ্রগতি পর্যবেক্ষকদের জানাবে ইসি

ছবি: বার্তা২৪.কম

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন যারা পর্যবেক্ষণ করবে সেসব পর্যবেক্ষকদের সাথে নির্বাচন কমিশন আগামী ৬ জানুয়ারি বসবে বলে জানা গেছে। 

মঙ্গলবার (২৬ ডিসেম্বর) এ তথ্য জানিয়েছেন ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ।

তিনি বলেন, আগামী ৬ জানুয়ারি পর্যবেক্ষকদের নিয়ে ব্রিফিং আছে।

ব্রিফিং কোথায় হবে জানতে চাইলে অশোক কুমার বলেন, এটা অবশ্যই নির্বাচন কমিশনে হওয়ার সম্ভাবনা আছে তবে এখন অবধি নিশ্চিত কিছু বলা যাচ্ছে না।

বিএনপিকে নিয়ে কোনো আলোচনা হবে কি না প্রশ্ন করলে তিনি বলেন, বিএনপি নির্বাচনের বাইরে এখন । নির্বাচনে যারা আছেন, নির্বাচনকেন্দ্রিক সব বিষয় নিয়েই আলোচনা সভা হবে।

পর্যবেক্ষকদের সংখ্যা নিয়ে তিনি বলেন, দেশীয় পর্যবেক্ষকের আবেদন পেয়েছি ২৩ হাজার। তবে বিদেশি পর্যবেক্ষকের আবেদন ৩শ কাছাকাছি আছে । স্বরাষ্ট্র এবং পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এখনো আমরা পুরো তথ্য পাইনি ।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, নির্বাচনে অংশগ্রহণ করা প্রার্থীদের প্রতীক বরাদ্দের পর এখন চলছে প্রচারণা। যা শেষ হবে আগামী ৫ই জানুয়ারি। একদিন বিরতি দিয়ে ৭ই জানুয়ারি সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত স্বচ্ছ ব্যালট পেপারের মাধ্যমে চলবে ভোটগ্রহণ।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *