সারাদেশ

নোয়াখালীতে নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরায় আটক ৪

ডেস্ক রিপোর্ট: নোয়াখালীতে নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরায় আটক ৪

ছবি: বার্তা ২৪.কম

নোয়াখালীর হাতিয়া উপজেলায় নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরার অভিযোগে চার জেলেকে আটক করেছে নৌ-পুলিশ। এ সময় ১ হাজার মিটার কারেন্ট জাল ও একটি মাছ ধরার ট্রলার জব্দ করা হয়।

আটককৃতরা হলেন, উপজেলার হরণী ইউনিয়নের বয়ারচর টাংকিরঘাট এলাকার মো.জাকের হোসেনের ছেলে মো.সালাউদ্দিন (২৬), মো.আলতাব হোসেনের ছেলে মো. স্বপন (২৮), একই ইউনিয়নের নবীনগর গ্রামের মো.আইন উদ্দিনের ছেলে মো.হাসিব (১৯), মো.সাহাব উদ্দিনের ছেলে মাে.হানিফ (২০)।

শুক্রবার (২৭ অক্টোবর) সকাল ৭টার দিকে উপজেলার বয়ারচর টাংকিরঘাট সংলগ্ন এলাকার মেঘনা নদী থেকে নলচিরা নৌ-পুলিশ ফাঁড়ির সদস্যরা তাদের আটক করে।

নৌ-পুলিশ জানায়, আটক জেলেরা নিষেধাজ্ঞা অমান্য করে প্রায়ই নদীতে মাছ ধরতে যায়। গোপন সংবাদের ভিত্তিতে মেঘনা নদীতে অভিযান চালায় নলচিরা নো-পুলিশ ফাঁড়ির একদল সদস্য। অভিযানে ইলিশ প্রজনন মৌসুমে নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরার সময় ১ হাজার মিটার কারেন্ট জাল, একটি মাছ ধরার ট্রলারসহ ৪ জেলেকে আটক করে। পরে আটক জেলেদের হাতিয়া থানায় সোপর্দ করা হয়।

হাতিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জিসান আহমেদ ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, এ ঘটনায় আইনগত বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

উল্লেখ্য, ইলিশের উৎপাদন বৃদ্ধি করতে ইলিশের প্রজনন মৌসুমে ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত সারা দেশে ইলিশ আহরণ, পরিবহন, মজুত, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় নিষিদ্ধ করা হয়েছে।

সিরাজগঞ্জে ট্রেনের ধাক্কায় নারীর মৃত্যু

ছবি: সংগৃহীত

সিরাজগঞ্জে ট্রেনের ধাক্কায় ফারজানা আক্তার (৪০) নামে এক নারীর মৃত্যু হয়েছে।

শুক্রবার (২৭ অক্টোবর) ভোরে জেলার কামারখন্দ উপজেলার হালুয়াকান্দি গ্রামের ঈদগা মাঠের পশ্চিম পাশে সিরাজগঞ্জ এক্সপ্রেস ট্রেনের সঙ্গে এ দুর্ঘটনা ঘটে।

নিহত নারী পাবনা জেলার সুজানগর উপজেলার সাবির ভিটা গ্রামের কিরণের স্ত্রী ফারজানা আক্তার।

পুলিশ সূত্রে জানা যায়, কামারখন্দ উপজেলার সরকারি এক কর্মকর্তার বাসায় বেড়াতে এসেছিলেন এবং বাসা থেকে বের হয়ে যাওয়ার সময় একটি চিরকুট লিখে বের হয় যান। তবে ময়নাতদন্তের পর মৃত্যুর আসল রহস্য জানা যাবে।

কামারখন্দ উপজেলার জামতৈল রেলওয়ে স্টেশন মাস্টার প্রভাত কুমার দাস বলেন, সিরাজগঞ্জ এক্সপ্রেস ট্রেনের সঙ্গে ধাক্কা লেগে এক নারীর মৃত্যু হয়েছে। পুলিশ মরদেহটি ময়নাতদন্তের জন্য হাসপাতালে নিয়ে গেছে।

সিরাজগঞ্জ জিআরপি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মাহবুবুর রহমান সরকার বলেন, নিহতের মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য হাসপাতালে পাঠানো হয়েছে।

;

ঢাকা-ময়মনসিংহ রুটে বাস চলাচল বন্ধ

ছবি: সংগৃহীত

ঢাকা-ময়মনসিংহ রুটে সব ধরনের যাত্রী চলাচল বাস বন্ধ রয়েছে। আগামীকাল শনিবারও বন্ধ থাকতে পারে। এতে দুর্ভোগে পড়েছেন সাধারণ যাত্রীরা।

শুক্রবার (২৭ অক্টোবর) সকাল থেকে ঢাকার উদ্দেশ্যে কোন বাস ময়মনসিংহ থেকে ছেড়ে যায়নি। এমনকি ঢাকা থেকে কোন বাস আসেনি।

ময়মনসিংহ নগরীর মাসকান্দা বাসস্ট্যান্ডের ম্যানেজার খুরশেদ আলম সততা নিশ্চিত করে বলেন, মালিক সমিতির নির্দেশে বাস চলাচল বন্ধ রয়েছে।

এছাড়া রাস্তায় বাস ভাঙচুর, অগ্নিসংযোগ ও যাত্রীদের নিরাপত্তার কথা ভেবে বাস চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে এবং শনিবারও বাস চলাচল বন্ধ থাকতে পারে।

বাস যাত্রী রাজীব আহমেদ বলেন, কাউন্টারে এসে দেখি বাস চলাচল বন্ধ থাকায় সাধারণ যাত্রীরা চরম ভোগান্তিতে পড়েছেন। তানিয়া নামের আরেক যাত্রী বলেন, ঢাকা যাওয়ার জন্য আসছিলাম। এসে জানতে পারলাম বাস বন্ধ। আবার বাসায় চলে যাচ্ছি।

এ ব্যাপারে মোটর মালিক সমিতির মহাসচিব মাহবুবুর রহমানকে একাধিকবার ফোন করা হলেও রিসিভ করেনি।

;

বিশৃঙ্খলা করলে আইনশৃঙ্খলা বাহিনী ব্যবস্থা নেবে: আইনমন্ত্রী

ছবি: বার্তা ২৪.কম

বিএনপির ২৮ তারিখের সমাবেশের বিষয়ে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্পষ্ট বলে দিয়েছেন আন্দোলন করবে। এটা রাজনৈতিক দলের অধিকার। রাজনৈতিক দল রাজনৈতিক কর্মসূচি পালন করবে। তাতে কোন সমস্যা নাই। কিন্তু কোন ধরনের বিশৃঙ্খলা করলে আইনশৃঙ্খলা বাহিনী ব্যবস্থা নেবে।

শুক্রবার (২৭ অক্টোবর) সকালে জেলার আখাউড়া রেলওয়ে স্টেশনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

মির্জা ফখরুল ইসলাম আলমগীরের রাতের আঁধারে বিচারের কোর্ট বসানো হয় এমন প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, জনগণকে বিভ্রান্ত করার জন্যই তারা এসব কথা বলে। এসব কথার কোন ভিত্তি নেই।

পরে আইনমন্ত্রী আখাউড়া আওয়ামী লীগের দলীয় বর্ধিত সভায় প্রধান অতিথি হিসেবে যোগ দেন। এ সময় তার সাথে দলীয় নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

;

১৬ ঘণ্টা পর নিভল খাজা টাওয়ারের আগুন

ছবি: বার্তা২৪.কম

রাজধানীর মহাখালীর খাজা টাওয়ারের আগুন ১৬ ঘণ্টা পর সম্পূর্ণ নিভিয়েছে ফায়ার সার্ভিস। বৃহস্পতিবার (২৬ অক্টোবর) বিকেল ৪টা ৫৮ মিনিটে আগুনের খবর পায় ফায়ার সার্ভিস। ১২ ইউনিটের চেষ্টায় শুক্রবার সকাল ৮টা ৪৫ মিনিটে সম্পূর্ণ আগুন নেভাতে সক্ষম হয়েছে ফায়ার সার্ভিসের সদস্যরা।

শুক্রবার (২৭ অক্টোবর) সকাল সাড়ে ১০ টার দিকে বিষয়টি নিশ্চিত করেছেন ফায়ার সার্ভিসের মিডিয়া বিভাগের কর্মকর্তা শাহজাহান শিকদার।

এ দিকে এই ঘটনায় এখন পর্যন্ত ৩ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। নিহতরা হলেন, রেইস ইন্টারনেট লিমিটেডের দুই কর্মী হাসনা হেনা ও আকলিমা রহমান। সাইফ পাওয়ার টেকের প্রজেক্ট ইঞ্জিনিয়ার মোহাম্মদ রফিকুল ইসলাম।

খাজা টাওয়ারের আগুনের কারণে মোবাইল ফোন কল ও ব্রডব্যান্ড ইন্টারনেট বিঘ্নিত হয়। কারণ এই ভবনের প্রতিটি ফ্লোরে দেশি-বিদেশি বিভিন্ন প্রতিষ্ঠানের সার্ভার রয়েছে। এমন কি গুগল, ফেসবুকসহ আন্তর্জাতিক বিভিন্ন প্রতিষ্ঠানের ক্যাশ সার্ভার রয়েছে।

বৃহস্পতিবার রাত ১০ টিকে ভবনের সামনে দাঁড়িয়ে ইঞ্জিনিয়ার হাসিবুল বার্তা২৪.কমকে বলেন, এই ভবনে বাংলাদেশের প্রযুক্তি ও টেলি কমিউনিকেশন খাতের সবচেয়ে বড় যত প্রতিষ্ঠান রয়েছে সবার অফিস ও সার্ভার রয়েছে। এরমধ্যে অন্যতম হলো আর্থ ওয়ে কমিউনিকেশন, ঢাকা গ্লো ডাটা সেন্টার, রেস অনলাইন লিমিটেড, অরবিট ইন্টারনেট, ম্যাক্স হাব, লেভেল থ্রি, লিংক থ্রি টেকনোলজিস্ট, আইসিএক্স ফোরাম, সামিট কমিনিউকেশন, ফাইবার এট হোম, বাহনসব বিভিন্ন প্রতিষ্ঠান রয়েছে।

এছাড়াও গুগল ফেসবুকের ক্যাশ সার্ভার এই ভবনে রয়েছে। এগুলো সচল না করা পর্যন্ত সারাদেশে ইন্টারনেট সেবা বিঘ্নিত হবে। 

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *