সারাদেশ

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে ‌গ্রেফতার ৫২

ডেস্ক রিপোর্ট: রাজধানীতে মাদকবিরোধী অভিযানে ‌গ্রেফতার ৫২

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে ‌গ্রেফতার ৫২

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান চালিয়ে ৫২ জনকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অপরাধ ও গোয়েন্দা বিভাগ। মাদক বিক্রি ও সেবনের অভিযোগে তাদের গ্রেফতার করা হয়েছে বলে জানানো হয়েছে।

মঙ্গলবার (২৬ ডিসেম্বর) সকাল ৬ টা থেকে বুধবার (২৭ ডিসেম্বর) সকাল ৬ টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন থানা এলাকায় অভিযান চালিয়ে মাদকদ্রব্য উদ্ধারসহ তাদেরকে গ্রেফতার করা হয়। 

এ সময় তাদের কাছ থেকে ২০ হাজার ৮৬৩ পিস ইয়াবা, ১৮৪ গ্রাম হেরোইন, ৪ কেজি ৩৫০ গ্রাম গাঁজা, ৩৫ টি ইনজেকশন, ৫২ বোতল ফেন্সিডিল ও ৭০ বোতল দেশি মদ উদ্ধার করা হয়েছে বলে জা‌নি‌য়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অপরাধ ও গোয়েন্দা বিভাগ।

ডিএমপির নিয়মিত মাদকবিরোধী অভিযানের অংশ হিসেবে অ‌ভিযান প‌রিচালনা করা হ‌য়েছে বলে জানানো হয়। সেই সঙ্গে গ্রেফতারকৃতদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ৩৭টি মামলা রুজু হয়েছে বলেও জানানো হয়।

ঢাকার বায়ু আজ ‘খুবই অস্বাস্থ্যকর’

ছবি: সংগৃহীত

বিশ্বের দূষিত শহরের তালিকায় শীর্ষে রাজধানী ঢাকা। বুধবার (২৭ ডিসেম্বর) সকাল ১০টায় দেখা যায়, এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ২৯৬ নিয়ে ঢাকার বাতাসের মান ‘খুবই অস্বাস্থ্যকর’ অবস্থায় ছিল।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়। বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। এটা সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

এ তালিকায় ২৫৫ একিউআই স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থান করছে পশ্চিমবঙ্গের কলকাতা; ২৩০ নিয়ে তৃতীয় ভিয়েতনামের হ্যানয়। চতুর্থ স্থানে থাকা ভারতের রাজধানী দিল্লির স্কোর ২১৬ এবং পঞ্চম স্থানে থাকা পাকিস্তানের করাচির স্কোর ২০০।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে। এগুলো সেগুলো হল-বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ এবং ওজোন (ও৩)।

২০১৯ সালের মার্চ মাসে পরিবেশ অধিদফতর ও বিশ্বব্যাংকের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, ঢাকার বায়ুদূষণের তিনটি প্রধান উৎস হলো: ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলা।

;

নীলফামারীতে রেলে নাশকতা ঠেকাতে ২৪২ আনসার মোতায়েন

ছবি: বার্তা ২৪

নীলফামারীর ৬৬ কিলোমিটার রেলপথের ৩১ পয়েন্টে ২৪২ আনসার ও ভিডিপি মোতায়েন করা হয়েছে। চলমান রাজনৈতিক অস্থিতিশীলতার কারণে রেলপথ রক্ষায় এ উদ্যোগ নেওয়া হয়।

নাশকতা রোধে চিলাহাটি-পার্বতীপুর রেলপথের ৩১ পয়েন্টে ৬৬ কিলোমিটার রেলপথে ২৪২ জন রয়েছে। এরম ধ্যে চিলাহাটি স্টেশনে ১০ জন ও সৈয়দপুরে ৫ জন আনসার সদস্য দ্বায়িত্ব পালন করছেন।

উপজেলা আনসার ভিডিপি অফিস সূত্রে জানা যায়, নাশকতা ঠেকাতে ২৪২ জন আনসার সদস্য রেলপথে পাহারা দিচ্ছেন। রেল লাইনের নিরাপত্তা ও রেল চলাচল নির্বিঘ্ন করতে জীবনের ঝুঁকি নিয়ে দেশের সম্পদ ও জনগণের জান মালের রক্ষায় নিরাপত্তার দায়িত্বে আছেন তারা।

জেলা কমান্ড্যান্ট হাফিজ মোয়াম্মার গাদ্দাফী জানায়, ‘রেলপথে নাশকতা এড়াতে এ উদ্যোগ নেওয়া হয়েছে। দিনরাত ২৪ ঘণ্টা তারা নাশকতা এড়াতে পাহারা দিচ্ছেন৷ এসব আনসার সদস্যরা পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত দায়িত্ব পালন করবেন। রেললাইনের পাশাপশি ট্রেনে পুলিশের সাথে দ্বায়িত্ব পালনের জন্য নির্দেশ এসেছে।’ 

সৈয়দপুর রেলওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাকিউর আজম বলেন, ‘নীলফামারীর ৬৬ কিলোমিটার রেলপথ নিরাপদ রাখতে আইন-শৃঙ্খলা বাহিনী সতর্ক অবস্থানে রয়েছে। নাশকতা ঠেকাতে আনসার, পুলিশ ও দায়িত্ব পালন করছেন।’ 

;

আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার ঘোষণা আজ 

আওয়ামী লীগের ইশতেহার ঘোষণা আজ 

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ ইশতেহার ঘোষণা করবে আজ।

মঙ্গলবার (২৬ ডিসেম্বর) আওয়ামী লীগের দপ্তর সম্পাদকের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বুধবার (২৭ ডিসেম্বর) সকাল ১০:৩০ মিনিটে প্যান প্যাসেফিক সোনারগাঁও হোটেলের বলরুমে বাংলাদেশ আওয়ামী লীগ-এর ‘নির্বাচনী ইশতেহার-২০২৪’ ঘোষণা করা হবে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ইশতেহার ঘোষণা অনুষ্ঠানে সভাপতিত্ব ও নির্বাচনী ইশতেহার উপস্থাপন করবেন বাংলাদেশ আওয়ামী লীগ-এর মাননীয় সভাপতি বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন ইশতেহার প্রণয়ন কমিটির আহ্বায়ক ড. মো. আব্দুর রাজ্জাক। সভায় আরও বক্তব্য রাখবেন আওয়ামী লীগ-এর সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

;

অসহায় মানুষের পাশে দাঁড়াতে পেরে পুলিশ ধন্য: আইজিপি

ছবি: সংগৃহীত

পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেছেন অসহায় মানুষের পাশে দাঁড়াতে পেরে পুলিশ ধন্য। পুলিশ আইনশৃঙ্খলা রক্ষার পাশাপাশি সবসময় সাধারণ মানুষের পাশে দাঁড়ায় ।

মঙ্গলবার (২৬ ডিসেম্বর) রাতে রাজধানীর বনানী মডেল স্কুল মাঠ এবং হাইকোর্ট মাজার প্রাঙ্গণে শীতার্ত মানুষের মধ্যে কম্বল ও শীতবস্ত্র বিতরণকালে এ কথা বলেন তিনি।

আইজিপি বলেন, অসহায় মানুষের শীতের কষ্ট লাঘবের জন্য আমরা ঢাকায় কম্বল ও শীতবস্ত্র বিতরণ করছি। ঢাকার বাইরে বিভিন্ন জেলায়ও পুলিশ শীতবস্ত্র বিতরণ করছে। অসহায় মানুষের পাশে দাঁড়াতে পেরে পুলিশ ধন্য। দেশের শান্তিপ্রিয় জনগণ সবসময় পুলিশকে সহযোগিতা ও সমর্থন জুগিয়েছেন।

তিনি বলেন, করোনাকালে যখন মানবিকতার চরম বিপর্যয় দেখা দিয়েছিল তখন পুলিশ নিজের জীবন বিপন্ন করে সাধারণ জনগণের পাশে থাকতেও কুণ্ঠাবোধ করেনি।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেন, বাংলাদেশ পুলিশ নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী আইনশৃঙ্খলা রক্ষায় সার্বিক প্রস্তুতি গ্রহণ করেছে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *