সারাদেশ

মাহেদি-শরিফুল নৈপুণ্যে ১ রানেই নেই কিউইদের ৩ উইকেট

ডেস্ক রিপোর্ট: মাহেদি-শরিফুল নৈপুণ্যে ১ রানেই নেই কিউইদের ৩ উইকেট

ছবি: সংগৃহীত

টি-টোয়েন্টিতে নিজেদের সেরা সময় পার করছে বাংলাদেশ। চলতি বছরে আট ম্যাচের মধ্যে সাতটিতেই জিতেছে তারা। তারই ধারাবাহিকতায় কিউই সফরের প্রথম টি-টোয়েন্টি ম্যাচের শুরুটাও দারুণ করেছে নাজমুল হোসেন শান্তর দল। দলীয় ১ রানের মাথায় তিন কিউই ব্যাটারকে সাজঘরের পথ দেখালেন শেখ মাহেদি ও শরিফুল ইসলাম।

বিস্তারিত আসছে…

শুরুতে বোলিংয়ে বাংলাদেশ, সাকিবের অভিষেক

ছবি: সংগৃহীত

১৭ বছরের পর এবার ১২ বছরের। ওয়ানডেতে খরা কাটিয়ে এবার পালা টি-টোয়েন্টির। কিউই সফরের ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে ১৭ বছর ও ১৮ ম্যাচের খরা কাটিয়ে ৯ উইকেটের দাপুটে জয়ে পায় নাজমুল হোসেন শান্তর দল। এবার তাদের নজর স্বল্প ওভারের ফরম্যাটে। 

সেই নেপিয়ারেই সিরিজের প্রথম টি-টোয়েন্টি। সেখানে টসে জিতে আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশ অধিনায়ক শান্ত। একাদশে তিন পেসার নিয়ে মাঠে নামবে তারা। শরিফুল ইসলাম, মুস্তাফিজুর রহমান ছাড়াও থাকছেন অভিষিক্ত তানজিম হাসান সাকিব। অন্যদিকে, এক বছর পর টি-টোয়েন্টি একাদশে ফিরলেন সৌম্য সরকার। 

বাংলাদেশ একাদশ:

রনি তালুকদার, সৌম্য সরকার, নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন দাস, তাওহীদ হৃদয়, আফিফ হোসেন, শেখ মাহেদি, রিশাদ হোসেন, মুস্তাফিজুর রহমান, তানজিম হাসান সাকিব, শরিফুল ইসলাম।

নিউজিল্যান্ড একাদশ:

টিম সেইফার্ট, ফিন অ্যালেন, ড্যারিল মিচেল, গ্লেন ফিলিপস, মার্ক চ্যাপম্যান, মিচেল স্যান্টনার (অধিনায়ক), অ্যাডাম মিলনে, জেমস নিশাম, বেন সিয়ার্স, ইশ সোধি, টিম সাউদি।

;

প্রথম টি-টোয়েন্টিতে বাংলাদেশের সম্ভাব্য একাদশ

ছবি: সংগৃহীত

নেপিয়ারে আজ নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচটা খেলতে মাঠে নামবে বাংলাদেশ। ২০২৩ সালটা খুব একটা ভালো কাটেনি সাকিব-শান্তদের। বছরের শেষ সিরিজটা জয় দিয়েই শেষ করতে চাইবে টাইগাররা।

সবশেষ ম্যাচে নিউজিল্যান্ডকে গুঁড়িয়ে দিয়ে ৯ উইকেটের জয় তুলে নিয়েছিল শান্তরা, সে মাঠেই হবে আজকের খেলা। তাই দলও বেশ আত্মবিশ্বাসী ভালো কিছুর জন্যে।

শেষ ওয়ানডে ম্যাচ থেকে একাদশে একাধিক পরিবর্তন আসবে আজ। ওপেনার এনামুল হক বিজয় ফিরে এসেছেন দেশে, তার জায়গায় একাদশে জায়গা পাবেন রনি তালুকদার। আর মুশফিকুর রহিমের জায়গায় একাদশে আসবেন শামীম হোসেন পাটোয়ারী। 

ওয়ানডেতে সৌম্য সরকারকে তিন ম্যাচেই দেখা গেছে ওপেন করতে। আজও ব্যতিক্রম হবে না। তার সঙ্গী হতে পারেন রনি তালুকদার। এরপর শান্ত আসবেন তিনে। দীর্ঘমেয়াদি পরিকল্পনায় ওয়ানডেতে লিটন দাসকে খেলানো হয়েছে চারে, টি-টোয়েন্টিতেও তাকে এই জায়গাতেই দেখা যাওয়ার সম্ভাবনা বেশি। এরপর তাওহীদ হৃদয়, শামীম পাটোয়ারি, আর অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজকে নিয়ে সাজানো হতে পারে দলের ব্যাটিং লাইন আপ।

বোলিংয়ে থাকবেন এক স্পিনার আর তিন পেসার। রিশাদ হোসেন তার ব্যাটিংয়ের কারণেও প্রশংসা কুড়িয়েছেন, সে কারণে টি-টোয়েন্টি ভাবনায় তিনি খানিকটা এগিয়েই থাকবেন। সঙ্গে থাকবেন তিন পেসার মুস্তাফিজুর রহমান, তানজিম সাকিব আর শরীফুল ইসলাম।

বাংলাদেশের সম্ভাব্য স্কোয়াড: রনি তালুকদার, সৌম্য সরকার, নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন দাস, তাওহীদ হৃদয়, শামীম হোসেন, মেহেদী হাসান মিরাজ, রিশাদ হোসেন, মুস্তাফিজুর রহমান, তানজিম হাসান সাকিব, শরিফুল ইসলাম।

;

আর্জেন্টিনার গারনাচোর জোড়া গোলে জয়ে ফিরল ইউনাইটেড 

ছবি: সংগৃহীত

মাঠের সময়টা সময়টা ভালো যাচ্ছিল না প্রিমিয়ার লিগের ইতিহাসের সবচেয়ে সফল দল ম্যানচেস্টার ইউনাইটেড। সব প্রতিযোগিতা মিলিয়ে এর আগের চার ম্যাচে একটিতেও নেই জয়ের দেখা। সেখান থেকে জয়ের ফেরাটা অনেকটা অবধারিত ছিল দলটির। 

ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যাচে সেই জয়ের দেখা পেল রেড ডেভিলরা। রোমাঞ্চকর ম্যাচে দুই গোলে পিছিয়ে থেকেও আর্জেন্টাইন উঠতি তারকা আলেহান্দ্র গারনাচোর জোড়া গোলে অ্যাস্টন ভিলার বিপক্ষে ৩-২ গোলের জয় পায় এরিক টেন হাগের দল। 

মঙ্গলবার ওল্ড ট্র্যাফোর্ডে ম্যাচে ২৬ মিনিটেই জোড়া গোলে পিছিয়ে পড়ে স্বাগতিকরা। ২১তম মিনিটে অ্যাস্টন ভিলার হয়ে প্রথম গোলটি করেন জন ম্যাকগিন। মিনিট পাঁচেক পরেই ব্যবধান দ্বিগুণ করেন মিডফিল্ডার লেওন্দার। জোড়া গোল খেয়ে বিধ্বস্ত অবস্থায় থেকেই প্রথমার্ধ শেষ করে ইউনাইটেড।

তবে দ্বিতীয়ার্ধেই ঘুরতে শুরু করে খেলার মোড়। ১২ মিনিটের মধ্যে দুটি গোল করে রেড ডেভিলদের সমতায় আনেন গারনাচো। মার্কাস রাশফোর্ডের পাস থেকে ৫৯তম মিনিটে ম্যাচের প্রথম গোল পান গারনাচো। ৭১তম মিনিটে ডি-বক্সের মাঝামাঝি থেকে জোরালো শট নেন এই ১৯ বছর বয়সী ফরোয়ার্ড। তা কেবল চেয়ে দেখা ছাড়া আর কিছুই করার ছিল তারই জাতীয় দলের সতীর্থ অ্যাস্টন ভিলার গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেসের। 

সেই আত্মবিশ্বাস কাজে লাগিয়ে আক্রমণ আরও বাড়ায় স্বাগতিকরা। এবং ৮২ মিনিটে আসে জয়সূচক গোল।  গাসমুস হয়লুন্দের নৈপুণ্যে উল্লাসে মাতে পুরো ওল্ড ট্র্যাফোর্ডে।

এই জয়ে ১৯ ম্যাচে ৩১ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার ছয়ে উঠে এলো ম্যানচেস্টার ইউনাইটেড। রাতের আরেক ম্যাচে বার্নলিকে ২-০ গোলে হারিয়ে শীর্ষে উঠে এসেছে লিভারপুল। 

;

দ্বিতীয় দিনে ছন্দে ফিরে অজিদের অল্পেই থামাল পাকিস্তান

ছবি: সংগৃহীত

মেলবোর্ন টেস্টের প্রথম দিনে অজিদের বিপক্ষে ফিল্ডিংয়ে আরও একবার হতশ্রী পারফর্ম দেখায় পাকিস্তান। বৃষ্টি বিঘ্নিত দিনটি নিজেদের করে নিতে পারতো সফরকারীরা। শেষ পর্যন্ত সমানে সমান লড়াইয়ে দিন শেষ করে দুই দল। ৬৬ ওভারের খেলায় ৩ উইকেট হারিয়ে ১৮৭ রান তোলে অজিরা।

তবে দ্বিতীয় দিনে শুরু থেকেই দারুণ ছন্দে ফেরে পাকিস্তানের বোলাররা। হাতে ৭ উইকেট থাকলেও প্রথম ইনিংসে কেবল ১৩১ রান যোগ করে স্বাগতিকরা। নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ৩১৮ রানে থামে প্যাট কামিন্সদের প্রথম ইনিংস। 

এদিকে নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে শুরু থেকে সাবধানী অবস্থানে থেকে খেলছেন দুই ওপেনার আবদুল্লাহ শফিক ও ইমাম উল হক। শেষ খবর পাওয়া পর্যন্ত ১০ ওভার শেষে বিনা উইকেটে ২০ রান তুলেছে পাকিস্তান। 

এর আগে সিরিজের দ্বিতীয় টেস্টে টসে জিতে আগে স্বাগতিকদের ব্যাটিংয়ে পাঠায় পাকিস্তান অধিনায়ক শান মাসুদ। সেখানে শুরুতে অজিদের চাপে রাখতে পারতো পাকিস্তান। তবে দলীয় ৬ রানের মাথায় ডেভিড ওয়ার্নারের ক্যাচ ফেলেন শফিক। তবে সুযোগ পেয়েও নিজের খাতা খুব একটা বড় করতে পারেননি ওয়ার্নার। তিনি ৩৮ রান করে ফিরলে ভাঙে ৯০ রানের ওপেনিং জুটি। এরপর উসমান খাজা ৪২ এবং স্টিভ স্মিথ ২৬ রানে ফিরলে উইকেট বাঁচিয়ে বৃষ্টি বিঘ্নিত দিন শেষ করে মারনাস লাবুশেন ও ট্রাভিস হেড।

তবে দ্বিতীয় দিনের শুরুতেই সাজঘরে ফেরেন হেড (১৭)। এরপর লাবুশেনের ১৫৫ বলে দলীয় সর্বোচ্চ ৬৩ এবং মিচেল মার্শের ৪১ রান বাদে স্কোর বোর্ডে আহামরি কিছু যোগ করতে পারেননি বাকি ব্যাটাররা। আমের জামেল নেন সর্বোচ্চ তিন উইকেট এবং শাহিন শাহ আফ্রিদি, মীর হামজা ও হাসান আলী নেন দুটি করে। 

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *