সারাদেশ

প্রশংসিত ৪০০ বছর আগের মিথিলা

ডেস্ক রিপোর্ট: প্রশংসিত ৪০০ বছর আগের মিথিলা

‘কাজল রেখা’র কঙ্কন দাসীর বেশে রাফিয়াত রশিদ মিথিলা

দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী রাফিয়াত রশিদ মিথিলা এখন চলচ্চিত্রেই বেশি ব্যস্ত। ঢালিউড থেকে টলিউড, দুই ইন্ডাস্ট্রিতেই নিত্য নতুন চরিত্রে নিজেকে মেলে ধরছেন। নতুন বছরের শুরুর দিকেই আসছে তার আরেকটি নতুন সিনেমা। নাম ‘কাজল রেখা’। ছবিটি নির্মাণ করেছেন ‘মনপুরা’খ্যাত গিয়াসউদ্দিন সেলিম। তিনি নিজেই জানিয়েছেন, এটি তার স্বপ্নের সিনেমা। সুতরাং ছবিটির বিশেষত্ব কতখানি, তা বলা বাহুল্য।

সম্প্রতি ছবিটির মুক্তি উপলক্ষে শুরু হয়েছে প্রচারণা। সেটার অংশ হিসেবেই উন্মুক্ত করা হয়েছে ছবির অন্যতম চরিত্র কঙ্কন দাসীর ফার্স্ট লুক; যাতে অভিনয় করেছেন মিথিলা। যাতে দেখা গেলো প্রায় ৪০০ বছর আগের মিথিলাকে!

বিশেষ ওই স্থিরচিত্রে দেখা যায়, ব্লাউজবিহীন ছাই রঙা শাড়ি পরেছেন মিথিলা। মাঝখানে সিঁথি করা চুল, সাবেকি ধাঁচের সোনার গয়না আর নথে যেন প্রাচীন বাংলার নারীদের অবয়ব ধারণ করেছেন তিনি। মিথিলার এই লুক প্রকাশের পর থেকেই সোশ্যাল মিডিয়ায় বেশ সাড়া পড়ে গেছে। মিথিলা ভক্তরা প্রিয় অভিনেত্রীর এমন নতুন লুক খুব পছন্দ করেছে। এখন এই লুকের জন্য প্রশংসা পাচ্ছেন এই তারকা।

শুটিংয়ের ফাঁকে মিথিলা ও সহশিল্পী মন্দিরা চক্রবর্তী এদিন ‘কাজল রেখা’র আরও একটি স্থিরচিত্রে পাওয়া গেলো মিথিলাকে। যেখানে তিনি শুটিংয়ের ফাঁকে ফোনে ব্যস্ত সময় পার করছিলেন। তার পাশে দেখা যাচ্ছে সহশিল্পী মন্দিরা চক্রবর্তীকে। দুজনের পরনেই ব্লাউজহীন শাড়ি; যা আবহমান বাঙালি নারীদের প্রতিনিধিত্ব করে।

মিথিলা এই মুহূর্তে অবস্থান করছেন কলকাতায়। সেখানে বড়দিন উদযাপন করেছেন স্বামী সৃজিত মুখার্জি ও চেনা বন্ধু-স্বজনের সঙ্গে। তাই ‘কাজল রেখা’ নিয়ে তার তাৎক্ষণিক মন্তব্য নেওয়া সম্ভব হয়নি। তবে তিনি আগেই বলেছেন, ‘আমাদের আশপাশে যেসব ছবি হয়, সেগুলোতে নায়ক-খলনায়ক চরিত্রে পুরুষ থাকেন। কিন্তু এই ছবিতে মুখ্য দুই চরিত্রই নারী। এটা আমার কাছে খুব ইন্টারেস্টিং মনে হয়েছে।’

‘কাজল রেখা’ সিনেমায় খায়রুল বাসার, গাউসুল আলম শাওন ও শরিফুল রাজ বড় আয়োজনে নির্মিত হয়েছে ‘কাজল রেখা’। এর সেট নির্মাণে কাজ করেছেন হাজং, মগ ও চাকমা নৃগোষ্ঠীর অর্ধশতাধিক মানুষ। ছবিটি নিয়ে গিয়াসউদ্দিন সেলিম জানিয়েছেন, বাঙালি সংস্কৃতির মিশেলে সৃষ্ট ২০টির মতো গান রয়েছে ‘কাজল রেখা’ সিনেমায়। এর মধ্যে প্রথম গানটি আসছে আগামী ২৮ ডিসেম্বর।
এ ছবিতে আরও অভিনয় করেছেন শরিফুল রাজ, গাউসুল আলম শাওন, খায়রুল বাসার, ইরেশ যাকের প্রমুখ। এর মুক্তির তারিখ এখনও ঘোষণা করা হয়নি।

বাধ্য হয়েই ‘অপারেশন জ্যাকপট’ থেকে সরে দাঁড়াতে হল : বাপ্পি

বাপ্পি চৌধুরী / ছবি : শেখ সাদী

ঢাকাই সিনেমার জনপ্রিয় নায়ক বাপ্পি চৌধুরী। অল্প সময়ে এই নায়ক অভিনয় করেছেন ৩৭টি সিনেমায়। কিন্তু বেশ কয়েকদিন ধরেই পর্দার আড়ালে ছিলেন এই নায়ক। সম্প্রতি ‘অপারেশন জ্যাকপট’ শিরোনামের একটি ছবিতে ১০ লক্ষ টাকা পারিশ্রমিকে চুক্তিবদ্ধ হয়েছিলেন বাপ্পি। কিন্তু ভক্তদের জন্য দুঃসংবাদ হচ্ছে, ‘অপারেশন জ্যাকপট’-এ আর দেখা যাবে না বাপ্পিকে। গত মঙ্গলবার বিকেলে ফেইসবুক লাইভে এসে নিজেই এ খবর জানান নায়ক।

জানা গেছে , ‘অপারেশন জ্যাকপট’-এর চিত্রনাট্য পছন্দ হয়নি বাপ্পির। সিনেমায় চুক্তিবদ্ধ হওয়ার আগে প্রযোজনা প্রতিষ্ঠান থেকে যে গল্প শোনানো হয়েছিলো, স্ক্রিপ্ট হাতে আসার পর চরিত্রের মিল খুজে পাননি বাপ্পি। যেহতু ভালো গল্পের জন্য বিরতি নিয়েছিলেন, তাই ভালো গল্প ও চরিত্র নিয়েই রুপালী পর্দায় ফিরতে চান এই নায়ক।

‘অপারেশন জ্যাকপট’ সিনেমার নির্মাতা ও প্রযোজকের সঙ্গে চুক্তিবদ্ধ হন বাপ্পি ফেসবুক লাইভে এসে বাপ্পি বলেন, ‘অপারেশন জ্যাকপট সিনেমায় চুক্তিবদ্ধ হয়েছিলাম এটা সত্য। কিন্তু শুরুর দিকে আমাকে সিনেমা কর্তৃপক্ষ যেসব কথা বলেছিলেন পরে আমি তাদের সেই কথার সঙ্গে মিল পাইনি। তাদের ওপর আস্থা রেখেই সিনেমাটা সাইন করেছিলাম। কিন্তু পরে খানিকটা বাধ্য হয়েই সিনেমাটি থেকে সরে দাঁড়াতে হল।’

বাপ্পি আরও বলেন, ‘টাকার চেয়ে আমার কাছে বড় আমার ভক্তরা। তাই ভক্তদের প্রত্যাশা পূরণের জন্য টাকার চেয়ে একটি ভালো চরিত্রকেই আমি গুরুত্ব দেব একটি সিনেমায়। ভক্তরা পাশে থাকলে আর ভালো চরিত্রে অভিনয় করলে টাকার অভাব হবে না।’

কিছু অনলাইন পোর্টালে বাপ্পিকে নিয়ে মিথ্যা সংবাদ প্রকাশিত হয়েছে বলে দাবী এই নায়কের। কেউ যেন নিজ স্বার্থে ভুলভাল নিউজ না প্রকাশ করে, এমনও আহবান জানান তিনি। পাশাপাশি এও জানান, অন্তর শোবিজের সঙ্গে এবং সিনেমার সঙ্গে জড়িত সবার সঙ্গেই তার সম্পর্ক ভালো আছে।

বাপ্পি চৌধুরী /  ছবি : শেখ সাদী ১৯৭১ সালের বীর মুক্তিযোদ্ধাদের সফল গেরিলা যুদ্ধের কাহিনী নিয়ে নির্মিত হবে সিনেমা ‘অপারেশন জ্যাকপট’। সিনেমাটি পরিচালনা করবেন কলকাতার পরিচালক রাজীব বিশ্বাস। প্রযোজনা করবে অন্তর শোবিজ। মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে নির্মিত হতে যাওয়া এ সিনেমার শুটিং শুরু হবে এই মাসেই।

এতে একসঙ্গে অনেক তারকা অভিনেতাদের কাজ করতে দেখা যাবে বলে গুঞ্জন শোনা যাচ্ছে। তারমধ্যে রায়েছে অনন্ত জলিল, সাইমন, ইমন, নীরব, রোশানসহ অনেকের নাম। আজ এফডিসিতে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে ছবিটি নিয়ে বিস্তারিত জানাবে প্রযোজনা সংস্থা অন্তর শোবিজ।

;

অস্কারজয়ী ‘প্যারাসাইট’ অভিনেতা লি সানের লাশ উদ্ধার

ছবি: সংগৃহীত

অস্কারপ্রাপ্ত কোরীয় সিনেমা ‘প্যারাসাইট’–এর অভিনেতা লি সান কিয়োনকে (৪৮) মৃত অবস্থায় পাওয়া গেছে।

দক্ষিণ কোরিয়ার পুলিশের বরাত দিয়ে বুধবার (২৭ ডিসেম্বর) এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

জানাযায়, রাজধানী সিউলের একটি পার্কে গাড়িতে লি সানের লাশ উদ্ধার করা হয়। বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, লি সান আত্মহত্যা করেছেন কিনা তা স্পষ্ট নয়।

অস্কারজয়ী প্যারাসাইট ছবিতে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছিলেন তিনি। যদিও গত অক্টোবর থেকে অবৈধ মাদক সেবনের অভিযোগে তদন্ত চলছিল লির বিরুদ্ধে। তিনি দাবি করেছিলেন, তাকে মাদক সেবনে প্ররোচিত করা হয়েছিল।

দক্ষিণ কোরিয়ার ইয়োনহাপ নিউজ এজেন্সি জানিয়েছে, অভিনেতার লাশ উদ্ধারের পর তার কাছ থেকে একটি নোট উদ্ধার করা হয়েছে। যা দেখে সেটিকে একটি সুইসাইড নোট বলেই মনে করা হচ্ছে।

১৯৭৫ সালে জন্মগ্রহণ করেন লি সান কিয়োন। তিনি প্যারাসাইট ছবিতে একজন ধনী বাবার চরিত্রে অভিনয় করেছিলেন। এছাড়া তিনি দক্ষিণ কোরিয়ার আরও একাধিক ছবিতে কাজ করেছেন যেমন হেল্পলেস, অল অ্যাবাউট মাই ওয়াইফ, ইত্যাদি।

এছাড়াও তিনি কোরিয়ার প্রথম অরিজিন্যাল সিরিজ ডক্টর ব্রেনেও কাজ করেছেন। এটি ২০২১ সালে মুক্তি পেয়েছিল।

;

‘লিটেল চ্যাম্প’ খ্যাত সেরা কণ্ঠের অপ্সরার গান জি সিরিজে প্রকাশ

‘লিটেল চ্যাম্প’ খ্যাত সেরা কণ্ঠের অপ্সরার গান জি সিরিজে প্রকাশ

বাংলা গানের আগামী দিনের চমক হয়ে আসছেন বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন নাগরিক ও শিশু শিল্পী অপ্সরা বণিক। তার জন্ম ও বেড়ে ওঠা উত্তর আমেরিকার ওয়াশিংটনে হলেও তার ধ্যান জ্ঞান জুড়ে শুধুই বাংলা গান। ইতিমধ্যে নিজেকে শিশু শিল্পী হিসেবে প্রমাণ করেছেন। অংশ নিয়েছেন দেশি-বিদেশি রিয়েলিটি শোসহ নানা প্রতিযোগিতায়। আর সেখানেও বাংলা গান গেয়ে জয় করে নিয়েছেন বিচারক ও দর্শকদের হৃদয়।

বাংলা গানের ওপর অপ্সরার দক্ষতার প্রমাণ রেখে গেছেন চ্যানেল আইয়ের জনপ্রিয় রিয়েলিটি শো ‘সেরা কন্ঠ’ নামের গানের প্রতিযোগিতায় অংশ নিয়ে। এই প্রতিযোগিতার প্রতিটি পর্বে বিচারকদের কাছ থেকে পাশ মার্ক পেয়ে এগিয়ে ছিলেন অপ্সরা। যদিও চলমান প্রতিযোগিতার চুড়ান্ত পর্বে স্থান অর্জন করেও পড়াশোনার কারণে প্রতিযোগিতা ছেড়ে আমেরিকায় ফিরে যেতে হয়েছে তাকে। তবে প্রতিযোগিতা ছেড়ে যাওয়ার সিদ্ধান্ত ছিলো তার জন্য কষ্টের। এবার সেই দুঃখ ঘোচালেন অপ্সরার মা সাইবার ক্রাইম বিশেষজ্ঞ ও সাংস্কৃতিক কর্মী শম্পা বণিকের লেখা ও সুর করা ‘বরষা থামে’ শিরোনামে গানে।

গানটি ইতিমধ্যে দেশের স্বনামধন্য মিউজিক প্রতিষ্ঠান ‘জি সিরিজ’ থেকে প্রকাশিত হয়েছে। অপ্সরার গাওয়া প্রথম মৌলিক গানে কবিতা আবৃত্তি করে গানটির সৌন্দয্য আরও বাড়িয়েছেন দেশের জনপ্রিয় ও বরেণ্য আবৃত্তিকার শিমুল মুস্তাফা।

জনপ্রিয় রিয়েলিটি শো ‘সেরা কন্ঠ’ প্রতিযোগিতা ছেড়ে যাওয়ার শেষ পর্বে অপ্সরার গাওয়া গানে বিচারকসহ উপস্থিত সকলে হয়েছেন অশ্রু শিক্ত। বিদায় বেলা নিজের আইডল কিংবদন্তি সঙ্গীত শিল্পী রুনা লায়লার কাছ থেকে পেয়েছেন প্রশংসা। পাশাপাশি ফাইনালে অপ্সরাকে অংশ গ্রহণের সুযোগ দেওয়ার প্রতিশ্রুতি দেন এই কিংবদন্তি।

জানা গেছে, বাংলাদেশে আসার আগে অপ্সরা ডাক পেয়েছিলেন যুক্তরাষ্ট্রের ‘আমেরিকা’স গট ট্যালেন্ট’ নামের বিখ্যাত এক রিয়েলিটি শোতে। কিন্তু বাংলা গান ও সংস্কৃতির টানে অপ্সরা দেশে আসেন। অংশ নেন চ্যানেল আইয়ের সেরা কন্ঠ প্রতিযোগিতায়। এই প্রতিযোগিতায় অংশ নিয়ে নিজের মেধা ও কণ্ঠের যাদুতে মুগ্ধতা ছড়িয়ে একের পর এক রাউন্ড পেরিয়েছেন। মার্কিন যুক্তরাষ্ট্রের মতো পশ্চিমা সংস্কৃতির মাঝে বেড়ে উঠলেও অপ্সরা বুকে ধারণ করেন বাংলা গান, কবিতা ও বাংলা সংস্কৃতি। যার শিক্ষা পেয়েছেন মা শম্পা বণিকের কাছ থেকে। আর তাই তো ছয় বছর বয়সে কথা বলা শিখলেও গান গাইতে পারতেন মাত্র চার বছর বয়স থেকে। যা অবাক করেছে আমেরিকায় বসবাসরত বাংলাদেশি কমিউনিটির মানুষদের।

অপ্সরা শিশু বয়সেই অনুপ্রেরণা হিসেবে আইডল মানেন বাংলা গানের জীবন্ত কিংবদন্তি রুনা লায়লাকে। কারণ বাংলা গান গেয়ে আকাশ ছোঁয়া জনপ্রিয়তা পাওয়া এই শিল্পী শিশু বয়সেই কণ্ঠ দিয়ে মুগ্ধতা ছড়িয়েছেন। রুনা লায়লা শিশু বয়সেই গেয়ছেন উর্দু, হিন্দি ও বাংলা গান।

রুনা লায়লার মতোই কণ্ঠের যাদুতে মুগ্ধতা ছড়ানোর এক অনন্য গুণ রয়েছে এই শিশু শিল্পীর মধ্যে। বিদেশের মাটিতে বিভিন্ন অনুষ্ঠানে গান গেয়ে ভালোই সম্মানি পান মেধাবী শিশু শিল্পী অপ্সরা। তবে গান গেয়ে পাওয়া সম্মানির অর্থ নিজের প্রয়োজনে ব্যয় করেন না। বরং জমিয়ে রাখেন বাংলাদেশি অবহেলিত ও পথশিশুদের জন্য। সুযোগ পেলে দেশে ছুটে এসে নিজের আয়ের টাকা তুলে দেন সুবিধা বঞ্চিত শিশুদের কল্যাণ। বাংলাদেশে শিশুদের নিয়ে কাজ করা সামাজিক সংগঠন বিদ্যানন্দ ও ছায়াতলের মাধ্যমে সেই অর্থ খরচ করা হয়েছে পথশিশুদের খাবার ও শিক্ষায়।

বিদেশের মাটিতে বসে হতে চান বাংলা গান ও সংস্কৃতির ফেরিওয়ালা। বিশ্বের মাঝে ছড়িয়ে দিতে চান বাংলা গান ও বাঙালির হাজার বছরের ইতিহাস।

;

১৯ বছরে বৈশাখী টেলিভিশন, দিনব্যাপী সরাসরি অনুষ্ঠান

১৯ বছরে বৈশাখী টেলিভিশন, দিনব্যাপী সরাসরি অনুষ্ঠান

২৭ ডিসেম্বর সফলতার ১৯  বছরে পদার্পণ করতে যাচ্ছে বৈশাখী টেলিভিশন। মুক্তিযুদ্ধের চেতনা ও বাঙালি সংস্কৃতি লালনের অঙ্গীকার নিয়ে ২০০৫ সালের ২৭ ডিসেম্বর যাত্রা শুরু হয় বৈশাখী টেলিভিশনের।

নতুন বছরে পা রাখার গৌরবময় সময়টাকে স্মরণীয় করে রাখতে ২৭ ডিসেম্বর বৈশাখীর পর্দা সাজানো হয়েছে গান, নাটকসহ নানা অনুষ্ঠান দিয়ে। দিনটিকে স্মরণীয় করে রাখতে সকাল ৮টা ৩০ মিনিটে শুরু হবে ‘১৯ বছরে বৈশাখী’ শিরোনামে সরাসরি সংগীতানুষ্ঠান, চলবে রাত ৯টা পর্যন্ত। অনুষ্ঠানের ফাঁকে ফাঁকে থাকছে দেশের স্বনামধন্য রাজনীতিক ও সাংস্কৃতিক অঙ্গনের গুণী ব্যক্তিত্বদের শুভেচ্ছা বক্তব্য।

প্রোগ্রাম ম্যানেজার লিটু সোলায়মানের প্রযোজনায় সরাসরি বৈশাখীর সংগীতানুষ্ঠান ‘১৯ বছরে বৈশাখী’ প্রচার হবে ১০টি সেগমেন্টে। প্রথম সেগমেন্ট শুরু হবে সকাল  ৮টা ৩০ মিনিটে। তমা রসিদের উপস্থাপনায় দেশাত্মবোধক সংগীত পরিবেশন করবেন শবনম প্রিয়াংকা ও তিমির নন্দী। সকাল ৯.১৫ মিনিটে শুরু হওয়া দ্বিতীয় সেগমেন্টে রবীন্দ্র ও নজরুল গান গাইবেন দেবলিনা সুর ও ইউসুফ আহমেদ খান। সকাল ১০.১৫ মিনিটে আধুনিক গান গাইবেন চম্পা বনিক ও আতিয়া আনিসা, বেলা ১১.১০ মিনিটে গাইবেন রাজীব ও প্রিয়াংকা বিশ্বাস।

তাসনুভা মোহনার উপস্থাপনায় দুপুর ১২.১০ মিনিটে আধুনিক গান গাইবেন সাব্বির ও ইয়াসমিন লাবন্য।

দুপুর ১.১০ মিনিটে ফোক গান পরিবেশন করবেন গামছা পলাশ ও দিপা। দুপুর ২.৫০ মিনিটে  ফোক গান পরিবেশন করবেন অনন্যা আচার্য্য ও কানিজ খন্দকার মিতু। বিকাল ৪.১৫ মিনিটে ফোক গান পরিবেশন করবেন কামরুজ্জামান রাব্বি ও সানজিদা রিমি।

ইশরাত জাহান জুঁইয়ের উপস্থাপনায় সন্ধ্যা ৫.৩০ মিনিটে ফোক গান পরিবেশন করবেন বিন্দু কনা ও তার দল। রাত ৮.০০ টায় ফোক গানে অংশ নেবেন সালমা ও তার দল।

সরাসরি সংগীতানুষ্ঠান ছাড়াও প্রচার হবে দু’টি একক নাটক। রাত ৯.০০টায় প্রচার হবে জুয়েল এ্যালিনের রচনা ও জাকিউল রিপনের পরিচালনায় ‘হকার ভাই’। এতে অভিনয় করেছেন মোশাররফ করিম, তানিয়া বৃষ্টি প্রমুখ। রাত ১০.০০টায় প্রচার হবে ইমরাউল রাফাতের রচনা ও পরিচালনায় ‘২০০ কোটি টাকা’। এতে অভিনয় করেছেন নিলয় আলমগীর, সামিরা খান মাহি প্রমুখ।

রাত ১.০ ৫ মিনিটে প্রচার হবে বাংলা সিনেমা ‘দুশমন দরদী’। এতে অভিনয় করেছেন শাকিব খান, পূর্ণিমা, ডিপজল প্রমুখ।

১৯ বছরে পদার্পণ উপলক্ষে বৈশাখী টেলিভিশনের উপ-ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক টিপু আলম মিলন বলেন, ‘আমাদের জন্য এদিনটি বড়ই আনন্দের। ১৯টি বছর একটি চ্যানেলের জন্য কম কথা নয়। এই দীর্ঘ পথ পরিক্রমায় যারা বৈশাখী টেলিভিশনের সঙ্গে ছিলেন এখনও যারা আছেন তাদের আন্তরিক প্রচেষ্টা এবং দর্শকদের অফুরন্ত ভালোবাসার কারণেই এটা সম্ভব হয়েছে। বৈশাখী টেলিভিশন যাত্রা শুরুর পর থেকেই দর্শকদের কথা চিন্তা করে নানাবিধ অনুষ্ঠান প্রচার করে আসছে। কারণ দর্শকদের ভালোবাসা ছাড়া এত দীর্ঘ পথ পাড়ি দেওয়া সম্ভব ছিল না। ভবিষ্যতেও বৈশাখী টেলিভিশন সবশ্রেনীর দর্শকের কথা মাথায় রেখে আরও নতুন নতুন অনুষ্ঠান এবং বরাবরের মতো বস্তুনিষ্ঠ সংবাদ প্রচার করবে।’

‘মহান বিজয়ের মাসে ব্যাপক আয়োজনের পরিকল্পনা ছিল আমাদের কিন্তু বিশেষ কারণে এবারও বৈশাখী টিভি কার্যালয়ে বর্ণাঢ্য আয়োজন থাকছে না তবে পর্দায় এ আয়োজনের কোনো কমতি নেই। ১৯ বছরে বৈশাখীর এ পর্দা আয়োজন দর্শকদের ভালো লাগবে বলে আমাদের বিশ্বাস। সবশেষে এমন আনন্দঘন মুহূর্তে বৈশাখী টেলিভিশনের সম্মানিত সকল দর্শক, বিজ্ঞাপণদাতা, কেবল অপারেটরসহ সকল শুভানুধ্যায়ীকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।’ 

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *