সারাদেশ

তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালী করার লক্ষ্যে ব্যতিক্রমধর্মী প্রচার অভিযান

ডেস্ক রিপোর্ট: তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালী করার লক্ষ্যে ব্যতিক্রমধর্মী প্রচার অভিযান

তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালী করার লক্ষ্যে ব্যতিক্রমধর্মী প্রচার অভিযান

বাস ব্রান্ডিং-এর মাধ্যমে তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালীকরণ ও জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ভিন্নধর্মী উদ্যোগ গ্রহণ করেছে ঢাকা আহ্ছানিয়া মিশন।

বুধবার (২৭ ডিসেম্বর) ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন নগর ভবনে বাসটির উদ্বোধন করেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ড. ফজলে শামসুল কবির, ঢাকা আহ্ছানিয়া মিশন স্বাস্থ্য ও ওয়াশ সেক্টরের পরিচালক ইকবাল মাসুদ, ডেপুটি ডিরেক্টর মোখলেসুর রহমানসহ আরও অনেকে।

সাধারণ মানুষদের মাঝে তামাকের ভয়াবহতা তুলে ধরার মাধ্যমে জনসচেতনতা বৃদ্ধি ও তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালীকরণের লক্ষ্যে বিভিন্ন রকম সচেতনতামূলক বার্তাসহ ছয়টি বাস ব্রান্ডিং এর ভিন্নধর্মী উদ্যোগ হাতে নিয়েছে ঢাকা আহ্ছানিয়া মিশন। বাসগুলো রাজধানীর বিভিন্ন রুটে চলাচল করবে।

এ সময় প্রধান অতিথির বক্তব্যে মো. মিজানুর রহমান বলেন, তামাকের ফলে সৃষ্ট অর্থনৈতিক ও স্বাস্থ্য ক্ষতি বিষয়ে সাধারণ মানুষকে অবহিত করতে হলে প্রচার প্রচারণা আরও বাড়াতে হবে। এমনকি তামাকের বিরুদ্ধে আমাদের সকলকে নিজ অবস্থান থেকে সচেতন হতে হবে। পাশাপাশি তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালী করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে উদ্যোগ গ্রহণ করতে হবে।

ড. ফজলে শামসুল কবির বলেন, বর্তমানে তরুণরা ই-সিগারেটের প্রতি বেশি আসক্ত হয়ে পড়ছে। তাদের এই আসক্তি থেকে বের করে আনতে ই-সিগারেট বাজারজাত বন্ধ করা অত্যন্ত জরুরী। পাশাপাশি তামাক কোম্পানিগুলোর কার্যক্রম নিষিদ্ধ করে তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালী করতে হবে।

ঢাকা আহ্ছানিয়া মিশন স্বাস্থ্য ও ওয়াশ সেক্টরের পরিচালক ইকবাল মাসুদ বলেন, টোব্যাকো এটলাস ২০১৮-এর তথ্যমতে, তামাক ব্যবহারজনিত রোগে প্রতিবছর বাংলাদেশে ১ লাখ ৬১ হাজার (প্রতিদিন ৪৪২ জন) মানুষ অকালে মৃত্যুবরণ করেন। জনস্বাস্থ্যের সুরক্ষায় ও জীবন রক্ষায় তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালী করতে হবে এখনই।

রাঙামাটিতে বন্য হাতির আক্রমণে শিক্ষার্থীর মৃত্যু

রাঙামাটিতে বন্য হাতির আক্রমণে শিক্ষার্থীর মৃত্যু

রাঙামাটির কাপ্তাই উপজেলার ২ নং রাইখালী ইউনিয়নের ১ নং ওয়ার্ডের সীতাপাহাড় মারমা পাড়ার  কলাবাগানে বন্যহাতির আক্রমণে এক শিক্ষার্থীর মৃত্যু হয়েছে। 

বুধবার (২৭ ডিসেম্বর)  সন্ধ্যা ৫ টার দিকে এই ঘটনা ঘটে বলে জানান ১ নং ওয়ার্ডের ইউপি সদস্য মো: সেলিম। 

নিহত অংশেহ্লা মারমা (১৪) ঐ এলাকার মংপুলু মারমার ছেলে। সে বাঙ্গালহালিয়া উচ্চ বিদ্যালয়ের ৯ম শ্রেণীর শিক্ষার্থী। 

ইউপি সদস্য সেলিম জানান, গরু চড়াতে গিয়ে সে বন্যহাতির আক্রমণের শিকার হয়।

চন্দ্রঘোনা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনচারুল করিম ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, আমরা খবর শুনেছি, ঘটনাস্থলে পুলিশ যাচ্ছে। পুলিশ থানায় আসার পর বিস্তারিত জানা যাবে।

;

শতভাগের আওতায় বিদ্যুৎ ব্যবহার, সাফল্য সাক্ষরতার হারেও

ছবি: সংগৃহীত

২০১০ ও ২০১৬ সালে দেশে বিদ্যুৎ সুবিধা আওতাভুক্ত খানা শতকরা হার ছিল যথাক্রমে ৫৫ দশমিক ৩ ও ৭৫ দশমিক ৯ শতাংশ। বর্তমানে এ হার ২৩ দশমিক ৪২ শতাংশ বৃদ্ধি পেয়ে ৯৯ দশমিক ৩৪ শতাংশে দাঁড়িয়েছে। সেই সঙ্গে সাক্ষরতার হার ৮ দশমিক ৪ শতাংশ বেড়েছে। এতে পাঁচ বছরের ব্যবধানে সাক্ষরতার হার এখন ৭৪ শতাংশ।  

বুধবার (২৭ ডিসেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে পরিসংখ্যান ভবনের অডিটোরিয়ামে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)-এর ‘হাউজহোল্ড ইনকাম অ্যান্ড এক্সপেনডিচার সার্ভে (এইচআইইএস) ২০২২’-এর চূড়ান্ত প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বিবিএস জানায়, বর্তমানে দেশের ৯৯ দশমিক ৩৪ শতাংশ খানা সুবিধা আওতায় রয়েছে। যেখানে পল্লী এলাকায় ৯৯ দশমিক ১৪ শতাংশ ও শহরাঞ্চলে ৯৯ দশমিক ৭৮ শতাংশ খানা বিদ্যুৎ সুবিধা পাচ্ছে। বর্তমানে সাত বছর ও তদূর্ধ্ব জনগোষ্ঠীর মধ্যে সাক্ষরতার হার শতকরা ৭৪ শতাংশ। যা ২০১০ ও ২০১৬ সালে ছিল যথাক্রমে ৫৭ দশিমক ৯ ও ৬৫ দশমিক ৬ শতাংশ।

প্রতিবেদনে আরও জানানো হয়, ২০২২ জরিপের তথ্য-উপাত্ত অনুযায়ী খানার মাসিক গড় আয় ৩২ হাজার ৪২২ টাকা। যা ২০১০ ও ২০১৬ সালের জরিপে ছিল যথাক্রমে ১১ হাজার ৪৭৯ টাকা এবং ১৫ হাজার ৯৮৮ টাকা। এছাড়া এইচআইইএস ২০২২ অনুযায়ী গতবারের তুলনায় এবার প্রতিটি খানার মাসিক আয় বৃদ্ধির সাথে সাথে মাসিক ব্যয়ও বেড়েছে। বর্তমানে একটি খানার মাসিক ব্যয় ৩১ হাজার ৫০০ টাকা। যা ২০১০ ও ২০১৬ সালে ছিল যথাক্রমে ১১ হাজার ২০০ টাকা এবং ১৫ হাজার ৭১৫ টাকা।এতে একটি পরিবার মাসে এক হাজার টাকার মতো সঞ্চয় করেন।

প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। বিশেষ অতিথি ছিলেন ব্র্যাকের চেয়ারম্যান ড. হোসেন জিল্লুর রহমান, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন এনডিসি, সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য ড. মো. কাউছার আহমেদ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিবিএস মহাপরিচালক মোহাম্মদ মিজানুর রহমান এবং মূল প্রতিবেদন উপস্থাপন করেন প্রকল্প পরিচালক মহিউদ্দিন আহমেদ এমপিএইচ।

এছাড়া, খানায় উন্নত টয়লেট ব্যবহারের হার শতকরা ৯২ দশমিক ৩ শতাংশ এবং খানায় ব্যবহার্য উন্নত পানযোগ্য পানির শতকরা ৯৬ দশমিক ১ শতাংশে উন্নীত হয়েছে।

;

‘কোনো নেতাকর্মীদের অ্যারেস্ট করিনি, ক্রিমিনালদের অ্যারেস্ট করেছি’

ছবি: বার্তা২৪.কম

সিলেট-১ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, ‘আমরা কোনো দলীয় নেতাকর্মীদের অ্যারেস্ট করিনি, যারা সন্ত্রাসের সাথে যুক্ত, যাদের চেহারা সিসিটিভির ফুটেজে উঠেছে তাদেরকে অ্যারেস্ট করেছি। যারা ক্রিমিনাল তাদের অ্যারেস্ট করেছি। রাজনৈতিক কারণে কেউ অ্যারেস্ট হয়নি।’

বুধবার (২৭ ডিসেম্বর) রাতে সিলেট নগরীর ধোপাদিঘীর পাড়ায় পররাষ্ট্রমন্ত্রীর নিজ বাসভবন হাফিজ কমপ্লেক্সে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পর্যবেক্ষক দলের সঙ্গে বৈঠক শেষ সাংবাদিকদের সাথে প্রেস ব্রিফিং কালে এসব কথা বলেন।

এসময় পররাষ্ট্রমন্ত্রী ড.এ কে আব্দুল মোমেন বলেন, বৈঠকে আগামী দিনে আমাদের কি পরিকল্পনা। আওয়ামী লীগের আজকের নির্বাচনী ইশতেহারে কি কি আছে, সেই সব বিষয়ে জানতে চেয়েছেন। সেগুলো তাদের কাছে তুলে ধরি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তুলে ধরতে চাই। স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে চাই। শান্তিপূর্ণ একটি নির্বাচন চাই।

তিনি বলেন, আমরা অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য যা দরকার তা করছি। আগে বিএনপির সময় আজিজ মার্কা নির্বাচন কমিশনে ১ কোটি ২৩ লাখ ভুয়া ভোটার ছিল। এখন আমরা তা বায়োমেট্রিক করেছি ।এবারের কোনো ভুয়া ভোট হবে না। এ বছর আমরা স্বচ্ছ ব্যালট বক্স করেছি। সবাই দেখবে কত ভোট পড়েছে। সবচেয়ে বড় বিষয় আমরা একটি শক্তিশালী নির্বাচন কমিশন গঠন করেছি। যারা নির্বাচনের সময় সব দায়িত্ব পালন করবেন।

;

হবিগঞ্জের নতুন ডিসি জিলুফা সুলতানা, দেবী চন্দ্রকে প্রত্যাহার

হবিগঞ্জের নতুন ডিসি জিলুফা, দেবী চন্দ্রকে বদলি

নির্বাচন কমিশনের সিদ্ধান্তে হবিগঞ্জের জেলা প্রশাসক (ডিসি) দেবী চন্দ্রকে প্রত্যাহার করা হয়েছে। নতুন জেলা প্রশাসক হিসেবে নিয়োগ দেওয়া হয় মোছা. জিলুফা সুলতানাকে।

বুধবার (২৭ ডিসেম্বর) জনপ্রশাসন মন্ত্রণালয় রংপুর জেলা প্রশাসক কার্যালয়ের উপপরিচালক (উপসচিব) জিলুফা সুলতানাকে নিয়োগ দিয়ে আদেশ জারি করেছে।

জাতীয় সংসদ নির্বাচনে জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেটরা রিটার্নিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষভাবে অনুষ্ঠানের লক্ষ্যে গত ২৫ ডিসেম্বর হবিগঞ্জ জেলা প্রশাসককে প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়।

অপর আদেশে হবিগঞ্জ জেলা প্রশাসক দেবী চন্দ্রকে কৃষি মন্ত্রণালয়ের উপসচিব হিসেবে বদলি করা হয়েছে বলে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *