সারাদেশ

খিলক্ষেতে জিপের ধাক্কায় শিশুসহ নিহত ২

ডেস্ক রিপোর্ট: খিলক্ষেতে জিপের ধাক্কায় শিশুসহ নিহত ২

ছবি: বার্তা২৪.কম

রাজধানীর খিলক্ষেতের বাজার এলাকায়  নিয়ন্ত্রণ হারানো জিপ গাড়ির ধাক্কায় শিশুসহ ২ জন নিহত হয়েছেন। 

নিহতরা হলেন ইয়াসিন (৯) ও উজ্জ্বল পান্ডে (২৬)। আহত হয়েছেন ইয়াসিনের বাবা মো. সুমন (৩৫) ও অজ্ঞাতনামা (২৭) এক নারী। আহিতদের উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে আনা হয়েছে।

বুধবার (২৭ ডিসেম্বর) রাত ৯টার দিকে খিলক্ষেত বাজার যাত্রীছাউনি সংলগ্ন প্রধান সড়কে এই দুর্ঘটনা ঘটে।

খিলক্ষেত থানার অফিসার ইনচার্জ (ওসি) শেখ আমিনুল বাশার ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। তিনি জানান, ল্যান্ড ক্রুজার প্রাডো গাড়িটি নিয়ন্ত্রণ হারিয়ে পথচারীদের উপর উঠে যায়। এতে ঘটনাস্থলেই মারা যায় শিশুটি। আহতদেরকে প্রথমে নিয়ে যাওয়া হয় কুর্মিটোলা জেনারেল হাসপাতালে।

ওসি আরও জানান, জিপ গাড়িটি জব্দ করা হলেও তার চালক পালিয়ে গেছে। বিস্তারিত জানার জন্য পুলিশ কাজ করছে।

এদিকে নিহত উজ্জল পান্ডের শ্যালক সবুজ কির্তনীয়া জানান, তাদের বাড়ি গোপালগঞ্জের মোকসেদপুর থানার কাজীপাড়া গ্রামে। উজ্জল বর্তমানে ভাটারা নতুনবাজার এলাকায় থাকতেন। একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করতেন। তবে খিলক্ষেতে কেন গিয়েছিলেন তা জানাতে পারেনি সবুজ।

আহত সুমনের বাবা মো. মফিজ (ইয়াসিনের দাদা) জানান, তাদের বাড়ি নোয়াখালীর চাটখিল উপজেলার খিলপাড়া গ্রামে। সুমন মোহাম্মদপুর পাবনা হাউজ গলিতে পরিবার নিয়ে থাকেন। মফিজ নিজে খিলক্ষেত ১৩ নম্বর রোডে একটি বাসায় নিরাপত্তাকর্মীর কাজ করেন। বিকেলে ছেলে সুমন ও নাতি ইয়াসিন খিলক্ষেতে তার কাছে গিয়েছিলেন দেখা করতে। দেখা করার পর সেখান থেকে মোহাম্মদপুরে বাসায় ফিরছিলেন। এর কিছুক্ষণ পর তিনি জানতে পারেন, সড়ক দুর্ঘটনা তার নাতি ইয়াসিন মারা গেছে। পরবর্তীতে হাসপাতালে গিয়ে আহত অবস্থায় পান ছেলে সুমনকে। 

ঢাকা মেডিকেল পুলিশ ক্যাম্পের ইনচার্জ (পরিদর্শক) মো. বাচ্চু মিয়া মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে জানান, খিলক্ষেত থেকে ৩ জনকে আহত অবস্থায় ঢাকা মেডিকেলে নিয়ে আসা হয়। পরবর্তীতে এদের মধ্যে উজ্জল নামে একজনকে চিকিৎসক মৃত ঘোষণা করেন। এই ঘটনায় অজ্ঞাতনামা এক নারী ও সুমন ভর্তি আছেন। তাদের অবস্থাও আশঙ্কাজনক।

আসামিকে বাদীর অপহরণ; উদ্ধার করেছে পুলিশ

ছবি: সংগৃহীত

পটুয়াখালী জেলা ও দায়রা জজ আদালত এলাকা থেকে একজন মামলার আসামিকে অপহরণ করে ঐ মামলার বাদী। এ ঘটনার একটি সিসি টিভি ফুটেজ ভাইরাল হয়েছে। মঙ্গলবার (২৬ ডিসেম্বর) বেলা ১২:৩০ টার দিকে এ ঘটনা ঘটেছে।

বুধবার (২৭ ডিসেম্বর) ঘটনাটি গণমাধ্যমের সামনে আসে। অপহৃত ব্যক্তি গাজীপুর জেলার কাপাসিয়া থানার গাওরার গ্রামের মৃত্যু আহাম্মদ ছালামের ছেলে মোস্তফা কামাল।

পরে ঘটনার বিষয়ে তাৎক্ষণিক আসামিপক্ষের আইনজীবী সৈয়দ মোস্তাফিজুর রহমান হাসিব লিখিত আকারে চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিজ্ঞ বিচারককে অবহিত করেন। আদালত সঙ্গে সঙ্গে কোর্ট পুলিশ পরিদর্শকে উদ্ধার পূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ প্রদান করে।

সিসি টিভি ফুটেজে দেখা যায়, মোস্তফা কামাল নামে ঐ ব্যক্তি হাজিরা শেষ করে ফেরার পথে পটুয়াখালী কোর্টের সামনে থেকে মামলার বাদী ও তার পূর্বের স্ত্রী নাসিমা আক্তারের নেতৃত্বে কিছু অজ্ঞাতনামা লোক জোরপূর্বক অটোতে উঠিয়ে নিয়ে যাচ্ছে।

ভিকটিম মোস্তফা কামাল (মোস্তাফিজুর রহমান) বলেন, ‘আমার বাড়ি গাজিপুর জেলায়, এখানের কাউকে আমি চিনিনা। অটোতে উঠিয়ে বাউফল উপজেলা অজ্ঞাত স্থানে নিয়ে মারধর করে ও খুনের হুমকি দিয়ে আমার কাছে থাকা নগদ ত্রিশ হাজার টাকা নিয়ে যায় এবং একটি ব্ল্যাঙ্ক নিকাহ নামায় স্বাক্ষর নেয়। কিছুক্ষণ পরে বাউফল থানা পুলিশ আমাকে উদ্ধার করে, কোর্টে পাঠায় এবং আইনজীবীর জিম্মায় ছেড়ে দেয়।’

বাউফল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শোনিত কুমার গায়েন বলেন, কোর্টের নির্দেশ মতে পাওয়া সংবাদে আমরা ভিকটিমকে উদ্ধার করে কোর্ট পুলিশ পরিদর্শকের নিকট হস্তান্তর করি। এরপর কোর্ট প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছে। তবে এঘটনায় কাউকে আটক করা হয়নি।

আইনজীবী সৈয়দ মোস্তাফিজুর রহমান হাসিব জানায়, মঙ্গলবার আমার মক্কেল মোস্তাফা কামালের চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কোর্টে সি আর ৪৯৭/২০২৩ মামলার তারিখ ধার্য্য থাকায় আদালতে হাজির হতে আসে। হাজিরা প্রদান কার্যক্রম সম্পন্ন করে ফিরে যাওয়ার সময় মামলার বাদী নাসরিন সন্ত্রাসীদের নিয়ে জোরপুর্বক অটো রিকশায় করে উঠিয়ে নিয়ে যায়।

তিনি আরও বলেন, ‘আমি আদালতের দৃষ্টিতে নিয়ে আসলে আদালত দ্রুত উদ্ধার ও আইনী ব্যবস্থা গ্রহণের জন্য আদেশ দিলে, পুলিশ ভিকটিমকে উদ্ধার করে এবং আদালতের মাধ্যমে আমার জিম্মায় হস্তান্তর করে। এবিষয়ে আমরা বিজ্ঞ আদালতে একটি অপহরণ মামলার আবেদন করবো।’

;

পুলিশ রাত-দিন ২৪ ঘণ্টাই জেগে থাকে: ডিএমপি কমিশনার

পুলিশ রাতে ঘুমায় না: ডিএমপি কমিশনার

ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান বলেছেন, ‘পুলিশ রাতে ঘুমায় নাই। দিনে রাতে ২৪ ঘণ্টা জেগে থাকে। মানুষকে পাহারা দেয়।’

বুধবার (২৭ ডিসেম্বর) রাতে মোহাম্মদপুর রায়েরবাজার বধ্যভূমিতে শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এ কথা বলেন।

নির্বাচন নিয়ে কোনো হুমকি আছে কি না জানতে চাইলে কমিশনার বলেন, নির্বাচন কমিশনের অধীনে আগামী ৭ জানুয়ারি নির্বাচনে পুলিশসহ অন্যান্য সংস্থা প্রস্তুত রয়েছে। এছাড়া জনগণের মধ্যেও ভোট দেওয়ার জন্য উৎসাহ–উদ্দীপনা তৈরি হয়েছে। ৭ তারিখের ভোট সুন্দরভাবে সম্পন্ন করতে পারবো। এতে পুলিশের পক্ষ থেকে প্রস্তুতি রয়েছে। এর পাশাপাশি আনসার ও বিজিবিও প্রস্তুত রয়েছে, এর একপর্যায়ে সেনা বাহিনীও সিভিল প্রশাসনকে সহযোগিতা করার জন্য মাঠে নামবে।

রায়েরবাজারে শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ নির্বাচনী প্রচার প্রচারণায় বিশৃঙ্খলা বিষয়ে প্রার্থীদের প্রতি ডিএমপির কোনো নির্দেশনা আছে কি না জানতে চাইলে পুলিশ কমিশনার বলেন, অবশ্যই আছে, নির্বাচন যেন অবাধ ও শান্তিপূর্ণ হতে পারে, সেটির জন্য নির্বাচন কমিশন বিভিন্ন ধরনের নির্দেশনা দিয়েছেন, এখনও দিচ্ছেন। নির্বাচন কমিশনের প্রতিনিধি রিটার্নিং অফিসার প্রতি জেলায় রয়েছে। ঢাকা মহানগর এলাকায়ও রয়েছে। এর মধ্যে যেখানে যে ধরনের সমস্যা হচ্ছে, সেটা সমাধানের জন্য শাস্তি মূলক ব্যবস্থাও গ্রহণ করছে।

রাজধানীতে ছিনতাইয়ের বিষয়ে জানতে চাইলে ডিএমপি কমিশনার হারিবুর রহমান বলেন, রাজধানীতে যেসব ছিনতাই প্রবণ এলাকা আছে, তার মধ্যে মোহাম্মদপুর একটি। কিছু দিন আগে সেখানে একটি ঘটনা ঘটেছে। ওই ঘটনায় পুলিশ অভিযান চালিয়ে পুরো গ্যাংয়ের ১৮ সদস্যকে গ্রেফতার করেছে। এছাড়া ওই এলাকায় এ ধরনের ঘটনা আর ঘটতে না পারে সে জন্য পুলিশি টহলের পাশাপাশি তৎপরতা বাড়ানো হয়েছে।

কমিশনার আরও বলেন, পুলিশ রাতে ঘুমায় নাই। দিনে রাতে ২৪ ঘণ্টা জেগে থাকে। মানুষকে পাহারা দেয়। কোনো চুরি-ছিনতাই না হয় সে দিকে খেয়াল রাখে। এমন কি কোনো দুর্যোগ বা ঘটনা ঘটলে দ্রুত সময়ে সহযোগিতা করতে পারে সেজন্য জেগে থাকে।

;

তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালী করার লক্ষ্যে ব্যতিক্রমধর্মী প্রচার অভিযান

তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালী করার লক্ষ্যে ব্যতিক্রমধর্মী প্রচার অভিযান

বাস ব্রান্ডিং-এর মাধ্যমে তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালীকরণ ও জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ভিন্নধর্মী উদ্যোগ গ্রহণ করেছে ঢাকা আহ্ছানিয়া মিশন।

বুধবার (২৭ ডিসেম্বর) ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন নগর ভবনে বাসটির উদ্বোধন করেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ড. ফজলে শামসুল কবির, ঢাকা আহ্ছানিয়া মিশন স্বাস্থ্য ও ওয়াশ সেক্টরের পরিচালক ইকবাল মাসুদ, ডেপুটি ডিরেক্টর মোখলেসুর রহমানসহ আরও অনেকে।

সাধারণ মানুষদের মাঝে তামাকের ভয়াবহতা তুলে ধরার মাধ্যমে জনসচেতনতা বৃদ্ধি ও তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালীকরণের লক্ষ্যে বিভিন্ন রকম সচেতনতামূলক বার্তাসহ ছয়টি বাস ব্রান্ডিং এর ভিন্নধর্মী উদ্যোগ হাতে নিয়েছে ঢাকা আহ্ছানিয়া মিশন। বাসগুলো রাজধানীর বিভিন্ন রুটে চলাচল করবে।

এ সময় প্রধান অতিথির বক্তব্যে মো. মিজানুর রহমান বলেন, তামাকের ফলে সৃষ্ট অর্থনৈতিক ও স্বাস্থ্য ক্ষতি বিষয়ে সাধারণ মানুষকে অবহিত করতে হলে প্রচার প্রচারণা আরও বাড়াতে হবে। এমনকি তামাকের বিরুদ্ধে আমাদের সকলকে নিজ অবস্থান থেকে সচেতন হতে হবে। পাশাপাশি তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালী করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে উদ্যোগ গ্রহণ করতে হবে।

ড. ফজলে শামসুল কবির বলেন, বর্তমানে তরুণরা ই-সিগারেটের প্রতি বেশি আসক্ত হয়ে পড়ছে। তাদের এই আসক্তি থেকে বের করে আনতে ই-সিগারেট বাজারজাত বন্ধ করা অত্যন্ত জরুরী। পাশাপাশি তামাক কোম্পানিগুলোর কার্যক্রম নিষিদ্ধ করে তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালী করতে হবে।

ঢাকা আহ্ছানিয়া মিশন স্বাস্থ্য ও ওয়াশ সেক্টরের পরিচালক ইকবাল মাসুদ বলেন, টোব্যাকো এটলাস ২০১৮-এর তথ্যমতে, তামাক ব্যবহারজনিত রোগে প্রতিবছর বাংলাদেশে ১ লাখ ৬১ হাজার (প্রতিদিন ৪৪২ জন) মানুষ অকালে মৃত্যুবরণ করেন। জনস্বাস্থ্যের সুরক্ষায় ও জীবন রক্ষায় তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালী করতে হবে এখনই।

;

রাঙামাটিতে বন্য হাতির আক্রমণে শিক্ষার্থীর মৃত্যু

রাঙামাটিতে বন্য হাতির আক্রমণে শিক্ষার্থীর মৃত্যু

রাঙামাটির কাপ্তাই উপজেলার ২ নং রাইখালী ইউনিয়নের ১ নং ওয়ার্ডের সীতাপাহাড় মারমা পাড়ার  কলাবাগানে বন্যহাতির আক্রমণে এক শিক্ষার্থীর মৃত্যু হয়েছে। 

বুধবার (২৭ ডিসেম্বর)  সন্ধ্যা ৫ টার দিকে এই ঘটনা ঘটে বলে জানান ১ নং ওয়ার্ডের ইউপি সদস্য মো: সেলিম। 

নিহত অংশেহ্লা মারমা (১৪) ঐ এলাকার মংপুলু মারমার ছেলে। সে বাঙ্গালহালিয়া উচ্চ বিদ্যালয়ের ৯ম শ্রেণীর শিক্ষার্থী। 

ইউপি সদস্য সেলিম জানান, গরু চড়াতে গিয়ে সে বন্যহাতির আক্রমণের শিকার হয়।

চন্দ্রঘোনা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনচারুল করিম ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, আমরা খবর শুনেছি, ঘটনাস্থলে পুলিশ যাচ্ছে। পুলিশ থানায় আসার পর বিস্তারিত জানা যাবে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *