আন্তর্জাতিক

নিজেদের পশ্চাদপসরণকারী সেনাদের হত্যা করছে রাশিয়া : যুক্তরাষ্ট্র

ডেস্ক রিপোর্ট: রাশিয়া পূর্ব ইউক্রেনে রক্তক্ষয়ী আক্রমণ থেকে পিছু হটতে চাওয়া সানাদের মৃত্যুদণ্ড দিচ্ছে বলে জানিয়েছে হোয়াইট হাউস।

বিবিসি জানিয়েছে, অক্টোবরের মাঝামাঝি থেকে রাশিয়া এবং ইউক্রেনের সেনারা আভদিভকার ফ্রন্টলাইন ভয়ঙ্কর যুদ্ধের কারণে শহরটির মধ্যে অবরুদ্ধ হয়ে পড়েছে।

সেখানকার যুদ্ধে রাশিয়ার উল্লেখযোগ্য ক্ষতি হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

ইউক্রেনের হিসেব অনুযায়ী, অ্যাভদিভকায় রাশিয়া পক্ষের হতাহতের সংখ্যা ৫ হাজার ছাড়িয়েছে। যুক্তরাষ্ট্র বলেছে, সেখানে রাশিয়া অন্তত ১২৫টি সাঁজোয়া যান এবং একটি ব্যাটালিয়নের মূল্যের বেশি সরঞ্জাম হারিয়েছে।

ইউক্রেনের সেনাবাহিনীর একজন মুখপাত্র বলেছেন, রাশিয়ার সেনারা ভারী ক্ষয়-ক্ষতির কারণে আভদিভকার কাছে ইউক্রেনের অবস্থানগুলোতে আক্রমণ করতে অস্বীকার করছে এবং তাদের কিছু ইউনিটে বিদ্রোহ হয়েছে।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র জন কিরবি বৃহস্পতিবার (২৬ অক্টোবর) এক ব্রিফিংয়ে বলেছেন, ‘রাশিয়ার সংঘবদ্ধ বাহিনী কম প্রশিক্ষিত, কম অস্ত্রে সজ্জিত এবং যুদ্ধের জন্য অপ্রস্তুত।’

তিনি বলেন, ‘রাশিয়ার সামরিক বাহিনী দুর্বল প্রশিক্ষিত সেনাদের সরাসরি যুদ্ধে নিক্ষেপ করছে।’

তিনি আরও বলেন, ‘রাশিয়ার কোনও উপযুক্ত সরঞ্জাম নেই, কোনও নেতৃত্ব নেই, কোনও সংস্থান নেই, কোনও সহায়তা নেই। এটা আশ্চর্যজনক যে, রুশ বাহিনী দুর্বল মনোবলে ভুগছে।’

চলতি সপ্তাহের শুরুতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি আভদিভকার পরিস্থিতিকে ‘কঠিন’ হিসাবে বর্ণনা করেছিলেন।

যাইহোক, এই সপ্তাহের শুরুতে মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার হিসেবে রিপাবলিকান মাইক জনসন নির্বাচিত হওয়ার পর ইউক্রেনের ভবিষ্যত সহায়তা নিয়ে সন্দেহ রয়েছে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *