সারাদেশ

১৪৭ পুলিশ কর্মকর্তা বদলিতে ইসির সম্মতি

ডেস্ক রিপোর্ট: ১৪৭ পুলিশ কর্মকর্তা বদলিতে ইসির সম্মতি

ছবি: বার্তা২৪.কম

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ ও সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে ৭৯ ইন্সপেক্টরসহ পুলিশের ১৪৭ সদস্যকে বদলির প্রস্তাবে সম্মতি জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) নির্বাচন কমিশনের উপ-সচিব মো. মিজানুর রহমান স্বাক্ষরিত চিঠিতে এই সম্মতি জানানো হয়।

তিনি জানান, জনপ্রশাসন মন্ত্রণালয়ের ৭৯ ইন্সপেক্টর ও উপ-পরিদর্শকসহ ৬৩ পুলিশ সদস্য বদলির প্রস্তাবে সম্মতি দিয়েছে কমিশন। এছাড়া পুলিশ সদর দফতরের চার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার প্রস্তাবে ইসি সম্মতি দিয়েছে। আর একজন উপ-পরিদর্শককে বদলির নির্দেশনা দিয়েছে ইসি।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, নির্বাচনে অংশগ্রহণ করা প্রার্থীদের প্রতীক বরাদ্দের পর এখন চলছে প্রচারণা। যা শেষ হবে আগামী ৫ জানুয়ারি। একদিন বিরতি দিয়ে ৭ জানুয়ারি সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত স্বচ্ছ ব্যালট পেপারের মাধ্যমে চলবে ভোটগ্রহণ।

দিনভর আন্দোলনের পর ‘ট্রাক’ প্রতীক পেলেন মুহিব

ছবি: সংগৃহীত

দিনভর আন্দোলনের পর অবশেষে প্রতীক পেয়েছেন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সিলেট-২ আসনের স্বতন্ত্র প্রার্থী ও বিশ্বনাথ পৌরসভার মেয়র মুহিবুর রহমান।

সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগ কর্তৃক রিট পিটিশনের প্রদত্ত আদেশ ও বাংলাদেশ নির্বাচন কমিশনের সঙ্গে টেলিফোনে আলোচনার পর বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) রাতে প্রতীক বরাদ্দ দিয়েছেন সিলেটের জেলা প্রশাসক ও রিটর্নিং অফিসার শেখ রাসেল হাসান।

প্রতীক বরাদ্দের বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন জেলা রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ের সার্বিক সমন্বয়ক ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ইমরুল হাসান।

এর আগে, পদত্যাগ না করেই সিলেট-২ আসনে স্বতন্ত্র প্রার্থী হয়ে প্রতীক বরাদ্দ নিয়ে বিপাকে পড়েন বিশ্বনাথের আলোচিত মেয়র মুহিবুর রহমান। তিনি উচ্চ আদালতের নির্দেশে প্রার্থিতা ফিরে পেলেও প্রতীক পাচ্ছিলেন না। আর এই প্রতীক পাওয়ার জন্য তিনি সিলেটের জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ের সামনে অবস্থান ও বিশ্বনাথে মানববন্ধন করেন। প্রতীক না পাওয়া পর্যন্ত তিনি এই আন্দোলন চালিয়ে যাওয়ার হুমকিও প্রদান করেন।

বৃহস্পতিবার দিনভর প্রতীক বরাদ্দের দাবিতে আন্দোলন করেন স্বতন্ত্র প্রার্থী মেয়র মুহিবুর রহমান। ওইদিন সকালে হাইকোর্টের রায় মেনে নির্বাচন কমিশন থেকে প্রতীক বরাদ্দের দাবিতে সিলেটের জেলা প্রশাসক ও জেলা রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ের সামনে শতাধিক কর্মী-সমর্থকদের নিয়ে অবস্থান নেন তিনি।

পরে একই দাবিতে দুপুর আড়াইটার দিকে বিশ্বনাথে মানববন্ধন করেন মেয়র মুহিবুর রহমান। এসময় তিনি সিলেট-ঢাকা মহাসড়ক অবরোধ করার হুমকি দেন।

প্রসঙ্গত, মেয়র পদ থেকে পদত্যাগ না করে স্বতন্ত্র প্রার্থী হওয়ায় ৪ ডিসেম্বর মুহিবুরের মনোনয়নপত্র বাতিল করেন রিটার্নিং কর্মকর্তা। এর পর তিনি নির্বাচন কমিশনে আপিল করলে ১৫ ডিসেম্বর তার আপিল না মঞ্জুর করা হয়। প্রার্থিতা ফিরে পেতে ১৭ ডিসেম্বর হাইকোর্টে রিট করেন তিনি। পরে বিচারপতি ইকবাল কবির ও বিশ্বজিৎ দেবনাথের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চের আদেশে প্রার্থিতা ফিরে পান মুহিবুর রহমান।

;

আচরণবিধি লঙ্ঘনে ২৯৬ জনকে ইসির শোকজ

ছবি: সংগৃহীত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আচরণবিধি লঙ্ঘন করায় আওয়ামী লীগসহ বিভিন্ন দলের ২৯৬ জনকে শোকজ-তলব করেছেন নির্বাচনী অনুসন্ধান কমিটি।

বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) নির্বাচন কমিশনের (ইসি) আইন শাখা থেকে এ তথ্য জানা গেছে।

ইসি সূত্রে জানা যায়, এবারের নির্বাচনে প্রথমবারের মতো ৩০০ আসনের প্রতিটির জন্য যুগ্ম জেলা ও দায়রা জজ, সিনিয়র সহকারী জজ ও সহকারী জজদের নিয়ে নির্বাচনী তদন্ত কমিটি গঠন করে দিয়েছে কমিশন। এসব কমিটিই এই পর্যন্ত ২৯৬টি শোকজ-তলব করেছেন।

ইসি কর্মকর্তারা জানিয়েছেন, সবচেয়ে বেশি শোকজ করা হয়েছে ঢাকা অঞ্চলে ৮৬টি। এছাড়া রংপুর অঞ্চলে ১৬টি, কুমিল্লা অঞ্চলে ৪১টি, ফরিদপুরে ১৭টি, চট্টগ্রামে ২০টি, সিলেটে ১৪টি, বরিশালে ২২টি, খুলনায় ১৭টি, রাজশাহীতে ৩৪টি ও ময়মনসিংহে ৩২টি শোকজ-তলব করা হয়েছে।

এছাড়া তদন্ত কমিটির সুপারিশের ভিত্তিতে কুমিল্লা-৬ আসনের এমপি ও নৌকার প্রার্থী আ ক ম বাহাউদ্দিন বাহারকে এক লাখ টাকা এবং বরগুনা-১ আসনের নৌকার প্রার্থী ধীরেন্দ্রনাথ শম্ভুকে ৫০ হাজার টাকা জরিমানা্ করেছে ইসি।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, নির্বাচনে অংশগ্রহণ করা প্রার্থীদের প্রতীক বরাদ্ধের পর এখন চলছে প্রচারণা। যা শেষ হবে আগামী ৫ জানুয়ারি। একদিন বিরতি দিয়ে ৭ জানুয়ারি সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত স্বচ্ছ ব্যালট পেপারের মাধ্যমে চলবে ভোটগ্রহণ।

;

৬৫৩ বিচারিক হাকিমের প্রশিক্ষণ ১ জানুয়ারি

ছবি: বার্তা২৪.কম

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটের সুষ্ঠু পরিবেশ পালনের সুবিধার্থে ৬৫৩ জন বিচারিক হাকিমকে আগামী ১ জানুয়ারি প্রশিক্ষণ দেবে নির্বাচন কমিশন (ইসি)।

বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) এ সংক্রান্ত চিঠি সংশ্লিষ্টদের পাঠিয়েছেন ইসির আইন শাখার উপ-সচিব মো. আব্দুছ সালাম।

চিঠিতে উল্লেখ করা হয়েছে, আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠেয় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচনী অপরাধসমূহ আমলে নেওয়া ও তা সংক্ষিপ্ত পদ্ধতিতে বিচারের নিমিত্তে সারা দেশে ৩০০ সংসদীয় আসনে নির্বাচনী দায়িত্বপ্রাপ্ত ৬৫৩ জন প্রথম শ্রেণির বিজ্ঞ বিচারিক হাকিমদের ১ জানুয়ারি ১০টা থেকে দিনব্যাপী আগারগাঁওয়ের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে।

এতে বিজ্ঞ বিচারিক হাকিমদের নির্ধারিত তারিখ ও স্থানে সকাল ৯টায় নিবন্ধন সম্পন্ন করে দিনব্যাপী ব্রিফিং/প্রশিক্ষণে অংশগ্রহণ করতে হবে।

;

তোপে পড়ে ক্ষমা চাইলেন এমপি আদেল

তোপে পড়ে ক্ষমা চাইলেন এমপি আদেল

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নীলফামারী ৪ (কিশোরগঞ্জ-সৈয়দপুর) আসনে জাতীয় পার্টির প্রার্থী ও বর্তমান সংসদ সদস্য আহসান আদেলুর রহমান আদেল আওয়ামী লীগের নেতাকর্মীদের সাথে এক মতবিনিময় সভায় তোপের মুখে পড়ে ক্ষমা চেয়েছেন৷

বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) সন্ধ্যায় কিশোরগঞ্জ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের মাঠে মতবিনিময় সভায় এ ঘটনা ঘটে।

এ আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছিলেন বীরমুক্তিযোদ্ধা জাকির হোসেন বাবুল। জাতীয় পার্টিকে ২৬ আসন ছেড়ে দেওয়ায় এ আসনটি পায় জাতীয় পার্টির এই এমপি।

দীর্ঘ পাঁচ বছর ক্ষমতায় থেকে এ আসনের কোনো উন্নয়ন করেনি বলে আওয়ামী লীগের নেতাকর্মীরা মতবিনিময় সভায় এসব অভিযোগ তুলে ধরেন। এমপি ক্ষমতায় থেকে তার থেকে কোন সহায়তা না পাওয়ার কথাও তুলে ধরেন আওয়ামী লীগের নেতারা। মহিলা আওয়ামী লীগের সভাপতি এমপির বাড়িতে গিয়ে খাবার পানি না পাওয়ারও ক্ষোভ প্রকাশ করেন। এসময় তোপের মুখে পড়ে আওয়ামী লীগের নেতাদের কাছে ক্ষমা চায় এমপি আদেল। এ আসনটি জাতীয় পার্টিকে ছেড়ে দেওয়ায় এখন তার পক্ষে ভোট চাইবেন আওয়ামী লীগের নেতাকর্মীরা।

এসময় আহসান আদেলুর রহমান আদেল বক্তব্যে বলেন, আমি গত পাঁচ বছর আপনাদের সাথে যোগাযোগ করিনি, এটা আমার ভুল হয়েছে, এজন্য আমি দুঃখিত। আপনাদের অনেকের ফোন ধরিনি, আসলে আমি অতটা ফোন ধরতে পারি না৷ নাম্বার না চেনার কারণে অনেকের ফোন ধরা বাদ পড়ে যায়। করোনার পরে আমি যা কাজ করেছি তা আপনারা দেখেননি, এগুলা পরে আসবে। আমি বাংলাদেশ আওয়ামী লীগকে মন থেকে সম্মান করি৷ আমি আগে যা করেছি তার জন্য দুঃখিত। আশা করি সামনে আপনারা আমার পক্ষে কাজ করবেন।

এসময় উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা জাকির হোসেন বাবুল, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মশিয়ার রহমান, মহিলা আওয়ামী লীগের সভাপতি শিল্পী রানি,মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রুমানা ফেরদৌসসহ আওয়ামী লীগ ও জাতীয় পার্টির নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *