সারাদেশ

রাতের উঠান বৈঠকে সরব নারী ভোটাররা

ডেস্ক রিপোর্ট: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে রাজবাড়ী-২ (পাংশা, বালিয়াকান্দি ও কালুখালী) আসনে জমে উঠেছে নির্বাচনী প্রচার-প্রচারণা। এবার নৌকার প্রার্থী বীর মুক্তিযোদ্ধা মো. জিল্লুল হাকিমের পক্ষে মাঠে নেমেছে নারী ভোটার, সমর্থক ও দলীয় নেত্রীবৃন্দ। নৌকাকে বিজয়ী করে তবেই তারা ঘরে ফিরবে এমন আশা ব্যক্ত করেছেন।

বর্তমানে ব্যস্ত সময় পার করছেন নৌকার প্রার্থী ও নেতাকমীরা। পুরুষের পাশাপাশি সমানভাবে নির্বাচনী প্রচারণা চালাচ্ছেন নারী কর্মীরা। নারী কর্মীদের প্রচারণার ফলে বিভিন্ন বৈঠকে উপস্থিতি বাড়ছে নারী ভোটারদের। রাতের উঠান বৈঠকগুলোতে নারীদের উপস্থিতি চোখে পড়ার মতো। সব বয়সের নারীরা স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করছেন বৈঠকগুলোতে।

বহরপুর ইউনিয়নের ১ নং ওয়ার্ডের বাহিরচর এবং সদর ইউনিয়নের ৮ নং ওয়ার্ডের চৈতে ভীমনগর গ্রামে সরেজমিন গিয়ে দেখা যায়, রাজবাড়ী-২ আসনের আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী বীর মুক্তিযোদ্ধা মো. জিল্লুল হাকিমের সমর্থনে উঠান বৈঠক অনুষ্ঠিত হচ্ছে। পুরুষের পাশাপাশি নারী ভোটাররাও এসেছেন। অনেক বয়স্ক নারীকেও দেখা যায়।

সত্তরোর্ধ্ব গীতা রাণী দাস জানান, জীবনে তিনি কোনো নির্বাচনেই ভোট দিতে বাদ পড়েননি। এবারও তিনি বাদ পড়তে চান না। শরীর সুস্থ থাকলে তিনি এবারও ভোট কেন্দ্রে যাবেন। শীতের মধ্যে রাতে কেন উঠান বৈঠকে এসেছেন এমন প্রশ্ন করলে তিনি বার্তা২৪.কমকে বলেন, নেতারা ডেকেছেন। কি বলে শুনতে হবে না। বুঝে শুনে তারপর ভোট দিতে হবে। যারা উন্নয়ন করেছেন, কথা দিয়ে কথা রেখেছেন তাদেরকেই তিনি ভোট দিবেন।

নৌকার প্রার্থী জিল্লুল হাকিমের সদর ইউনিয়নের নির্বাচনী প্রচারণা কমিটির দায়িত্বরত সদস্য মো. নায়েব আলী শেখ বার্তা২৪.কমকে জানান, যেখানেই যাচ্ছেন তারা সেখানেই সাধারণ ভোটারদের মধ্যে এক ধরণের উৎসবের আমেজ লক্ষ্য করতে পারছেন। বিশেষ করে রাতের উঠান বৈঠকের মতো প্রচারণায় নারীদের অংশগ্রহণ অনেক বেশি। ৭ জানুয়ারি ভোটের দিনও পুরুষের পাশাপাশি নারী ভোটারদের ব্যাপক উপস্থিতি থাকবে বলেও তিনি জানান।

বালিয়াকান্দি উপজেলা মহিলা লীগের সাধারণ সম্পাদক রীনা পারভীন বার্তা২৪.কমকে জানান, নৌকার পক্ষে তারা মাঠে নেমেছেন। নারী ভোটারদের উৎসাহ দিতে এবং সরকারের বিভিন্ন উন্নয়নের চিত্র তুলে ধরে গ্রামে গ্রামে গিয়ে জনসংযোগ করছেন। নারী ভোটারদের আকৃষ্ট করতে মহিলা লীগের একটি দল প্রতিদিন দুপুর ২টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত নির্বাচনী মাঠে কাজ করছেন।

উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মো.আবুল কালাম আজাদ বার্তা২৪.কমকে জানান, রাজবাড়ী-২ আসনে চারবারের নির্বাচিত সংসদ সদস্য জিল্লুল হাকিম দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এবারও তার ব্যাপক জনপ্রিয়তা রয়েছে। বিপুল ভোটে পঞ্চমবারের মতো তিনি সংসদ সদস্য নির্বাচিত হবেন ইনশাআল্লাহ। নারী-পুরুষ সবার মধ্যেই নির্বাচনী আমেজ শুরু হয়ে গিয়েছে। নারীরা ভোট চাইতে মাঠে নেমেছেন। এতে বোঝা যাচ্ছে নির্বাচনে বিপুল ভোটার উপস্থিত হবে ভোট কেন্দ্রে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রাজবাড়ী-২ থেকে মোট ৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন- আওয়ামী লীগ মনোনীত মো. জিল্লুল হাকিম (নৌকা), তৃণমূল বিএনপির এস এম ফজলুল হক (সোনালী আঁশ), স্বতন্ত্র প্রার্থী নূরে আলম সিদ্দিকী (ঈগল), জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) মো. আব্দুল মতিন মিয়া (মশাল), বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের মো. আব্দুল মালেক মন্ডল (ছড়ি) ও জাতীয় পার্টির মো: শফিউল আজম খান (লাঙল)।

উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, বালিয়াকান্দিতে মোট ভোটারের সংখ্যা ১ লাখ ৭৯ হাজার ৬২৩ জন। এরমধ্যে পুরষ ভোটার রয়েছেন ৯১ হাজার ৭৮৫ ও নারী ভোটার রয়েছেন ৮৭ হাজার ৮৩৮ জন। মোট ভোট কেন্দ্র রয়েছে ৬৯টি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারি রিটার্নিং অফিসার রফিকুল ইসলাম জানান, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে বালিয়াকান্দিতে মোট ৬৯ জন প্রিজাইডিং, ৪৩২ জন সহকারি প্রিজাইডিং ও ৮৬৪ জন পোলিং অফিসার দায়িত্ব পালন করবেন।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *