খেলার খবর

পেলের চলে যাওয়ার এক বছর 

ডেস্ক রিপোর্ট:  

এডসন আরান্তেস দো নাসিমেন্তো। নামটি কিছুটা অচেনা লাগতে পারে। তবে পেলে, এই  নাম যেন সবার এক পলকেই চেনা। কেবল ১৭ বছর বয়সেই পেয়েছিলেন তারকাখ্যাতি। ১৯৫৮ সালে বিশ্বকাপ জয়ের মধ্যে দিয়ে। এরপরই নিজেকে নিয়ে যান অনন্য উচ্চতায়। ফুটবলের রাজা খ্যাত এই কিংবদন্তি না ফেরার দেশে চলে যান গতবছরের এই দিনেই। আজ (শুক্রবার) তার প্রথম মৃত্যুবার্ষিকী। 

তর্কসাপেক্ষে ফুটবল মাঠের সবচেয়ে বড় তারকা পেলের জন্মটা ১৯৪০ সালের ২৩ অক্টোবর, মিনাস জেরাইসে। ফুটবলের প্রতি তার টান সেই ছেলেবেলা থেকেই। ১৬ বছর বয়সে যোগ দেন ব্রাজিলের ক্লাব সান্তুোসে। তার হাত ধরেই বিখ্যাত বনে যায় ক্লাবটি। 

পরের বছরেই যোগ দেন ব্রাজিলের জাতীয় দলে। এবং সেখানেই দেখান তার পায়ের জাদু। এরপরই যেন ফুটবলে শুরু হয় নতুন এক অধ্যায়ের। ১৯৫৮, ১৯৬২ এবং ১৯৭০; একমাত্র খেলোয়াড় হিসেবে তিনটি বিশ্বকাপের শিরোপা জিতেছেন প্রয়াত এই কিংবদন্তি। 

ক্লাব-আন্তর্জাতিক মিলিয়ে ২১ বছরর ক্যারিয়ারে ১৩৬৩ ম্যাচ খেলছেন পেলে। সেখানে করেছেন রেকর্ড ১২৮১টি গোলে, এর মধ্যে ব্রাজিলের জার্সি গায়ে ৯২ ম্যাচে গোলের সংখ্যা ৭৭টি। 

ফুটবল মাঠ তার পায়ের জাদুতে মাতিয়ে রাখার জন্য ২০০০ সালে পেলেকে শতাব্দীর সেরা ফুটবলার সম্মাননা দেয় ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা, ফিফা। 

মৃত্যুর কয়েক বছর আগে মলাশয়ের ক্যান্সারে আক্রান্ত হন পেলে। এতে গত বছরের নভেম্বরের শেষ থেকে ব্রাজিলের সাও পাওলোর আলবার্ট আইনস্টাইন হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। এবং ৮২ বছর বয়সে সেখানেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। 

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪ ডট কম-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *