সারাদেশ

ঢাবির হলে থেকে অপহৃত যুবক উদ্ধার

ডেস্ক রিপোর্ট: ঢাবির হলে থেকে অপহৃত যুবক উদ্ধার

ছবি: সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শাহনেওয়াজ হল থেকে অপহৃত এক যুবককে উদ্ধার করেছে লালবাগ থানা পুলিশ। উদ্ধার হওয়া যুবকের নাম মেহেদী হাসান। তিনি আজিমপুর এলাকার বাসিন্দা।

শুক্রবার (২৯ ডিসেম্বর) রাতে উদ্ধারের বিষয়টি নিশ্চিত করেছেন লালবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) খন্দকার মোহাম্মদ হেলাল উদ্দিন।

তিনি বলেন, ভুক্তভোগী মেহেদীর মামা থানায় এসে অভিযোগ করেন তার ভাগ্নেকে আজিমপুর এলাকা থেকে অপহরণ করা হয়েছে। তাকে আটকে রেখে টাকা দাবি করা হচ্ছে। অভিযোগ পেয়ে আমরা মোবাইলের সূত্র ধরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শাহনেওয়াজ হলের নিচতলার ৫ নম্বর রুম থেকে তাকে উদ্ধার করি।

অপহরণের কারণ সম্পর্কে জানতে চাইলে ওসি হেলাল উদ্দিন বলেন, আমরা মেহেদীকে আহত অবস্থায় উদ্ধার করেছি। এরপর ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়েছে। অপহরণের কারণ জানতে কথা বলা হচ্ছে। ভুক্তভোগীর কাছ থেকে বিস্তারিত জেনে পরে জানাতে পারব। তবে এই ঘটনায় কেউ আটক নেই বলে জানান এ পুলিশ কর্মকর্তা।

খাগড়াছড়িতে দুর্বৃত্তের গুলিতে দুই নির্মাণ শ্রমিক আহত

ছবি: সংগৃহীত

খাগড়াছড়ির পানছড়িতে কাজ থেকে ফেরার পথে দুর্বৃত্তের গুলিতে দুই নির্মাণ শ্রমিক আহত হয়েছেন।

শুক্রবার সন্ধ্যা ৬ টার দিকে জেলার পানছড়ির উপজেলার লোগাং ইউনিয়নের হারুবিল এলাকায় এ ঘটনা ঘটে।

আহতরা হলেন, পানছড়ির উল্টাছড়ি মধ্যনগরের আংকুর মিয়া ও দমদম কালানালের রশিদ মিয়া। পানছড়ির লোগাং বিজিবি জোন আহতদের ঘটনাস্থল থেকে উদ্ধার করে প্রথমে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়। পরবর্তীতে উন্নত চিকিৎসার জন্য বিজিবির পাহারায় খাগড়াছড়ি সদর হাসপাতালে ভর্তি করা হয়।

খাগড়াছড়ি সদর হাসপাতালের আবাসিক চিকিৎসক ডা. রিপল বাপ্পী চাকমা জানান, শুক্রবার রাত ৯ টার পর পানছড়ি থেকে গুলিবিদ্ধ ২ জন রোগীকে আনা হয়। তাদের একজনের মাথায় এবং অন্যজনের হাত ও পায়ের উরুতে গুলি লেগেছে। তাদের চিকিৎসা চলছে।

এ ঘটনার জন্য পাহাড়ের আঞ্চলিক সংগঠন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)কে দায়ী করা হলেও অভিযোগ অস্বীকার করে গণমাধ্যমে এক সংবাদ বিজ্ঞপ্তি দেয়া হয়েছে। ইউপিডিএফ মুখপাত্র নিরন চাকমার পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে দাবি করা হয়, ইউপিডিএফর চলমান আন্দোলন কর্মসূচি বানচাল করতে বিভ্রান্তিমূলক তথ্য ছড়ানো হচ্ছে।

পানছড়ির থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শফিউল আজম ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। 

;

‘বাংলাদেশের জনগণ ভোটের মাধ্যমে নিজেদের ভবিষ্যৎ নির্ধারণ করবে’

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি

বাংলাদেশে আসন্ন নির্বাচনকে দেশের অভ্যন্তরীণ বিষয় হিসেবে উল্লেখ করে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি বলেন, ভারত আবারও সুস্পষ্ট করে বলেছে যে, বাংলাদেশের জনগণ ভোটের মাধ্যমে তাদের নিজেদের ভবিষ্যৎ নির্ধারণ করবে।

শুক্রবার (২৯ ডিসেম্বর) নিয়মিত সাপ্তাহিক মিডিয়া ব্রিফিংকালে তিনি এ কথা বলেন। 

অরিন্দম বাগচি বলেন, নির্বাচন বাংলাদেশের একটি অভ্যন্তরীণ বিষয় এবং আমরা বিশ্বাস করি যে, বাংলাদেশের জনগণই তাদের নিজেদের ভবিষ্যৎ নির্ধারণ করবে।

এক প্রশ্নের জবাবে বাগচি বলেন, বাংলাদেশের ঘনিষ্ঠ বন্ধু ও অংশীদার হিসেবে ভারত বাংলাদেশে শান্তিপূর্ণ নির্বাচন দেখতে চায় এবং একটি স্থিতিশীল, শান্তিপূর্ণ ও প্রগতিশীল জাতি হিসেবে বাংলাদেশের স্বপ্নকে সমর্থন করে যাবে।

ভারত সরাসরি “বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারকে সমর্থন করছে এবং আসন্ন নির্বাচনকে প্রভাবিত করছে” বলে বিএনপির মুখপাত্রের সাম্প্রতিক অভিযোগের উল্লেখ করে মুখপাত্র এ বিষয়ে মন্তব্য করতে অস্বীকার করে বলেছেন, আমরা তৃতীয় কোনো দেশের নীতির বিষয়ে মন্তব্য করতে চাই না।

বাংলাদেশে নিয়োজিত মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি. হাসের ভারতে সাম্প্রতিক বহুল আলোচিত “সফর” সম্পর্কে জানতে চাইলে বাগচি বলেন, তিনি মার্কিন রাষ্ট্রদূতের ভারত সফর নিয়ে মিডিয়া রিপোর্ট দেখেছেন।

তিনি বলেন, এটি একটি ব্যক্তিগত সফর হতে পারে। কিন্তু আমি এ সম্পর্কে বিস্তারিত জানি না। তাই, আমার কাছে এই মুহূর্তে বলার কিছু নেই।

সূত্র: বাসস 

;

সিএমজেএফ সভাপতি গোলাম সামদানী; সম্পাদক আবু আলী

ছবি: বার্তা২৪.কম

শেয়ারবাজার নিয়ে কাজ করা সাংবাদিকদের সংগঠন ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরামের (সিএমজেএফ) সভাপতি নির্বাচিত হয়েছেন সারাবাংলা ডট নেটের স্পেশাল করেসপন্ডেন্ট গোলাম সামদানী ভূঁইয়া। সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন আমাদের সময়ের সিনিয়র রিপোর্টার আবু আলী। নির্বাচিতরা ২০২৪-২৫ মেয়াদে দায়িত্ব পালন করবেন।

শুক্রবার (২৯ ডিসেম্বর) পল্টনে সিএমজেএফের নিজস্ব কার্যালয়ে আয়োজিত বার্ষিক সাধারণ সভা শেষে সদস্যদের সরাসরি ভোটে নতুন কমিটি নির্বাচিত হয়। এতে ৮২ ভোটারের মধ্যে ৭৪ জন ভোট দেন।

গোলাম সামদানী ভূঁইয়া ভোট পেয়েছেন ৩১টি। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ইব্রাহিম হোসেন অভি পেয়েছেন ২৬ ভোট। এ পদে প্রতিদ্বন্দ্বিতা করা আরেক প্রার্থী গোলাম মইনুল আহসান পেয়েছেন ১৭ ভোট।

সাধারণ সম্পাদক পদে আবু আলী ৪৮ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। এ পদে প্রতিদ্বন্দ্বিতা করা বাংলা নিউজের এস এম এ কালাম পেয়েছেন ২৪ ভোট।

কমিটির সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন ফাইন্যান্সিয়াল এক্সপ্রেসের সিনিয়র রিপোর্টার বাবুল বর্মণ। তিনি পেয়েছেন ৪৬ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী একুশে টিভির মেহেদি হাসান আল বাখার পেয়েছেন ২৭ ভোট।

ইব্রাহিম হোসেন রেজওয়ান বিনা প্রতিদ্বন্দ্বিতায় যুগ্ম সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন।

অর্থ সম্পাদক পদে নির্বাচিত হয়েছেন দ্য মেসেঞ্জারের সিনিয়র রিপোর্টর মাহফুজুল ইসলাম। তিনি পেয়েছেন ৪৭ ভোট। নিকটতম প্রতিদ্বন্দ্বী এনটিভি অনলাইনের মোহাম্মদ আনিসুজ্জামান পেয়েছেন ২৫ ভোট।

কমিটির পাঁচ সদস্যের মধ্যে সর্বোচ্চ ৪৫ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন দৈনিক কালবেলার জুনায়েদ শিশির। এছাড়া হামিদ সরকার ৪২ ভোট, এস এম নুরুজ্জামান তানিম ৩৮ ভোট, সুশান্ত সিনহা ৩৭ এবং তৌহিদুল ইসলাম রানা ৩৫ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন।

সিএমজেএফ বার্ষিক সাধারণ সভায় সভাপতিত্ব করেন সংগঠনের বিদায়ী সভাপতি জিয়াউর রহমান। সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক আবু আলী।

নির্বাচন কমিশনের দায়িত্ব পালন করেন সংগঠনের সিনিয়র সদস্য নাসির উদ্দিন চৌধুরী, জিয়াউর রহমান, শারমিন রিনভী, রাজু আহম্মেদ, মনির হোসেন এবং মাইনুল হাসান সোহেল।

;

নিরাপত্তা নিশ্চিতে ঢাকা বিভাগে ১৫০ প্লাটুন বিজিবি মোতায়েন    ভোট এলো, এলো ভোট

ছবি: বার্তা২৪.কম

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন শান্তিপূর্ণ করতে শান্তি-শৃঙ্খলা রক্ষায় রাজধানীসহ সারাদেশে ১ হাজার ১৫১ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। ঢাকা সেক্টরে সার্বক্ষণিক যেকোনো পরিস্থিতি নিয়ন্ত্রণে ১৫১ প্লাটুন বিজিবি মোতায়েন রয়েছে বলে জানিয়েছেন সেক্টর কমান্ডার কর্নেল আবু মোহাম্মদ মহিউদ্দিন। 

শুক্রবার (২৮ ডিসেম্বর) রাতে রাজধানীর মানিক মিয়া এভিনিউতে সাংবাদিকদের তিনি এ তথ্য জানান। 

কর্নেল মহিউদ্দিন বলেন, ‘আমরা নির্বাচন কমিশনের নির্দেশনায় আজ (২৯ ডিসেম্বর) থেকে আগামী (১০ জানুয়ারি) পর্যন্ত নির্বাচন কমিশনের নির্দেশনায় আমরা নিয়োজিত থাকবো। ঢাকা সেক্টরের ৯ জেলায় বিজিবি মোবাই স্ট্রাইকিং ফোর্স হিসেবে কাজ করবো। আমরা যেকোনো পরিস্থিতি নিয়ন্ত্রণে সক্ষম। পাশাপাশি নিরাপত্তা নিশ্চিত করতে আমরা কাজ করবো।’

নির্বাচনের আগে টহলে কোনো প্রতিবন্ধকতা আছে কি না  জানতে তিনি বলেন, ‘আপনারা দেখেছেন তেজগাঁওয়ে ট্রেনে আগুনসহ নানা নাশকতার ঘটনা ঘটেছে। বিজিবি সার্বক্ষণিক মোতায়েন রয়েছে। সংসদ নির্বাচন উপলক্ষে নির্বাচন কমিশন নির্দেশনায় আমরা কাজ করছি। তবে ছোট খাটো যদি কোনো হুমকি আসে, আপনারা দেখেছেন গত নির্বাচনে কিছু স্থানে নাশকতা হয়েছে যেহেতু আমরা নিরাপত্তায় কাজ করছি। আশা করি সুষ্ঠু ও সুন্দর নির্বাচনে নিরাপদ পরিবেশে ভোটাররা ভোট দিতে আসবেন।’ 

ঢাকা সেক্টরের বিষয় তিনি বলেন, রাজধানীসহ ঢাকা জেলার ৯ টি জেলার ৫১টি আসনের গুরুত্বপূর্ণ স্থানে বিজিবি সার্বক্ষণিক মোতায়েন রয়েছে। এর মধ্যে শুধুমাত্র ঢাকার মধ্যে ১৩টি বেইস ক্যাম্পের মাধ্যমে ৫০ প্ল্যাটুন নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। এছাড়া রাজধানীসহ ৯ জেলায় ১৫১ প্ল্যাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। এছাড়া মুন্সিগঞ্জ, মানিকগঞ্জ জেলার কিছু দূর্গম এলাকা রয়েছে সেখানেও বিশেষ ব্যবস্থায় নিরাপত্তা ব্যবস্থা করা হবে।

সাধারণ মানুষের প্রতি কোনো নির্দেশনা আছে কি না জানতে চাইলে তিনি বলেন, ‘বিজিবির স্ট্রাইকিং ফোর্স সাধারণ মানুষের মধ্যে আস্থা বাড়াতে কাজ করবে। নিরাপদে ভোট কেন্দ্রে আসবে সেটাই আমরা আশা করছি। আমরা অন্যান্য বাহিনীর সঙ্গে সমন্বয় করে আমরা নিরাপত্তায় কাজ করবো।’

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *