সারাদেশ

নৌকায় ভোট দিতে টাকা বিতরণ করে মোতাহের, অভিযোগ স্বতন্ত্র প্রার্থীর

ডেস্ক রিপোর্ট: নৌকায় ভোট দিতে টাকা বিতরণ করে মোতাহের, অভিযোগ স্বতন্ত্র প্রার্থীর

‘নৌকায় ভোট দিতে টাকা বিতরণ করে মোতাহের’

চট্টগ্রাম-১২ (পটিয়া) আসনের নৌকার প্রার্থী ‘মোতাহেরুল ইসলাম ভোটারদের টাকা বিতরণ করে নৌকায় ভোট দিতে বলেন’ এমন অভিযোগ করেছেন স্বতন্ত্র প্রার্থী হুইপ সামশুল হক চৌধুরী।

বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) নির্বাচনী অনুসন্ধান কমিটির চেয়ারম্যান সিনিয়র সহকারী জজ শেখ মো. মুহিবুল্লাহর কাছে সামশুলের পক্ষে লিখিত অভিযোগ করেছেন প্রধান নির্বাচনী সমন্বায়ক নাজমুল করিম চৌধুরী।

অভিযোগে উল্লেখ করা হয়েছে, মঙ্গলবার আনুমানিক বিকেল সাড়ে তিনটা থেকে ৪টার দিকে উপজেলার জঙ্গলখাইন ইউনিয়নে গণসংযোগকালে মোতাহেরুল ইসলাম ভোটারদের টাকা বিতরণ করে নৌকায় ভোট দিতে বলেন। তিনি নিজ হাতে ৫০০ টাকার নোট তুলে দিয়েছেন, এরকম একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ও বিভিন্ন মিডিয়ায় প্রচারিত ও প্রকাশিত হয়েছে। উনার সাথে থাকা লোকজন ভিডিও করতে বারণ করেন এবং বলেন টাকা দিচ্ছে এটা যেন ভিডিও না করে, কারণ এটা আচরণবিধি লঙ্গন হবে। আমরা বিভিন্ন মাধ্যমে জানতে পেরেছি তিনি নিয়মিত টাকা দিয়ে ভোট কেনার চেষ্টা করছেন এবং টাকা বিলি করছেন। এটি নির্বাচন আইনের সুস্পষ্ট লঙ্ঘন। ভিডিওতে এবং ছবিতে উনি নিজ হাতে টাকা বিতরণের প্রমাণ আছে। আমরা আজকে বিভিন্ন পত্রিকা মারফত এটা জানতে পেরেছি।’

মঙ্গলবার সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ওই ভিডিওতে দেখা গেছে, নেতাকর্মীদের নিয়ে হেঁটে যাওয়ার সময় পথে যাকে পাচ্ছেন, তার হাতে টাকা তুলে দিচ্ছেন মোতাহেরুল ইসলাম চৌধুরী। এসময় তার ডান পাশে ছিলেন সত্যজিৎ দাশ রুপো ও বাম পাশে ছিলেন মর্তুজা কামাল মুন্সি। রাস্তার পাশে হুইল চেয়ারে বসে থাকা এক বৃদ্ধের হাতে টাকা তুলে দেন মোতাহেরুল। সাইফুল আজম টিটু পকেট থেকে টাকা বের করে মোতাহেরুল ইসলাম চৌধুরীর হাতে দিতে দেখা যায়। পরে রাস্তায় বসে থাকা আরেক বৃদ্ধের হাতে টাকা গুঁজে দেন মোতাহেরুল। এভাবে বেশ কয়েকজনের হাতে টাকা দিতে দেখা যায় নৌকার এই কাণ্ডারিকে।

চট্টগ্রামে বিজিবির টহল শুরু

ছবি: বার্তা২৪.কম

নির্বাচনকালীন আইনশৃঙ্খলা রক্ষায় চট্টগ্রামে ৭৪ প্লাটুন বর্ডার গার্ড বাংলাদেশ-বিজিবি সদস্য মোতায়েন করা হয়েছে। শুক্রবার (২৯ ডিসেম্বর) সকাল থেকে জেলার বিভিন্ন স্থানে টহল শুরু করেছে বিজিবি।

বিষয়টি বার্তা২৪.কম-কে নিশ্চিত করেছেন বিজিবি চট্টগ্রাম-৮ ব্যাটালিয়নের অধিনায়ক লেফট্যানেন্ট কর্নেল শাহেদ মিনহাজ ছিদ্দিকী।

তিনি বলেন, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে শান্তিশৃঙ্খলা রক্ষায় চট্টগ্রামে ৭৪ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে শান্তিশৃঙ্খলা রক্ষায় রাজধানীসহ সারাদেশে এক হাজার ১৫১ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়।

তিনি আরও বলেন, স্থানীয় বেসামরিক প্রশাসনকে সহায়তা করতে ‘ইন এইড টু দ্য সিভিল পাওয়ার’ এর আওতায় শুক্রবার থেকে আগামী ১০ জানুয়ারি পর্যন্ত বিজিবি সদস্যরা মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে কাজ করবে।

;

তফসিল বাতিলের দাবিতে খেলাফত মজলিসের বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত

ছবি: বার্তা২৪.কম

দেশের শান্তি-শৃংখলা রক্ষায় একদলীয় ভাগাভাগির নির্বাচন বাতিল করতে হবে বলে দাবি করেছে খেলাফত মজলিস। শুক্রবার (২৯ ডিসেম্বর) এই দাবিতে বিক্ষোভ মিছিল করেছে দলটি।

খেলাফত মজলিসের নায়েবে আমীর মাওলানা আহমদ আলী কাসেমী বলেছেন, ‘ক্ষমতাসীনদের নিজেদের মধ্যে লাল- হলুদ ভাগাভাগির নির্বাচন জনগণ মানবে না। রাজনৈতিক নেতাদের জেলে পুরে, সাজা দিয়ে যেনতেনভাবে নির্বাচন করতে চায় সরকার। জনগণের দাবি উপেক্ষা করে কোনো নির্বাচন হলে তা গ্রহণযোগ্য হবে না। লাগামহীন দ্রব্যমূল্যে মানুষের নাভিশ্বাস উঠে গেছে, সরকারের সেদিকে কোনো খেয়াল নেই, তারা প্রহসনের নির্বাচনে ব্যস্ত।’ 

অবিলম্বে ঘোষিত নির্বাচনী তফসিল বাতিল করতে হবে। একটি অবাধ, সুষ্ঠ ও অংশগ্রহণমূলক নির্বাচনের মাধ্যমে দেশকে বিপর্যয়ের হাত থেকে রক্ষা করতে হবে। খেলাফত মজলিস ঢাকা মহানগরীর বিক্ষোভ মিছিল পূর্ব সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

একতরফা তফসিল বাতিল করে দলনিরপেক্ষ সরকারের অধীনে জাতীয় নির্বাচনের দাবিতে আজ বাদ জুমা বায়তুল মোকাররম উত্তর গেইট হতে মিছিল শুরু হয়ে পল্টন মোড়ে সমাবেশে মিলিত হয়। ঢাকা মহানগরী দক্ষিণ সভাপতি অধ্যাপক মাওলানা আজিজুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত মিছিল পূর্ব  সমাবেশে আরও উপস্থিত ছিলেন কেন্দ্রীয় প্রশিক্ষণ সম্পাদক অধ্যাপক কাজী মিনহাজুল আলম, কেন্দ্রীয় সহ-সাংগঠনিক সম্পাদক সাহাব উদ্দিন আহমদ খন্দকার, সহ-বায়তুলমাল সম্পাদক মুহাঃ জিল্লুর রহমান, মহানগরী উত্তর সভাপতি সাইফ উদ্দিন আহমদ খন্দকার, আবুল হোসেন, প্রিন্সিপাল মাওলানা আজিজুল হক, আমির আলী হাওলাদার, হুমায়ুন কবির আজাদ, হুমায়ুন কবির আজাদ, এনামুল হক হাসান, মাওলানা আবু ইউসুফ, মুন্সী মোস্তাফিজুর রহমান ইরান, মুজিবুল হক, মাওলানা সরদার নেয়ামত উল্লাহ এডভোকেট সানাউল্লাহ, গিয়াস উদ্দিন, মহিউদ্দিন জামিল, ছাত্রনেত নুর মুহাম্মদ প্রমুখ।

;

সিরাজগঞ্জে স্বতন্ত্র প্রার্থীর নির্বাচনী প্রচারণায় হামলা

ছবি: বার্তা২৪.কম

সিরাজগঞ্জ-৩ (রায়গঞ্জ-তাড়াশ) আসনে ঈগল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী কৃষিবিদ সাখাওয়াত হোসেন সুইট এর নির্বাচনী প্রচারণায় হামলার ঘটনা ঘটেছে।

শুক্রবার (২৯ ডিসেম্বর) বিকেলে জেলার তাড়াশ উপজেলার সগুনা ইউনিয়নে কুন্দইল গ্রামে সাখাওয়াত হোসেন সুইট তার কর্মী-সমর্থকদের নিয়ে নির্বাচনী প্রচারণার সময় এ হামলার ঘটনা ঘটে। 

এ বিষয় সাখাওয়াত হোসেন সুইট জানান, ‘বিকেলে প্রচারণা করার সময় নৌকা প্রতীকের প্রার্থী ডা. আব্দুল আজিজ এর সমর্থক সাবেক চেয়ারম্যান টি এম আব্দুল্লাহেল বাকী ও মঞ্জিল তালুকদার এর নেতৃত্বে আরও ২০-২৫ জনের একটি দল আমাদের উপর হামলা চালায়। এতে আমাদের বেশ কয়েকজন নেতা কর্মী আহত হন।’

এ বিষয়ে তাড়াশ থানার এস আই বদিউজ্জামান জানান, ‘আমরা ঘটনাস্থলেই ছিলাম। হঠাৎ করে বেশ কয়েকজন লোক এসে তার নির্বাচনী প্রচারণায় হামলা চালায়। পরে আমরা পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয়ার চেষ্টা করি।’ 

;

ভোটগ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণে সময় বেধে দিল ইসি   ভোট এলো, এলো ভোট

ছবি: বার্তা২৪.কম

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ ও সুষ্ঠু করার লক্ষ্যে ২ জানুয়ারির মধ্য ভোটগ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ কর্মসূচি সম্পন্ন করার জন্য মাঠ কর্মকর্তাদের নির্দেশনা দিল নির্বাচন কমিশন (ইসি)।

শুক্রবার (২৯ ডিসেম্বর) নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটের উপ-পরিচালক মোঃ আলা উদ্দিন আল মামুন সারাদেশে জেলা নির্বাচন কর্মকর্তাদের নির্দেশনাটি পাঠিয়েছেন।

ইসি জানায়, ভোটগ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ ২ জানুয়ারির মধ্যে অবশ্যই সম্পন্ন করতে হবে। সে প্রেক্ষিতে পরিবর্তিত তারিখ প্রেরণ করে প্রশিক্ষণ সম্পন্ন করার জন্য নির্দেশিত হয়ে অনুরোধ করা হলো।

উল্লেখ্য, ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনে ২৭টি দল ও স্বতন্ত্র প্রার্থী নিয়ে মোট বৈধ প্রার্থীর সংখ্যা দাঁড়িয়েছে এক হাজার ৮৯৬ জন। তবে উচ্চ আদালত থেকে নির্দেশনা এলে এই সংখ্যা আরো বাড়তে বা কমতে পারে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটকেন্দ্র রয়েছে ৪২ হাজার ১০৩টি। আর ভোটার সংখ্যা ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। এদের মধ্যে পুরুষ ভোটার ৬ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৭৯ জন এবং নারী ভোটার ৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২ জন। আর হিজড়া ভোটার রয়েছেন ৮৫২ জন।

ভোটগ্রহণের জন্য দায়িত্ব পালন করবেন চার লাখ ছয় হাজার ৩৬৪ জন প্রিজাইডিং অফিসার, দুই লাখ ৮৭ হাজার ৭২২ জন সহকারী প্রিজাইডিং অফিসার এবং পাঁচ লাখ ৭৫ হাজার ৪৪৩ জন পোলিং অফিসার। মোট ৯ লাখ ৯ হাজার ৫২৯ জন ভোটগ্রহণ কর্মকর্তা নির্বাচনে দায়িত্ব পালন করবেন।

ভোটগ্রহণ কর্মকর্তা হিসেবে স্কুল-কলেজের শিক্ষক, ব্যাংক কর্মকর্তাসহ সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তাদের নিয়োগ করেছে ইসি।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *