সারাদেশ

প্রথমবারের মতো ‘জাতীয় প্রবাসী দিবস’ পালিত হচ্ছে আজ

ডেস্ক রিপোর্ট: প্রথমবারের মতো ‘জাতীয় প্রবাসী দিবস’ পালিত হচ্ছে আজ

ছবি: সংগৃহীত

‘প্রবাসীর কল্যাণ, মর্যাদা-আমাদের অঙ্গীকার, স্মার্ট বাংলাদেশ গড়ায় তারাও সমান অংশীদার’– এই বিষয়কে প্রতিপাদ্য ধরে শনিবার (৩০ ডিসেম্বর) প্রথমবারের মতো জাতীয় প্রবাসী দিবস পালিতে হচ্ছে।

শনিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় প্রবাসী দিবস অনুষ্ঠিত হবে।

জানা গেছে, ৩০ ডিসেম্বর নানা আয়োজনের মধ্য দিয়ে দিনটি উদযাপন করবে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন।

এ ছাড়াও জাতীয় প্রবাসী দিবসের আয়োজনে থাকবে অভিবাসী কর্মীর মেধাবী সন্তানদের শিক্ষাবৃত্তি এবং অনিবাসী বাংলাদেশি সিআইপিদের সম্মাননা প্রদান। পাশাপাশি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজনও করা হয়েছে।

দিবসটি উপলক্ষে জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) নিরাপদ, নিয়মিত ও বৈধ অভিবাসন নিশ্চিত করতে জেলায় জেলায় জব ফেয়ার আয়োজন করবে। এ ছাড়া, বিদেশে বাংলাদেশি মিশনসমূহ জাতীয় প্রবাসী দিবস উপলক্ষে বিশেষ সেবা সপ্তাহ পালন করবে। পাশাপাশি ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রবাসী কর্মীদের ফুল দিয়ে সংবর্ধনা জানানো হবে।

উল্লেখ্য ২০২২ সালের ৩০ ডিসেম্বর জাতীয় প্রবাসী দিবস করার প্রস্তাব অনুমোদন করে মন্ত্রিসভা। মন্ত্রিপরিষদ বিভাগ দিবসটিকে ‘খ’ শ্রেণিভুক্ত করে পরিপত্র জারি করে। এরই পরিপ্রেক্ষিতে প্রথমবারের মতো দেশে জাতীয় প্রবাসী দিবস উদযাপিত হতে যাচ্ছে।

দেশে ৮৩৮ নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ

ছবি: বার্তা২৪.কম

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ঘিরে দেশে ৮৩৮ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগের প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। আগামী ৫ জানুয়ারি থেকে ৯ জানুয়ারি পর্যন্ত তারা মোবাইল কোর্ট পরিচালনা করবেন।

শুক্রবার (২৯ ডিসেম্বর) এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, আগামী ৫ জানুয়ারি থেকে ৯ জানুয়ারি পর্যন্ত এসব নির্বাহী ম্যাজিস্ট্রেটরা মোবাইল কোর্ট পরিচালনা করবেন। ৪ জানুয়ারি সংশ্লিষ্ট জেলা প্রশাসকদের কাছে যোগদান করবেন তারা। এর আগে তাদের প্রশিক্ষণ দেওয়া হবে।

নিয়োগ পাওয়া এসব নির্বাহী ম্যাজিস্ট্রেটরা আচরণবিধি দেখার পাশাপাশি দায়িত্ব পাওয়া নির্বাচনী এলাকার অপরাধ প্রতিরোধ, সার্বিক আইনশৃঙ্খলা রক্ষা, মোবাইল কোর্ট এবং স্ট্রাইকিং ফোর্স বিশেষ করে বিজিবি, কোস্টগার্ড ও সশস্ত্র বাহিনী টিমকে দিকনির্দেশনা দেবেন।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, নির্বাচনে অংশগ্রহণ করা প্রার্থীদের প্রতীক বরাদ্দের পর এখন চলছে প্রচারণা। যা শেষ হবে আগামী ৫ জানুয়ারি। একদিন বিরতি দিয়ে ৭ জানুয়ারি সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত স্বচ্ছ ব্যালট পেপারের মাধ্যমে চলবে ভোটগ্রহণ।

;

বোমা বিস্ফোরণ করে অস্ত্রের মুখে মাদ্রাসা ছাত্রকে অপহরণের অভিযোগ

অস্ত্রের মুখে মাদ্রাসা ছাত্রকে অপহরণের অভিযোগ

লক্ষ্মীপুরে অস্ত্রের মুখে ১৭ বছর বয়সী সাইফুল ইসলাম নামে এক মাদ্রাসা পড়ুয়া ছাত্রকে অপহরণ করে নিয়ে গেছে দুর্বৃত্তরা। এসময় বেশ কিছু বোমা বিস্ফোরণ ঘটায় তারা। ভাঙচুর করা হয় ভুক্তভোগীদের বসতঘরও।

শুক্রবার (২৯ ডিসেম্বর) রাতে লক্ষ্মীপুর সদর উপজেলার দত্তপাড়া ইউনিয়নের করইতোলা এলাকায় এ ঘটনা ঘটে। রাতেই ঘটনাস্থল পরিদর্শন করেছে পুলিশ। ঘটনাস্থল থেকে কয়েকটি বোমা উদ্ধার করা হয়।

অপহৃত সাইফুল বশিকপুর ইউনিয়নের বালাইশপুর গ্রামের ওমান প্রবাসী জালাল উদ্দিনের ছেলে ও রামারখিল মাদ্রাসার নবম শ্রেণির ছাত্র। জন্মের পর থেকে নানার বাড়িতে বসবাস করছে তারা।

আইনশৃঙ্খলা বাহিনী ও স্থানীয়রা জানায়, অপহরণকারীরা সিএনজি ও মোটরসাইকেল যোগে সশস্ত্র ১৮/২০ জন ছিল। হঠাৎ কিছু বুঝে উঠার আগেই বোমা পাঠিয়ে এলোপাতাড়ি ঘর-বাড়ি ভাঙচুর শুরু করে। একপর্যায়ে সাইফুলকে অস্ত্র ঠেকিয়ে মারধর করতে করতে তুলে নিয়ে যায়। এসময় বাধা দিলে পরিবারের সদস্যদের মারধর করা হয়।

পরিবারের লোকজনের অভিযোগ, স্থানীয় আনোয়ার হোসেন নামে এক ব্যক্তিকে শ্রমিক ভিসায় ওমানে নেয় সাইফুলের বাবা। ৫ মাস পরে ওই ব্যক্তি দেশে ফিরে এসেই তার দেয়া টাকাগুলো দাবি করছে। ওই ব্যক্তিই সন্ত্রাসীদের নিয়ে এসে সাইফুলকে অপহরণ করেছে বলে দাবি করেন ভুক্তভোগীরা।

এ বিষ‌য়ে চন্দ্রগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এমদাদুল হক বলেন, ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। ভিকটিমকে উদ্ধারে পুলিশ চেষ্টা চালিয়ে যাচ্ছে।

;

ডিবি পরিচয়ে ল্যাপটপ, ফোনসহ ৩ লাখ টাকা ছিনতাই, গ্রেফতার ৪

নীলফামারীতে ৪ ভুয়া ডিবি পুলিশ গ্রেফতার

নীলফামারীতে ডিবি পরিচয়ে ল্যাপটপ, দু’টি ফোনসহ প্রায় ৩ লাখ টাকা ছিনতাইয়ের অভিযোগে ৪ জন ভুয়া ডিবি পুলিশকে গ্রেফতার করেছে সদর থানা পুলিশ।

শুক্রবার (২৯ ডিসেম্বর) সন্ধ্যায় টেক্সটাইল এলাকার জনতা ব্যাংক সংলগ্ন একটি বাড়ি থেকে তাদের গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃতরা হলেন- সৈয়দপুর উপজেলার বোতলাগাড়ী ডাঙ্গাপাড়া গ্রামের বাফাজ উদ্দিনের ছেলে নূর আমিন (৩৬), গোলাহাট এলাকার জাহাঙ্গীর আলমের ছেলে রাসেল (৪২), একই এলাকার আমিনুল ইসলামের স্ত্রী লাভলী বেগম (৪৫), সদরের ঢেলাপীর এলাকার সামসুল হকের ছেলে জয়নুল ইসলাম (৪২)।

ভুক্তভোগী চড়াইখোলা এলাকার চৌধুরী পাড়া গ্রামের গোলাম হোসেনের ছেলে আরিফ হোসেন (২০)।

পুলিশ সূত্রে জানা যায়, গত ৭ ডিসেম্বর আরিফ নামে এক ব্যক্তির বাড়িতে ডিবি পুলিশ পরিচয়ে এসে একটি ল্যাপটপ, দুইটি এন্ড্রোয়েড ফোন ও নগদ ২ লক্ষ ৮০ হাজার টাকাসহ ডিবি অফিসে নেওয়ার কথা বলে আরিফকে নিয়ে যায়। পরে একটি ঘরে বন্ধ করে রেখে বিভিন্ন ভয় দেখিয়ে বিকাশের মাধ্যমে ৫৬ হাজার টাকা নিয়ে তাকে ছেড়ে দেয়। সে এসে বাদী হয়ে থানায় একটি মামলা দায়ের করে। পরে পুলিশ অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করেন।

এ বিষয়ে সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তানফিরুল ইসলাম বলেন, বৃহস্পতিবার ভিকটিম বাদী হয়ে মামলা দায়ের করে। শুক্রবার অভিযান চালিয়ে অভিযুক্তদের গ্রেফতার করা হয়েছে।

;

কয়েলের আগুনে অগ্নিদগ্ধ বোনের পর ভাই মায়ানেরও মৃত্যু

কয়েলের আগুনে অগ্নিদগ্ধ বোনের পর ভাইয়েরও মৃত্যু

ময়মনসিংহের ভালুকা উপজেলায় কয়েলের আগুনে মায়ের সঙ্গে অগ্নিদগ্ধ হওয়া দুই শিশুর মধ্যে বড় বোন জাফরার মৃত্যুর চারদিন পর ৮ মাস বয়সী শিশু মায়ানেরও মৃত্যু হয়েছে।

শুক্রবার (২৯ ডিসেম্বর) সন্ধ্যা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ওই শিশুর মৃত্যু হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন শিশুর বাবা রবিন মিয়া।

নিহত শিশুর মায়ানের পিতা রবিন মিয়া ভালুকা খাদ্যগুদামের নিরাপত্তা প্রহরী। স্ত্রী, দুই সন্তান নিয়ে ভালুকা পৌরসভার আবুল ফজল সাত্তারের বাড়িতে ভাড়া থাকতেন । তাদের বাড়ি গফরগাঁও উপজেলায় মশাখালী গ্রামে।

পরিবার ও ফায়ার সার্ভিস সূত্রে জানা যায়, প্রতিদিনের মতো ৯ ডিসেম্বর রাতে ঘরে কয়েল জ্বালিয়ে মনি আক্তার তার দুই সন্তান নিয়ে ঘুমিয়ে পড়েন। ওই সময় রবিন মিয়া বাসায় ছিলেন না। গভীর রাতে তাদের চিৎকার শুনে ছুটে যান প্রতিবেশীরা। ঘরে আগুন দেখে তারা ফায়ার সার্ভিসকে খবর দেন। ভালুকা ফায়ার সার্ভিসের সদস্যরা ভোর পৌনে ছয়টার দিকে ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনেন।

আগুনে ঘরের সব আসবাব পুড়ে ছাই হয়ে যায়। মনি আক্তার তার জাফরা ও মায়ান (৮ মাস) নামের দুই সন্তানকে উদ্ধার করে প্রথমে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হয়। পরে উন্নত চিকিৎসার জন্য তাদের রাজধানীর শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি করা হয়। সেখানে অস্ত্রপাচারের মাধ্যমে জাফরা ও মায়ানের দুই পা কেটে ফেলেন চিকিৎসকেরা। একই হাসপাতালে তাদের মা মনি আক্তারও চিকিৎসাধীন রয়েছেন।

১৯ দিন মৃত্যুর সঙ্গে লড়াই করে বোনের পর না ফেরার দেশে চলে গেল শিশু মায়ান ।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *