সারাদেশ

গাজীপুরে স্বতন্ত্র প্রার্থীর সমর্থককে ৪০ হাজার টাকা জরিমানা

ডেস্ক রিপোর্ট: গাজীপুরে স্বতন্ত্র প্রার্থীর সমর্থককে ৪০ হাজার টাকা জরিমানা

ছবি: সংগৃহীত

নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করে গণসংযোগ ও প্রচারণা চালানোর অভিযোগে গাজীপুর-১ আসনের স্বতন্ত্র প্রার্থী রেজাউল করিম রাসেলের সমর্থক শাকিল হোসাইনকে ৪০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

শনিবার (৩০ ডিসেম্বর) বিকেলে পুরাতন ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের কালিয়াকৈর পৌর বাস টার্মিনাল এলাকায় এ জরিমানা করা হয়। ভ্রাম্যমাণ আদালতের নেতৃত্ব দেন কালিয়াকৈর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) অনিন্দ্য গুহ।

তিনি বলেন, শনিবার বিকেলে কালিয়াকৈর পৌর বাস টার্মিনালে অর্ধশতাধিক গাড়ি-মোটরসাইকেল নিয়ে মহাসড়ক অবরোধ করে গণসংযোগসহ একাধিক আচরণবিধি লঙ্ঘনের কারণে গণসংযোগের আয়োজক ও ট্রাক মার্কার সমর্থক শাকিল হোসাইনকে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এর আগে, শনিবার সকাল থেকে গাজীপুর-১ আসন কালিয়াকৈর উপজেলার ৬টি ইউনিয়নে গণসংযোগ করেন স্বতন্ত্র প্রার্থী রেজাউল করিম। প্রায় প্রতিটি স্থানেই তিনি নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করে প্রতিদ্বন্দ্বী নৌকার হেভিওয়েট প্রার্থী মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা আ.ক.ম. মোজাম্মেল হককে নিয়ে আপত্তিকর মন্তব্যসহ জনগণকে উন্নয়নের প্রতিশ্রুতি দিয়ে ভোট দাবি করেন। এ নিয়ে একাধিক অভিযোগ আসে রিটার্নিং কর্মকর্তার কাছে।

দেশকে রক্ষা করার সময় এসেছে: ইসি আহসান হাবিব

মো. আহসান হাবিব খান

ভোট গ্রহণ কর্মকর্তাদের উদ্দেশে নির্বাচন কমিশনার বিগ্রেডিয়ার জেনারেল (অব.) মো. আহসান হাবিব খান বলেছেন, দেশকে রক্ষা করার সময় এসেছে। এটা আরেকটা স্বাধীনতা যুদ্ধ। অপরাধের সঙ্গে কোন আপোষ করা যাবে না। আপনারা সততা নিয়ে কাজ করেন আমি সঙ্গে আছি।

শনিবার (৩০ ডিসেম্বর) বিকেলে যশোরের শার্শায় ভোট গ্রহণ কর্মকর্তাদের সঙ্গে এক মতবিনিময় সভায় ইসি আহসান হাবিব এসব কথা বলেন।

মো. আহসান হাবিব খান বলেন, ভোটার যাকে খুশি তাকে ভোট দেবে, কোনো অনিয়মের ইচ্ছে থাকলে ভাল হয়ে যান। জাল ভোটের কোনো অভিযোগ পেলে তাদের সঙ্গে সঙ্গে আইনের আওতায় আনতে হবে।

তিনি বলেন, এ পর্যন্ত নির্বাচন কমিশন ১৩০০ নির্বাচন করেছেন। আপনারা সবাই সহযোগিতা করেছেন। এবারও সেই সহযোগিতা চাইছি। অনেকেই অনিয়মের কথা বলেছেন। তবে আমি কোনো অনিয়মের সঙ্গে জড়িত নই। বিদেশিরা যখন আমার কাছে এসেছে আমি উল্টো জানতে চেয়েছি কি করলে আরও ভাল হয়।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বিএনপিকে নির্বাচনে আনতে অনেক চেষ্টা করা হয়েছে কিন্তু তারা আসেনি। তবে তারা অংশ গ্রহণ না করলেও সুষ্ঠু ও নিরপেক্ষ ভোট উপহার দিতে নির্বাচন কমিশন প্রতিজ্ঞাবদ্ধ।

এর আগে আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে বক্তব্য রাখেন জেলা পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ারদার, খুলনা আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. হুমায়ন কবির, জেলা প্রশাসক এবং রিটানিং অফিসার মোহাম্মদ আবরাউল হাসান মজুমদার। এসময় জেলার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ মাঠ প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

;

রাঙার পথসভায় গরু-ছাগল জবাই করে ভূরিভোজ

ছবি: বার্তা২৪.কম

নির্বাচনের প্রচারণায় রংপুর-১ আসনের স্বতন্ত্র প্রার্থী ও জাতীয় পাটির বহিষ্কৃত নেতা মসিউর রহমান রাঙার বিরুদ্ধে আচরণবিধি ভঙ্গ করে ভোটারদের ভূরিভোজ করার অভিযোগ উঠেছে।

শুক্রবার (২৯ ডিসেম্বর) উপজেলার কোলকোন্দ ইউনিয়নের দক্ষিণ কোলকোন্দ তাকিয়া শরীফ আলিম মাদরাসা মাঠে জুমার নামাজের পর প্রায় ৭ হাজার মানুষকে ৪টি খাসি ও একটি গরু জবাই করে খাওয়ানো হয়।

এর আগেও আচারণ বিধি ভঙ্গের অভিযোগে রাঙাকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছিল।

রাঙার কয়েকজন কর্মী-সমর্থক নাম প্রকাশ না করার শর্তে জানান, শুক্রবারের পথসভার জন্য দুই তিন দিন আগে থেকে খাওয়ার ঘোষণা দিয়ে পুরো ইউনিয়নের ভোটারদের বাড়ি বাড়ি গিয়ে দাওয়াত দেওয়া হয়েছিল। পথসভায় অংশ নেওয়া মুসলিম ভোটারদের জন্য ৮ মণ ওজনের একটি গরু ও হিন্দু ভোটারদের জন্য ৪টি ছাগল জবাই করা হয়। অন্তত ৫০ জন স্থানীয় ভোটার দাওয়াত ও খাবার দেওয়ার বিষয়টি নিশ্চিত করেন।

পথসভায় আসা কোলকোন্দ মাটিয়ালপাড়া এলাকার জাহের রহমান জানান, রাঙা খুব মাটির মানুষ। কালকে (বৃহস্পতিবার) রাঙা স্যারের লোকজন বাড়িত গিয়ে খাবার দাওয়াত দিয়া আসছে। পীরের হাট এলাকার বক্কত উল্লার বলেন, সেই ৩ দিন থাকি বাড়ি বাড়ি গিয়ে দাওয়াত দিয়া আসছে বাহে। সবাকে নাকি বসে খাওয়াইবে তা এটে আসি খাবার নিয়া যে ঠ্যালাঠেলি।

এ বিষয়ে সহকারী রিটার্নিং কর্মকর্তা নাহিদ তামান্নার বলেন, আমরা বিষয়টি জেনেছি সব তথ্য সংগ্রহ করেছি, নির্বাচনী অনুসন্ধানী কমিটির কাছে এসব তথ্য দেওয়া হয়েছে।

রংপুর-১ (গঙ্গাচড়া ও সিটি আংশিক) আসনটি জাতীয় পার্টির জন্য আওয়ামী লীগ ছেড়ে দেওয়ায় প্রার্থিতা প্রত্যাহার করে নিয়েছেন নৌকার প্রার্থী অ্যাডভোকেট রেজাউল করিম রাজু। তবে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন দলটির আরেক নেতা ও সাবেক উপজেলা চেয়ারম্যান আসাদুজ্জামান বাবলু (কেটলি প্রতীক)। অন্যদিকে জাতীয় পার্টির প্রার্থী ও সাবেক সংসদ সদস্য হোসেন মকবুল শাহরিয়ার আসিফের সঙ্গে ভোটযুদ্ধে নেমেছেন পার্টির বহিষ্কৃত সাবেক মহাসচিব মসিউর রহমান রাঙা (ট্রাক)। এর ফলে আসনটিতে ত্রিমুখী লড়াইয়ের সম্ভাবনা দেখছেন সাধারণ ভোটাররা।

এই আসনে মোট ভোটার ৩ লাখ ৩২ হাজার ২১৯ জন। বর্তমান সংসদ সদস্য ও সাবেক এলজিআরডি প্রতিমন্ত্রী মসিউর রহমান রাঙা ২০০১ সালে নির্বাচিত হয়েছিলেন এ আসন থেকে। ২০১৪ সালের দশম সংসদ নির্বাচনে তিনি বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হন। সর্বশেষ ২০১৮ সালে অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও তিনি নির্বাচিত হন।

এ আসন থেকে ২০০৮ সালে এরশাদের ভাতিজা হোসেন মকবুল শাহরিয়ার আসিফ জাতীয় পার্টি থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। এখানে আওয়ামী লীগের মনোনয়ন বঞ্চিত স্বতন্ত্র প্রার্থী আসাদুজ্জামান বাবলুসহ ৯ জন প্রার্থী নির্বাচনে লড়বেন।

;

জিএম কাদেরকে বিজয়ী করতে জাপা-আ. লীগের বৈঠক   ভোট এলো, এলো ভোট

ছবি: বার্তা২৪.কম

রংপুর-৩ (সদর-আংশিক সিটি) আসনে লাঙল প্রতীকের প্রার্থী জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদেরের বিজয় নিশ্চিত করতে প্রচারণায় মাঠে থাকবে আওয়ামী লীগ। এজন্য আওয়ামী লীগ ও বিরোধী দল জাতীয় পার্টির নেতারা বৈঠকও করেছেন।

শনিবার (৩০ ডিসেম্বর) বেলা সাড়ে ১১টায় রংপুর মহানগরীর সেনপাড়ায় স্কাই ভিউয়ে জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদেরের উপস্থিতিতে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ ও জাতীয় পার্টির মধ্যে আসন সমঝোতা হয়েছে। এ কারণে জাতীয় পার্টিকে ২৬টি আসনে ছাড় দেয় আওয়ামী লীগ। এরই অংশ হিসেবে রংপুর-৩ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী তুষার কান্তি মণ্ডল প্রার্থিতা প্রত্যাহার করে নেন।

শুক্রবার (২৯ ডিসেম্বর) রংপুর এসেছেন জিএম কাদের। আজ শনিবার সকালে আওয়ামী লীগ নেতাদের চায়ের দাওয়াত দেন জাপা চেয়ারম্যান। সেই দাওয়াতে সাড়া দিয়ে রংপুর মহানগর আওয়ামী লীগের নেতারা সকালে স্কাই ভিউতে আসেন। সেখানে দুই দলের নেতারা লাঙলের পক্ষে কাজ করতে নির্বাচনী কৌশলগত আলাপ-আলোচনা করেন। ঘণ্টাব্যাপী চলা ওই বৈঠক থেকে জাতীয় পার্টি ও আওয়ামী লীগ এক সঙ্গে লাঙলের পক্ষে প্রচারণা চালাবেন বলে সিদ্ধান্ত নেওয়া হয়।

এ বিষয়ে রংপুর মহানগর জাতীয় পার্টির সাধারণ সম্পাদক এস এম ইয়াসীর জানান, আজকে থেকে আওয়ামী লীগ আমাদের সঙ্গে নির্বাচনী প্রচারণা চালাবেন। আমরা একসঙ্গে লাঙলের পক্ষে গণসংযোগ, প্রচার-প্রচারণা ও সভা করব। লাঙল বিপুল ভোটে জয়ী হবে ইনশাআল্লাহ।

এদিকে বৈঠকে জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের ছাড়াও পার্টির কো চেয়ারম্যান ও রংপুর সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা, চেয়ারম্যানের উপদেষ্টা ও সাবেক ভিপি আলাউদ্দিন মিয়া, মহানগর আওয়ামী লীগের আহবায়ক ডা. দেলোয়ার হোসেন, যুগ্ম আহবায়ক আবুল কাশেম, জেলা জাতীয় পার্টির সদস্য সচিব আব্দুর রাজ্জাক, মহানগর জাতীয় পার্টির সাধারণ সম্পাদক এস এম ইয়াসীর, কেন্দ্রীয় জাতীয় পার্টির সাংস্কৃতিক সম্পাদক আজমল হোসেন লেবুসহ জাতীয় পার্টি ও আওয়ামী লীগের অন্যান্য নেতারা উপস্থিত ছিলেন।

রংপুর-৩ আসনে জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের (লাঙল) ছাড়াও বাংলাদেশ সুপ্রিম পার্টির আব্দুর রহমান রেজু (একতারা), বাংলাদেশ কংগ্রেসের একরামুল হক (ডাব), জাতীয় সমাজতান্ত্রিক দলের সহিদুল ইসলাম (মশাল), ন্যাশনাল পিপলস পার্টির শফিউল আলম (আম) এবং তৃতীয় লিঙ্গের আনোয়ারা ইসলাম রানী (ঈগল) প্রতিদ্বন্দ্বিতা করছেন।

রংপুর সদর ও সিটি করপোরেশনের ৯ থেকে ৩৩নং ওয়ার্ড নিয়ে গঠিত এ আসনে মোট ভোটার ৪ লাখ ৯৪ হাজার ৭৬৮ জন। এর মধ্যে নারী ভোটার ২ লাখ ৪৭ হাজার ২৯৪ জন ও পুরুষ ২ লাখ ৪৭ হাজার ৪৭২ জন এবং তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছে দুজন।

;

নৌকার সমর্থকদের বিরুদ্ধে স্বতন্ত্র প্রার্থীর নির্বাচনী অফিস ভাঙচুরের অভিযোগ   ভোট এলো, এলো ভোট

ছবি: বার্তা২৪.কম

চট্টগ্রাম-১ (মিরসরাই) আসনের স্বতন্ত্র প্রার্থী গিয়াস উদ্দিনের নির্বাচনী অফিস ভাঙচুরের অভিযোগ উঠেছে নৌকার সমর্থকদের বিরুদ্ধে।

শনিবার (৩০ ডিসেম্বর) ভোররাতের দিকে উপজেলার জোরারগঞ্জ থানার বিশুমিয়ার হাটে অবস্থিত গিয়াস উদ্দিনের নির্বাচনী অফিসটি ভাঙচুর করা হয়।

হামলার ঘটনা খতিয়ে দেখতে চট্টগ্রাম-১ আসনের নির্বাচনী অনুসন্ধান কমিটির চেয়ারম্যান এবং চট্টগ্রাম অর্থঋণ আদালতের যুগ্ম জেলা জজ মুজাহিদুর রহমান এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাহফুজা জেরিন ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

এতথ্য বার্তা২৪.কমকে নিশ্চিত করেছেন মাহফুজা জেরিন নিজেই।

স্বতন্ত্র প্রার্থী গিয়াস উদ্দিনের মিডিয়া উপ-কমিটির সদস্য মো. আসিফুর রহমান শাহীন বলেন, ভোররাত আনুমানিক ৩টা-৪টার দিকে স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ গিয়াস উদ্দিন ভাইয়ের তাজপুর নির্বাচনী অফিসটিতে হামলা চালিয়ে ভাঙচুর করেছে নৌকার সমর্থকরা। এ ঘটনায় জড়িত ছিল নাছির উদ্দীন দিদার, মিয়া, বদি, দাউদ, হেলাল, অনিকসহ আরও ১০-১২ জন। এসিল্যান্ড ঘটনাস্থল পরিদর্শন করে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাহফুজা জেরিন বার্তা২৪.কমকে বলেন, নির্বাচনী অনুসন্ধান কমিটির চেয়ারম্যান ঘটনাস্থল পরিদর্শন করেছেন। বিষয়টি খতিয়ে দেখে অভিযুক্তদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন তিনি।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *