আন্তর্জাতিক

গাজায় মৃতের সংখ্যা সাত হাজার ছাড়ালো

ডেস্ক রিপোর্ট: ইসরায়েলের হামলায় প্রায় তিন হাজার শিশুর মৃত্যু হয়েছে গাজায়। উপত্যাকাটিতে সবমিলিয়ে মোট মৃত্যুর সংখ্যা সাত হাজার ছাড়িয়েছে। যুদ্ধের ২০তম দিনে এমনই পরিসংখ্যান প্রকাশ করেছে ফিলিস্তিনেরর স্বাস্থ্য মন্ত্রণালয়।

গত ৭ অক্টোবরের হামলার জবাবে গাজার উপর প্রতিশোধমূলক ক্ষেপণাস্ত্র বর্ষণ করেই চলেছে ইসরায়েল। এক্ষেত্রে ইসরায়েলের সামরিক বাহিনীর দাবি, ক্ষেপণাস্ত্র হামলায় হামাসের অন্যতম শীর্ষ এক কমান্ডারের মৃত্যু হয়েছে। তার নাম হাসান আল-আবদাল্লাহ্।

এদিকে, গাজায় ঢুকে স্থল অভিযান চালানোর পরিকল্পনার কথা আগেই জানিয়েছিল ইসরায়েল। তবে কবে কখন সেই অভিযান শুরু হবে, সে বিষয়ে স্পষ্ট করে কিছু জানানো হয়নি।

যেকোনও মুহূর্তে ইসরায়েলি বাহিনীর আক্রমণের সম্ভাবনা ছিল। এর মধ্যে গতকাল বৃহস্পতিবার স্থল অভিযান শুরু করে তেল-আবিব।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনকে আগে এ বিষয়ে প্রশ্ন করা হলে তিনি জানিয়েছিলেন, গাজায় স্থল অভিযানের সিদ্ধান্ত ইসরায়েলের নিজস্ব। ওয়াশিংটনের তাতে কোনও হাত নেই। তবে, এই যুদ্ধে ইসরায়েলের পাশেই আছে যুক্তরাষ্ট্র।

অন্যদিকে ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় বৃহস্পতিবার জানিয়েছে, গত ৭ অক্টোবর থেকে এখনও পর্যন্ত গাজায় ইসরায়েলি হামলায় মোট ৭,০২৮ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে শিশুর সংখ্যাই ২,৯১৩।

ইসরায়েলের সামরিক বাহিনী বৃহস্পতিবার একটি বিবৃতিতে জানিয়েছে, গাজায় রাতভর আকাশপথে হামলা চালিয়েছে তারা। স্থলপথেও সাঁজোয়া বাহিনী আক্রমণ চালিয়েছে। নির্দিষ্ট লক্ষ্যবস্তুকে চিহ্নিত করে করে তারা বোমা ফেলেছে। তাতেই মৃত্যু হয়েছে হামাসের অন্যতম শীর্ষ যোদ্ধা হাসানের।

গাজায় হামাসের হাতে এই মুহূর্তে রয়েছে ২২৪ জন ইসরায়েলি নাগরিক জিম্মি রয়েছে। এই সংখ্যা আরও বৃদ্ধি পেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে বিশ্লেষকরা।

গত ৭ অক্টোবর ইসরায়েলের ভূখণ্ডে ঢুকে হামলা চালায় ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাস। ওই হামলায় বহু ইসরায়েলি নাগরিক নিহত হয়। অনেককে জিম্মি করে নিয়ে যায় হামাস।

অতর্কিত এই হামলার পরেই হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেন নেতানিয়াহু। তারপর থেকে ইসরায়েলের প্রত্যাঘাতে মৃত্যুমিছিল দেখছে গাজা। এই যুদ্ধে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো ইসরায়েলের পাশে দাঁড়িয়েছে।

তবে হামাসকে সহযোগিতা করছে পশ্চিম এশিয়ার আর এক শক্তিশালী দেশ ইরান। লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাও হামাসের সমর্থনে অস্ত্র ধরা এবং ইসরায়েলে হামলার হুঁশিয়ারি দিয়েছে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *