সারাদেশ

ভালুকায় স্বতন্ত্র প্রার্থীর অফিস ভাঙচুর-কর্মীদের মারধরের অভিযোগ

ডেস্ক রিপোর্ট: ভালুকায় স্বতন্ত্র প্রার্থীর অফিস ভাঙচুর-কর্মীদের মারধরের অভিযোগ   ভোট এলো, এলো ভোট

স্বতন্ত্র প্রার্থীর অফিস ভাঙচুর-কর্মীদের মারধরের অভিযোগ

ময়মনসিংহ-১১ (ভালুকা) আসনের স্বতন্ত্র প্রার্থী এম.এ ওয়াহেদের নির্বাচনী অফিসে ভাঙচুর এবং তার কর্মী-সমর্থকদের মারধরের অভিযোগ উঠেছে নৌকা প্রার্থীর কর্মী-সমর্থকদের বিরুদ্ধে।

শনিবার (৩০ ডিসেম্বর) রাতে এই ঘটনা ঘটে বলে অভিযোগ করেছেন স্বতন্ত্র প্রার্থীর নির্বাচন সমন্বয়কারী ইফতেখার আহমেদ সুজন।

রোববার (৩১ ডিসেম্বর) দুপুরে উপজেলা সদরের ওয়াহেদ টাওয়ারে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি বলেন, এই আসনের নৌকা প্রতীকের প্রার্থী কাজিম উদ্দিন আহম্মেদ ধনু’র কর্মী-সমর্থকরা শনিবার রাতে উপজেলার ধলিয়া এলাকায় ট্রাক প্রতীকের নির্বাচনী ক্যাম্পে হামলা, ভাঙচুর ও কর্মীদের মারধর করে আহত করা হয়েছে।

এ ঘটনায় সাবেক ইউপি চেয়ারম্যান আশরাফুল আলমসহ নয়জন আহত হয়ে ভালুকা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি রয়েছেন বলে জানান তিনি।

এ ঘটনায় ইফতেখার আহমেদ সুজন বাদী হয়ে আদনান খান (৩২) ও আশিকুর রহমানসহ (৩৬) ২৪ জনকে আসামি করে ভালুকা মডেল থানায় একটি মামলা দায়ের করা হয়েছে।

এর আগে, উপজেলার কাচিনা, ডাকাতিয়া, উথুরা ইউনিয়নসহ বিভিন্ন এলাকায় নির্বাচনী ক্যাম্পে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটিয়েছে নৌকার কর্মীরা।

এসময় উপস্থিত ছিলেন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. গোলাম মোস্তফা, আঞ্চলিক শ্রমিক লীগের সভাপতি নজরুল ইসলাম সরকার, স্বেচ্ছাসেবক লীগের সভাপতি জাকির হোসেন শিবলী, যুবলীগের সাধারণ সম্পাদক এজাদুল হক পারুল, মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের আহ্বায়ক সাদিকুর রহমান তালুকদারসহ নেতাকর্মীরা।

হুইপ সামশুল হকের গণসংযোগে হামলার ঘটনায় গ্রেফতার ৫   ভোট এলো, এলো ভোট

হুইপ সামশুল হকের গণসংযোগে হামলা

চট্টগ্রাম-১২ (পটিয়া) আসনের স্বতন্ত্র প্রার্থী হুইপ সামশুল হক চৌধুরীর নির্বাচনী প্রচারণায় হামলা ও গাড়ি ভাঙচুরের ঘটনায় প্রধান অভিযুক্ত লিটন বড়ুয়াসহ ৫ জনকে গ্রেফতার করেছে পুলিশ।

রোববার (৩১ ডিসেম্বর) দুপুরে বিষয়টি বার্তা২৪.কমকে নিশ্চিত করেছেন চট্টগ্রাম জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) আবু তৈয়ব মো. আরিফ হোসেন।

তিনি বলেন, শনিবার পটিয়ায় স্বতন্ত্র প্রার্থী সামশুল হকের গণসংযোগে হামলা, গাড়ি ভাঙচুর ও মারামারির ঘটনায় প্রধান অভিযুক্ত লিটন বড়ুয়াসহ ৫ জনকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারকৃতরা কোন দলের বা কার সমর্থনে সেটি আমরা জানি না। তাদের বিষয়ে পরবর্তী আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে।

এর আগে, শনিবার পটিয়া উপজেলার শান্তিরহাট ও কুসুমপুরা ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ড এলাকায় গণসংযোগে গিয়ে দুই দফায় হামলার শিকার হন আওয়ামী লীগের মনোনয়ন বঞ্চিত স্বতন্ত্র প্রার্থী হুইপ সামশুল হক চৌধুরী। এ সময় তার গাড়ি লক্ষ্য করে গুলিবর্ষণের ঘটনা ঘটেছে। হুইপের গাড়িবহরকে লক্ষ্য করে জুতা নিক্ষেপ এবং একপর্যায়ে হুইপের ভাই ফজলুল হক চৌধুরীকে মারধর ও লাঞ্ছনা করার অভিযোগ উঠেছে।

এছাড়া দ্বিতীয় দফায় হামলায় কয়েকটি গাড়ি ভাঙচুর করা হয়। এ ঘটনায় একজন গুলিবিদ্ধ এবং বেশ কয়েকজন আহত হওয়ার খবর পাওয়া গেছে। তাদের মধ্যে চারজনকে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে।

হুইপ সামশুল চট্টগ্রাম-১২ আসন থেকে ঈগল প্রতীক নিয়ে নির্বাচন করছেন। তিনি একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে নির্বাচিত হয়েছিলেন। তবে এবার নৌকা প্রতীক না পেয়ে স্বতন্ত্র হিসেবে নির্বাচন করছেন। তার সমর্থকদের অভিযোগ- আসনটি থেকে নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করা মোতাহেরুল ইসলাম চৌধুরীর অনুসারীরা এসব হামলার ঘটনা ঘটিয়েছে।

এই আসনের নৌকার প্রার্থী মোতাহেরুল চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। যদিও মোতাহেরুলের অনুসারীরা হামলার বিষয়টি অস্বীকার করেছেন।

  ভোট এলো, এলো ভোট ;

মসজিদে নির্বাচনী প্রচারণা, ত্রাণ প্রতিমন্ত্রীকে শোকজ

ছবি: বার্তা২৪.কম

ঢাকা-১৯ আসনের নৌকা প্রতীকের প্রার্থী ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমানকে আচরণবিধি লঙ্ঘন করে মসজিদে নির্বাচনী প্রচারণা চালানোর অভিযোগে শোকজ করেছে নির্বাচনী অনুসন্ধান কমিটি।

রোববার (৩১ ডিসেম্বর) দুপুরে কারণ দর্শানোর নোটিশের ব্যাপারে নিশ্চিত করেন ঢাকা-১৯ আসনের নির্বাচনি অনুসন্ধান কমিটির চেয়ারম্যান ও ঢাকা ১ম আদালতের সিনিয়র সহকারী জজ জাকির হোসেন।

এর আগে শুক্রবার (২৯ ডিসেম্বর) দুপুরে সাভারের ব্যাংক টাউন জামে মসজিদে জুম্মার নামাজের সময় মুসল্লিদের উদ্দেশ্যে নৌকায় ভোট চেয়ে বক্তব্য দেন ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান। নিজের ভেরিফাইড ফেসবুক আইডি থেকেও সেদিন লাইভে এসেছিলেন তিনি।

মসজিদে প্রচারণা চালানোর কারণে, রাজনৈতিক দল ও প্রার্থীর নির্বাচনী আচরণ বিধিমালা, ২০০৮ এর ১১(খ) বিধির স্পষ্ট লঙ্ঘন হয়েছে বলে সেই কারণ দর্শানোর নোটিশে উল্লেখ করা হয়েছে। ‘কেন শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হবে না’ মর্মে আগামী ২ জানুয়ারি এ নোটিশের প্রেক্ষিতে ত্রাণ প্রতিমন্ত্রীর কাছ থেকে লিখিত জবাব চাওয়া হয়েছে।

এর আগে গত ১৯ ডিসেম্বর সাভারের বনগাঁও ইউনিয়নের নগরকোন্ডা এলাকার কোটাপাড়া বায়তুল আমান কেন্দ্রীয় জামে মসজিদে প্রচারণা চালানোর সময়ও লাইভে এসেছিলেন তিনি। সেদিন তার সাথে ছিলেন বনগাঁও ইউপি চেয়ারম্যান ও বনগাঁও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মো. সাইফুল ইসলাম ও ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. আরিফ আহমেদ।

উল্লেখ্য ঢাকা-১৯ আসনের সংসদ সদস্য প্রার্থী ডা. এনামুর রহমানকে আচরণবিধি লঙ্ঘন করায় এর আগেও একাধিকবার শোকজ করেছেন নির্বাচনী অনুসন্ধান কমিটি।

  ভোট এলো, এলো ভোট ;

স্বতন্ত্র প্রার্থীদের ‘ইবলিশ’ বলায় শম্ভুকে শোকজ   ভোট এলো, এলো ভোট

ছবি: সংগৃহীত

বরগুনা-১ আসনে আওয়ামী লীগ প্রার্থী ধীরেন্দ্র দেবনাথ শম্ভু একই আসনের স্বতন্ত্র প্রার্থীদের ইবলিশ, মোনাফিক ও ইডিয়েট বলে গালি দেওয়ায় চতুর্থ বারের মত শোকজ করেছে নির্বাচন অনুসন্ধান কমিটি।

বরগুনা জেলা নির্বাচন অনুসন্ধান কমিটির চেয়ারম্যান আহমদ সাইদ স্বাক্ষরিত চিঠিতে এই শোকজ করা হয়। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে এ নোটিশের জবাব দিতে বলা হয়েছে। তার প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থীদের ইবলিশ, ইডিয়েট এবং মোনাফিক বলায় কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে বলে ওই নোটিশে উল্লেখ করা হয়েছে।

নোটিশে উল্লেখ করা হয়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে বরগুনা-১ আসনের তালতলী উপজেলার কড়ইবাড়িয়া ইউনিয়নে নৌকা প্রতীকের জনসভায় ধীরেন্দ্র দেবনাথ শম্ভু স্বতন্ত্র প্রার্থীদের সমালোচনা করে ইবলিশ, ইডিয়েট ও মোনাফিক বলে মন্তব্য করেন।

জনসভায় তিনি বলেন, যারা বলে উন্নয়ন হয়নি তারা ইডিয়েট, সব মুনাফিকি কথা, ইবলিশের কথা, এই ইবলিশ শব্দটি হলো আল্লাহর কথা, আর আমাদের ভাষায় হলো শয়তান। আমি আল্লাহর ভাষায় তাদের ইবলিশ বলব। এই ইবলিশদের বিচার হবে ইনশাআল্লাহ।

তবে এ বিষয়ে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ধীরেন্দ্র দেবনাথ শম্ভুর সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।

এ বিষয়ে বরগুনা জেলা নির্বাচন কর্মকর্তা মো. আবদুল হাই আল হাদী বলেন, বরগুনা-১ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ধীরেন্দ্র দেবনাথ শম্ভুকে শোকজ করার একটি নোটিশ নির্বাচনী অনুসন্ধান কমিটির কাছ থেকে আমরা পেয়েছি। এ নোটিশের পরবর্তী প্রক্রিয়া আমরা সম্পাদন করেছি।

  ভোট এলো, এলো ভোট ;

বগুড়ায় ভোটগ্রহণ কর্মকর্তা নির্বাচনী প্রচারণায়, ভিডিও ভাইরাল   ভোট এলো, এলো ভোট

ভোটগ্রহণ কর্মকর্তা নির্বাচনী প্রচারণায়

বগুড়া-২ (শিবগঞ্জ) আসনে আপেল মাহমুদ নামের একজন ভোট গ্রহণ কর্মকর্তা নির্বাচনী প্রচারণায় নেমেছেন। আপেল মাহমুদ শিবগঞ্জ উপজেলার মোকামতলা ইউনিয়নের মালিপাড়া কমিউনিটি ক্লিনিকে স্বাস্থ্য সহকারী পদে কর্মরত রয়েছেন। তিনি বিএনপির সাবেক নেত্রী ও স্বতন্ত্র প্রার্থী বিউটি বেগমের নির্বাচনী জনসভায় ট্রাক প্রতীকে ভোট চেয়ে বক্তব্য দিচ্ছেন। কয়েকদিন আগে তিনি বিভিন্ন স্থানে তৌহিদুর রহমান মানিকের পক্ষে নৌকা মার্কায় ভোট চেয়ে বক্তব্য দিয়েছেন।

দলীয় সিদ্ধান্ত অনুযায়ী এই আসনটি জাতীয় পার্টিকে ছেড়ে দিলে তৌহিদুর রহমান মানিক মনোনয়ন পত্র প্রত্যাহার করে নেন। এরপর থেকে আপেল মাহমুদ বিউটি বেগমের ট্রাক প্রতীকে ভোট চেয়ে বেড়াচ্ছেন। একই ব্যক্তি কয়েকদিনের ব্যবধানে দুই প্রার্থীর ভোট চাওয়ার একটি ভিডিও ক্লিপ সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে।

গত ২২ ডিসেম্বর পোলিং অফিসার হিসেবে প্রশিক্ষণ নিয়েছেন আপেল মাহমুদ। তারপরেও আচরণবিধি ভঙ্গ করে তিনি প্রচারণা করে যাচ্ছেন বলে অভিযোগ করেছেন বগুড়া-২ আসনে জাতীয় পার্টির প্রার্থী শরিফুল ইসলাম জিন্নার নির্বাচনী কর্মী উপজেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক রাকিবুল হাসান।

তিনি বলেন, আপেল মাহমুদ রাজনৈতিক কর্মকাণ্ড করে বেড়াচ্ছে। যার ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ঘুরছে। ট্রাক মার্কার ভোট করছেন প্রকাশ্যে। এছাড়াও তিনি একজন সরকারি চাকরিজীবী হয়ে সাংবাদিকতা করেন। মোকামতলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক। এতো কিছুর পরেও প্রশাসন নিশ্চুপ কেনো জানি না।

এ প্রসঙ্গে আপেল মাহমুদ বলেন, আমি নির্বাচনী প্রচারণায় নামিনি। আমার কোনো আত্মীয়, স্বজন নির্বাচন করছেন না যে আমি তাদের হয়ে মাঠে কাজ করবো। কেউ যদি বলে এটি মিথ্যা বলছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিও ক্লিপ প্রসঙ্গে তিনি বলেন, এটি এবারের নয়। আগের ভিডিও দিয়ে কেউ আমার ক্ষতি করার চেষ্টা করছে।

শিবগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আশরাফুল ইসলাম বলেন, আমার কাছে আপেল মাহমুদের বিষয়ে কেউ অভিযোগ করেনি।লিখিত অভিযোগ পেলে এ বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে।

শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা তাহমিনা আক্তার বলেন, আপেল মাহমুদ সরকারি চাকরি করে নির্বাচনী প্রচারণা করে বেড়াচ্ছেন, এমন অভিযোগ শুনেছি। তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে।

  ভোট এলো, এলো ভোট ;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *