সারাদেশ

শব্দ থামাতে এক রাতে ৯৯৯-এ নয় শতাধিক কল 

ডেস্ক রিপোর্ট: শব্দ থামাতে এক রাতে ৯৯৯-এ নয় শতাধিক কল 

শব্দ থামাতে এক রাতে ৯৯৯-এ নয় শতাধিক কল 

থার্টি ফার্স্ট নাইট উদযাপনে উচ্চস্বরে গান-বাজনা ও শব্দদূষণের অভিযোগে জাতীয় জরুরি সেবা ৯৯৯- এ সারাদেশ থেকে নয় শতাধিক অভিযোগ দিয়েছেন ভুক্তভোগীরা। এর মধ্যে ঢাকায় প্রায় আড়াইশো কল পেয়েছে ৯৯৯।

সোমবার (১ জানুয়ারি) দুপুরে এ তথ্য নিশ্চিত করেছেন জাতীয় জরুরি সেবা ৯৯৯ এর পরিদর্শক (মিডিয়া) আনোয়ার সাত্তার।

তিনি বলেন, ‘গতকাল ৩১ ডিসেম্বর রাত ১২ টা পর্যন্ত উচ্চ শব্দের অভিযোগে কল এসেছে ৫২৬ টি, যার মধ্যে শুধু ঢাকা মহানগর এলাকা থেকে সেবা প্রত্যাশী ছিলেন ১০৭ জন। আর নতুন বছরের ১ জানুয়ারি রাত ১২ টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত শব্দদূষণ সংক্রান্ত ৪৪৫ টি কল এসেছে, যার মধ্যে শুধু ঢাকা মহানগর এলাকা থেকে সেবা প্রত্যাশী ছিলেন ১৩০ জন। এসব ঘটনায় সংশ্লিষ্ট থানার পুলিশ দল ঘটনাস্থলে গিয়ে উচ্চস্বরে গান-বাজনা বন্ধ করে শব্দদূষণ সংক্রান্ত অভিযোগগুলো নিষ্পত্তি করে।’ 

অপরদিকে ১ জানুয়ারি রাত ২ টায় ঢাকার ধানমন্ডির একটি বাড়ি থেকে একজন কলার জানান তার পাশের বাড়ির সীমানা দেয়ালের ওপরে প্লাস্টিক শীটের ওপর ফানুস পড়ে আগুন লেগে গেছে। তবে এ ঘটনায় ৯৯৯ থেকে সংবাদ পেয়ে ফায়ার সার্ভিস যাওয়ার পূর্বেই কলার জানান, তারা নিজেরা আগুন নিভিয়ে ফেলেছেন এবং ফায়ার সার্ভিসের আর আসার প্রয়োজন নেই।

সিরাজগঞ্জে ১২ লাখ শলাকা নকল সিগারেটসহ আটক ১

ছবি: বার্তা২৪.কম

সিরাজগঞ্জে ১২ লাখ ৩০ হাজার শলাকা নকল ডার্বি ও স্টার ব্রান্ডের সিগারেটসহ রুহুল আমিন ইসলাম শুভ (৩০) নামের একজনকে আটক করেছে র‌্যাব-১২ সদস্যরা।

সোমবার (১ জানুয়ারি) ভোররাতে জেলার হাটিকুমরুল-বনপাড়া মহাসড়কের উল্লাপাড়ার সলঙ্গা থানার রামারচর এলাকায় অভিযান চালিয়ে আটক করা হয়েছে। এসময় ১টি কাডার্ভ ভ্যান জব্দ করা হয়েছে। আটক রুহুল আমিন ইসলাম শুভ রাজশাহী জেলার বালিয়পুকুর গ্রামের ইউনুস আলীর ছেলে।

সোমবার বেলা ১২টার দিকে র‌্যাব-১২এর কোম্পানী কমান্ডার (স্কোয়াড্রন লীডার) মোহাম্মদ ইলিয়াস খান এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য নিশ্চিত করেছেন।

ছবি: ১২ লাখ ৩০ হাজার শলাকা নকল ডার্বি ও স্টার ব্রান্ডের সিগারেট প্রেস বিজ্ঞপ্তিতে মোহাম্মদ ইলিয়াস খান জানান, সোমবার ভোর রাতে গোয়েন্দা তথ্যের ভিত্তিতে উল্লাপাড়ার সলঙ্গা থানার রামারচর এলাকায় অস্থায়ী চেকপোষ্ট বসিয়ে নাটোরগামী ঢাকা মেট্টো-ড-১২-৪৪২৭ একটি কাভার্ড ভ্যানে তল্লাশি চালানো হয়। এসময় আটক ব্যক্তির তথ্যে কাভার্ড ভ্যানের পেছনে ৬২টি কাগজের কার্টুনে ১২ লক্ষ ৩০ হাজার শলাকা নকল ডার্বি ও স্টার ব্রান্ডের সিগারেট ও কাভার্ড ভ্যানটি জব্দ করা হয়। এসময় প্রতারকের কাছ থেকে ১টি মোবাইল, ২টি সিম কার্ড ও নগদ ১২ হাজার টাকা উদ্ধার করা হয়েছে। আটক ব্যক্তির বিরুদ্ধে সলঙ্গা থানায় একটি মামলা দায়ের ও উদ্ধারকৃত আলামত তাকে থানায় হস্তান্তর করা হয়েছে।

;

১০ সদস্যের উচ্চ-পর্যায়ের কমনওয়েলথ টিম আসছে নির্বাচন পর্যবেক্ষণে

১০ সদস্যের উচ্চ-পর্যায়ের কমনওয়েলথ টিম আসছে নির্বাচন পর্যবেক্ষণে

বাংলাদেশের নির্বাচন পর্যবেক্ষণে কমনওয়েলথ দলে থাকছেন নাইজেরিয়ার ইন্ডিপেন্ডেন্ট ন্যাশনাল ইলেক্টোরাল কমিশন (আইনেক) এর সাবেক চেয়ারম্যান প্রফেসর আতাহিরু জেগা। কমনওয়েলথ ঘোষিত বিশেষজ্ঞ দলে স্থান হয়েছে আফ্রিকার মহাদেশ তথা বিশ্বে সুপরিচিত এই শিক্ষাবিদের। বায়রো ইউনিভার্সিটির সাবেক উপাচার্য তিনি।

১০-সদস্যের কমনওয়েলথ এক্সপার্ট টিমের নেতৃত্ব দেবেন জামাইকার সাবেক প্রধানমন্ত্রী ব্রুস গোলডিং।

এই দলে অন্য সদস্যরা হচ্ছেন ইলেকশনস ক্যামেরুনের সাবেক চেয়ারম্যান ড. স্যামুয়েল আজু’উ ফোনক্যাম, ভারতের ক্যালকাটা হাইকোর্টের আইনজীবী ও বিশেষ সরকারী কৌশুলি সব্যসাচি ব্যানার্জি, কেনিয়ার ডিজিটাল মিডিয়া বিশেষজ্ঞ মিজ পলিন এনজোরোজ, মালদ্বীপের সাবেক উপ-পররাষ্ট্রমন্ত্রী জেফরি সালিম ওয়াহিদ, পাপুয়া নিউগিনির মিডিয়া বিশেষজ্ঞ মিজ. মিস হেনা জোকু, কলম্বো বিশ্ববিদ্যালয়ের পাবলিক অ্যান্ড ইন্টারন্যাশনাল অ্যাক্ট এর শিক্ষক এবং শ্রিলংকার কনস্টিটিউশনাল কাউন্সিলের সদস্য অধ্যাপক দিনেশ সামারারত্নে, ত্রিনাদাদ অ্যান্ড টোবাগোর সিইডিএডব্লিউ কমিটির প্রতিষ্ঠাতা ও মানবাধিকার বিশেষজ্ঞ মিজ. টেরি ডেল ইনসি এবং যুক্তরাজ্যের কমনওয়েলথ ল’ইয়ারস অ্যাসোসিয়েশনের সদস্য ও হাওয়ার্ড কেনেডি এলএলপির পার্টনার মার্ক স্টেফেনস।

কমনওয়েলথ মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ড বাংলাদেশে একটি শান্তিপূর্ণ ও বিশ্বাসযোগ্য নির্বাচনের ওপর গুরুত্বারোপ করেছেন।

তিনি বলেছেন, একটি শক্তিশালী পর্যবেক্ষক দল গঠনের পেছেনে একটি সদস্য দেশের গণতান্ত্রীক প্রক্রিয়ায় সহায়তা করাই লক্ষ্য।

;

হবিগঞ্জে তিন গ্রামবাসীর সংঘর্ষে আহত অর্ধশত 

ছবি: সংগৃহীত

হবিগঞ্জ সদর উপজেলার ধল বাজারে দুই টমটমে ধাক্কা লাগার ঘটনাকে কেন্দ্র করে তিন গ্রামবাসীর মধ্যে সংঘর্ষ হয়েছে। ঘণ্টাব্যাপী সংঘর্ষে অন্তত অর্ধশত লোক আহত হয়েছেন। খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি শান্ত করেছে পুলিশ।

রোববার (৩১ ডিসেম্বর) রাত পৌনে ১০ টার দিকে লুকড়া ইউনিয়নের ধল পয়েন্টে এ সংঘর্ষ হয়। সংঘর্ষে আহতদের বেশ কয়েকজনকে সদর আধুনিক হাসপাতালে ভর্তি করা হয়েছে।

হবিগঞ্জ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) অজয় চন্দ্র দেব বলেন, ‘কী নিয়ে সংঘর্ষ হয়েছে তা জানার চেষ্টা চলছে। রাত পৌনে ১২ টা পর্যন্ত পুলিশ ঘটনাস্থলে অবস্থান করছিল। পরিস্থিতি বর্তমানে শান্ত রয়েছে।’ 

সদর আধুনিক হাসপাতালে আগত আহত ও স্থানীয়রা জানান, সদর উপজেলার লুকড়া ইউনিয়নের ভাটপাড়া গ্রামের বন্দর আলী এবং ধল গ্রামের জসিম মিয়ার ইজিবাইকের মধ্যে ধাক্কা লাগে। এ নিয়ে তাদের মধ্যে ঝগড়া হয়। এর জের ধরে তারা একে অপরের ওপর চড়াও হন।

এ খবর তাদের গ্রামে ছড়িয়ে পড়লে উভয়ের পক্ষ নিয়ে দুই গ্রামের লোকজন দেশীয় অস্ত্রশস্ত্রসহ সংঘর্ষে জড়িয়ে পড়েন। পরবর্তী সময়ে ভাটপাড়া গ্রামের পক্ষ নিয়ে বামকান্দি গ্রামের লোকজনও সংঘর্ষে যোগ দেন। ঘণ্টাব্যাপী সংঘর্ষে অন্তত ৫০ জন আহত হন।

;

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে ‌গ্রেফতার ৩৭

ছবি: বার্তা ২৪

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান চালিয়ে ৩৭ জনকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অপরাধ ও গোয়েন্দা বিভাগ। মাদক বিক্রি ও সেবনের অভিযোগে তাদের গ্রেফতার করা হয়েছে বলে জানানো হয়েছে।

রোববার (৩০ ডিসেম্বর) সকাল ছয়টা থেকে সোমবার (৩১ ডিসেম্বর) সকাল ছয়টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন থানা এলাকায় অভিযান চালিয়ে মাদকদ্রব্য উদ্ধারসহ তাদেরকে গ্রেফতার করা হয়।

এ সময় তাদের কাছ থেকে ৪,৩১৭ পিস ইয়াবা, ৩ কেজি ৫৮ গ্রাম ১০ পুরিয়া গাঁজা, ৬৭.৫ গ্রাম হেরোইন, ২৪৫ বোতল ফেন্সিডিল ও ১ বোতল দেশি মদ উদ্ধার করা হয়েছে বলে জা‌নিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অপরাধ ও গোয়েন্দা বিভাগ।

ডিএমপির নিয়মিত মাদকবিরোধী অভিযানের অংশ হিসেবে অ‌ভিযান প‌রিচালনা করা হয়েছে বলে জানানো হয়। সেই সঙ্গে গ্রেফতারকৃতদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ২১ টি মামলা রুজু হয়েছে বলেও জানা‌ নো হয়।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *