সারাদেশ

লোহিত সাগরে ইরানের যুদ্ধজাহাজ প্রবেশ

ডেস্ক রিপোর্ট: লোহিত সাগরে ইরানের যুদ্ধজাহাজ প্রবেশ

ছবিঃ সংগৃহীত

লোহিত সাগরে ইরান তাদের ‘আলবোর্জ’ যুদ্ধজাহাজ মোতায়েন করেছে। এটি ইরানের নৌবাহিনীর ৩৪তম নৌবহরের অংশ। ২০১৫ সাল পর্যন্ত এডেন উপসাগর, ভারত মহাসাগরের উত্তরে এবং বাব এল-মান্দাব প্রণালীতে টহল দিয়েছিল এই যুদ্ধজাহাজ।

বার্তা সংস্থা রয়টার্স ইরানের বার্তা সংস্থা তাসনিমের বরাত দিয়ে সোমবার (১ জানুয়ারি) যুদ্ধজাহাজ মোতায়েনের বিষয়টি জানায়। 

গণমাধ্যমটির প্রতিবেদনে জানানো হয়, হুতি বিদ্রোহীদের আক্রমণ প্রতিহতে ইসরায়েলি ও পশ্চিমাদের সশস্ত্র জাহাজ মোতায়েনের পর ইরান সেখানে যুদ্ধজাহাজ মোতায়েন করেছে। যুদ্ধজাহাজ আলবোর্জ বাব এল-মান্দাব প্রণালী হয়ে লোহিত সাগরে প্রবেশ করেছে। তবে যুদ্ধজাহাজটি কখন লোহিত সাগরে ঢুকেছে সেবিষয়ে কিছু জানানো হয়নি। এদিকে মার্কিন নৌবাহিনীর পঞ্চম নৌবহরো এ বিষয়ে কোন মন্তব্য করেনি।

লোহিত সাগরে এ মিশনের বিষয়ে বিস্তারিত তথ্য প্রকাশ করেনি ইরান। ইসরায়েলের সঙ্গে যুদ্ধে ফিলিস্তিনি স্বাধীনতা গোষ্ঠী হামাসের প্রতি সমর্থনের অংশ হিসেবে গত নভেম্বর থেকে লোহিত সাগরে ইসরায়েল ও অন্যান্য পশ্চিমা দেশের জাহাজগুলোকে লক্ষ্যবস্তু করছে ইয়েমেনের ইরান-সমর্থিত হুতি বিদ্রোহীরা।

এর আগে, গত শনিবার ও রোববার লোহিত সাগরে জাহাজ ও সামুদ্রিক পথে পণ্য পরিবহন খাতের অন্যতম বৃহৎ প্রতিষ্ঠান মারেস্কের কন্টেনারবাহী জাহাজে হামলা চালায় হুতি বিদ্রোহীরা। ওই জাহাজে ক্ষেপণাস্ত্র হামলার পাশাপাশি ছোট নৌকায় চড়ে উঠে পড়ার চেষ্টা করে তারা। এই হামলার ঘটনায় ৪৮ ঘণ্টার জন্য লোহিত সাগরে তাদের আর কোনো জাহাজ চলাচল করবে না বলে ঘোষণা দেয়।

গত ২ ডিসেম্বর ইরানের নৌবাহিনীর প্রধান শাহরাম ইরানির বরাত দিয়ে দেশটির গণমাধ্যমের খবরে বলা হয়, লোহিত সাগরে মিশন পরিচালনা করছে আলবোর্জ। পরে ১৪ ডিসেম্বর ইরানের প্রতিরক্ষামন্ত্রী মোহাম্মদ রেজা আশতিয়ানি লোহিত সাগরের বিষয়ে বলেন, যেসব অঞ্চলে আমাদের আধিপত্য আছে সেসব অঞ্চলে অন্য কেউ অগ্রসর হতে পারবে না।

প্রসঙ্গত, বিশ্ব বাণিজ্যের প্রায় ১২ শতাংশ পণ্যসামগ্রী পরিবহন করা হয় সুয়েজ খালের মাধ্যমে। হুতিদের এই হামলায় বিশ্বের অনেক বড় বড় শিপিং কোম্পানি সুয়েজ খাল দিয়ে যাওয়ার পরিবর্তে আফ্রিকার কেপ অব গুড হোপের আশপাশের দীর্ঘ এবং অত্যধিক ব্যয়বহুল রুটে জাহাজ পরিচালনা করছে।

চার বছর পর ঋণের হার কমালো ইসরায়েল

ছবিঃ সংগৃহীত

ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধ এখনও চলমান। এই যুদ্ধের কারণেই ২০২০ সালের এপ্রিলের পর প্রথম বারের মতো ঋণের হার কমিয়েছে ব্যাংক অব ইসরায়েল। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে সোমবার (১ জানুয়ারি) এ তথ্য জানানো হয়। 

সংবাদমাধ্যমটি জানায়, যুদ্ধের কারণে ইসরায়েলের অর্থনীতিতে প্রভাব পড়েছে। ফলে পর প্রায় চার বছরের মধ্যে প্রথমবারের মতো দেশটির কেন্দ্রীয় ব্যাংক তার স্বল্পমেয়াদী ঋণের হার কমিয়েছে। বেঞ্চমার্ক রেটস ৪ দশমিক ৭৫ শতাংশ থেকে ৪ দশমিক ৫০ শতাংশে একটি ত্রৈমাসিক-পয়েন্ট কমিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

এদিকে নতুন বছর শুরুর প্রথম দিনেও ইসরায়েলি হামলা থেকে রক্ষা পেল না গাজাবাসী। বিশ্ব যখন আতশবাজির আলোকছটায় ইংরেজি নববর্ষকে বরণ করে নিচ্ছিল, তখন ফিলিস্তিনিরা আকাশ থেকে ইসরায়েলের বোমা হামলায় দিচ্ছিল প্রাণ।

তবে প্রতিবাদে থেমে নেই হামাস, ইসরায়েলের দক্ষিণাঞ্চল ও তেল আবিব শহরকে লক্ষ্য করে গাজা উপত্যকা থেকে অন্তত ২৭ টি রকেট আক্রমণ করেছে গোষ্ঠীটি।

সোমবার (১ জানুয়ারি) আল জাজিরা কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, অবরুদ্ধ গাজার জন্য ১৩৫ টন মানবিক সহায়তা দিচ্ছে কাতার। ইতোমধ্যে সাহায্যবাহী তিনটি বিমান মিসরের এল আরিশ বিমানবন্দরে পৌঁছেছে।

;

কৃষ্ণগহ্বরের সন্ধানে মহাকাশে পাড়ি দিল ভারত

ছবিঃ সংগৃহীত

ব্ল্যাক হোল বা কৃষ্ণগহ্বর খুঁজতে বছরের প্রথম দিনটিকেই বেছে নিয়েছে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)। সোমবার (১ জানুয়ারি) স্থানীয় সময় সকাল ৯টা ১০ মিনিটে মহাকাশে পাড়ি দিলো ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর স্যাটেলাইট এক্সপোস্যাট। দেশটির শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস রিসার্চ সেন্টার থেকে পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিক্‌ল বা পিএসএলভির পিঠে চেপে যাত্রা শুরু করেছে এক্সপোস্যাট। পিএসএলভি-র এটি ৬০তম মহাকাশ যাত্রা। খবর বিবিসি।

এটি ভারতের প্রথম এক্স-রে পোলারিমিটার স্যাটেলাইট, যা বিশ্বে দ্বিতীয়। এ ধরনের কৃত্রিম উপগ্রহ এর আগে মহাকাশে পাঠিয়েছে শুধুমাত্র নাসা।

ইসরোর পক্ষ থেকে সামাজিক মাধ্যমে দেওয়া এক পোস্টে এই সাফল্যের কথা জানানো হয়। আপাতত এক্সপোস্যাটকে রাখা হয়েছে পৃথিবী থেকে ৬৫০ কিলোমিটার দূরের কক্ষপথে।

ইসরো চেয়ারম্যান এস সোমনাথ বলেন, আরও এক সাফল্য পেলাম পিএসএলভি-তে। এক্সপোস্যাট স্যাটেলাইট নির্দিষ্ট কক্ষপথে বসিয়ে দেওয়া হয়েছে। আমাদের সামনে আরও উত্তেজনাময় সময় অপেক্ষা করছে। মাত্রই বছর শুরু হলো। এ বছর আরও অনেক প্রকল্প রয়েছে। ২০২৪ গগনযানের বছর।

মহাকাশে কৃষ্ণগহ্বরের সন্ধান এবং পর্যবেক্ষণ করবে এই স্যাটেলাইট। এছাড়াও উজ্জ্বলতম ৫০টি শক্তির উৎস পর্যবেক্ষণ ‘এক্সপোস্যাটের’ তালিকায় রয়েছে। মহাকাশের নিউট্রন স্টারগুলোকেও এই কৃত্রিম উপগ্রহের মাধ্যমে অধ্যয়ন করবেন বিজ্ঞানীরা।

মহাকাশে এই কৃত্রিম উপগ্রহটির আয়ু পাঁচ বছর। পৃথিবীর ওপরে নিচু কক্ষপথেই প্রদক্ষিণ করবে এক্সপোস্যাট। ভূমি থেকে তার সর্বোচ্চ উচ্চতা হবে ৫০০ থেকে ৭০০ কিলোমিটার। এক্সপোস্যাটে রয়েছে দু’টি পেলোড- পোলিক্স (পোলারিমিটার ইনস্ট্রুমেন্ট ইন এক্স-রে) এবং এক্সস্পেক্ট (এক্স-রে স্পেকট্রোস্কোপি অ্যান্ড টাইমিং)। রমন রিসার্চ ইনস্টিটিউট এবং ইউআর রাও স্যাটেলাইট সেন্টার যৌথ ভাবে এই পেলোড তৈরি করেছে।

মহাকাশে এক্স রশ্মির উৎস খুঁজবে এক্সপোস্যাট। এর মাধ্যমে কৃষ্ণগহ্বর সম্পর্কে গবেষণায় নতুন দিশা পেতে চলেছে ইসরো। কৃষ্ণগহ্বরের উপস্থিতি, সন্ধান, উৎস প্রভৃতি নানা তথ্য জোগাড় করবে এই স্যাটেলাইট।

মহাকাশে যখন কোনও তারার ‘মৃত্যু’ হয় অর্থাৎ কোনও নক্ষত্র ধ্বংস হয় তখন সৃষ্টি হয় কৃষ্ণগহ্বর এবং নিউট্রন স্টার। বিশ্বব্রহ্মাণ্ডে সর্বোচ্চ মহাকর্ষীয় বলের অধিকারী ব্ল্যাক হোল।

এছাড়া অনেকগুলো নিউট্রন কণা গাঢ় ঘনত্বে একত্রিত হয়ে তৈরি তারার নাম নিউট্রন স্টার। এ ধরনের নক্ষত্র অত্যন্ত ক্ষুদ্র আকারের হয়। সর্বসাকুল্যে নিউট্রন স্টারের ব্যাসার্ধ ৩০ কিলোমিটারের বেশি নয়। সেই নক্ষত্রগুলোকেও পর্যবেক্ষণ করবে এক্সপোস্যাট। এই মিশনে ২৫০ কোটি টাকা খরচ করেছে ইসরো।

;

৫২ বছর পর সিংহাসন ছাড়ছেন ডেনমার্কের রানী

৫২ বছর পর সিংহাসন ছাড়ছেন ডেনমার্কের রানী

দীর্ঘ ৫২ বছর রাজত্ব করার পর সিংহাসন ছাড়ার ঘোষণা দিয়েছেন ডেনমার্কের রানী দ্বিতীয় মার্গারেটা। আগামী ১৪ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে তিনি সিংহাসন ত্যাগ করবেন।

সোমবার (১ জানুয়ারি) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়েছে।

খবরে বলা হয়েছে, ইউরোপের দেশগুলোতে সবচেয়ে দীর্ঘ সময় রানী হিসেবে শাসন করেছেন রানী মার্গারেটা। বর্তমানে তার বয়স ৮৩ বছর। ১৯৭২ সালে রাজা ফ্রেডেরিক চারের মৃত্যুর পর তার মেয়ে দ্বিতীয় মার্গারেটা দেশ শাসনের দায়িত্ব নেন।

টেলিভিশনে দেওয়া এক ভাষণে তিনি বলেন, ‘আমি আমার ছেলে ক্রাউন প্রিন্স ফ্রেডেরিকের হাতে সিংহাসনের দায়িত্ব ছেড়ে দিচ্ছি।’ 

এর আগে ২০২৩ সালের ফেব্রুয়ারি মাসে তার দেহে অস্ত্রোপচার হয়। এরই প্রেক্ষিতে ২০২৪ এর শুরুতে তিনি সিংহাসন ত্যাগ করার ঘোষণা দেন।

ভাষণে তিনি বলেন, ‘সেই অস্ত্রোপচার ভবিষ্যৎ নিয়ে চিন্তাভাবনাকে বাড়িয়ে দিয়েছিল, পরবর্তী প্রজন্মের হাতে দায়িত্বভার অর্পণ করার সময় এসে গেছে কি না তা নিয়ে ভাবনায় ছিলাম।’

রানী আরও বলেন, ‘আমি মনস্থির করেছি যে এটাই উপযুক্ত সময়। আমার পরমপ্রিয় বাবার স্থলাভিষিক্ত হওয়ার ৫২ বছর পর ২০২৪ সালের ১৪ জানুয়ারি আমি ডেনমার্কের রানীর পদ থেকে সরে দাঁড়াবো।’

পরে ডেনমার্কের প্রধানমন্ত্রী মিতে ফ্রেডিরিকসেন এক বিবৃতিতে রানি মার্গারেটার এই সিদ্ধান্তের কথা জানান। তিনি রানীকে তার শাসনামলের জন্য ধন্যবাদ জানান।

;

মালয়েশিয়ার জোহরবারুতে ১০৯ বাংলাদেশি আটক

জোহরবারুতে ১০৯ বাংলাদেশি আটক

ব্যাংকক, থাইল্যান্ড: মালয়েশিয়ার জোহরবারু প্রদেশে একটি কংক্রিট কারখানায় অভিযান চালিয়ে ১০৯ জন বাংলাদেশিসহ মোট ১২১ জন অভিবাসীকে আটক করেছে ইমিগ্রেশন বিভাগ। 

সোমবার (০১ জানুয়ারি) রাত ১ টা ৪০ মিনিট থেকে সকাল সাড়ে ৯টা পর্যন্ত এই অভিযান চলে।

জোহরবারু ইমিগ্রেশন বিভাগ জানিয়েছে, পোনতিয়ানের গেলাং পাতাহ এবং উলু চোহ সড়কে এলাকায় অভিযান চালানো হয়। অভিযানে বিভাগের ১৪০ জন কর্মকর্তা অংশ নেন। আটককৃতরা তাদের বৈধ কাগজপত্র দেখাতে ব্যর্থ হন।

অভিযানে কারখানা এলাকায় ৩০টি কনটেইনার রুমে ৬০০ অভিবাসীকে পাওয়া যায়। অধিকতর যাচাই-বাছাইয়ে পর ১০৯ জন বাংলাদেশি, ৮ জন পাকিস্তানি, ২ জন ভারতীয় এবং একজন নেপালি ও ইন্দোনেশিয়ান নাগরিককে আটক করা হয়। আটকৃতদের বয়স ২২ থেকে ৫০ বছর।

ইমিগ্রেশন বিভাগের এনফোর্সমেন্ট শাখার প্রধান নোরফাইজাল রহিম জানান, অভিযানের সময় আটককৃতরা বৈধ কাগজপত্র দেখাতে ব্যর্থ হয়েছে। আবার অনেকেই মেয়াদের অতিরিক্ত সময় অবস্থান করছিলেন।

আটককৃতদের ইমিগ্রেশন অ্যাক্ট ১৯৫৯/৬৩ (ধারা ১৫৫) এর ধারা ৬ (১)(সি) এবং ধারা ১৫(১)(সি) এর অধীনে তদন্তের আওতায় নেয়া হয়েছে। পরে তাদের অধিকতর যাচাই বাছাই ও পরবর্তী ধাপের জন্য কে-ডি-এন সেতিয়া ত্রপিকা ইন্টেরিয়র মিনিস্ট্রি কমপ্লেক্সে নেয়া হয়।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *