সারাদেশ

নির্বাচন থেকে সরে গেলেন গাজীপুর ৪ আসনের জাপার প্রার্থী

ডেস্ক রিপোর্ট: নির্বাচন থেকে সরে গেলেন গাজীপুর ৪ আসনের জাপার প্রার্থী

নির্বাচন থেকে সরে গেলেন জাপার প্রার্থী

শারীরিক, পারিবারিক সমস্যাসহ আর্থিক সংকট দেখিয়ে নির্বাচন থেকে সরে গেলেন গাজীপুর ৪ আসনের জাতীয় পার্টির মনোনীত প্রার্থী মুক্তিযোদ্ধা মো: শামছুদ্দিন খান।

মঙ্গলবার (২ জানুয়ারি) দুপুরে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে তথ্য দেন তিনি।

সংবাদ সম্মেলনে জাপার প্রার্থী শামছুদ্দিন খান বলেন, আমি দলীয়ভাবে লাঙল প্রতীকে মনোনয়ন পেয়েছিলাম। সেই অনুযায়ী নির্বাচনের প্রস্তুতিও নিয়েছিলাম। তবে হঠাৎ করেই আমার শারীরিক ও পারিবারিক সমস্যা দেখা দেয়। এর ফলে আমি আর্থিকভাবেও সমস্যায় পড়ে যাই। যার কারণে নির্বাচন থেকে সরে দাঁড়াতে হয়েছে।

জাতীয় পার্টির দলীয় প্রার্থীর মুক্তিযোদ্ধা শামছুদ্দিন খান নির্বাচন থেকে সরে যাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন কাপাসিয়া উপজেলার নির্বাহী কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ আলী সিদ্দিকী।

নির্বাচনী জনসভা থেকে এমপি আব্দুল আজিজকে তুলে নেওয়ার চেষ্টা   ভোট এলো, এলো ভোট

ছবি: সংগৃহীত

সিরাজগঞ্জ-৩ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও বর্তমান এমপি ডা. আব্দুল আজিজকে নির্বাচনী জনসভা থেকে তুলে নিয়ে যাওয়ার চেষ্টাকালে নুরুল ইসলাম প্রামাণিক (৪০) নামের এক যুবককে আটক করেছে পুলিশ। এসময় তার কাছ থেকে একটি ওয়াকিটকি উদ্ধার করেছে পুলিশ।

মঙ্গলবার (২ জানুয়ারি) বিকালে জেলার রায়গঞ্জ উপজেলার ঘুড়কা ইউনিয়নের ভূঁইয়াগাতী বাসস্ট্যান্ড এলাকায় এই ঘটনা ঘটেছে। আটক নুরুল ইসলাম তাড়াশ উপজেলার কালুপাড়া গ্রামের আজিজুল হকের ছেলে। তিনি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সিরাজগঞ্জ-৩ আসনে মুক্তিজোটের মনোনীত প্রার্থী ছিলেন। তবে যাছাই-বাছাইয়ে তার মনোনয়নপত্র বাতিল হয়েছে।

ঘুড়কা ইউনিয়ন আওয়ামী লীগের আহ্বায়ক আসলাম খান বলেন, ভূঁইয়াগাতী বাসস্ট্যান্ডে নৌকা প্রতীকের নির্বাচনী জনসভা চলছিল। এসময় নুরুল ইসলাম এমপি সাহেবকে উঠে আসতে বলেন এবং চেয়ার থেকে তুলে নেওয়ার চেষ্টা করেন। পরে পুলিশ তাকে আটক করে।

এ বিষয়ে সলঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. এনামুল হক বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, ভূঁইয়াগাতী বাসস্ট্যান্ডে অধ্যাপক ডা. আব্দুল আজিজ এমপির নির্বাচনী পথসভা চলছিল। তিনি চেয়ারে বসেছিলেন। এ সময় অতিথিরা বক্তব্য দিচ্ছিলেন। হঠাৎ করে নুরুল ইসলাম নামে ওই ব্যক্তি এমপির সঙ্গে তর্কে জড়িয়ে পড়েন। এক পর্যায়ে এমপিকে চেয়ার থেকে হাত ধরে তুলে নেওয়ার চেষ্টা করেন। পরে পুলিশ তাৎক্ষণিকভাবে তাকে আটক করে। আটক নুরুল ইসলাম প্রামাণিক নিজেকে তাড়াশ উপজেলা কৃষকলীগের আহ্বায়ক বলে দাবি করেছেন।

এ বিষয়ে অধ্যাপক ডা. আব্দুল আজিজকে ফোন দিলে তিনি ব্যস্ততা দেখিয়ে মোবাইল ফোনের কল কেটে দেন।

;

বরগুনায় স্বতন্ত্র প্রার্থীর সমর্থকে ৪০ হাজার টাকা জরিমানা   ভোট এলো, এলো ভোট

ছবি: বার্তা২৪.কম

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বরগুনা-১ আসনের ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থী খলিলুর রহমানের কর্মী বরগুনা জেলা ছাত্রলীগ সহ-সভাপতি মাহমুদ হাসান তুরানকে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

মঙ্গলবার (২ জানুয়ারি) দুপুর ১ টার দিকে শতাধিক মোটর সাইকেল শোডাউনের মাধ্যমে নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘনের অভিযোগে আমতলী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ভ্রাম্যমাণ আদালতের বিচারক আব্দুল্লাহ আবু জাহের তাকে এ অর্থদণ্ড করেছেন।

জানা গেছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বরগুনা-১ (আমতলী-তালতলী-বরগুনা সদর) আসনের ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থী খলিলুর রহমানের সমর্থনে বরগুনা জেলা জাতীয় শ্রমিক লীগের আহ্বায়ক মো. হালিম মোল্লা ও জেলা ছাত্রলীগ সহ-সভাপতি মাহমুদ হাসান তুরাণের নেতৃত্বে শতাধিক মোটর সাইকেল নিয়ে আমতলী পৌর শহরের বিভিন্ন সড়কে শোডাউন দেন। এতে ব্যবসায়ী ও সাধারণ ভোটারদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

আমতলী থানার ওসি কাজী সাখাওয়াত হোসেন তপু বলেন, খবর পেয়ে পৌর শহরের আল হেলাল মোড় থেকে শোডাউন চলাকালীন ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থী খলিলুর রহমানের সমর্থনে করা শোডাউন বন্ধ করে দেই। ওই সময়ে ১৫টি মোটর সাইকেলসহ তার এক কর্মীকে আটক করে ভ্রাম্যমাণ আদালতে সোপর্দ করা হয়।

আমতলী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ভ্রাম্যমাণ আদালতের বিচারক আব্দুল্লাহ আবু জাহের বলেন, সংসদ নির্বাচন ও রাজনৈতিক দল প্রার্থীর আচরণ বিধিমালার ২০০৮এর ১৮(১) ধারা মোতাবেক ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থী খলিলুর রহমানের কর্মী মাহমুদ হাসান তুরাণকে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়।

;

নাশকতাকারীদের তথ্য দিলে ২০ হাজার টাকা পুরস্কার: আইজিপি   ভোট এলো, এলো ভোট

ছবি: বার্তা২৪.কম

বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আব্দুল্লাহ আল-মামুন বলেছেন, ‘নির্বাচন নিয়ে নাশকতাকারীদের তথ্য দিলে ২০ হাজার টাকা থেকে লাখ টাকা পুরস্কার দেওয়া হবে।’

মঙ্গলবার (২ জানুয়ারি) বেলা তিনটার দিকে যশোর পুলিশ সুপারের কার্যালয়ে খুলনা বিভাগের ১০ জেলার পুলিশ সুপারদের সঙ্গে মতবিনিময় শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

আইজিপি বলেন, ‘নির্বাচন নিয়ে এখনো কোনো নাশকতার শঙ্কা নেই। তবে নাশকতার বিষয়টি বিবেচনা করে, বাংলাদেশ পুলিশ নিরাপত্তার সকল ব্যবস্থা গ্রহণ করেছে। কারোও কাছে কোনো নাশকতার তথ্য থাকলে পুলিশকে জানাতে পারেন। নির্বাচন বানচাল ও এ ধরনের অপপ্রয়াস চালায়; তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। যদি কেউ আমাদের নাশকতাকারীদের তথ্য দেন; তাদের পরিচয় গোপন করে ২০ হাজার টাকা থেকে লাখ টাকা পুরস্কার দেওয়া হবে।’

দেশবাসীকে নির্ভয়ে ভোটকেন্দ্রে গিয়ে ভোট প্রদানের আহ্বান জানিয়ে আইজিপি বলেন, ‘নির্বাচনে আগে ও পরে নির্বাচন কমিশনের নির্দেশনামতে পুলিশের এক ধরনের নিরাপত্তা গ্রহণ করে থাকি। সেই অনুযায়ী আমাদের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। আপনারা নির্ভয়ে ভোট কেন্দ্রে যাবেন। পুলিশ আপনাদের পাশে রয়েছে। প্রার্থীদের তালিকা অনুযায়ী ও আমাদের নিজস্ব ব্যবস্থায় ঝুঁকিপূর্ণ তালিকা প্রস্তুত করা হয়েছে। কেন্দ্রগুলোতে অধিক সতর্কতার সঙ্গে পুলিশ দায়িত্ব পালন করবো।

সংখ্যালঘুদের ক্ষেত্রে বিশেষ নিরাপত্তা গ্রহণ করা হয়েছে মন্তব্য করে আইজিপি বলেন, ‘নির্বাচনে ধর্মীয় সংখ্যালঘু রয়েছে, তাদের উৎকণ্ঠার কথা মাথায় রেখে নির্বাচনী নিরাপত্তা গ্রহণ করেছি। তারা যেন নিরাপদে ভোট দিতে পারে; সেই লক্ষে সকল পুলিশ সুপারদের নির্দেশনা দিয়েছি। এর পাশাপাশি নারীরা ও বয়স্করা ভোট দিতে পারে পুলিশ তাদেরকে সহযোগিতা করবে। ঝুঁকিপূর্ণ এলাকাগুলোতে টহল জোরদার বাড়ানো হয়েছে। আগামী নির্বাচনে যথাযথভাবে করতে পুলিশের সকল সদস্য মানসিকভাবে প্রস্তুত রয়েছে। এসময় উপস্থিত ছিলেন পুলিশের খুলনা রেঞ্জ ডিআইজি (উপ-পুলিশ মহাপরিদর্শক) মঈনুল হক, যশোরের পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ারদ্দারসহ খুলনা বিভাগের পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

;

বুধবার ভার্চুয়ালি ৫ জেলার জনসভায় ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে দেশের পাঁচটি জেলা ও একটি উপজেলার নির্বাচনী জনসভায় বুধবার (৩ জানুয়ারি) ভার্চুয়ালি অংশ নেবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিন বিকেল ৩টায় রাজধানীর তেজগাঁওয়ের ঢাকা জেলা আওয়ামী লীগ ভবন থেকে ভার্চুয়ালি অংশ নেবেন তিনি।

মঙ্গলবার (২ জানুয়ারি) বিকেলে আওয়ামী লীগের দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়ার সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা পর্যায়ক্রমে রংপুর বিভাগের গাইবান্ধা, রাজশাহী বিভাগের রাজশাহী, ঢাকা বিভাগের টাঙ্গাইল, চট্টগ্রাম বিভাগের ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা উত্তর-দক্ষিণ জেলা ও মহানগর এবং চট্টগ্রাম জেলার সন্দ্বীপ উপজেলার নির্বাচনী জনসভায় বক্তব্য রাখবেন।

এতে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা, সংশ্লিষ্ট জেলা আওয়ামী লীগ, উপজেলা/থানা/পৌর আওয়ামী লীগ, ইউনিয়ন/ওয়ার্ড আওয়ামী লীগ নেতা এবং সংশ্লিষ্ট জেলাগুলোর নির্বাচনী এলাকাগুলোর আওয়ামী লীগ মনোনীত প্রার্থীরা উপস্থিত থাকবেন।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ভার্চুয়াল জনসভা সফলভাবে সম্পন্ন করতে সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানিয়েছেন।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *