সারাদেশ

বঙ্গবন্ধু টানেল উদ্বোধন করতে চট্টগ্রামে প্রধানমন্ত্রী

ডেস্ক রিপোর্ট: বঙ্গবন্ধু টানেল উদ্বোধন করতে চট্টগ্রামে প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল উদ্বোধন করতে চট্টগ্রামে পৌঁছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার (২৮ অক্টোবর) বেলা ১১টার দিকে তিনি চট্টগ্রামে পৌঁছান।

কিছুক্ষণের মধ্যেই ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলে’র দুই দ্বারও খুলে দেবেন প্রধানমন্ত্রী। যার মধ্যে দিয়ে দেশের সক্ষমতার ইতিহাসে রচিত হবে নতুন মাইলফলক।

কক্সবাজারের টেকনাফ থেকে জনসভায় যোগ দিয়েছেন হামিদ হোসেন। তিনি বলেন, জনসভায় যোগ দিতে একদিন আগেই বন্ধুদের নিয়ে চট্টগ্রাম চলে আসি এরপর আজ ভোরেই যোগ দিই জনসভাস্থলে। দেশের ইতিহাসে প্রথম টানেল হচ্ছে, যেটির পেছনে আছেন প্রধানমন্ত্রী। তাই তাকে ধন্যবাদ দিতে এসেছি।

রাউজান থেকে জনসভায় এসেছেন মাহমুদুল হাসান। তিনি বলেন, জনসভায় যোগ দিতে ভোরেই বাস নিয়ে আনোয়ারা চলে এসেছি। প্রধানমন্ত্রী আসছেন, উদ্বোধন করবেন টানেল। এমস স্মরণীয় মুহূর্তের সাক্ষী হতে চলে এসেছি।

জনসভায় স্থানীয় আনোয়ারা উপজেলার মানুষদের ব্যাপক উপস্থিতি লক্ষ্য করা যাচ্ছে। পাশপাশি চট্টগ্রামের ১৫ উপজেলা এবং কক্সবাজার ও তিন পার্বত্য জেলা থেকেও দলে দলে যোগ দেন। তাদের গায়ে ছিল রঙ বেরংয়ের টি-শার্ট ও মাথায় ছিল ক্যাপ। তাঁরা ঢোল-তবলা বাজাতে বাজাতে মিছিল নিয়ে প্রবেশ করেন জনসভাস্থলে।

বেলা ১১টা ৪০ মিনিটে তিনি টানেলের উদ্বোধন উপলক্ষে স্মারক নোট ও ডাক টিকিট উম্মোচন করবেন। এরপর তিনি যোগ দেবেন জনসভায়। দুপুর ১২টা ১৫ মিনিটে তিনি শুরু করবেন ভাষণ।

জামায়াত সমাবেশের চেষ্টা করলে আইন অনুযায়ী ব্যবস্থা: সিটিটিসি প্রধান

ছবি: সংগৃহীত

জামায়াতে ইসলামীকে সমাবেশের অনুমতি দেওয়া হয়নি, তারপরও তারা যদি সমাবেশের চেষ্টা করে তাহলে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের প্রধান অতিরিক্ত কমিশনার মো. আসাদুজ্জামান।

শনিবার (২৮ অক্টোবর) সকালে মতিঝিলের নটরডেম-আরামবাগ মোড়ে আইনশৃঙ্খলা পরিস্থিতি পরিদর্শনে এসে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

সিটিটিসি প্রধান আরও জানান, যেকোনো পরিস্থিতি মোকাবিলায় মোতায়েন রয়েছে পুলিশের পর্যাপ্ত ফোর্স।

এদিকে মতিঝিল শাপলা চত্বর এলাকায় শুক্রবার রাত থেকেই কঠোর অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। শাপলা চত্বরে প্রবেশের সব পথেই সকাল থেকে ব্যারিকেড দিয়ে রেখেছে পুলিশ। কাউকেই যেতে দিচ্ছে না চত্বরের দিকে। তবে সকাল ৮টা ৪০ মিনিটের দিকে আরামবাগ মোড়ে স্থাপন করা ব্যারিকেড তুলে ফেলেন নেতা-কর্মীরা। পরে পুলিশ দ্রুতই নেতা-কর্মীদের সরিয়ে দিয়ে আবারও ব্যারিকেড বসায়।

;

জনসমুদ্র নয়াপল্টন এলাকা, মিছিলের স্রোত

বিএনপির সমাবেশস্থলে উৎসবমুখর পরিবেশ

মহাসমাবেশ শুরু হবে বেলা ২টায়। তার আগেই মহাসমুদ্রে রূপ নিয়েছে বিএনপির সমাবেশ। সারাদেশ থেকে আসা নেতাকর্মীরা ক্ষুদ্র ক্ষুদ্র মিছিল নিয়ে সমাবেশে যুক্ত হচ্ছেন। সরকার বিরোধী স্লোগানের পাশাপাশি নিজ অঞ্চলের নেতাদের নামেও স্লোগান দিচ্ছে। এছাড়াও আটক নেতাদের মুক্তির দাবি সংবলিত প্ল্যাকার্ড প্রদর্শন করছে।

আওয়ামী লীগ সরকারের পদত্যাগ ও নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের একদফা দাবিতে চূড়ান্ত আন্দোলনের ঘোষণা আসতে যাচ্ছে। আজ শনিবার দুপুর ২টা রাজধানীর নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বড় সমাবেশ করবে দলটি। বিকাল ৩টায় দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর চূড়ান্ত আন্দোলনের ঘোষণা দিবেন বলে জানা যায়।

সমাবেশকে ঘিরে পুরো এলাকায় উৎসবমুখর পরিবেশ তৈরি হয়েছে। নেতাকর্মীদের অনেকে রিকশায় চড়ে বিভিন্ন দাবিতে মিছিল করেছেন, স্লোগান দিয়েছেন।

‘কে বলেরে জিয়া নাই, জিয়া সারা বাংলায়। অ্যাকশন অ্যাকশন, ডাইরেক্ট অ্যাকশন। দাবি এক, দফা এক, শেখ হাসিনার পদত্যাগ’ — বিএনপি নেতাকর্মীদের এমন স্লোগানে মুখরিত হয়ে উঠেছে পুরো এলাকা।

উজিরপুর থেকে আসা বিএনপি সমর্থক সহিদুল ইসলাম হাতে প্ল্যাকার্ড নিয়ে নয়াপল্টনের রাস্তায় অবস্থান করছেন। পেশায় একজন চিকিৎসক হলেও দলের চূড়ান্ত কর্মসূচি উপলক্ষে ঢাকায় এসেছেন। তিনি বলেন, আমাদের মহাসচিব আজকে চূড়ান্ত কর্মসূচি ঘোষণা করবেন। আমরা দ্রুত এই স্বৈরাচারী অবৈধ সরকারের পদত্যাগ চাই। বাড়ি থেকে আসার সময় সব প্রস্তুতি নিয়ে এসেছি। এই সরকারের পতন করেই বাড়ি ফিরবো।

লক্ষ্মীপুর থেকে এসেছেন যুবদল কর্মী রাসেল মিয়া। তিনি বার্তাটুয়েন্টিফোরকে বলেন, আরও তিনদিন আগে ঢাকায় এসেছি। আগে থেকে জানতাম বাসে তল্লাশি হবে। আমাদের মহাসমাবেশ আমাদের জন্য উৎসবের মতো। আমরা এসেছি এই সরকারের বিদায় ঘন্টা বাজাতে।

;

তালতলীতে মা ইলিশ রক্ষায় প্রশাসনের রাতভর অভিযান

ছবি: বার্তা২৪.কম

বরগুনার তালতলীতে মা ইলিশ রক্ষায় পায়রা নদীর বিভিন্ন অংশে মোবাইল কোর্ট অভিযান চালিয়েছে প্রশাসন। 

উপজেলা প্রশাসন ও মৎস্য দপ্তরের বাস্তবায়নে  শনিবার (২৮ অক্টোবর)  রাতভর চলা এই অভিযানে নেতৃত্ব দেন তালতলীর উপজেলা নির্বাহী কর্মকর্তা সিফাত আনোয়ার তুমপা, সহকারী কমিশনার ভূমি অমিত দত্ত, তালতলী থানার অফিসার ইনচার্জ শহিদুল ইসলাম খান ও উপজেলা মৎস্য কর্মকর্তা মাহবুবুল আলম।

১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত টানা  ২২ দিন রাষ্ট্রের মূল্যবান মৎস্য সম্পদ মা ইলিশ রক্ষায় কাজ করবে প্রশাসন। সরকারের উদ্দেশ্যকে বাস্তবায়ন করতে রাতে পায়রা নদীর বিভিন্ন অংশে এই যৌথ অভিযানে পরিচালনা করা হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সিফাত আনোয়ার তুমপা জানান, ‘মা ইলিশ রক্ষায় অভিযান অব্যাহত থাকবে বলে। 

তালতলী থানা অফিসার ইনচার্জ শহিদুল ইসলাম খান বলেন, মৎস্য সম্পদ রক্ষার্থে সরকারের মহৎ উদ্দেশ্যকে সফল করতে পুলিশ বদ্ধপরিকর।

;

আমিনবাজারে পুলিশের তল্লাশি, জামায়াত সন্দেহে আটক শতাধিক

ছবি: বার্তা২৪.কম

ঢাকায় দুই দলের সমাবেশকে কেন্দ্র করে ঢাকার প্রবেশ মুখ আমিনবাজারে তল্লাশি কার্যক্রম জোরদার করা হয়েছে। পথচারীদেরও জিজ্ঞাসাবাদ, সন্দেহজনক ব্যক্তিদের সাথে থাকা ব্যাগ তল্লাশি করে ঢাকায় প্রবেশ করতে দেওয়া হচ্ছে। জিজ্ঞাসাবাদে উত্তর দিতে না পারলেই প্রাথমিক জিজ্ঞাসাবাদের জন্য সন্দেহভাজন হিসেবে আটক করা হচ্ছে।

শনিবার (২৮ অক্টোবর) সকাল থেকে ঢাকা-আরিচা মহাসড়কের আমিনবাজার ২০ শয্যা বিশিষ্ট হাসপাতালের সামনে এই চেকপোস্ট ও তল্লাশি কার্যক্রম শুরু করেন ঢাকা জেলা পুলিশ। 

সরজমিনে দেখা গেছে, গণপরিবহন থেকে নামিয়ে যাত্রীদের গন্তব্য সম্পর্কে জানতে চাচ্ছে পুলিশ। সন্দেহজনক ব্যক্তিদের সাথে থাকা ব্যাগ তল্লাশি করছে। বিভিন্ন পথচারীদের ও যাত্রীদের কাছে তাদের গন্তব্য, কোথা থেকে আসছে, পেশা এসব প্রশ্ন করতে দেখা গেছে। জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। কেউ সন্তোষজনক উত্তর দিতে না পারলে তাকে আমিনবাজার ২০ শয্যা বিশিষ্ট হাসপাতালে নিয়ে রাখা হচ্ছে। এ পর্যন্ত প্রায় শতাধিক মানুষকে হাসপাতালে রাখা হয়েছে।

ঢাকা জেলা অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম, ট্রাফিক ও অপস) আব্দুল্লা হিল কাফি বলেন, কেউ যেন ঢাকায় প্রবেশ করে কোন নাশকতা কিংবা বিশৃঙ্খলা তৈরি করতে না পারে, সেটি নিশ্চিত করতেই আমাদের এই চেকপোস্ট কার্যক্রম চলছে। এই চেকপোস্টে যারা সন্দেহভাজন তাদেরকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। আমরা বিষয়টি আটক বলবো না। আসলে যাদের বিরুদ্ধে মামলা রয়েছে আমরা তাদেরকে গ্রেফতার করছি। এবং যাদের সন্দেহ হচ্ছে তাদের জিজ্ঞাসাবাদের জন্য কিছু সময় আমাদের হেফাজতে রাখা হচ্ছে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *