সারাদেশ

টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ ‘ডি’-তে বাংলাদেশ 

ডেস্ক রিপোর্ট: সামনে টি-টোয়েন্টি। ওয়ানডে বিশ্বকাপের ২০২৩ সাল শেষে সবার নজর এখন স্বল্প ওভারের ফরম্যাটে। জুনে শুরু হতে যাওয়া এই টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর। এবং এটিই হতে যাচ্ছে টুর্নামেন্টটির সবচেয়ে বড় আসর। কেননা মূল পর্বেই খেলবে ২০ দল। সেটিকে সামনে রেখেই হয়ে গেল গ্রুপ পর্বের ড্র। প্রতি গ্রুপে পাঁচটি করে দল রেখে হয়েছে মোট চারটি গ্রুপ। সেখানে গ্রুপ ‘ডি’-তে পড়েছে বাংলাদেশ। 

সবচেয়ে প্রতিযোগিতামূলক গ্রুপেই পড়েছে শান্ত-লিটনরা। বাংলাদেশ ছাড়াও গ্রুপটিতে আছে দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস ও নেপাল। 

এদিকে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান আছে গ্রুপ ‘এ’-তে। শক্তিশালী ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া আছে গ্রুপ ‘বি’-তে, নিউজিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ আছে গ্রুপ ‘সি’-তে। 

প্রত্যেক গ্রুপ থেকে শীর্ষ দুই দল যাবে ‘সুপার এইটে’। সেখানে দর্শকদের যাত্রা ও আবাসন সুবিধার কথা মাথায় রেখে আগে থেকেই ঠিক করে রাখা হয়েছে কয়েকটি দলের সুপার এইটের ভেন্যু। ভারত, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কা সুপার এইটে উঠলে খেলবে যুক্তরাষ্ট্রে। এবং পাকিস্তান, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকা সুপার এইটে উঠলে খেলবে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে। 

সুপার এইটে ওঠার পথে বাংলাদেশের জন্য বাধা হতে পারে শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডস। তাদের টপকে গ্রুপ রানার্স-আপ হলে বাংলাদেশ সুপার এইটের ম্যাচগুলো খেলবে যুক্তরাষ্ট্রে। অথবা সবাইকে ছাড়িয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হলে ম্যাচগুলো খেলবে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে। 

এক নজরে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপগুলো। 

গ্রুপ ‘এ’: ভারত, পাকিস্তান, আয়ারল্যান্ড, কানাডা, যুক্তরাষ্ট্র

গ্রুপ ‘বি’: ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নামিবিয়া, স্কটল্যান্ড, ওমান

গ্রুপ ‘সি’: নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান, উগান্ডা, পাপুয়া নিউগিনি 

গ্রুপ ‘ডি’: দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, বাংলাদেশ, নেদারল্যান্ডস, নেপাল

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *