সারাদেশ

ওআইসি প্রতিনিধি দলের সঙ্গে আ. লীগের বৈঠক

ডেস্ক রিপোর্ট: ওআইসি প্রতিনিধি দলের সঙ্গে আ. লীগের বৈঠক

ওআইসি প্রতিনিধি দলের সঙ্গে আ. লীগের বৈঠক

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে মুসলিম দেশগুলোর সংগঠন ওআইসির তিন সদস্যের একটি প্রতিনিধি দলের সঙ্গে আওয়ামী লীগের বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (৫ জানুয়ারি) সকালে রাজধানীর তেজগাঁওয়ে ঢাকা জেলা আওয়ামী লীগ কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে ওআইসির পক্ষে নেতৃত্ব দেন সংস্থাটির সেক্রেটারি জেনারেল ফর পলিটিক্যালের অ্যাসিসট্যান্ট সেক্রেটারি ইউসুফ মোহাম্মদ আল দুবাই। আওয়ামী লীগের পক্ষে নেতৃত্ব দেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

বৈঠকে আওয়ামী লীগের প্রতিনিধি দলে আরও উপস্থিত ছিলেন- শিক্ষা উপমন্ত্রী মহিবুল আলম চৌধুরী নওফেল, আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, কার্যনির্বাহী কমিটির সদস্য মোহাম্মদ আলী আরাফাত, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শতবর্ষ উদযাপন কমিটির আহ্বায়ক কবি কামাল আব্দুল নাসের চৌধুরী, আওয়ামী লীগের অর্থ বিষয়ক সম্পাদক ওয়াসিকা আয়সা সিদ্দিকা ও তথ্য ও গবেষণা সম্পাদক ডক্টর সেলিম মাহমুদ।

‘শান্তিপূর্ণভাবে ভোটাধিকার প্রয়োগের জন্য উম্মুখ হয়ে আছে ভোটাররা’

ছবি: বার্তা২৪.কম

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে দেশের ভোটাররা শান্তিপূর্ণভাবে ভোটাধিকার প্রয়োগের জন্য উম্মুখ হয়ে আছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।

শুক্রবার (৫ জানুয়ারি) বেলা সাড়ে ১২টায় রাজধানীর তেজগাঁওয়ের আওয়ামী লীগের জেলা কার্যালয়ে সংবাদ ব্রিফিংয়ে তিনি একথা বলেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আস্থা ও ভরসার বাতিঘর। ইতোমধ্যে জনগণের রায়ে টানা তিনবার নির্বাচিত হয়েছেন। এবার নির্বাচিত হলে মোট ৫ম বারের মতো প্রধানমন্ত্রী হবেন।

ওবায়দুল কাদের বলেন, ২৮ টি রাজনৈতিক দল নির্বাচনে অংশ নিচ্ছে। ২৯৯ টি আসনে ১৯৭০ জন প্রার্থী আছেন। ৪৩৬ জন স্বতন্ত্র প্রার্থী। সুতরাং নির্বাচন অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক হতে যাচ্ছে।

তিনি বলেন, প্রত্যেক প্রার্থী যথাসম্ভব আচরণবিধি মেনে প্রচার প্রচারণায় অংশ নিয়েছেন। কোথাও বিচ্ছিন লঙ্ঘন হয়েছে। তারপরও প্রার্থীরা প্রচার প্রচারণা চালিয়েছেন।

২০১৪, ১৮ সালের নির্বাচনে কোন পর্যবেক্ষক পাঠায়নি। এবার ১০ জন প্রতিনিধিসহ মোট ১৬ জন এসেছেন। আমাদের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করেছেন। বাংলাদেশের সঙ্গে আন্তর্জাতিক সংগঠনের খুব আন্তরিকতাপূর্ণ সম্পর্ক রয়েছে।

ওবায়দুল কাদের বলেন, নির্বাচন পর্যবেক্ষণ করতে অনেক সাংবাদিক ও পর্যবেক্ষক বাংলাদেশে এসেছে। তা দেখে আমরা উৎসাহিত বোধ করছি। আমরা আশা করব অবাধ, সুষ্ঠু, শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠিত হবে। সঠিক চিত্র বিশ্ববাসীর কাছে তুলে ধরবেন। আওয়ামী লীগের সবাইকে বলব নির্ভয়ে, নির্বিঘ্নে ভোট প্রদানে সহযোগিতা করা আমাদের দায়িত্ব। কোন রকম হামলা, সহিংসতা যেন করতে না পারে সে ব্যাপারে আমাদের সকলকে সজাগ ও সতর্ক থাকতে হবে। ভোটারদের প্রতি আমাদের অনুরোধ থাকবে পরিবারের সবাইকে নিয়ে ভোটকেন্দ্রে আসবেন ও অন্যদের উৎসাহিত করবেন।

;

যে যার স্থান থেকে ভোট বর্জন করুন: মঈন খান

ছবি: সংগৃহীত

বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য অধ্যাপক ড. আব্দুল মঈন খান বলেছেন, ভোট বর্জন এখন দেশের মানুষের প্রধান দায়িত্ব, দেশের মানুষ তা পালন করবেন। আপনারা যে যার স্থান থেকে ভোট বর্জন করুন।

শুক্রবার (৫ জানুয়ারি) সকাল ১১ টায় সাবেক মন্ত্রী ও বিএনপি জাতীয় স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খানের গুলশানের বাসায় এক সংবাদ সম্মেলনে এসব বলেন তিনি।

মঈন খান বলেন, ২০১৪ ও ১৮ সালের নির্বাচনের মতো ভয়াবহ নির্বাচন করতে যাচ্ছে আওয়ামী লীগ। দেশের মানুষের অধিকার হনন করে তারা নিজেদের মধ্যেই নির্বাচন করতে চাচ্ছে, যা দেশের মানুষ কখনো মেনে নেবে না। কঠোর হস্তে দমন করবে।

বিএনপি নেতা কর্মীদের গ্রেফতার করে আন্দোলন রুখে দেওয়ার যে চেষ্টা আওয়ামী লীগ করেছে তা কখনো সফল হয়নি কোন দিন হবেও না।

তিনি বলেন, মির্জা ফখরুলসহ দলের শীর্ষ নেতাদের গ্রেফতার করে জেলে আটকে রেখে তারা নির্বাচনে আসার প্রস্তাবেই বোঝা যায় তাদের চরিত্র কতটা স্বচ্ছ৷ তাদের সকল কর্মকাণ্ড আমাদের ও দেশের মানুষের কাছে এখন তামাশাই বটে।

বিএনপিসহ দেশের মানুষকে ভোট বর্জনের আহ্বান করে মঈন খান বলেন, যে কোন মূল্যে পাতানো এই নির্বাচন রুখে দিতে হবে৷ সে জন্য যে যার স্থান থেকে আন্দোলন গড়ে তুলতে হবে। আমরা দলীয়ভাবে কঠোর নির্দেশনা দিয়েছি। বিএনপির হরতাল পালনের মাধ্যমে এই নির্বাচন বর্জন করবে। সেই সাথে দেশের মানুষও ভোট বর্জন করবে ইনশাআল্লাহ।

;

কমনওয়েলথ প্রতিনিধি দলের সাথে আওয়ামী লীগের বৈঠক

কমনওয়েলথ প্রতিনিধি দলের সাথে আওয়ামী লীগের বৈঠক

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে কমনওয়েলথ নির্বাচনী পর্যবেক্ষক দলের সঙ্গে বৈঠক করেছে আওয়ামী লীগ।

শুক্রবার (৫ জানুয়ারি) সকালে রাজধানীর সোনারগাঁও হোটেলের বলরুমে দুই পক্ষের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

বৈঠকে নির্বাচনে কমনওয়েলথের পর্যবেক্ষক দলকে স্বাগত জানিয়ে ৭ জানুয়ারির নির্বাচনকে অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য করা নিয়ে আওয়ামী লীগের অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন আওয়ামী লীগের প্রতিনিধিবৃন্দ।

বৈঠকে ১৫ সদস্যের কমনওয়েলথ নির্বাচন পর্যবেক্ষক দলের নেতৃত্ব দেন টিম লিডার জ্যামাইকার সাবেক প্রধানমন্ত্রী ওরেট ব্রুস গোল্ডিং। 

আর ১০ সদস্যের আওয়ামী লীগের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

;

‘নৌকাই বঙ্গবন্ধুর কর্মীদের শেষ ঠিকানা’

ছবি: সংগৃহীত

মান-অভিমান থাকলেও নৌকাই বঙ্গবন্ধুর কর্মীদের শেষ ঠিকানা বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম-৩ (সন্দ্বীপ) আসনের আওয়ামী লীগের প্রার্থী মাহফুজুর রহমান মিতা। তিনি বলেন, ‘যারা বঙ্গবন্ধুকে ভালোবাসেন, জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভালোবাসেন-তাঁরা কখনো নৌকার সঙ্গে বেইমানি করেন না। তাঁরা সব ভুলত্রুটি ক্ষমা করতে জানেন। রাগ-অভিমান ভুলে দিনশেষে নৌকাতেই ভোট দেন।’

বৃহস্পতিবার (৪ ডিসেম্বর) বিকেলে সন্দ্বীপের মগধরা, মাইটভাঙা ও সারিকাইত ইউনিয়নে প্রচারণার শেষদিনে গণসংযোগে এই মন্তব্য করেন মাহফুজুর রহমান মিতা।

গণসংযোগের সময়ই জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদের কথা জানিয়ে মিতা বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমি গত দশ বছরে সন্দ্বীপে ব্যাপক উন্নয়নমূলক কাজ করেছি। দ্বীপ বলতে অন্যান্য অঞ্চলের মানুষ মনে করেন অবহেলিত, অনেক ক্ষেত্রে পিছিয়ে। কিন্তু আমার উপজেলা দ্বীপাঞ্চল হলেও অন্যান্য উপজেলার চেয়ে বহুগুণ এগিয়ে। গত ১০ বছর সচিবালয়ের এই মন্ত্রণালয় থেকে ওই মন্ত্রণালয়ে দৌড়াদৌড়ি করেছি আমার দ্বীপবাসীর উন্নয়নের জন্য। সেজন্য আমি জয়ের ব্যাপারে শতভাগ নিশ্চিত।

সন্দ্বীপে স্বতন্ত্র প্রার্থী থাকলেও সেটিকে চ্যালেঞ্জ মনে করছেন না মাহফুজুর রহমান মিতা। তিনি বলেন, ‘আমাদের আওয়ামী, যুবলীগ, স্বেচ্ছাসেবকলীগ ও ছাত্রলীগ সুসংগঠিত। কিন্তু স্বতন্ত্র প্রার্থীকে আমি কোনো চ্যালেঞ্জ মনে করি না। কেননা মানুষই আমার শক্তি। তাঁরাই নিজেদের উন্নয়নের জন্য আমাকে আবারও জয়ী করে সংসদে পাঠাবেন।’

কর্মী আর জনবান্ধব বলেই বারবার তাঁকে প্রধানমন্ত্রী নৌকা উপহার দিচ্ছেন বলে জানিয়েছেন মাহফুজুর রহমান মিতা। তিনি বলেন, ‘অনেকেই নৌকা প্রতীক চেয়েছিলেন। কিন্তু প্রধানমন্ত্রী সবকিছু বিবেচনা করে আমাকে আবারও নৌকা প্রতীক তুলে দিয়েছেন। কেননা যতবার তিনি আমাকে নৌকা দিয়েছেন, প্রতিবার আমার জনগণ প্রধানমন্ত্রীকে নৌকা উপহার দিয়েছেন।’

গণসংযোগের সময় মিতার সঙ্গে ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলাউদ্দিন বেদন, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও মগধরা ইউনিয়নের চেয়ারম্যান এস এম আনোয়ার হোসেন, সারিকাইত ইউনিয়নের চেয়ারম্যান ফখরুল ইসলাম ফনির প্রমুখ।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *