আন্তর্জাতিক

ইরানে আইএসের বোমা হামলার নিন্দা জানালো জাতিসংঘ

ডেস্ক রিপোর্ট: ইরানে ইসলামিক স্টেট (আইএস) গ্রুপের দায় স্বীকার করা জোড়া বোমা হামলাকে নিন্দনীয় হিসেবে উল্লেখ করে বৃহস্পতিবার (৪ জানুয়ারি) এর নিন্দা জানিয়েছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। ওই ভয়াবহ বোমা হামলায় ৮৪ জন নিহত হন।

রয়টার্স জানিয়েছে, চার বছর আগে বাগদাদে মার্কিন ড্রোন হামলায় নিহত ইরানের বিপ্লবী গার্ড জেনারেল কাসেম সোলাইমানির মৃত্যুবার্ষিকী পালন উপলক্ষে আয়োজিত এক স্মরণসভাকে লক্ষ্য করে বুধবার (৩ ডিসেম্বর) ওই হামলা চালানো হয়।

ওই বোমা হামলায় আরো কয়েকশ’ মানুষ আহত হন। ইরানের দক্ষিণাঞ্চলীয় কেরমান নগরীতে সোলাইমানির কবরস্থানের কাছে ওই হামলার ঘটনা ঘটে।

নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলোর দেওয়া এক বিবৃতিতে বলা হয়, কেরামান নগরীতে কাপুরুষোচিত সন্ত্রাসী হামলার কঠোর ভাষায় নিন্দা জানাচ্ছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ।

ইরান নিহতদের জন্য বৃহস্পতিবার জাতীয় শোক পালনের সময় আইএস ওই হামলা চালানোর দায় স্বীকার করে বলে জানা গেছে।

রয়টার্সের খবরে বলা হয়, প্রাথমিকভাবে মৃতের সংখ্যা ১০০ জন থেকে সংশোধন করে ৮৪ জন করা হলেও জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বিবৃতিতে এখনও নিহতের সংখ্যা শতাধিক রাখা হয়েছে।

গত ৭ অক্টোবর ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাস এবং ইসরায়েলের মধ্যে যুদ্ধ হওয়ার পর থেকে মধ্যপ্রাচ্যে আঞ্চলিক উত্তেজনা অনেক বেড়ে গেছে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *