খেলার খবর

তিন দশক পর নির্দোষ প্রমাণিত ম্যারাডোনা 

ডেস্ক রিপোর্ট:  

২০২০ সালে হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন আর্জেন্টিনার ১৯৮৬ বিশ্বকাপ জয়ের নায়ক ডিয়োগো ম্যারাডোনা। তার মৃত্যুর তিন বছর পরে এসে এক মামলা থেকে রেহাই পেলেন প্রয়াত এই কিংবদন্তি, যেই মামলাটি করা হয়েছিল ৩০ বছর আগে।  

আদালতে চলা মামলায় দীর্ঘ ৩০ বছর লড়াইয়ের পর অবশেষে রেহাই পেলেন ম্যারাডোনা। ইতালির সর্বোচ্চ আদালতে এ মামলায় তাকে অব্যাহতি দেওয়ার তিন বছর আগেই পরলোকগণ করেছেন ফুটবলের এই জাদুকর। 

ক্লাব ক্যারিয়ারের সবচেয়ে বেশি সাতবছর সময় নাপোলিতে কাটিয়েছেন ম্যারাডোনা। মামলাটি মূলত তার নাপোলি ছাড়ার পর। ম্যারাডোনার প্রতি অভিযোগটা ছিল এমন, ১৯৮৫ থেকে ১৯৯০ সাল পর্যন্ত তিনি লিখটেনস্টেইনের কিছু কোম্পানি ব্যবহার করে নাপোলি ক্লাব থেকে নিজের ইমেজ রাইটসের অর্থ গ্রহণ করতেন, যেন কর দিতে না হয়।

এমন অভিযোগের জের ধরে ১৯৯৩ সালে মামলা করা হয়। এরপর থেকে টানা চলেছে বিচারিক কার্যক্রম। যদিও শেষ পর্যন্ত এ অভিযোগ প্রমাণিত হয়নি।

মামলার আগেই অবশ্য শুরু হয়েছিল তদন্ত, ১৯৯০ সালেই। মোট ৩ কোটি ৭০ লাখ ইউরো কর ফাঁকির অভিযোগও পরবর্তীকালে সামনে আনা হয়। এরপর বিভিন্ন সময় ইতালি সফরকালে ম্যারাডোনার বেশ কিছু সম্পদও বাজেয়াপ্ত করা হয়। 

তার আইনজীবী অ্যাঞ্জেলো পিসানি রয়টার্সকে বলেছেন, ‘এটি শেষ হয়ে গেছে এবং আমি বিরোধিতার ভয় ছাড়াই স্পষ্টভাবে বলতে পারি যে ম্যারাডোনা কখনই কর ফাঁকি দেননি।’ 

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪ ডট কম-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *