সারাদেশ

১৬ ঘণ্টায় ১৪ অগ্নিকাণ্ড, নিহত ৪

ডেস্ক রিপোর্ট: ১৬ ঘণ্টায় ১৪ অগ্নিকাণ্ড, নিহত ৪

ছবি: বার্তা২৪.কম

দেশের বিভিন্ন স্থানে বিগত ১৬ ঘণ্টায় ১৪টি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এসব অগ্নিকাণ্ডের ঘটনায় ৬টি যানবাহন ও ৯টি স্থাপনা পুড়ে যাওয়াসহ ৪ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স।

সোমবার (৬ জানুয়ারি) এক সংবাদ বিঞ্জপ্তির মাধ্যমে এ তথ্য জানিয়েছেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কর্মকর্তা তালহা বিন জসিম।

বিঞ্জপ্তিতে তিনি বলেন, ৫ জানুয়ারি সন্ধা ৬টা থেকে ৬ জানুয়ারি সকাল ১০টা পর্যন্ত ১৬ ঘণ্টায় সারাদেশে উচ্ছৃঙ্খল জনতা কর্তৃক ১৪টি আগুনের সংবাদ পেয়েছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স। এতে ৬টি যানবাহন ও ৯টি স্থাপনা (বৌদ্ধ মন্দির ১, শিক্ষাপ্রতিষ্ঠান ৮) পুড়ে গেছে ও ৪ জন নিহত (ট্রেনের আগুন) হয়েছেন। 

তিনি আরও জানান, ঢাকা সিটিতে ১টি, ঢাকা বিভাগ ৪ টি (নারায়ণগঞ্জ ১, গাজীপুর সদর ২, কালিয়াকৈর ১টি), সিলেট বিভাগে ২টি (দক্ষিণ সিলেট, চুনারুঘাট), চট্টগ্রাম বিভাগে ৪টি (রামু ১, ফেনী ১, সীতাকুন্ড ১, চট্টগ্রাম সিটি ১) ময়মনসিংহ বিভাগে ৩টি (নান্দাইল ১, গফরগাঁও ১, শেরপুর ১) ঘটনা ঘটে।

এই অগ্নিকাণ্ডে ট্রেন ১টি (৪টি বগি), পিকআপ ২টি, ট্রাক ১টি, কাভার্ড ভ্যান ২টি, বৌদ্ধ মন্দির ১টি, শিক্ষা প্রতিষ্ঠান ৮টি পুড়ে যায়। এসব অগ্নিকাণ্ডের ঘটনায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ৩২টি ইউনিট ও ১৫১ জন জনবল কাজ করে বলেও জানায় ফায়ার সার্ভিস।

শীতার্তদের পাশে জঙ্গি হামলায় প্রাণ হারানো লে. কর্ণেল আজাদের পরিবার

ছবি: বার্তা ২৪.কম

দেশ জুড়ে চলছে হাড় কাঁপানো শীতের দাপট। হালকা বাতাশে যার প্রভাব বেড়েছে কয়েকগুণ। এমন শীতের রাতে জঙ্গি হামলায় প্রাণ হারানো লে. কর্ণেল আজাদের ছেলে জারিফ, মেয়ে জারা, ছোট ছেলে জাবির ও তার স্ত্রী অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছেন।

রাতের অন্ধকারে বিভিন্ন সড়কে ঘুরে শীতার্ত মানুষের মাঝে শীত বস্ত্র বিতরণ করছেন। শীত নিবারণের জন্য অতি প্রয়োজনীয় কম্বল বিতরণের খবরে অল্প সময়েই ভীড় জমে যায় অসহায় পথশিশু ও বাস্তহারা নারী-পুরুষের।

গত বৃহস্পতিবার (৪ জানুয়ারি) রাতে বিমানবন্দর রেল স্টেশন এলাকায় সুবিধাবঞ্চিত মানুষের মাঝে শীত বস্ত্র বিতরণ করেন প্রয়াত ও র‍্যাবের সাবেক গোয়েন্দা প্রধান শহীদ লে. কর্ণেল আবুল কালাম আজাদের স্ত্রী ও সন্তানরা।

এ সময় বিমানবন্দর রেল স্টেশন এলাকায় সুবিধাবঞ্চিত মানুষের মাঝে শীত বস্ত্র বিতরণ করেন তারা। মুহুর্তের মধ্যেই প্রায় অর্ধশত সুবিধা বঞ্চিত মানুষের ভীড় জমে যায়। সবার মাঝেই বিতরণ করা হয় শীত বস্ত্র।

ব্যক্তিগত অর্থায়নে শীতার্ত ও গরীব অসহায়দের মাঝে শীত বস্ত্র বিতরণের সময়ে সিলেটের আতিয়া মহলের জঙ্গী হামলায় নিহত র‍্যাবের প্রয়াত ও সাবেক গোয়েন্দা প্রধান শহীদ লে. কর্ণেল আবুল কালাম আজাদের সহধর্মিণী সুরাইয়া সুলতানা বলেন, ‘মানুষ মানুষের জন্য’। অসহায় মানুষের পাশে দাঁড়ানো নৈতিক দায়িত্ব। শীত বস্ত্র বিতরণ শুধুমাত্র অসহায় মানুষের প্রতি করুণা নয়, হৃদয়ের মানবতাবোধকে জাগ্রত করা ও সুবিধাবঞ্চিত মানুষের জন্য কাজ করা বোধ থেকেই এ কাজ করি।

তিনি আরও বলেন, অসহায় মানুষের পাশে দাঁড়ানো আমার বাবার থেকে শিখেছি। দীর্ঘ পাঁচ বছর ধরে এভাবে সহায়তা দিয়ে আসছি। যত দিন বেঁচে থাকবো সমাজের অবহেলিত মানুষের পাশে থাকতে চাই।

;

ভোটের দিন আবহাওয়া কেমন থাকবে, জানাল আবহাওয়া অফিস

ছবি: সংগৃহীত

সারাদেশে কয়েকদিন ধরে শীতের তীব্রতা অনুভূত হচ্ছে। এমন অবস্থায় ভোটের দিন অর্থাৎ আগামীকাল রোববার (৭ জানুয়ারি) আবহাওয়া কেমন থাকবে সেই তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অফিস জানিয়েছে, রোববার (৭ জানুয়ারি) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। তবে রংপুর, রাজশাহী ও খুলনা বিভাগের দু’এক জায়গায় হালকা অথবা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

এ ছাড়া মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। ঘন কুয়াশার কারণে বিমান চলাচল, অভ্যন্তরীণ নৌ পরিবহন এবং সড়ক যোগাযোগে সামায়িকভাবে বিঘ্ন ঘটতে পারে।

এদিকে আজ শনিবার (৬ জানুয়ারি) সকালে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়েছে, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চলে অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে, যার বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেতুঁলিয়াতে ৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

;

সত্য তুলে ধরতে সাংবাদিকদের প্রতি সিইসির আহবান

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল

নির্বাচনকে গ্রহণযোগ্য ও সুষ্ঠু করতে প্রকৃত সত্য তুলে ধরার জন্য সাংবাদিকদের প্রতি আহবান জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

শনিবার (৬ জানুয়ারি) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে ‘মিট দ্য প্রেসে’ সাংবাদিকদের প্রতি তিনি এ আহবান জানান।

কাজী হাবিবুল আউয়াল বলেন, যারা সাংবাদিক আছেন তাদের মাধ্যমেই সারাদেশের মানুষ ও আমরা নির্বাচনের সময় অনেক খুঁটিনাটি জানতে পারি। নির্বাচনকে সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য করতে আপনাদের ভূমিকা অনেক। আপনারা ক্যামেরায় নির্বাচনের প্রকৃত সত্য তুলে ধরবেন। এতে আমরা একটি সফল নির্বাচনে নিয়ে যেতে পারবো।

তিনি আরও বলেন, আইনশৃঙ্খলা রক্ষার জন্য আমাদের আইনশৃঙ্খলা বাহিনী রয়েছে। ভোট শুরু হবে সকাল ৮টায়, শেষ হবে ৪টায়। তবে কেন্দ্রের বাইরে ভোটারদের লাইন থাকলে শেষ হতে আরও দেরি হতে পারে। সুষ্ঠু নির্বাচনের জন্য স্বচ্ছ ব্যালট বক্সে ভোট হবে। যারা ভোট দিতে আসবেন, তাদের ভোট দেয়া শেষ হলেই ভোট বন্ধ হবে। 

সিইসি বলেন, পোলিং এজেন্টদের জন্য সময়সীমা আরও এক দুই ঘণ্টা বাড়িয়ে সেটা ৫টা থেকে ৬টার মতো খোলা থাকবে। যাতে তারা তাদের কার্যক্রম গুছিয়ে শেষ করতে পারেন। প্রতিটি প্রার্থীকে ভোটকেন্দ্রে পোলিং এজেন্ট রাখার অনুরোধ করছি, যাতে ভোটাররা ভোটদানে বাধাগ্রস্ত না হন।

এ সময় উপস্থিত ছিলেন নির্বাচন কমিশনের সচিব জাহাংগীর আলম, অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ, নির্বাচন কমিশনার আলমগীর, রাশেদা সুলতানা, আহসান হাবিব খানসহ অন্যান্যরা।

;

ভোটের দিনও চলবে মেট্রোরেল

ছবি: সংগৃহীত

ভোটারদের কেন্দ্রে যাওয়া সহজ করতে রোববার রাজধানীতে মেট্রোরেল চলাচল স্বাভাবিক থাকবে। পূর্বের সময়সূচি অনুযায়ী প্রতিটি স্টেশনেই চলবে মেট্রোরেল।

বিষয়টি জানিয়েছেন, ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্ট লাইন (৬) এর উপ-প্রকল্প পরিচালক (গণসংযোগ) তরফদার মাহমুদুর রহমান।

তিনি বলেন, মেট্রোরেল বন্ধের কোনো সিদ্ধান্ত হয়নি। অন্যান্য দিনের মতো এদিনও ট্রেন চলাচল স্বাভাবিক থাকবে।

এদিকে ভোটের দিন গণপরিবহন, প্রাইভেটকার, সিএনজিচালিত অটোরিকশা চলাচলের অনুমতি দেয়া হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তাফিজুর রহমান।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *