সারাদেশ

ব্রাহ্মণবাড়িয়ায় ৫২৮ কেন্দ্র ঝুকিপূর্ণ, সাধারণ ২৩৩

ডেস্ক রিপোর্ট: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণের আগের দিন মধ্যরাত থেকে দেশের দশ জেলায় ১৪টি ভোটকেন্দ্রে আগুন দেওয়ার খবর পাওয়া গেছে।

শুক্রবার (৫ জানুয়ারি) মধ্যরাত থেকে সুনামগঞ্জ, হবিগঞ্জ, গাজীপুর, টাঙ্গাইল, ময়মনসিংহ, শরীয়তপুর, চট্টগ্রাম, খুলনা, পটুয়াখালী ও বরগুনা জেলার এসব কেন্দ্রে অগ্নিসংযোগের ঘটনা ঘটে। এ ছাড়া গাজীপুরে নৌকা প্রতীকের দুটি প্রচার কেন্দ্রে আগুন দেওয়ার ঘটনা ঘটেছে।

দ্বাদশ সংসদ নির্বাচনের ভোটগ্রহণ হবে রবিবার। এর দুই দিন আগে বৃহস্পতিবার রাজশাহী ও ফেনীর পাঁচটি ভোটকেন্দ্রে আগুন দেওয়ার ঘটনা ঘটে।

এবার ২৮টি দল নির্বাচনে গেলেও সরকারের পদত্যাগ দাবি করে নির্বাচনকালীন নির্দলীয় সরকারের দাবিতে অনড় অবস্থানে থেকে ভোট বর্জনের ডাক দিয়েছে বিএনপি। ভোট বর্জনে শনিবার সকাল ৬টা থেকে সোমবার সকাল ৬টা পর্যন্ত ৪৮ ঘণ্টার হরতালের কর্মসূচি দিয়েছে দলটি।

সিলেটের মধ্যনগর উপজেলার বংশীকুণ্ডা দক্ষিণ ইউনিয়নের গড়াকাটা সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে শুক্রবার গভীর রাতে আগুন দেওয়া হয়েছে।

মধ্যনগর থানার এসআই কামাল হোসেন বলেন, ‘গড়কাটা সরকারি প্রাথমিক বিদ্যালয়টি একটি ভোটকেন্দ্র। স্কুলটি শুক্রবার রাতে তালাবদ্ধ ছিল। দুজন গ্রাম পুলিশ সেখানে একটি কক্ষে অবস্থান করছিলেন। হঠাৎ আগুন দেখে তারা চিৎকার শুরু করলে স্থানীয়রা গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনেন।’

মধ্যনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা অতীশ চাকমা বলেন, ‘খবর পেয়েই পুলিশ নিয়ে আমরা ঘটনাস্থলে যাই। ঘটনাটি গুরুত্ব সহকারে দেখা হচ্ছে। কারা আগুন দিয়েছে, তা অনুসন্ধান করা হচ্ছে।’

টাঙ্গাইল পৌরসভার ১ নম্বর ওয়া‌র্ডের কান্দিলা সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকে‌ন্দ্রে এক‌টি প‌রিত্যক্ত ঘ‌রে শনিবার (৬ জানুয়ারি) সকাল ৬টায় আগুন দেওয়া হয়েছে।

ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাজমুল আনাম জানান, অগ্নিকাণ্ডে ভবনটির একটি দরজা পুরোপুরি ও আরেকটি দরজা আংশিক পুড়ে গেছে।

তিনি জানান, সকালে বিদ্যালয়ের নৈশপ্রহরী অগ্নিসংযোগের খবর দেন। তখন তারা এসে দেখতে পান বিদ্যালয়ের পরিত্যক্ত ওই ভবনের দুটি দরজায় অগ্নিসংযোগ করা হয়েছে। পরে তারা দ্রুত আগুন নিভিয়ে ফেলেন।

টাঙ্গাইল সদর থানার ওসি মোহাম্মদ লোকমান হোসেন বলেন, স্থানীয়রা আগুন নিভিয়ে ফেলায় তেমন কোনও ক্ষয়ক্ষতি হয়নি। এ ঘটনায় জড়িতদের আটকের চেষ্টা করা হচ্ছে।

শনিবার ভোরে গফরগাঁও উপজেলায় গফরগাঁও ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের পরশীপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এবং সকাল ৯টার দিকে নান্দাইল উপজেলার সিংরইল ইউনিয়নের হরিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে অগ্নিসংযোগ করা হয়।

গফরগাঁও উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ শফিকুল ইসলাম বলেন, পরশীপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে অগ্নিকাণ্ডের খবর পেয়ে ফায়ার সার্ভিস গিয়ে তা নিয়ন্ত্রণে আনে। ঘটনাটি বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে হয়েছে, নাকি নাশকতা তা তদন্ত করা হচ্ছে।

তবে আগুনে তেমন ক্ষয়ক্ষতি হয়নি, কেন্দ্রে ভোট নেওয়ার মত পরিস্থিতি আছে বলে জানান তিনি।

নান্দাইল থানার ওসি মো. আব্দুল মজিদ বলেন, হরিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে কিভাবে আগুন লেগেছে, তা জানার চেষ্টা চলছে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে দুর্বৃত্তরা আগুন দিয়েছে। কেন্দ্রের তেমন ক্ষয়ক্ষতি না হওয়ায় এখানে ভোট হবে বলে জানান তিনি।

শুক্রবার রাতে গাজীপুর মহানগরের ওয়্যারলেস গেট এলাকায় পূর্ব চান্দনা সরকারি প্রাথমিক বিদ্যালয় ও কালিয়াকৈর উপজেলার মৌচাক ইউনিয়নের বাঁশতলী সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে।

গাজীপুর ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক মো. আব্দুল্লাহ-আল-আরেফিন এলাকাবাসীর বরাত দিয়ে বলেন, রাত সোয়া ১টার দিকে দুর্বৃত্তরা গাজীপুর মহানগরের পূর্ব চান্দনা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অফিস কক্ষের একটি জানালা দিয়ে ভেতরে থাকা আলমারীতে পেট্রোল ও আগুন ছুড়ে পালিয়ে যায়।

তিনি বলেন, ‘আগুন দ্রুত আলমারিতে ছড়িয়ে পড়ে। খবর পেয়ে জয়দেবপুর ফায়ার স্টেশন ও গাজীপুর-চৌরাস্তা মডার্ন ফায়ার স্টেশনের কর্মীরা গিয়ে আগুন নেভান। আগুনে আলমারিতে থাকা বইপত্র ও প্রয়োজনীয় কিছু কাগজপত্র পুড়ে গেছে।

এ ছাড়া রাতের কোনও এক সময় বাঁশতলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অফিস কক্ষে আগুন দেওয়া হয় বলে কালিয়াকৈর ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার ইফতেখার রায়হান জানান।

আগুনে অফিসের কিছু নতুন বই ও শিক্ষা উপকরণ পুড়ে গেছে জানিয়ে তিনি বলেন, খবর পেয়ে এলাকাবাসী ঘটনাস্থলে গিয়ে আগুন নিভিয়ে ফেলে।

এ ছাড়াও শ্রীপুরে গাজীপুর-৩ আসনে আওয়ামী লীগের প্রার্থী রুমানা আলী এবং নগরীর উত্তর রাজবাড়ি এলাকায় গাজীপুর-২ আসনের নৌকার প্রার্থী মো. জাহিদ আহসান রাসেলের নির্বাচনি প্রচার কেন্দ্রেও আগুন দেওয়ার ঘটনা ঘটেছে।

শুক্রবার গভীর রাতে কোনও এক সময় শ্রীপুরের মুলাইদ গ্রামের শফিক মোড়ে এবং নগরীর উত্তর রাজবাড়ি পানির ট্যাঙ্কির উত্তর পাশে প্রচার ক্যাম্পে আগুন দেওয়া হয় বলে পুলিশ জানিয়েছে।

শ্রীপুর থানার ওসি মো. শাহ জামান বলেন, ‘আগুনে মুলাইদ গ্রামের ওই ক্যাম্পের কিছু কাপড় পুড়ে গেছে। তদন্ত করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’

গাজীপুর ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক আব্দুল্লাহ আল আরেফিন বলেন, অগ্নিসংযোগের খবর পেয়ে জয়দেবপুর ফায়ার স্টেশনের কর্মীরা ঘটনাস্থলে যান এবং এলাকাবাসীর সহায়তায় আগুন নেভান। আগুনে পোস্টার, বৈদ্যুতিক বোর্ড, তার ও অন্যান্য মালামাল পুড়ে গেছে।

মধ্যরাতে সিলেটেন চুনারুঘাট উপজেলায় লক্ষ্মীপুর বাজার সংলগ্ন সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে আগুন দেওয়ার ঘটনা ঘটেছে।

চুনারুঘাট থানার ওসি হিল্লোল রায় বলেন, খবর পাওয়ার পর পরই ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনা হয়। বিষয়টি খতিয়ে দেখার পাশাপাশি আইনগত পদক্ষেপ নেওয়া হবে।

প্রত্যক্ষদর্শীর বরাতে জানা গেছে, আগুন কয়েকটি কক্ষে ছড়িয়েছিল। বেঞ্চসহ অন্যান্য আসবাবপত্র পুড়েছে এতে। পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

শুক্রবার রাত ১১টার দিকে বরিশালের আমতলী উপজেলায় আরপাঙ্গাশিয়া ইউনিয়নে দুইটি পাশাপাশি ভোটকেন্দ্রে আগুন দেওয়া ঘটনা ঘটে।

আমতলী থানার ওসি কাজী শাখাওয়াত হোসেন তপু বলেন, ‘স্থানীয়রা দ্রুত আগুন নিভিয়ে ফেলেন। দুইটি কেন্দ্রের তেমন কোনো ক্ষয়ক্ষতি হয়নি। খবর শুনে ঘটনাস্থল পরিদর্শন করেছি।’

বরগুনার জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা মোহা. রফিকুল ইসলাম বলেন, দুটো কেন্দ্রে আগুন ধরার পর পরই নিভিয়ে ফেলা হয়েছে। কেন্দ্র দুটিতে ভোটগ্রহণে কোনও ধরনের অসুবিধা হবে না।

শনিবার ভোরে চট্টগ্রাম বন্দর থানার দক্ষিণ মধ্যম হালিশহর ধুপপুল এলাকার নিশ্চিন্তাপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে আগুন দেওয়া হয়।

চট্টগ্রাম নগর পুলিশের উপ-কমিশনার (বন্দর) শাকিলা সোলতানা বলেন, ভোরে প্রধান শিক্ষকের কক্ষে আগুন লাগে। শিক্ষার্থীদের বই বিতরণের পর কিছু অবশিষ্ট ছিল। তার মধ্যে ৭০টার মত বই পুড়েছে। এতে কেন্দ্রের কোনো সমস্যা হবে না।

তিনি বলেন, কক্ষের বাইরে থেকে তালা লাগানো ছিল, জানালাও বন্ধ ছিল। কীভাবে আগুন লেগেছে সেটি খতিয়ে দেখা হচ্ছে।

শুক্রবার রাতে শরীয়তপুরের নড়িয়া উপজেলায় ঘরিষার ইউনিয়নে চরমোহন সুরেশ্বর প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে আগুন দেওয়া হয়েছে।

ওই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুর রব খান বলেন, ‘আমরা জানতে পেরে ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে এনেছি। তিনটি বেঞ্চ পুড়ে যাওয়া ছাড়া ভোটকেন্দ্রটির কোনো ক্ষয়ক্ষতি হয়নি।’

এ বিষয়ে জেলা পুলিশ সুপার মাহবুবুল আলম বলেন, ‘৩৭৮টি কেন্দ্রের মধ্যে একটি কেন্দ্রের জানালার গ্লাস ভেঙে দুর্বৃত্তরা আগুন দিয়েছে। কেন্দ্রটির তেমন কোনো ক্ষয়ক্ষতি হয়নি। পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা গ্রহণ করেছে।’

শুক্রবার রাতে খুলনার ডুমুরিয়া উপজেলার খর্ণিয়া ইউনিয়নের টিপনা সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্র ভেবে এবং রূপসা উপজেলার বাগমারা সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে আগুন দেওয়া হয়েছে।

ডুমুরিয়া থানার ওসি সুকান্ত সাহা বলেন, ওই প্রাথমিক বিদ্যালয়টি ভোটকেন্দ্র নয়। কেন্দ্রে ভেবে সেখানে অগ্নিসংযোগ করা হয়। এতে বিদ্যালয়ের লাইব্রেরির একটি কক্ষ পুড়ে যায়। পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে।

রূপসা থানার ওসি মোহাম্মদ শওকত কবীর বলেন, বাগমারা সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে আগুন দেওয়া হয়। তবে নৈশ প্রহরীর চিৎকারে দুর্বৃত্তরা পালিয়ে যায়। স্থানীয়রা আগুন নিভিয়ে ফেলায় সেখানে তেমন কোনো ক্ষয়ক্ষতি হয়নি।

পটুয়াখালী পৌরসভার ৭ নম্বর ওয়ার্ডের শেরে বাংলা মাধ্যমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে শনিবার ভোরে আগুন দেওয়া হয়েছে। ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক রাহিমা মিনি বলেন, সকালে নৈশ প্রহরীর মাধ্যমে জানতে পারি বিদ্যালয়ের পরীক্ষার হল রুমে কে বা কারা আগুন দিয়েছে। এতে কক্ষের তিন জোড়া বেঞ্চ পুড়ে গেছে।

জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা মো. নূর কুতুবুল আলম সাংবাদিকদের বলেন, ‘আমি ঘটনাস্থল পরিদর্শন করেছি।সামান্য আগুন লেগেছে তবে এতে আমাদের নির্বাচনের কোনও বিষয়ই বাধাগ্রস্ত হবে না।’

এ বিষয়ে সদর থানার ওসি মো. জসিম বলেন, ওই বিদ্যালয় ভোটকেন্দ্রে একটি কক্ষে আগুন দেওয়া হয়েছে। এ ঘটনায় থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করা হয়েছে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *