সারাদেশ

নির্বাচন সুষ্ঠু হয়েছে: বিদেশি পর্যবেক্ষক

ডেস্ক রিপোর্ট: নির্বাচন সুষ্ঠু হয়েছে: বিদেশি পর্যবেক্ষক

ছবি: বার্তা২৪.কম

ভোটকেন্দ্রের রাজনৈতিক পরিবেশ শান্তিপূর্ণ ছিল এবং বাংলাদেশে একটি সুষ্ঠু নির্বাচন হয়েছে বলে মন্তব্য করেছেন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিয়েজিত বিদেশি পর্যবেক্ষকরা।

রোববার (৭ জানুয়ারি) ভোট গ্রহণ শেষে সোনারগাঁও হোটেলে নির্বাচন কমিশনের অস্থায়ী মিডিয়া সেন্টারে এক প্রেস ব্রিফিংয়ে এসব কথা বলেন এক বিদেশি পর্যবেক্ষক।

ব্রিফিংয়ে বিদেশি পর্যবেক্ষক বলেন, ভোটগ্রহণ কার্যক্রম পর্যবেক্ষণ শেষে আমরা পর্যবেক্ষকরা এ বিষয়ে সার্বিকভাবে একমত হয়েছি যে বাংলাদেশের নির্বাচন সুষ্ঠু হয়েছে। নির্বাচন কমিশন শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ সম্পন্ন করতে সক্ষম হয়েছে। ভোটকেন্দ্রগুলোর পরিবেশ এবং সার্বিক রাজনৈতিক পরিবেশ শান্তিপূর্ণ ছিল।

এর আগে রাজধানী ঢাকাসহ বিভিন্ন িএলাকার ভোটকেন্দ্র পরিদর্শনে যান তারা।

নিজের এলাকায় ধাওয়া খেলেন এমপি মোস্তাফিজুর, গাড়ি ভাঙচুর

নিজের এলাকায় ধাওয়া খেলেন এমপি মোস্তাফিজুর

চট্টগ্রাম-১৬ (বাঁশখালী) আসনের নৌকার প্রার্থী মোস্তাফিজুর রহমানের ওপর হামলার অভিযোগ পাওয়া গেছে।

রোববার (৭ জানুয়ারি) নিজ বাড়ি সরল ইউনিয়নের ১নম্বর ওয়ার্ডের উত্তর সরল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এই ঘটনা ঘটে। এ সময় মোস্তাফিজুরের গাড়িও ভাঙচুর করা হয়।

স্বতন্ত্র প্রার্থী আহসানুল কবির লিটনের সমর্থকেরা এই হামলা চালান বলে অভিযোগ উঠেছে। তবে তাদের অভিযোগ, মোস্তাফিজুর দলবল নিয়ে ভোটকেন্দ্রে ঢুকে জালভোট দিতে থাকেন। সেজন্য উত্তেজিত জনতা তাকে ধাওয়া দিয়েছে।

জালভোটের প্রমাণ দিতে একটি ভিডিও ছড়িয়ে দিয়েছে লিটনের সমর্থকেরা। সেখানে দেখা যাচ্ছে একজনের হাতে ব্যালটের একটি ফাইল, যার সবগুলোতে নৌকার ওপর শিল দেওয়া।

জাল ভোট দেওয়ার অভিযোগে ওই ব্যালট পেপারগুলো বাইরে নিয়ে আসেন তারা।

তবে হামলা ও জালভোট নেয়ার বিষয়ে মোস্তাফিজুর রহমানের বক্তব্যে পাওয়া যায়নি।

;

ব্যালটে সিল মেরে ভাগ্নিকে নিয়ে ফটো সেশনে ছাত্রলীগ সভাপতি

ছবি: সংগৃহীত

জামালপুর-৫ সদর আসনে জেলা ছাত্রলীগের সভাপতি খাবিরুল ইসলাম বাবু গোপন কক্ষে গিয়ে ভোট না দিয়ে ব্যালট পেপারে সিল মেরে তার ভাগ্নিকে নিয়ে ফটো সেশন করেছেন।

রোববার (৭ জানুয়ারি) দুপুরে জামালপুর শহরের জামালপুর উচ্চ বিদ্যালয়ের ভোট কেন্দ্রে তিনি ভোট দিয়েছেন।

ভোট দেওয়ার সেই ছবিটি তার ফেসবুক আইডি থেকে আপলোড করেছেন, সেই সময় তিনি লেখেন আলহামদুলিল্লাহ। ছবিতে দেখা যায়, ‘তার ছোট ভাগ্নিকে নিয়ে ভোটকেন্দ্রে কক্ষে ঢোকার পরে গোপন কক্ষে না গিয়ে ভোট দিয়ে ব্যালট পেপার ধরে ছবি উঠেন।

এদিকে ফটোসেশনসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে নৌকার সিল মারা ছবি ফেসবুকে আপলোডের কিছুক্ষণ পরেই পোস্টটি ডিলিট করেন তিনি।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা মেহনাজ ফেরদৌস বলেন, গোপন কক্ষে ব্যালট পেপারে সিল মেরে তা নির্ধারিত বাক্সে ফেলার বিধান। কিন্তু প্রকাশ্যে এনে ছবি তুলে তা আবার ফেসবুকে পোস্ট করা আইনগতভাবে দণ্ডনীয় অপরাধ।

জেলা রিটার্নিং কর্মকর্তা মো. শফিউর রহমানের মুঠোফোনে ফোন করা হলেও তিনি ফোন রিসিভ করে নাই।

;

লালমনিরহাটে দুই আসনের দুই প্রার্থীর ভোট বর্জন   ভোট এলো, এলো ভোট

ছবি: বার্তা ২৪.কম

নির্বাচনে ব্যাপক অনিয়ম ও কারচুপির অভিযোগে লালমনিরহাট-২ আসনের জাতীয় পার্টির প্রার্থী দেলোয়ার হোসেন ও লালমনিরহাট-৩ সদর আসনের স্বতন্ত্র প্রার্থী জাবেদ হোসেন বক্কর নির্বাচন বর্জন করেছে। এছাড়া লালমনিরহাট ১ আসনের স্বতন্ত্র প্রার্থী আতাউর রহমান ১৫টি কেন্দ্রের ভোট স্থাগিত চেয়েছেন।

রোববার (৭ জানুয়ারি) পৃথক সংবাদ সম্মেলনের মাধ্যমে তারা ভোট স্থগিত ও বর্জনের ঘোষণা দেন।

সংবাদ সম্মেলনে লালমনিরহাট -১ আসনের স্বতন্ত্র প্রার্থী আতাউর রহমান বলেন, সকাল থেকে ভোট গ্রহণ শুরু হয়ে চলছিল। কিন্তু বেলা ১২টার পর থেকে নৌকার প্রার্থী মোতাহার হোসেনের লোকজন বিভিন্ন কেন্দ্রে জাল ভোট দেন নৌকার সমর্থিত কর্মীরা। এ খবর পাওয়ার মাত্রই হাতীবান্ধা উপজেলার পূর্ব সারডুবি প্রাথমিক বিদ্যালয়ের গেলে তারা আমাকে অবরুদ্ধ করে। ছবি তুলতে গেলেও তাদের ক্যামেরা ভাঙচুর সহ তাদের উপর হামলা চালায়। এছাড়াও গুড্ডিমারী ও ফকিরপাড়া ইউনিয়নেও ব্যাপক অনিয়মের ঘটনা ঘটেছে। তাই আমি এসব কেন্দ্রের ভোট স্থগিত চেয়ে নির্বাচন কমিশনারের কাছে অভিযোগ করেছি। আশা করছি তিনি আমার এই অভিযোগগুলো আমলে নিবেন। এ আসনে নির্বাচন করছেন, জেলা আওয়ামী লীগের সভাপতি মোতাহার হোসেন ও সাবেক সোনালী ব্যাংকের এমডি আতাউর রহমান।

একই অভিযোগ করেন, লালমনিরহাট-২ আসনের জাতীয় পার্টির প্রার্থী দেলোয়ার হোসেন। তিনি বলেন, দীর্ঘদিন পর ভোটাররা ভোট দিতে এসেছিলেন। কিন্তু অনেকেই ভোট না দিতে পেরে চলে গেছেন। তাদের অভিযোগ ছিল ভোটকেন্দ্রে অনিয়ম হচ্ছিল। তাই আমি এই ভোট বর্জন করছি। লালমনিরহাট- ২ আসনে নৌকার মনোনীত প্রার্থী সমাজ কল্যাণ মন্ত্রী নুরজামান আহমেদ ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সেরাজুল হক।

এদিকে বিকেল তিনটার দিকে লালমনিরহাট-৩ সদর আসনের প্রার্থী জাবেদ হোসেন বক্কর একই অভিযোগে নির্বাচন বর্জন করেছে। তার প্রতিদ্বন্দ্বী জাতীয় পার্টির প্রার্থী জাহিদ হাসান ও নৌকার মনোনীত প্রার্থী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মতিউর রহমান।

;

ঠাকুরগাঁও-১ আসনে জাতীয় পার্টির প্রার্থীর ভোট বর্জন

ছবি: বার্তা ২৪.কম

ঠাকুরগাঁও-১ আসনে জাতীয় পার্টির প্রার্থী রেজাউর রাজী স্বপন চৌধুরী জাল ভোটের অভিযোগ এনে ভোট বর্জন করেছেন।

রোববার (৭ জানুয়ারি) সাড়ে ৩টার দিকে ভোট বর্জনের সিদ্ধান্ত গণমাধ্যমকে জানিয়েছেন তিনি।

তিনি অভিযোগ করে বলেন, ভোটাররা ভোট দিতে এসে বাধার মুখে পড়েন, সবার সামনে নৌকা প্রতীকে ভোট দেখে নেওয়া হচ্ছে, জাল ভোট দিচ্ছেন। এই দেশে মানুষের ভোটের অধিকার নাই তার প্রমাণ আজ সবাই দেখতে পেলেন।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *