খেলার খবর

হালান্ড-এমবাপেদের ছাড়িয়ে সবচেয়ে দামি ফুটবলার বেলিংহাম

ডেস্ক রিপোর্ট: ইউরোপ ক্লাব ফুটবলে প্রতিদ্বন্দ্বিতা, একসময় যেটির মূলে দুটি নামের দেখা মিলত প্রতিনিয়তই। লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো। এই তারকা দ্বৈরথে মেতে থাকতো পুরো ইউরোপিয়ান ফুটবল। তবে তা অবসান ঘটেছে গত বছরই। ইউরোপ পর্ব শেষ করে আমেরিকান মেজর লিগ সকারে পাড়ি জমিয়েছেন আর্জেন্টাইন তারকা ফরোয়ার্ড মেসি, এদিকে রোনালদো গিয়েছেন সৌদি প্রো লিগে।

ইউরোপিয়ান ফুটবল এখন নতুন বসন্তের অপেক্ষায়। নতুন দ্বৈরথ, নতুন প্রতিদ্বন্দ্বি, বিশেষ করে চমক দেখানো তরুণদের অপেক্ষায়। যেই ক্ষেত্রে যেই নামগুলো তালিকার শুরুর দিকে থাকার মতো নামগুলো পিএসজির কিলিয়ান এমবাপে, ম্যানচেস্টার সিটির আর্লিং হালান্ড, রিয়াল মাদ্রিদের ভিনিসিয়ুস জুনিয়র, রদ্রিগো ও জুড বেলিংহামরা। এদের মধ্যে চলতি সময়ে কিছুটা হলেও বাড়তি নজর কেড়েছেন ইংলিশ মিডফিল্ডার বেলিংহাম।

সম্প্রতি এক পরিসংখ্যানেও দেখা গেল এমন কিছুর। সুইজারল্যান্ডের ফুটবল পরিসংখ্যানভিত্তিক প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল সেন্টার ফর স্পোর্টস স্টাডিজে (সিআইইএস) প্রকাশ করেছে খেলোয়াড়দের বর্তমান মূল্যতালিকা। প্রতি বছর তারা দুইবার এই তালিকা প্রকাসহ করে। তাদের বছর শুরুর হালনাগাদ মোটে, বর্তমানে সবচেয়ে দামি খেলোয়াড় বেলিংহাম। আগের হালনাগাদে বেলিং ছিলেন চারে। এবং সেবার শীর্ষে থাকা হালান্ড এবার পিছিয়ে গিয়ে আছেন তালিকার দুইয়ে।

সিআইইএসের হিসাবে, বেলিংহামের বর্তমান দাম এখন ২৬৮ মিলিয়ন ইউরো বা ২৬ কোটি ৮০ লাখ ইউরো । চলতি মৌসুমে জার্মান ক্লাব বুরুসিয়া ডর্টমুন্ড থেকে রিয়ালে পাড়ি জমান বেলিংহাম। যেখানে শুরু থেকেই একের পর এক ঝলক দেখিয়ে চলেছেন এই ইংলিশ মিডফিল্ডার। প্রথম চার ম্যাচে ৫ গোল করে বেলিংহাম স্পর্শ করেন রোনালদোর মাইলফলক। এর মধ্য দিয়ে এই শতকে রিয়ালের হয়ে প্রথম চার ম্যাচেই গোল করা দ্বিতীয় খেলোয়াড়ও হন এই মিডফিল্ডার। এখন পর্যন্ত রিয়ালের হয়ে ২২ ম্যাচে ১৭টি গোল করেছেন তিনি।

সিআইইএসের হিসেবে, তালিকার দুইয়ে থাকা হালান্ডের মূল্য বর্তমানে ২৫ কোটি ১০ লাখ ইউরো। পুরো ২৫ কোটি ইউরো দাম নিয়ে তিনে আছেন রিয়ালের আরেক তারকা ভিনিসিয়ুস জুনিয়র। চারে তারই জাতীয় ও ক্লাব দলের সতীর্থ রদ্রিগো, যার মূল্য ধরা হয়েছে ২৪ কোটি ৮০ লাখ ইউরো এবং ২২ কোটি ৩০ লাখ ইউরোর দাম নিয়ে পাঁচে আছেন আর্সেনাল ফরোয়ার্ড বুকায়ো সাকা।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪ ডট কম-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *