আন্তর্জাতিক

হজ প্যাকেজে অতিরিক্ত খরচ আইন বহির্ভূত নয় কেন- জানতে চায় হাইকোর্ট

ডেস্ক রিপোর্ট: হজ প্যাকেজে অতিরিক্ত খরচ নির্ধারণ কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত হবে না, তা জানতে চেয়ে রুল দিয়েছেন হাইকোর্ট।

সোমবার (৮ জানুয়ারি) এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মোঃ আতাবুল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল দেন।

এর আগে ২ নভেম্বর সরকারি ব্যবস্থাপনায় ২০২৪ সালের হজ প্যাকেজ ঘোষণা করে সরকার। সরকারি ব্যবস্থাপনায় দুটি প্যাকেজ ঘোষণা করা হয়। এর মধ্যে সাধারণ প্যাকেজ মূল্য ৫ লাখ ৭৮ হাজার ৮৪০ টাকা আর বিশেষ প্যাকেজ মূল্য ৯ লাখ ৩৬ হাজার ৩২০ টাকা। উভয় ক্ষেত্রে বিমানভাড়া ১ লাখ ৯৪ হাজার ৮০০ টাকা নির্ধারণ করা হয়। এ সংক্রান্ত গেজেট ৮ নভেম্বর জারি করে ধর্মবিষয়ক মন্ত্রণালয়। গেজেটে ‘অতিরিক্ত খরচ নির্ধারণ’ করা হয়েছে দাবি করে সুপ্রিম কোর্টের আইনজীবী মোঃ আশরাফ-উজ-জামান গত ডিসেম্বরে রিটটি করেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী পারভেজ হোসেন। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল সেলিম আজাদ। রিটের প্রাথমিক শুনানি নিয়ে আজ রুল দেওয়া হয়।

রুলে বাংলাদেশ থেকে হজযাত্রী পরিবহনে প্রতিযোগিতামূলক মূল্যে তথা ভাড়ায় সব আন্তর্জাতিক এয়ারলাইনসকে অনুমতি দিতে কেন নির্দেশ দেওয়া হবে না, তাও জানতে চাওয়া হয়েছে বলে জানান রিট আবেদনকারীর আইনজীবী পারভেজ হোসেন।

তিনি বলেন, প্যাকেজে বাড়িভাড়া, বিমান ভাড়া ও সৌদি আরবে যাতায়াত খরচ অতিরিক্ত ধরা হয়েছে। কয়েক বছর ধরে নির্ধারিত এয়ারলাইনস ছাড়া হজযাত্রী পরিবহনও করা যায় না। এতে একধরনের মনোপলি তৈরি হয়েছে। মূলত এসব কারণে রিটটি করা হলে শুনানি নিয়ে আদালত ওই রুল দিয়েছেন। ধর্মসচিব, বেসামরিক বিমান চলাচল ও পর্যটনসচিব এবং ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালকসহ চার বিবাদীকে দুই সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *