সারাদেশ

সাভারে দাঁড়িয়ে থাকা বাসে আগুন

ডেস্ক রিপোর্ট: সাভারে দাঁড়িয়ে থাকা বাসে আগুন

ছবি: বার্তা২৪.কম

ঢাকা-আরিচা মহাসড়কে হেমায়েতপুরে দাঁড়িয়ে থাকা একটি বাসে আগুন দেওয়ার ঘটনা ঘটেছে।

শনিবার (২৮ অক্টোবর) রাত সাড়ে নয়টার দিকে সাভারের হেমায়েতপুর ইউর্টানের ভেতরে দাঁড়িয়ে থাকা বাসে আগুনের সূত্রপাত হয়৷

ফায়ার সার্ভিসের দুইটি ইউনিট ঘটনা স্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। আগুনটি কেউ ধরিয়ে দিয়েছে কিনা তা এখনো নিশ্চিত হওয়া যায়নি।

প্রত্যক্ষদর্শী মো: সবুজ জানান, হেমায়েতপুর ইউর্টানের ভেতরে দাঁড়িয়ে থাকা মৌমিতা পরিবহনের একটি বাসে হঠাৎ আগুন ধরে যায়। বাসটিতে কোনো যাত্রী বা চালক ছিল না। ফায়ার সার্ভিসকে খবর দেওয়া হলে দ্রুত এসে বাসটির আগুন নিভিয়ে ফেলে।

সাভার ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার মো.নুরুল ইসলাম বার্তা২৪.কমকে বলেন, ‘আমরা ৯.২৮ মিনিটে খবর পেয়ে আমাদের দুইটি ইউনিট দ্রুত ঘটনাস্থলে গিয়ে আগুন নির্বাপণ করে। স্থানীয়দের কাছে জানতে পেরেছি বাসটি সকাল থেকে এই স্থানে নির্বাপণ ছিল রাতে হঠাৎ বাসটির ভিতর আগুন দেখতে পায় আশেপাশে লোকজন। তবে আগুনের সূত্রপাত সম্পর্কে এখনও কিছু জানতে পারি নাই। এই ঘটনায় কোনো হতাহত হয়নি। 

সাংবাদিকদের ওপর হামলার ঘটনায় নিন্দা

ফাইল ছবি

বিএনপি-জামায়াতের কর্মসূচি চলাকালে সহিংসতার তথ্য ও ছবি সংগ্রহের সময় গণমাধ্যম কর্মীদের ওপর হামলার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে জাতীয় প্রেস ক্লাব।

জাতীয় প্রেস ক্লাবের যুগ্ম সম্পাদক আইয়ুব ভূঁইয়া স্বাক্ষরিত এক বিবৃতিতে সভাপতি ফরিদা ইয়াসমিন ও সাধারণ সম্পাদক শ্যামল দত্ত এই নিন্দা ও প্রতিবাদ জানান।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, হামলায় সাংবাদিকরা শুধু রক্তাক্তই হননি, দুর্বৃত্তরা সাংবাদিকদের গাড়ি ও ক্যামেরা ভাঙচুর করেছে এবং মোবাইল ফোন ছিনিয়ে নিয়ে গেছে। নেতৃবৃন্দ অবিলম্বে হামলাকারীদের গ্রেফতার এবং দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। তারা আহত ও ক্ষতিগ্রস্ত সাংবাদিকদের ক্ষতিপূরণ দেয়ারও দাবি জানান।

;

গাজীপুরে কোনাবাড়ীতে বাসে দুর্বৃত্তের আগুন

ছবি: বার্তা২৪.কম

গাজীপুর মহানগরীর কোনাবাড়ী এলাকায় যাত্রীবাহী বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা।

শনিবার (২৮ অক্টোবর) রাত সাড়ে নয়টার দিকে এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানান, ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের গাজীপুর মহানগরের কোনাবাড়ী কলেজগেটে এলাকায় মোটরসাইকেল নিয়ে এসে দুর্বৃত্তরা মহাসড়কের পাশে দাঁড়িয়ে থাকা আজমেরি পরিবহনের একটি বাসে ভাঙচুর শুরু করে। এক পর্যায়ে দুর্বৃত্তরা বাসটিতে পেট্রোল দিয়ে আগুন লাগিয়ে ঘটনাস্থল ত্যাগ করেন।

পরে স্থানীয় লোকজন দ্রুত ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করেন। পরে ফায়ার সার্ভিসকেও খবর দেন।

গাজীপুর মেট্রোপলিটনের কোনাবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কে.এম আশরাফুল উদ্দিন ঘটনাটি নিশ্চিত করে বলেন, ‘খবর পাওয়ার পরপরই ঘটনাস্থল পরিদর্শন করেছি। তবে কে বা কারা আগুন দিয়েছে সে বিষয়টি তদন্ত চলছে।’

;

বরিশালে ঐতিহ্যবাহী নৌকা বাইচ অনুষ্ঠিত

ছবি: বার্তা২৪.কম

আনন্দ উৎসবের মধ্যে দিয়ে বরিশাল জেলার উজিরপুরের কচা নদীতে অনুষ্ঠিত হলো ১৬৪তম বার্ষিক নৌকা বাইচ প্রতিযোগিতা।

শনিবার (২৮ অক্টোবর) দিনভর মানুষের মিলন মেলায় প্রতিযোগিতা হয়ে ওঠে হারতা বাজারটি। দেশের বিভিন্ন এলাকা থেকে দলে-দলে নারী-পুরুষ সমবেত হয়ে নৌকাবাইচ প্রতিযোগিতা উপভোগ করেন। দেড়শ বছরেরও বেশী সময় ধরে বরিশাল জেলার উজিরপুরের প্রান্তিক জনপদ হারতার কচা নদীতে অনুষ্ঠিত হচ্ছে নৌকাবাইচ।

হিন্দু সম্প্রদায়ের লক্ষ্মীপূজা উপলক্ষে ১৬৫ বছর আগে পূজার দিনে সর্বপ্রথম নৌকা বাইচ শুরু হয়। এরপর থেকে প্রতিবছর প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়ে আসছে। হারতা বাজার কমিটি ও ইউনিয়ন পরিষদ যৌথভাবে ঐতিহ্যবাহী এ প্রতিযোগিতার আয়োজন করে। নৌকা বাইচ উপভোগ করতে দেশের বিভিন্ন জেলা-উপজেলা থেকে শতশত ট্রলার, লঞ্চ ও সড়ক পথে প্রায় লাখ মানুষ ভিড় জমায়। তাদের নিরাপত্তায় প্রায় শাতাধিক পুলিশ, র‌্যাবসহ আইনশৃঙ্খলা রক্ষা বাহিনী নিয়োজিত ছিল।

হারতা সাবেক ইউপি চেয়ারম্যান ডা: হরেন রায় বার্তা২৪.কমকে জানান, প্রায় দুইশ বছরের ঐতিহ্যবাহী বাইচ প্রতিযোগিতা দেখতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে লক্ষাধিক মানুষের মিলন মেলায় পরিণত হয় হারতা এ বছর প্রতিযোগিতায় ফরিদপুর মাদারীপুর ও গোপালগঞ্জসহ দেশের বিভিন্ন এলাকা থেকে ৫ টি বাইচ দল অংশ নেয়। বাইচ প্রতিযোগিতা দেখে উপস্থিত দর্শকরা মুগ্ধ হয়েছেন।

বরিশাল উজিরপুর উপজেলা পরিষদের প্রতিযোগিতায় আলহাজ্ব আব্দুল মজিদ সিকদার বাচ্চু বার্তা২৪.কমকে বলেন, উজিরপুরের হারতার নৌকা বাইচ সব ধর্মের মানুষের মধ্যে সেতুবন্ধন তৈরি করেছে। প্রতিযোগিতায় গোপালগঞ্জ জেলার লক্ষ্মনদি এলাকার লাজুর দল প্রথম গেপালগঞ্জ সদরের কমলেষ বাকছির দল ২য়, মাদারীপুরের অমল সরকারের দল ৩য় হয়েছে।

নৌকা বাইচ প্রতিযোগিতায় শেষে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন বরিশাল-২ আসনের সংসদ সদস্য মো: শাহে আলম, সংরক্ষিত সংসদ নারী সংসদ সদস্য রুবিনা মীরা, সহকারী পুলিশ সুপার ফরহাদ হোসেন, সাবেক সংসদ সদস্য মনিরুল ইসলাম মনি, উজিরপুর উপজেলা নির্বাহী কর্মকতা ফারিহা তানজিল।

;

বাংলাদেশে সহিংসতার ঘটনায় যুক্তরাষ্ট্রের নিন্দা

ছবি: সংগৃহীত

রাজধানীতে সরকার বিরোধী এক দফা আন্দোলনে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) সহ সমমনা অন্যান্য রাজনৈতিক দল সমূহের কর্মসূচিতে সহিংসতার ঘটনায় নিন্দা জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এছাড়া ভিসা নিষেধাজ্ঞা আরোপের ক্ষেত্রে সব সহিংস ঘটনা পর্যালোচনা করবে বলে জানিয়েছে দেশটি। 

শ‌নিবার (২৮ অক্টোবর) রাতে এক বিবৃতিতে এটি জ‌ানায় ঢাকার মার্কিন দূতাবাস।

দূতাবাসের বিবৃতিতে বলা হয়েছে, ২৮ অক্টোবর ঢাকায় যে রাজনৈতিক সহিংসতা সংঘটিত হয়েছে যুক্তরাষ্ট্র তার নিন্দা জানায়। একজন পুলিশ কর্মকর্তা, একজন রাজনৈতিক কর্মী হত্যা এবং একটি হাসপাতালে আগুন দেওয়ার ঘটনা অগ্রহণযোগ্য। সাংবাদিকসহ বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে সহিংসতাও একইভাবে অগ্রহণযোগ্য।

বিবৃতিতে উল্লেখ করা হয়, সম্ভাব্য ভিসা নিষেধাজ্ঞা আরোপের ক্ষেত্রে আমরা সব সহিংস ঘটনা পর্যালোচনা করব। মার্কিন দূতাবাস সব পক্ষকে শান্তি ও সংযমের আহ্বান জানাচ্ছে।

প্রসঙ্গত, চলতি বছরের মে মাসে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের জন্য নতুন ভিসা নীতি ঘোষণা করেন। সেখানে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের বিষয়ে দেশটির অব্যাহত নজরদারির বিষয়টি স্পষ্ট করেন।

এদিকে শনিবার দুপুর আড়াইটার দিকে পুলিশি বাধার মুখে বিএনপির নয়াপল্টনের সমাবেশ পণ্ড হয়ে যায়। ধাওয়া খেয়ে নেতাকর্মীরা চারদিকে ছড়িয়ে পড়েন। পরে নয়াপল্টন এবং আশপাশের অন্যান্য স্থানে বিএনপি-পুলিশ-আওয়ামী লীগ সংঘর্ষ হয়। এসব ঘটনায় বিএনপির বহু নেতাকর্মীর পাশাপাশি পুলিশ ও সাংবাদিকরা আহত হয়েছেন। পুলিশ দাবি করেছে, তাদের ৪১ জন সদস্য আহত হয়েছেন।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *