আন্তর্জাতিক

চীনের হয়ে গুপ্তচরবৃত্তি করতেন মার্কিন নৌ কর্মকর্তা!

ডেস্ক রিপোর্ট: চীনের হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগে মার্কিন নৌবাহিনীর এক কর্মকর্তাকে দুই বছরের বেশি সময়ের কারাদণ্ড দেয়া হয়েছে। গত অক্টোবরে ২৬ বছর বয়সী ওয়েনহেং ঝাও গুপ্তচরবৃত্তির অভিযুক্ত হন।

মঙ্গলবার (৯ জানুয়ারি) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, তার বিরুদ্ধে চীনকে যুক্তরাষ্ট্রের স্পর্শকাতর সামরিক তথ্য পাঠানোর অভিযোগ রয়েছে এবং তিনি ঘুষের বিনিময়ে চীনা গোয়েন্দাদের কাছে তথ্য দেওয়ার বিষয়টি স্বীকারও করেছেন।

প্রতিবেদনে বলা হয়, ওয়েনহেং ঝাও ক্যালিফোর্নিয়ার একটি নৌ-ঘাঁটিতে কর্মরত ছিলেন। তিনি ২০২১ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত সামরিক মহড়া, অপারেশনাল অর্ডার এবং গুরুত্বপূর্ণ অবকাঠামো সম্পর্কে চীনের গোয়েন্দা কর্মকর্তাদের কাছে তথ্য দিয়েছেন বলে মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন।

জাপানের ওকিনাওয়া দ্বীপে মার্কিন ঘাঁটিতে অবস্থিত একটি রাডার সিস্টেমের জন্য বৈদ্যুতিক চিত্র এবং ব্লুপ্রিন্টও চীনা কর্মকর্তাদের কাছে সরবরাহ করেছেন ওই কর্মকর্তা।

মার্কিন বিচার বিভাগ বলছে, ঝাওয়ের নিরাপত্তা ছাড়পত্র ছিল। নিজের নিরাপত্তা ছাড়পত্র কাজে লাগিয়ে তথ্য সংগ্রহ ও রেকর্ডের জন্য সংরক্ষিত সামরিক ও নৌ স্থাপনায় প্রবেশ করে তথ্য নিয়েছেন তিনি। সেগুলোই চীনের গোয়েন্দা কর্মকর্তাদের কাছে সরবরাহ করেছেন।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *