সারাদেশ

সোহরাওয়ার্দীর জনসভা মঞ্চে প্রধানমন্ত্রী

ডেস্ক রিপোর্ট: সোহরাওয়ার্দীর জনসভা মঞ্চে প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে আয়োজিত আওয়ামী লীগের জনসভা মঞ্চে উপস্থিত হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (১০ জানুয়ারি) বিকেল ৪টায় সভাস্থলে আসেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

ইতিমধ্যে ছাত্রলীগ, যুবলীগ ও স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় নেতারা ছাড়াও ঢাকার আশপাশের জেলাগুলোর অসংখ্য নেতাকর্মী সোহরাওয়ার্দী উদ্যানে এবং এর আশপাশে জড়ো হয়েছেন। তারা দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আবারও আওয়ামী লীগ ক্ষমতায় আসায় বিভিন্ন স্লোগান দিচ্ছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় আওয়ামী লীগ, ছাত্রলীগসহ দলটির অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের খণ্ড খণ্ড মিছিল নিয়ে জড়ো হতে দেখা যায়। অনেকে জাতীয় পতাকা মাথায় বেঁধে আসছেন। অনেকে আবার নৌকার ক্যাপ মাথায় দিয়ে বিভিন্ন সাজে সেজেছেন।

আওয়ামী লীগের সমাবেশ ঘিরে সোহরাওয়ার্দী উদ্যানসহ আশপাশের এলাকায় মোড়ে মোড়ে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

গত ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। ৩০০ আসনের মধ্যে ২৯৯টি আসনে ভোট হয়। নওগাঁ-২ আসনের প্রার্থী মৃত্যুবরণ করায় নির্বাচন স্থগিত করা হয়েছে। ওই আসনের নির্বাচনের জন্য নতুন করে শিডিউল দেয়া হয়েছে। আগামী ১৩ ফেব্রুয়ারি নির্বাচন হবে। আর সংঘর্ষের ঘটনায় ময়মনসিংহ-৩ আসনের ফলাফল স্থগিত করে দেওয়া হয়েছিল। সেই নির্বাচন এ মাসের ১৩ তারিখে অনুষ্ঠিত হবে।

২৯৮ আসনের মধ্যে শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ পেয়েছে ২২২ আসন ও জাতীয় পার্টি ১১টি আসনে জয় পেয়েছে। তবে স্বতন্ত্র প্রার্থীদের জয়ের হার এবার বেশি। তারা ৬২টি আসনে জয় পেয়েছেন। আর মহাজোটের শরিক ওয়ার্কার্স পার্টি ও জাসদের প্রার্থী নৌকা প্রতীকে নির্বাচন করে একটি করে আসন পেয়েছেন। বাংলাদেশ কল্যাণ পার্টির সৈয়দ মোহাম্মদ ইবরাহিমও কক্সবাজারের একটি আসন থেকে জয় পেয়েছেন।

বার্তা২৪.কম ও স্পোর্টস বাংলা পরিদর্শনে অর্থনীতিবিদ আতিউর রহমান

বার্তা২৪.কম ও স্পোর্টস বাংলা পরিদর্শনে অর্থনীতিবিদ আতিউর রহমান। ছবি: বার্তা২৪.কম

খ্যাতিমান অর্থনীতিবিদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান নতুন প্রজন্মের মাল্টিমিডিয়া নিউজপোর্টাল বার্তা২৪.কম ও স্পোর্টস বাংলা পরিদর্শন করেছেন। মঙ্গলবার দুপুরে রাজধানীর বাংলামটরে বার্তা২৪.কম ও স্পোর্টস বাংলা অফিসে আসেন তিনি।

স্পোর্টস বাংলা’র সম্পাদক এম এম কায়সার, নির্বাহী সম্পাদক আপন তারিক, বার্তা২৪.কম এর পরিকল্পনা সম্পাদক আশরাফুল ইসলাম, প্রশাসন বিভাগের প্রধান সুলতান জাহান শিমু, স্পেশাল করেসপন্ডেন্ট ও বার্তাকক্ষ সমন্বয়ক মানসুরা চামেলী, কান্ট্রি ইনচার্জ হ্যাপী রাংসা, সিনিয়র নিউজরুম এডিটর মোস্তাফিজুর রহমান পলিনসহ অন্য সংবাদকর্মীরা কেন্দ্রীয় ব্যাংকের সাবেক এই গভর্নরকে স্বাগত জানান।

এসময় অধ্যাপক আতিউর রহমান সংবাদমাধ্যম দু’টির সংবাদকর্মীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন এবং নতুন প্রজন্মের গণমাধ্যমের ক্রমবিকাশ নিয়ে কথা বলেন।

ড. আতিউর রহমান এসময় বলেন, ‘সত্তরের দশকে সাংবাদিক হিসেবে কাজ করার স্মৃতি রয়েছে আমার। নতুন প্রজন্মের গণমাধ্যম ধারণা বদলে গেছে। প্রযুক্তিবান্ধব অনলাইন সংবাদমাধ্যমই এখন গণমানুষের দ্রুত তথ্য জানার ভরসাস্থল হয়ে উঠেছে।’

তিনি বার্তা২৪.কম ও স্পের্টস বাংলা’র উত্তরোত্তর সাফল্য কামনা করেন।

;

‘বাজার কারসাজির সঙ্গে জড়িতদের শাস্তির আওতায় আনা হবে’

ছবি: সংগৃহীত

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্য নিয়ন্ত্রণে রাখতে ১ কোটি মানুষকে টিসিবি’র ফ্যামিলি কার্ড দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সিন্ডিকেটের কারসাজি রোধ করেছেন। নতুন সরকার গঠনের পর কারসাজির সঙ্গে জড়িতদের কঠোর শাস্তির আওতায় আনা হবে বলে জানান তিনি।

বুধবার (১০ জানুয়ারি) দুপুরে নগরীর কাপ্তান বাজার এলাকায় ৩৮ নম্বর ওয়ার্ডের বাসিন্দাদের মাঝে শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠানে ঢাদসিক মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস এ মন্তব্য করেন।

শেখ ফজলে নূর তাপস বলেন, বাজারকে নিয়ন্ত্রণ করার জন্য বিভিন্ন সময় বিভিন্ন সিন্ডিকেট মাথাচাড়া দিয়ে ওঠে। কারসাজি করে কোনো সময় পেঁয়াজ, কখনো আলু, কখনো ডিমের মতো নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদির মূল্য বৃদ্ধি করার চেষ্টা করে। একমাত্র শেখ হাসিনা টিসিবির মাধ্যমে এক কোটি মানুষকে ফ্যামিলি কার্ড দিয়ে ন্যায্যমূল্যে খাবার বিতরণ করে সিন্ডিকেটের এ কারসাজিকে প্রতিরোধ করে চলেছেন।

শেখ হাসিনা যতদিন আছেন ততদিন মুনাফাখোরেরা কারসাজি করে পার পাবে না বলে মন্তব্য করে ঢাদসিক মেয়র ব্যারিস্টার শেখ তাপস বলেন, এক সময় টিসিবি বন্ধ করে দেওয়া হয়েছিল। নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্য সে সময় আকাশচুম্বী হয়ে গিয়েছিল। জননেত্রী শেখ হাসিনা সরকার গঠনের পর মানুষের দোরগোড়ায় যাতে করে দ্রব্যমূল্য সহনশীল পর্যায়ে থাকে সেজন্য একেকটি অভিনব পন্থা বের করেন। যখনই দেখা যায় ডিমের দাম বাড়ছে তখনই তিনি সাথে সাথে ব্যবস্থা নেন। কর মওকুফ করে দেন। যাতে করে ডিম আমদানি করে নিয়ে আসা যায় এবং আবার ডিমের দাম কমে যায়। যখনই দেখা যায় চিনির দাম বেড়ে গেছে, তিনি তখনই ব্যবস্থা নিয়ে আবারো চিনির দাম কমানোর ব্যবস্থা নেন। মুনাফাখোর ব্যবসায়ীরা বিভিন্নভাবে এ সকল কারসাজি করে আসছে। কিন্তু জননেত্রী শেখ হাসিনা যতদিন আছেন ততদিন তারা এসব করে পার পাবে না।

নতুন সরকার গঠন হওয়ার পর সিন্ডিকেটের কারসাজি রোধে আরও কঠোরতা দেখানো হবে জানিয়ে শেখ তাপস বলেন, এবার সরকার গঠন করার পরে আমরা এ ব্যাপারে আরও কঠোর হবো। যারা কারসাজি করে, তদন্ত করে তাদেরকে আইনের আওতায় নিয়ে এসে কঠোর শাস্তির ব্যবস্থা করা হবে। একমাত্র শেখ হাসিনাই এ সকল সিন্ডিকেটের মাথা ভেঙে দিয়ে তাদেরকে নির্মূল করতে পারবেন। যেমনি তিনি যুদ্ধাপরাধীদের বিচার করেছেন তেমনি এসব সিন্ডিকেটকে কঠোরভাবে নিয়ন্ত্রণ করে বিচারের আওতায় নিয়ে আসলে দ্রব্যমূল্যের দাম সকলের জন্য সহনশীল পর্যায়ে চলে আসবে।

;

বসতবাড়ি-বাগান অধিগ্রহণ না করার আকুতি সাবেক পুলিশ কর্মকর্তার

ছবি: বার্তা ২৪.কম

নিজের বসতবাড়ি, পুকুর আর আমবাগান অধিগ্রহণ না করার আকুতি জানিয়ে সংবাদ সম্মেলন করেছেন শামসুল আরেফিন নামের সাবেক এক পুলিশ কর্মকর্তা। বুধবার (১০ জানুয়ারি) দুপুরে রাজশাহী সাংবাদিক ইউনিয়ন (আরইউজে) কার্যালয়ে সংবাদ সম্মেলন করেন তিনি।

সংবাদ সম্মেলনে শামসুল আরেফিন জানান, রাজশাহীর পবা উপজেলার মুসরইল মৌজায় ২২৩ দশমিক ৫ শতাংশ জমি অধিগ্রহণ করার প্রক্রিয়া শুরু করেছে জেলা প্রশাসন। এই জমিতে তার বাড়ি, পুকুর ও বাগান রয়েছে। এছাড়া আছে একটি গবাদিপশুর খামার। অবসর জীবনে এগুলোই তার জীবিকা নির্বাহের অবলম্বন। এখন কবরস্থান করার জন্য সব জমি অধিগ্রহণ করতে চাইছে জেলা প্রশাসন। এতে তিনি মারাত্মক ক্ষতিগ্রস্ত হবেন।

তিনি জানান, জীবনের সব সঞ্চয় দিয়ে ওই জমিটা কেনেন। ব্যাংক থেকে ঋণও নিতে হয়েছে মোটা অংকের টাকা। অবসরের পর সেখানে বাড়ি করেছেন। পাশাপাশি সেখানে গবাদি পশুর খামার আর পুকুর খনন করে মাছ চাষ করেন। বাগানে ৪৮০টি আমগাছও আছে। এ থেকে যা আয় হয় তা দিয়ে তিনি অবসরের পর জীবিকা নির্বাহ করছেন। সন্তানদের পড়াশোনা করাচ্ছেন। কিন্তু সম্প্রতি এই জমিতে কবরস্থান করার কথা জানিয়ে জেলা প্রশাসকের কার্যালয় অধিগ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছে। এটি করলে তার আয়-রোজগার একেবারেই বন্ধ হয়ে পড়বে। সন্তানদের পড়াশোনা বন্ধ হয়ে যাবে।

সাবেক এই পুলিশ কর্মকর্তা বলেন, ২০২২ সালে ব্যাংক কর্তৃপক্ষ তার সম্পত্তির মূল্য নির্ধারণ করেছে ৩৩ কোটি টাকা। এখন কবরস্থান করার জন্য তাকে কাঠাপ্রতি ৫০ লাখ টাকা দিতে চাওয়া হচ্ছে। এ জন্য তাকে নোটিশও পাঠানো হয়েছে। বলেন, ‘শহরে পর্যাপ্ত কবরস্থান রয়েছে। নতুন কবরস্থানের আর দরকার নেই। অন্যদিকে বসতবাড়ি পাওয়া আমার নাগরিক অধিকার। তাছাড়া কৃষিজমি অধিগ্রহণ না করার জন্য প্রধানমন্ত্রীর নির্দেশনা আছে। ভূমি আইনও এটি সমর্থন করে না।’ তাই শামসুল আরেফিন তার এই জমি অধিগ্রহণ না করার অনুরোধ জানান।

এ বিষয়ে জানতে চাইলে জেলা প্রশাসকের কার্যালয়ের ভূমি অধিগ্রহণ শাখার সহকারী কমিশনার শাম্মী আক্তার বলেন, ‘শামসুল আরেফিনের জমি অধিগ্রহণের জন্য নোটিশ করা হয়েছিল। এরপর নির্ধারিত সময়ের মধ্যে তিনি আপত্তি জানিয়ে আবেদন করেছেন। অতিরিক্ত জেলা প্রশাসকের (রাজস্ব) কার্যালয়ে এ নিয়ে শুনানিও হয়েছে। তবে অতিরিক্ত জেলা প্রশাসক স্যার এখনও মতামত দেননি। তিনি মতামত দেওয়ার পর এটি অনুমোদনের জন্য বিভাগীয় কমিশনারের কার্যালয়ে পাঠানো হবে। তারপর এ বিষয়ে কোন সিদ্ধান্ত হতে পারে।’

;

দিনে তাপমাত্রা অপরিবর্তিত থাকলেও রাতে বৃদ্ধি পেতে পারে

ছবি: সংগৃহীত

আজ বুধবার (১০ জানুয়ারি) দেশের সর্বনিম্ন তাপমাত্রা নওগাঁ জেলার বদলগাছী উপজেলা এবং চুয়াডাঙ্গায় ১০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।এছাড়া সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

বুধবার (১০ জানুয়ারি) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, দিনের বেলায় তাপমাত্রা অপরিবর্তিত থাকলেও রাতের দিকে তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। এদিকে ঘন কুয়াশার কারণে বিমান চলাচল, অভ্যন্তরীণ নৌপরিবহন এবং সড়ক যোগাযোগে বিঘ্ন ঘটতে পারে। ঘন কুয়াশার কারণে সারা দেশের কোথাও কোথাও দিনে ঠান্ডা পরিস্থিতি থাকতে পারে।

আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়েছে, অস্থায়ীভাবে মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। আজ মধ্যরাত থেকে কাল সকাল পর্যন্ত সারা দেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। দেশের অনেক স্থানে কুয়াশা দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

ঢাকায় আজ উত্তর অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৮ থেকে ১২ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হচ্ছে। সকালে ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯৫ শতাংশ।

ঢাকায় আজ সূর্যাস্ত সন্ধ্যা ৫ টা ২৮ মিনিট। আগামীকাল ঢাকায় সূর্যোদয় হবে ভোর ০৬ টা ৪৩ মিনিটে। 

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *