আন্তর্জাতিক

ওমানের কাছে যুক্তরাষ্ট্রের তেলবাহী ট্যাংকার আটক করেছে ইরান

ডেস্ক রিপোর্ট: ইরান বলেছে যে তার বাহিনী ওমান উপসাগরে ইরাকি অপরিশোধিত তেলবাহী মার্কিন যুক্তরাষ্ট্রের মালিকানাধীন একটি তেল ট্যাংকার জব্দ করেছে।

বৃহস্পতিবার (১১ জানুয়ারি) গত বছর ইরানের একটি তেলবাহী ট্যাংকার জব্দের প্রতিশোধে মার্কিন ওই তেল ট্যাংকার জব্দ করা হয়েছে বলে ইরানের রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যমের খবরে জানানো হয়েছে।

সেন্ট নিকোলাস নামের ওই ট্যাংকারটি গত বছর ইরানি তেল পরিবহন করায় জব্দ করেছিল মার্কিন যুক্তরাষ্ট্র। জাহাজের গতিবিধি শনাক্তকরণ প্রযুক্তি ব্যবহার করে অ্যামব্রে ওমানের সোহার শহরের কাছাকাছি পৌঁছানোর পর বৃহস্পতিবার সশস্ত্র কিছু ব্যক্তি সেই ট্যাংকারটির নিয়ন্ত্রণ নেয় বলে জানিয়েছে ব্রিটিশ সমুদ্র নিরাপত্তাবিষয়ক সংস্থা অ্যামব্রে।

বর্তমানে ট্যাংকারটির অবস্থান শনাক্ত করা যাচ্ছে না। গত বছর ওই ট্যাংকারটি যুক্তরাষ্ট্র জব্দ করার পর ওয়াশিংটনকে সতর্ক করে দিয়ে তেহরান বলেছিল, এর সমুচিত জবাব দেওয়া হবে।

যুক্তরাষ্ট্র বলেছে, ওই সময়ে ইরানের ইসলামিক বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি) মার্কিন নিষেধাজ্ঞা লঙ্ঘন করে চীনে ইরানি তেল পাঠানোর চেষ্টা করছিল। ট্যাংকারটি ইরাকের বসরা বন্দরে এক লাখ ৪৫ হাজার মেট্রিক টন তেল লোড করার পর সুয়েজ খাল হয়ে পশ্চিম তুরস্কের আলিয়াগা যাচ্ছিল। ট্যাংকারটির পরিচালনাকারী সংস্থা এম্পায়ার নেভিগেশন ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে বলেছে, ট্যাংকারটির সাথে তাদের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

বৃহস্পতিবারের এই ঘটনা ওমান ও ইরানের মধ্যে হরমুজ প্রণালীর কাছাকাছি এলাকায় ঘটেছে। এম্পায়ার নেভিগেশন বলেছেন, জাহাজটিতে মোট ১৯ জন ক্রু আছেন। তাদের মধ্যে ১৮ জন ফিলিপিনো এবং একজন গ্রীক নাগরিক।

ট্যাংকারটির প্রধান নিরাপত্তা কর্মকর্তা জাহাজটি ইরানের আঞ্চলিক জলসীমার দিকে গতিপথ পরিবর্তন করেছে এবং ট্যাংকারের সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে বলে জানিয়েছেন। ট্যাংকারটির সাথে আর যোগাযোগ করা যাচ্ছে না এবং কর্তৃপক্ষ এই ঘটনায় তদন্ত শুরু করেছে। যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর পঞ্চম নৌবহর তাৎক্ষণিকভাবে মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *