সারাদেশ

আগের ধারাবাহিকতা রক্ষা করেই দায়িত্ব পালন করব: শিক্ষামন্ত্রী

ডেস্ক রিপোর্ট: আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার নেতৃত্বে দ্বাদশ জাতীয় সংসদের নির্বাচিত নতুন সরকার বৃহস্পতিবার (১১ জানুয়ারি) শপথ নিয়েছে। নতুন মন্ত্রিসভায় ২৫ জন পূর্ণমন্ত্রী ও ১১ জন প্রতিমন্ত্রী শপথ অনুষ্ঠানে শপথগ্রহণ করেন।

বৃহস্পতিবার (১১ জানুয়ারি) সন্ধ্যা ৭টায় বঙ্গভবনের দরবার হলে সংবিধান অনুযায়ী মন্ত্রিসভার সদস্যদের শপথ পড়ান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। শপথের পরে তাদের মধ্যে দায়িত্ব বণ্টন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শপথের পর মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা তাদের প্রাথমিক প্রতিক্রিয়ায় বার্তা২৪.কম-কে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের ওপর বিশ্বাস রেখেছেন, তার মন্ত্রিসভায় আমাদের জায়গা দিয়েছেন তাই প্রধানমন্ত্রীর প্রতি আমরা কৃতজ্ঞ। আমাদের ওপর তিনি যে বিশ্বাস রেখেছেন সে বিশ্বাসের মর্যাদা রাখার সর্বোচ্চ চেষ্টা করবো।

তারা বলেন, আমরা আমাদের দায়িত্ব পালনের মধ্যদিয়ে স্মার্ট বাংলাদেশ গড়ার যে স্বপ্ন তা বাস্তবায়নে যা যা পদক্ষেপ নেওয়া দরকার প্রধানমন্ত্রীর নির্দেশনা ও পরামর্শে তা বাস্তবায়ন করবো।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন সাবের হোসেন চৌধুরী। তিনি ঢাকা-৯ আসন থেকে আওয়ামী লীগের নৌকা নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। মন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পর বার্তা২৪.কম-কে প্রাথমিক প্রতিক্রিয়ায় তিনি বলেন, আমরা যখন টেকসই উন্নয়নের কথা বলি তখন বন, পরিবেশ, জলবায়ু এই বিষয়টাকে বিবেচনায় রাখতে হবে। সুতরাং এই বিষয়টা আমরা কতটুকু রাখতে পারছি সেটার ওপর নির্ভর করবে আমাদের প্রকৃত প্রবৃদ্ধি কি হয় এটা হলো সার্বিকভাবে। আন্তর্জাতিকভাবে যদি বলেন পৃথিবীতে পরিবেশ নিয়ে নানা তহবিল গঠন করা হচ্ছে।

তিনি আরও বলেন, বাংলাদেশ হচ্ছে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এবং এই ক্ষতির জন্য আমরা মোটেও দায়ী না। এখন সে তহবিল থেকে আমরা কি পরিমাণ অর্থ আদায় করবো এটা আমাদের জন্য একটা বড় চ্যালেঞ্জ। টেকসই উন্নয়ন পরিবেশ, জলবায়ু ও বনের বিষয়গুলো বিবেচনা না করে কখনোই সম্ভব হবে না এটা হচ্ছে মূল। আর আন্তর্জাতিকভাবে জলবায়ু পরিবর্তনের যে তহবিল সেটা থেকে বাংলাদেশের জন্য ন্যায্য যে হিস্যাটা আছে সেটা আমরা কিভাবে আদায় করতে পারি।

নতুন মন্ত্রীদের শপথ গ্রহণ শেষে সাবেক মন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বার্তা২৪.কম-কে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবার নতুন-পুরাতনদের মিশ্রণে মন্ত্রিসভা গঠন করেছেন, ভালোই হবে। স্মার্ট বাংলাদেশ গড়ার যে স্বপ্ন তা বাস্তবায়নে যা যা পদক্ষেপ নেওয়া দরকার এগুলো আন্তরিকতার সঙ্গে নিবে এটাই প্রত্যাশা।

ফরিদপুর-১ আসনের সংসদ সদস্য ও মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের দায়িত্ব পাওয়া মন্ত্রী আব্দুর রহমান বলেন, দীর্ঘ রাজনৈতিক জীবনে মন্ত্রিত্ব একটা স্বীকৃতি। এটা নিঃসন্দেহে আনন্দের বিষয়। এতে আমার আরও বেশি দায়িত্ব, কর্তব্য বাড়ল। আমার জীবনকে উৎসর্গ করলেও এই ঋণ আমি শোধ করতে পারবো না।

মৌলভীবাজার-৪ আসন থেকে নৌকা নিয়ে সংসদ সদস্য হয়েছেন মো. আবদুস শহীদ। নবগঠিত মন্ত্রিসভায় তিনি কৃষি মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন।বার্তা২৪.কম-কে তিনি বলেন, দেশসেবায় আছি আমরা সংসদ সদস্য হিসেবে। এখন মন্ত্রী হিসেবে বৃহত্তর ক্ষেত্রে দেশসেবার সুযোগ পাবো। এতদিন শুধু আমার সংসদীয় এলাকায় কাজ করার সুযোগ পেয়েছি। এখন মন্ত্রিসভায় সারা দেশে কাজ করার সুযোগ পাবো। প্রধানমন্ত্রীর পরামর্শ অনুযায়ী আমার মন্ত্রিত্ব চালাবো।

নৌ পরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্বে বহাল আছেন খালিদ মাহমুদ চৌধুরী। তিনি তার প্রতিক্রিয়ায় বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে এখন ইশতেহার বাস্তবায়নই আমাদের দায়িত্ব। এই দায়িত্ব পালন করার জন্য আমাদের সচেষ্ট থাকতে হবে। চ্যালেঞ্জ একটাই, ইশতেহার বাস্তবায়ন করা। স্মার্ট বাংলাদেশ আমরা গড়বই।

তিনি আরও বলেন, সরকারে কাজ করার একটা অভিজ্ঞতা হয়েছে। সেই অভিজ্ঞতা কাজে লাগানো যাবে। সেই অভিজ্ঞতা আগামীতে সংকট, দুর্বলতা উত্তরণে কাজে লাগবে বলেও জানান এ প্রতিমন্ত্রী।

এর আগে, আজ দুপুরে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়। এই প্রজ্ঞাপনের মাধ্যমে নতুন মন্ত্রিসভার ২৫ জন মন্ত্রী ও ১১ জন প্রতিমন্ত্রীকে নিয়োগ দিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। পরে সন্ধ্যা সাতটায় বঙ্গভবনে মহামান্য রাষ্ট্রপতি প্রধানমন্ত্রী ও মন্ত্রীসভার সদস্যদের শপথ পড়ান।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *