সারাদেশ

মন্ত্রিসভার সদস্যদের নিয়ে প্রধানমন্ত্রীর কর্মসূচি

ডেস্ক রিপোর্ট: মন্ত্রিসভার সদস্যদের নিয়ে প্রধানমন্ত্রীর কর্মসূচি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

টানা চতুর্থ মেয়াদে সরকার গঠন করায় নতুন মন্ত্রিসভার সদস্যদের নিয়ে ধানমন্ডি-৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে এবং বেলা সাভারে জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা জানাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার (১২ জানুয়ারি) সকাল ১০টায় ধানমন্ডি-৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাবেন তারা। এরপর বেলা ১১টায় সাভারে জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা করবেন প্রধানমন্ত্রী ও মন্ত্রীসভার সদস্যরা।

বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় বঙ্গভবনে শপথ নেন তারা  এর আগে বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় বঙ্গভবনে সংবিধান অনুযায়ী মন্ত্রিসভার সদস্যদের শপথ পাঠ করান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার নেতৃত্বে নতুন মন্ত্রিসভায় থাকা ২৫ জন পূর্ণমন্ত্রী ও ১১ জন প্রতিমন্ত্রী শপথ নিয়েছেন। শপথের পরে তাঁদের মধ্যে দায়িত্ব বণ্টন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন শেখ হাসিনা, গড়লেন অনন্য নজির প্রধানমন্ত্রীর অধীনে থাকছে ৬ মন্ত্রণালয়-বিভাগ ৩৬ সদস্যের মন্ত্রিসভা, কার দায়িত্বে কোন মন্ত্রণালয় এই শপথের মাধ্যমে টানা চতুর্থ ও পঞ্চমবারের মতো প্রধানমন্ত্রী হয়েছেন জাতির জনক বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ কন্যা ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। আর এর মধ্য দিয়ে দেশের ইতিহাসে নতুন নজির স্থাপন করলেন তিনি।

মেঘনায় মাছ ধরায় ১৩ জেলেকে জরিমানা

ছবি: সংগৃহীত

চাঁদপুরে মেঘনা নদীতে মশারি ও অন্যান্য জাল দিয়ে ছোট মাছ ধরায় ১৩ জেলেকে ১৩ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। বৃহস্পতিবার (১১ জানুয়ারি) রাতে কোস্ট গার্ড চাঁদপুর স্টেশনে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট রেশমা খাতুন।

অর্থদণ্ডপ্রাপ্ত জেলেরা হলেন- রহিম আলী (৪৭), সিটু মোল্লা (৪৭), তাহের মোল্লা (৪৫), মো. ফারুক (৫০), সাইফুল ইসলাম (২২), গফুর ব্যাপারী (৩৫), সুমন (১৬), নাজমুল (১৮), আল আমিন (৩০), মো. আহসান উল্লাহ (৩০), সুলতান ব্যাপারী (৩০), শাহজালাল (৩০) ও মো. আবদুর রহমান (৩০)। এসব জেলে শরীয়তপুরের সখিপুর উপজেলার তারাবুনিয়া ও চাঁদপুর সদর উপজেলার রাজরাজেশ্বর এলাকার বাসিন্দা।

চাঁদপুর সদর উপজেলার জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা মো. তানজিমুল ইসলাম বলেন, বৃহস্পতিবার বিকেল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা (প্রথম সংশোধিত) প্রকল্পের আওতায় মৎস্য সম্পদ ধ্বংসকারী বেহুন্দি ও অন্যান্য ক্ষতিকর অবৈধ জাল এবং নিষিদ্ধ চাই অপসারণে বিশেষ কম্বিং অপারেশন হিসেবে অভিযান পরিচালনা করা হয়। মেঘনা নদীর সদর উপজেলার কাছিকাটা এলাকায় মশারি জাল দিয়ে বিভিন্ন প্রজাতির ছোট মাছ ধরা অবস্থায় ১৩ জন জেলেকে আটক করা হয়। একই সময় জব্দ করা হয় ১০টি মশারি জাল এবং নিষিদ্ধ ৬০ হাজার মিটার কারেন্ট জাল। জব্দকৃত জাল রাত ১০টায় নির্বাহী ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে আগুনে পুড়িয়ে বিনষ্ট করা হয়।

;

সকালে স্মৃতিসৌধ ও বঙ্গবন্ধুর প্রতিকৃতি শ্রদ্ধা জানাবে নতুন মন্ত্রিসভা

ছবি: সংগৃহীত

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি এবং সাভারের জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা জানাবেন দ্বাদশ সংসদের নবগঠিত সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মন্ত্রিসভার সদস্যরা।

শুক্রবার (১২ জানুয়ারি) সকাল ১০টায় ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রথমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পরে মন্ত্রিসভার সদস্যদের নিয়ে প্রধানমন্ত্রী ফুল শ্রদ্ধা জানাবেন। বেলা ১১টায় সাভারের জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানাবেন।

প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়৷

দ্বাদশ সংসদ নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে বিজয়ী আওয়ামী লীগ সরকারের নতুন মন্ত্রিসভার সদস্যরা শপথ নিয়েছেন আজ। সন্ধ্যা ৭টায় নতুন মন্ত্রিসভার সদস্যদের শপথবাক্য পাঠ করান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। নিয়ম অনুযায়ী প্রথমে প্রধানমন্ত্রী, পরে পর্যায়ক্রমে মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা শপথ নেন। শপথ নিয়েছেন প্রধানমন্ত্রীসহ ২৫ জন পূর্ণ মন্ত্রী এবং ১১ জন প্রতিমন্ত্রী।

উল্লেখ্য, গত ৭ জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ সংসদ নির্বাচনে ২৯৮ আসনের মধ্যে আওয়ামী লীগ ২২২টি, জাতীয় পার্টি ১১টি, স্বতন্ত্র ৬২ এবং আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলের শরিক ওয়ার্কার্স পার্টি ও জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) একটি করে আসন পায়। এ ছাড়া একটি আসনে জয় পেয়েছে বাংলাদেশ কল্যাণ পার্টি। একটি আসনে ভোট বাতিল ও আরেকটি আসনে ভোট স্থগিত করা হয়।

;

আব্দুস সালাম পরিকল্পনামন্ত্রী হওয়ায় উচ্ছ্বসিত নান্দাইলবাসী

ছবি: সংগৃহীত

ময়মনসিংহ-৯ (নান্দাইল) আসনের সংসদ সদস্য মেজর জেনারেল (অব.) আব্দুস সালামকে পরিকল্পনামন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে। এ খবরে মিষ্টি বিতরণ, আতশবাজি ও আনন্দ মিছিল করেছে নান্দাইল আওয়ামী লীগের নেতাকর্মীরা।

নান্দাইল উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম শাহান বলেন, আমাদের নেতাকে মন্ত্রিত্ব দেওয়ায় উপজেলার সর্বস্তরের জনগণের মধ্যে আনন্দের বন্যা বইছে। নান্দাইলবাসীর দীর্ঘদিনের আশা-আকাঙ্ক্ষা পূরণ হয়েছে।

উপজেলার দেওয়ানগঞ্জ বাজারের ব্যবসায়ী মানিক আহমদ বলেন, আমাদের দীর্ঘদিনের স্বপ্ন পূরণ হয়েছে। আমাদের উপজেলার বিভিন্ন সমস্যাগুলো দ্রুত নিরসন এবং উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন তিনি।

প্রবীণ শিক্ষক আলী আফজল খান বলেন, আব্দুস সালাম মন্ত্রী হয়েছে এ কথা শুনার পর অনেক আনন্দ লাগছে। নান্দাইলবাসী যোগ্যনেতা নির্বাচিত করার ফলস্বরূপ প্রধানমন্ত্রী এ উপহারে আমরা নান্দাইলবাসী খুশী।

আব্দুস সালাম ১৯৪২ সালের ২৮ ফেব্রুয়ারি ময়মনসিংহ জেলার নান্দাইল উপজেলার কুমারুলির রসুলপুরে জন্মগ্রহণ করেন। বাংলাদেশ সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত কর্মকর্তা মেজর জেনারেল আবদুস সালাম (আরসিডিএস, পিএসসি) ময়মনসিংহ জেলার রাজনীতিবিদ এবং ময়মনসিংহ-৯ (নান্দাইল) আসনে ১৯৯৬, ২০০৮ ও ২০২৪ সালের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীকে অংশ নিয়ে বিপুল ভোটে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।

তিনি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান, যোগাযোগ মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান ছিলেন। এছাড়া ও তিনি ব্রাজিলে রাষ্ট্রদুত ছিলেন।

;

শেখ হাসিনাকে পুতিনের অভিনন্দন

ছবি: সংগৃহীত

পুনরায় বাংলাদেশের প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হওয়ায় শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন, রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের চেতনায় বিকশিত হয়ে আসছে। আশা করি, সরকার প্রধান হিসেবে আপনার কার্যক্রম আমাদের দেশের জনগণের সুবিধার জন্য গঠনমূলক দ্বিপাক্ষিক সহযোগিতা জোরদার করতে আরও অবদান রাখবে।

রুশ প্রেসিডেন্ট শেখ হাসিনার সাফল্য, সুস্বাস্থ্য ও মঙ্গল কামনা করেন।

এর আগে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়ে চিঠি দেন।

৭ জানুয়ারির দ্বাদশ সংসদ নির্বাচনে আওয়ামী লীগ নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জয় পায় আওয়ামী লীগ।

বৃহস্পতিবার নতুন মন্ত্রিসভা গঠন করে টানা চতুর্থবার সরকারপ্রধান হিসেবে দায়িত্ব নেন।

গত ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। ৩০০ আসনের মধ্যে ২৯৯টি আসনে ভোট হয়। নওগাঁ-২ আসনের প্রার্থী মৃত্যুবরণ করায় নির্বাচন স্থগিত করা হয়েছে। ওই আসনের নির্বাচনের জন্য নতুন করে শিডিউল দেয়া হয়েছে। আগামী ১৩ ফেব্রুয়ারি নির্বাচন হবে। আর সংঘর্ষের ঘটনায় ময়মনসিংহ-৩ আসনের ফলাফল স্থগিত করে দেওয়া হয়েছিল। সেই নির্বাচন এ মাসের ১৩ তারিখে অনুষ্ঠিত হবে।

২৯৮ আসনের মধ্যে শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ পেয়েছে ২২২ আসন ও জাতীয় পার্টি ১১টি আসনে জয় পেয়েছে। তবে স্বতন্ত্র প্রার্থীদের জয়ের হার এবার বেশি। তারা ৬২টি আসনে জয় পেয়েছেন। আর মহাজোটের শরিক ওয়ার্কার্স পার্টি ও জাসদের প্রার্থী নৌকা প্রতীকে নির্বাচন করে একটি করে আসন পেয়েছেন। বাংলাদেশ কল্যাণ পার্টির সৈয়দ মোহাম্মদ ইবরাহিমও কক্সবাজারের একটি আসন থেকে জয় পেয়েছেন।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *