সারাদেশ

বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে আলামত সংগ্রহ

ডেস্ক রিপোর্ট: বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে আলামত সংগ্রহ

ছবি: বার্তা২৪.কম

মহাসমাবেশকে কেন্দ্র করে সংঘর্ষের ঘটনায় রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ক্রাইম সিন থেকে ১০ ধরণের আলামত সংগ্রহ করেছে সিআইডি।

রোববার (২৯ অক্টোবর) সকাল থেকে দুপুর ১২টা পর্যন্ত এই আলামতগুলো সংগ্রহ করা হয়।

বিষয়টি নিশ্চিত করেছেন সিআইডির ফরেনসিক বিভাগের এ এস পি মিজানুর রহমান।

এর আগে, সকাল ১০টা থেকে আলামত খোঁজার কাজ শুরু করে ইউনিটটি।

এদিকে বিএনপির কার্যালয়ের আশপাশের মোড় ও বিভিন্ন গলির মুখেও পুলিশ সদস্যদের সতর্ক অবস্থায় দায়িত্ব পালন করতে দেখা গেছে।

হরতালে মাঠে নেই বিএনপি-জামায়াত, আ. লীগের শান্তি সমাবেশ

মেহেরপুরে হরতালে মাঠে নেই বিএনপি-জামায়াত

মেহেরপুরে সকাল থেকেই বিএনপি-জামায়াতের ডাকা হরতালে নেতাকর্মীদের মাঠে দেখা যায়নি। মাঠ দখলে রয়েছেন আওয়ামী লীগের নেতৃবৃন্দরা। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা মোড়ে মোড়ে অবস্থান নিয়েছে।

রোববার (২৯ অক্টোবর) সকাল থেকে মেহেরপুর জেলা শহর থেকে আন্তঃজেলা ও দূরপাল্লার কোন পরিবহন ছেড়ে যায়নি।

ফলে চরম ভোগান্তিতে পড়েছেন সাধারণ মানুষ। গন্তব্যস্থলে যেতে অটোরিকশা, স্যালোইঞ্জিন চালিত অবৈধ যান নছিমন, করিমন, আলগামনের উপরই একমাত্র ভরসা। এ কারণে নির্দ্দিষ্ট সময়ের মধ্যে যথাস্থানে যেতে পারছেন না সাধারণ মানুষ। এতে ক্ষোভ প্রকাশ করেছেন তারা।

অন্যদিকে আওয়ামী লীগের নেতাকর্মীরা গাংনী শহরের বিভিন্ন স্থানে অবস্থান নিয়েছে। সকাল আটটার দিকে গাংনী উপজেলা শহরে হরতাল বিরোধী বিক্ষোভ সমাবেশ করেছে আওয়ামী লীগ। মিছিলের নেতৃত্বে ছিলেন গাংনী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোখলেছুর রহমান মুকুল।

ভোর থেকেই গাংনী শহরের শহরের গুরুত্বপূর্ণ স্থানে অবস্থান নেয় আওয়ামী লীগ নেতাকর্মীরা। বিএনপি-জামায়াতের ডাকা এই হরতালকে অবৈধ দাবি করে দোকানপাট খোলা ও যানবাহন চালানোর পক্ষে অবস্থান নেন নেতাকর্মীরা। হরতাল বিরোধী এই বিক্ষোভ সমাবেশে বক্তৃতায় বিএনপি-জামায়াতের নাশকতার বিরুদ্ধে হুঁশিয়ারি করেন উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মোখলেছুর রহমান মুকুল।

আরও বক্তব্য রাখেন উপজেলা ছাত্রলীগ সভাপতি আমিনুল ইসলাম সেন্টু ও পৌর ছাত্রলীগ সাধারণ সম্পাদক মোহনসহ নেতৃবৃন্দ।

;

বিএনপি কার্যালয়ে তথ্য উপাত্ত খুঁজছে সি আই ডি

ছবি: বার্তা২৪.কম

মহাসমাবেশকে কেন্দ্র করে সংঘর্ষের ঘটনায় ক্রাইম সিন ঘোষণা করেছে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়। তথ্য উপাত্ত খুঁজে দেখছে সি আই ডির ক্রাইম সিন ইউনিট।

রোববার (২৯ অক্টোবর)  সকাল ১০ থেকে তথ্য উপাত্ত খুঁজতে অনুসন্ধান চালাচ্ছে ক্রাইম সিন ইউনিট।

এদিকে সকাল সন্ধ্যা হরতাল বাস্তবায়নে রাজধানীর বিভিন্ন এলাকায় বিক্ষিপ্ত মিছিল করেছে বিএনপি নেতা কর্মীরা। পরিস্থিতি স্বাভাবিক রাখতে মাঠে আছে আইন শৃঙ্খলা বাহিনী। 

অন্যদিকে হরতালকে কেন্দ্র করে রাজধানীর বেশ কিছু এলাকায় বাসে অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। সকালে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে তার গুলশানের বাসভবন থেকে আটক করেছে ডিবি। বিএনপির স্থায়ী কমিটির বাসভবন ঘিরে রেখেছে আইন শৃঙ্খলা বাহিনী বলে খবর পাওয়া গেছে।

;

বাংলাদেশের হারের পর ভাইরাল শ্বশুরের মাথা লুকানো সেই আনারকলি!

ছবি: সংগৃহীত

শ্বশুরকে হত্যা করেছিলেন স্বামী আর তার বড় ভাই। এখানেই ক্ষান্ত হননি দুই ভাই, হত্যার পর বাবার সেই লাশ গুম করতে ১০ টুকরো করেছিলেন। সেই নির্মম হত্যাকাণ্ডে ‘জড়িত’ না থাকলেও স্বামী শফিকুর রহমানকে সঙ্গে নিয়ে শ্বশুরের খণ্ডিত মাথা পতেঙ্গা সমুদ্র সৈকতে ফেলে দিয়েছিলেন আনারকলি। পরে অবশ্য অপরাধ করেছেন, সেই বোধোদয় হয় ওই নারীর।

অক্টোবর মাসের শুরুতে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) হাতে ধরা পড়েন আনারকলি। এরপর সেই মাথার খণ্ডিত অংশ উদ্ধারে পুলিশের সঙ্গে সমুদ্র সৈকত এলাকায় গিয়েছিলেন আনারকলিও। আর সেখানেই সাংবাদিকদের প্রশ্নের জবাবে, কোনো দ্বিধা ছাড়াই তিনি দেন খুনের বর্ণনা। আর লাশের খণ্ডিত অংশ গুমে সহায়তার জন্য হন অনুতপ্তও। নিজের দোষ অবলিলায় স্বীকার করে আনারকলি বলতে থাকেন, ‘না আমি নির্দোষ দাবি করছি না। আমি দোষী। আমি কি আপনাদের একবারও বলেছি আমি নির্দোষ। তখন আমার আবেগ কাজ করেছে, বিবেক কাজ করেনি। তখন যদি আমার বিবেক কাজ করতো, তাহলে এত বড় পাপে নিজেকে জড়িয়ে পড়তাম না।’ আনারকলির সেই বক্তব্যের ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছিল তখন। নেদারল্যান্ডসের কাছে বাংলাদেশের লজ্জার হারের আবারও ফেসবুকে ভাইরাল হয়েছেন আনারকলি।

তবে এবার আনারকলির মুখমণ্ডল সম্পাদনা করে তৈরি করা একটি ভিডিও ছড়িয়ে পড়েছে ফেসবুকে। সেই ভিডিওতে আনারকলির মুখমণ্ডলের জায়গায় সাকিব আল হাসানের মুখচ্ছবি বসিয়ে বাজিয়ে দেওয়া হয়েছে সেই কথাগুলো,-‘আমি দোষী, আমি কি আপনাদের একবারও বলেছি আমি নির্দোষ।’ কেউ কেউ সেই ভিডিওর সঙ্গে নেদারল্যান্ডসের বিপক্ষের খোঁচা মেরে উইকেটকিপারের দস্তানায় ক্যাচ দিয়ে সাকিবের ফেরার মুহূর্তটিও যুক্ত করে দিয়েছেন। মূলত প্রিয় দলের হারের হতাশা থেকে এমন ভিডিও তৈরি ও শেয়ার করছেন বলে জানিয়েছেন সমর্থকেরা।

সাফিয়ান আমান নামের একজন সেই ভিডিও ফেসবুকে শেয়ার করে লিখেছেন, ‘বিশ্বকাপে যাবার আগে অনেক স্বপ্নই দেখিয়েছিলাম, এখন পারিনি-আমাদের ভুল হয়ে গেছে।’

আরিয়ান খান নামের আরেক তরুণ একই ভিডিও শেয়ার করে লিখেছেন, ‘আমি খেলা দেখার কারণে দোষী। আমি কি আপনাদের একবারও বলেছি-আমি নির্দোষ।’

এভাবেই ভিডিওটি ছড়িয়ে পড়েছে ফেসবুকে। কেউ দিয়েছেন ভিডিও হিসেবে, কেউবা রিল। হারের বৃত্তে ডুবে থাকা দল নিয়ে হতাশ হয়ে পড়া সমর্থকেরা যেন এ থেকেই একটু আনন্দ খুঁজে নিচ্ছেন।

;

বঙ্গবন্ধুকে দেয়া ডক্টর অব লজ ডিগ্রি গ্রহণ করলেন প্রধানমন্ত্রী

বঙ্গবন্ধুকে দেয়া ডক্টর অব লজ ডিগ্রি গ্রহণ করলেন প্রধানমন্ত্রী

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে (মরণোত্তর) সম্মানসূচক ‘ডক্টর অব লজ’ ডিগ্রি দিল ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। বাবার পক্ষে তা গ্রহণ করলেন বঙ্গবন্ধুর বড় কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (২৯ অক্টোবর) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিশেষ সমাবর্তনে বঙ্গবন্ধুকে এই ডিগ্রি দেওয়া হয়।

এর আগে, বেলা ১১ টা ১০ মিনিটে বিশেষ সমাবর্তনের উদ্বোধন করেন সমাবর্তন সভাপতি ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। বেলা ১১টায় সমাবর্তন বক্তা প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসে উপস্থিত হন। এরপর তিনি সমাবর্তন শোভাযাত্রার সঙ্গে সমাবর্তনের মূল মঞ্চে ওঠেন।

বিশেষ এই সমাবর্তনে সাধারণ সমাবর্তনের মতো বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েটদের ডিগ্রি ও সম্মাননা দেওয়া হবে না। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে (মরণোত্তর) ডক্টর অব লজ ডিগ্রি দেওয়া হবে।

এবারের বিশেষ সমাবর্তনে ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ ১৯৭৩ আর্টিকল ১০(১) অনুযায়ী এবং রাষ্ট্রপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলরের সদয় অনুমতিক্রমে সমাবর্তনে সভাপতিত্ব করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য।

সমাবর্তনে শিক্ষার্থী ১২ হাজার ৪৯৬ জন, শিক্ষক প্রায় ৭৫০ জন, রেজিস্টার্ড গ্র্যাজুয়েট এক হাজার, অ্যালামনাই ৫০০ জন, বিদেশি শিক্ষক-শিক্ষার্থী প্রায় ১৫০ জন এবং তিন হাজার অতিথি উপস্থিত থাকবেন।

অতিথিদের মধ্যে থাকবেন বঙ্গবন্ধু পরিবারের সদস্যরা, মন্ত্রী ও সংসদ সদস্য, ঢাকায় বিদেশি দূতাবাস/ হাইকমিশনের রাষ্ট্রদূত/হাইকমিশনার/ চার্জ দ্য অ্যাফেয়ার্স, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, সিনেট, সিন্ডিকেট ও একাডেমিক কাউন্সিলের সদস্য, সামরিক ও বেসামরিক কর্মকর্তা এবং সুধীজন উপস্থিত থাকবেন।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *