আন্তর্জাতিক

‘নির্বাচনকে বাইরে থেকেও প্রভাবিত করার চেষ্টা করা হয়েছিল’

ডেস্ক রিপোর্ট: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ জয়ে টানা চতুর্থবার ও শেখ হাসিনার নেতৃত্বে পঞ্চমবার সরকার গঠন করেছে আওয়ামী লীগ। শেখ হাসিনার এমন জয়ে রাশিয়া, চীন, ভারত, নেপাল, ভূটান, ব্রুনাই, পাকিস্তানসহ বিশ্বের অনেক দেশ থেকে এসেছে শুভেচ্ছা বার্তা।

তবে এই নির্বাচনকেও বাইরে থেকে প্রভাবিত করার চেষ্টা করা হয়েছে বলে দাবি করেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর মুখপাত্র মারিয়া জাখারোভা।

শুক্রবার (১২ জানুয়ারি) এমন বিবৃতিটি ঢাকায় অবস্থিত রাশিয়া দূতাবাস তার ফেরিভায়েড ফেসবুক পেজে প্রকাশ করেছে। 

বিবৃতিতে বলা হয়েছে, গত ৭ জানুয়ারি বাংলাদেশে অনুষ্ঠিত সংসদ নির্বাচনের ফলাফল তুলে ধরা হয়েছে। নির্ধারিত সময়ে ৩০০ আসনের মধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগ দল ২২২টি আসন পায়। যা নাগরিকদের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠের সমর্থন নিশ্চিত করতে সক্ষম হয়েছিল।

আমরা নির্বাচন সফলভাবে সম্পন্ন করার জন্য বাংলাদেশের জনগণকে অভিনন্দন জানাই। 

তবে কিছু বিরোধী রাজনৈতিক দল দুঃখজনকভাবে নির্বাচনী প্রক্রিয়ায় অংশগ্রহণ থেকে বিরত ছিল। বাইরে থেকেও এই নির্বাচনকে প্রভাবিত করার চেষ্টা করা হয়েছিল। আমরা এই বিষয়টি গত বছরের ২২ নভেম্বর এবং ১৫ ডিসেম্বর উল্লেখ করেছি। সেই পরিস্থিতিতে ভোটারদের ইচ্ছার স্বাধীন মত প্রকাশের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য বাংলাদেশের নেতৃত্বের প্রশংসা করা উচিত।

মারিয়া জাখারোভা বলেন, রাশিয়াসহ স্থানীয় ও আন্তর্জাতিক পর্যবেক্ষকরা বাংলাদেশের ওই নির্বাচনের বৈধতা ও গৃহীত মান পূরণ হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। রুশ প্রতিনিধিদলের নেতৃত্বে ছিলেন রাশিয়ান ফেডারেশনের কেন্দ্রীয় নির্বাচন কমিশনের সদস্য আন্দ্রেই শুতোভ।

১১ জানুয়ারি নির্বাচনের ফলাফলের ভিত্তিতে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের নতুন সরকার গঠিত হয়। রাশিয়ান ফেডারেশনের প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং রাশিয়ান ফেডারেশন সরকারের চেয়ারম্যান মিখাইল মিশুস্টিন শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন। 

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *