সারাদেশ

এমপি-মন্ত্রীদের বেতন কত? সাথে আর কী কী সুবিধা পাবেন?

ডেস্ক রিপোর্ট: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৯৮ আসনের মধ্যে আওয়ামী লীগ ২২২টি আসন পেয়ে নিরঙ্কুশ জয়লাভ করে। ফলে টানা চতুর্থবার ও শেখ হাসিনার নেতৃত্বে পঞ্চমবার সরকার গঠন করেছে আওয়ামী লীগ। প্রধানমন্ত্রী ছাড়া নতুন মন্ত্রিসভায় স্থান পেয়েছেন ৩৬ জন। এর মধ্যে ২৫ জন পূর্ণ মন্ত্রী আর বাকি ১১ জন প্রতিমন্ত্রী। 

গতকাল সন্ধ্যা ৭টার দিকে বঙ্গভবনের দরবার হলে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন নতুন মন্ত্রিসভার সদস্যদের শপথ পড়িয়েছেন। শপথের পর তাদের দায়িত্ব বণ্টন করে দিয়েছেন প্রধানমন্ত্রী। এতে অনেকেই থেকে গেছেন আগের মন্ত্রণালয়ে আবার রদবদল করা হয়েছে গুরুত্বপূর্ণ কিছু মন্ত্রণালয়ে।

মন্ত্রিসভার সব আনুষ্ঠানিকতা শেষে অনেকেরই জানার আগ্রহ থাকে, একজন সংসদ সদস্য, মন্ত্রী কিংবা প্রতিমন্ত্রী রাষ্ট্র থেকে কী কী সুবিধা পেয়ে থাকেন। তাঁদের বেতন কত? 

‘দ্য মিনিস্টার্স, মিনিস্টার্স অব স্টেট অ্যান্ড ডেপুটি মিনিস্টার্স (রেমুনারেশন অ্যান্ড প্রিভিলেজ) অ্যাক্ট’- অনুযায়ী, একজন মন্ত্রী মাসিক ১ লাখ ৫ হাজার টাকা বেতন পেয়ে থাকেন। আর প্রতিমন্ত্রী ৯২ হাজার, উপমন্ত্রী ৮৬ হাজার ৫০০ এবং সংসদ সদস্য পান ৫৫ হাজার টাকা।

এছাড়াও মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীরা সরকারি বাসা পাবেন। বাসভবনে বিদ্যুৎ, গ্যাস, পানি ও টেলিফোন ব্যয়ও সরকার বহন করবে। বাড়িকে সুন্দর করতে সজানোর জন্য প্রতিবছর একজন মন্ত্রী পাঁচ লাখ টাকা পাবেন। আর প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীরা পাবেন চার লাখ টাকা করে।

তবে কেউ সরকারি বাসায় থাকতে না চাইলে মন্ত্রী মাসিক ৮০ হাজার টাকা এবং প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী ৭০ হাজার টাকা করে ভাড়া পাবেন। নিজ বাড়ি বা ভাড়া বাড়িতে বসবাস করলে সেটি রক্ষণাবেক্ষণের জন্য বছরে তিন মাসের বাড়ি ভাড়ার সমপরিমাণ টাকা পাবেন তারা।

মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীরা সরকারি বাসভবন পেলেও সংসদ সদস্যরা পাবেন সরকারি প্লট। সেইসঙ্গে বাসায় টেলিফোন ভাতা বাবদ প্রতি মাসে ৭ হাজার ৮০০, লন্ড্রি ভাতা দেড় হাজার এবং মাসিক ক্রোকারিজ ও টয়লেট্রিজ কেনার জন্য ৬ হাজার টাকা করে ভাতা পাবেন। এছাড়া নির্বাচনী এলাকায় অফিস খরচের জন্য প্রতি মাসে ১৫ হাজার টাকা করে পাবেন।

মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীরা সরকারি খরচে একটি করে গাড়ি সুবিধা পাবেন। এছাড়া সংসদ সদস্য হওয়ার পর শুল্কমুক্ত গাড়ি আমদানি সুবিধা পাবেন তারা।

সংসদ সদস্যরা মাসিক ৭০ হাজার টাকা করে পরিবহন ভাতা পাবেন। এছাড়া নির্বাচনী এলাকার যাওয়া–আসার ভাতা হিসেবে প্রতি মাসে সাড়ে ১২ হাজার টাকা পাবেন। জ্বালানি বাবদ মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী দৈনিক ১৮ লিটার জ্বালানি তেলের সমপরিমাণ টাকা পাবেন।

আপ্যায়ন ভাতা হিসেবে একজন মন্ত্রী মাসে ১০ হাজার টাকা করে পাবেন। আর প্রতিমন্ত্রী সাড়ে ৭ হাজার টাকা এবং উপমন্ত্রী পাবেন ৫ হাজার টাকা। এ ছাড়া একজন এমপি আপ্যায়ন ভাতা হিসেবে প্রতি মাসে পাঁচ হাজার টাকা করে পাবেন।

মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীরা অসুস্থ হলে পুরো চিকিৎসা খরচ বহন করবে সরকার। অন্যদিকে, একজন প্রথম শ্রেণির কর্মকর্তার চিকিৎসা খরচের সমান সুবিধা পাবেন এমপি ও তার পরিবার।

এদিকে নিজ এলাকার মসজিদ, মন্দির উন্নয়নসহ এলাকার মানুষের দাতব্য কাজে একজন মন্ত্রী বছরে পাবেন ১০ লাখ টাকা। প্রতিমন্ত্রী সাড়ে ৭ লাখ ও উপমন্ত্রী পাবেন ৫ লাখ টাকা করে। আর একজন এমপি পাবেন বছরে ৫ লাখ টাকা।

এসবের পরও মন্ত্রী-এমপিরা আরও নানা সুযোগ সুবিধা পাবেন।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *