আন্তর্জাতিক

ইউক্রেনে সামরিক সহায়তা বন্ধ করল যুক্তরাষ্ট্র

ডেস্ক রিপোর্ট: চলমান ইউক্রেন-রাশিয়া যুদ্ধে ইউক্রেনকে সামরিক সহায়তা দেয়া বন্ধ করল মার্কিন যুক্তরাষ্ট্র । বৃহস্পতিবার (১১ জানুয়ারি) এক সংবাদ সম্মেলনে সহায়তা বন্ধের বিষয়টি স্বীকার করেছেন মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি।

তিনি বলেন, আমরা সহায়তা প্যাকেজ সংক্রান্ত সর্বশেষ যে বিলটি কংগ্রেসে পাঠিয়েছিলাম, তা অনুমোদিত হয়নি। তাই আপাতত ইউক্রেনে আমাদের সামরিক সহায়তা স্থগিত রয়েছে। কংগ্রেস যদি তাদের অবস্থান পরিবর্তন করে তাহলে আবারও আমাদের সহায়তা শুরু হবে।’

এ পরিস্থিতিতে গত বছরের মাঝামাঝি সময় থেকে অস্ত্র ও গোলাবারুদের সংকটে ভুগছে ইউক্রেন। এ সংকটের কারণে তাদের সামরিক অপারেশনও কাটছাঁট করতে হচ্ছে।

এর আগে মিত্র দেশগুলো সামরিক সহায়তা পাঠাতে ১০ হাজার কোটি ডলার চেয়ে কংগ্রেসে গত ডিসেম্বরে একটি বিল পাঠায় মার্কিন সরকার। বিলটির মধ্যে ইউক্রেনের জন্য বরাদ্দ ছিল ৬ হাজার কোটি ডলার। কিন্তু সেই বিলটি আটকে দিয়েছে কংগ্রেস।

তবে বাইডেন পরে ডিসেম্বরের শেষ দিকে নিজের প্রেসিডেন্সিয়াল ক্ষমতা ব্যবহার করে ইউক্রেনে ২৫ কোটি ডলারের একটি সহায়তা প্যাকেজ পাঠিয়েছিলেন। তবে এ জন্য তাকে কংগ্রেসে ব্যাপক সমালোচনার মুখে পড়তে হয়।

প্রসঙ্গত, এই যুদ্ধের শুরু থেকে ইউক্রেনকে এ পর্যন্ত একহাজার কোটি ডলারেরও বেশি অস্ত্র এবং অর্থ সহায়তা পাঠিয়েছে যুক্তরাষ্ট্র।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *