সারাদেশ

পাকিস্তানে বোমা বিস্ফোরণে ৫ সেনা নিহত

ডেস্ক রিপোর্ট: পাকিস্তানে বোমা বিস্ফোরণে ৫ সেনা নিহত

ছবি: সংগৃহীত

পাকিস্তানে বেলুচিস্তান প্রদেশে সশস্ত্র গোষ্ঠীর সাথে সংঘর্ষের পর নিরাপত্তা বাহিনীর গাড়ি লক্ষ্য করে চালানো বোমা হামলায় পাঁচ সেনা নিহত হয়েছে। রবিবার (১৪ জানুয়ারি) পাকিস্তানের সামরিক বাহিনীর বরাতে দিয়ে খবর জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

খবরে বলা হয়, শনিবার বেলুচিস্তান প্রদেশের কেচ জেলায় সামরিক বাহিনী কয়েক দশক ধরে বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াই করে আসছে। সহিংসতা প্রতিরোধে পাকিস্তানের এই অঞ্চলে হাজার হাজার সৈন্য মোতায়েন করেছে।

সামরিক বাহিনীর খবরে বলা হয়েছে, সশস্ত্র গোষ্ঠীর সদস্যরা নিরাপত্তা বাহিনীর একটি গাড়ি লক্ষ্য করে একটি বোমার বিস্ফোরণ ঘটায়। সেখানে সামরিক বাহিনী ও সশস্ত্র ব্যক্তিদের মধ্যে ব্যাপক গুলি বিনিময়ের পর এ বোমা হামলার চালানো হয়। হামলা ও সংঘর্ষের ঘটনায় ৩ জন অস্ত্রধারীও নিহত হয়েছেন। তবে এখন পর্যন্ত কেউ এই হামলার দায় কেউ স্বীকার করেনি।

তবে স্বাধীনতাকামী বেলুচ সশস্ত্র গোষ্ঠীগুলো বছরের পর বছর ধরে এ অঞ্চলে পাকিস্তানি সেনাবাহিনীর ওপর হামলা চালিয়ে আসছে। এরআগেও চায়না-পাকিস্তান ইকোনমিক করিডোর (সিপিইসি) প্রকল্প অবকাঠামোসহ অনেক হামলার ক্ষেত্রে দেখা গেছে বেলুচ বিচ্ছিন্নবাদীরা সেসব হামলার দায় স্বীকার করে।

আবাসন সংকটে কানাডা, কমাবে বিদেশি শিক্ষার্থী

ছবি: সংগৃহীত

মুদ্রাস্ফীতির কারণে উত্তর আমেরিকান দেশ কানাডায় বাড়ি নির্মাণ অনেকটাই ধীর হয়ে গেলেও চাহিদা বেড়েই চলেছে। বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষার্থী ও অভিবাসন প্রত্যাশীদের কাছে অন্যতম শীর্ষ পছন্দের গন্তব্য হওয়ায় প্রতিবছর দেশটিতে পাড়ি জমান বহু শিক্ষার্থী। এতেই আবাসন সংকট তীব্র হচ্ছে ধারণা করে বিদেশি শিক্ষার্থী ও অভিবাসন কমানোর সিদ্ধান্ত নিয়েছে কানাডা।

স্থানীয় সংবাদমাধ্যম সিটিভি টেলিভিশনে দেওয়া সাক্ষাৎকারে অভিবাসন মন্ত্রী মার্ক মিলার বলেন, ক্ষমতাসীন লিবারেল সরকার এই বছরের প্রথম এবং দ্বিতীয় প্রান্তিকে আন্তর্জাতিক শিক্ষার্থীদের সংখ্যা সীমাবদ্ধ করে দেওয়ার কথা বিবেচনা করছে। কানাডায় আন্তর্জাতিক শিক্ষার্থীদের সংখ্যা উল্লেখ করে তিনি বলেন, ‘এটি এমন একটি বিরক্তিকর সিস্টেম যা সত্যিই নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে।’

রোববার (১৪ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, মার্ক মিলার জানিয়েছেন, মূলত নাগরিকদের আবাসন ক্রয়ক্ষমতার সংকটের জন্য কানাডার সরকার সম্প্রতি সমালোচনার সম্মুখীন হয়েছে। অর্থনীতিকে সামনে এগিয়ে নিতে ও বয়স্ক জনসংখ্যাকে সমর্থন করার জন্য অভিবাসনের ওপর নির্ভর করে থাকে দেশটি। তবে আবাসন সংকটের জন্যও অভিবাসী এবং আন্তর্জাতিক শিক্ষার্থীদের বৃদ্ধিই দায়ী। দ্রুতই এর হার কমিয়ে আনতে হবে বলে মন্তব্য করেন তিনি।

অবশ্য কানাডা সরকার আন্তর্জাতিক শিক্ষার্থীর সংখ্যা ঠিক কতটা কমানোর কথা বিবেচনা করছে তা তিনি বলেননি। এছাড়া মিলারের মুখপাত্রের সাথে তাৎক্ষণিকভাবে যোগাযোগ করা যায়নি বলেও জানিয়েছে রয়টার্স।

উল্লেখ্য, কানাডার সরকারি তথ্য অনুযায়ী, ২০২২ সালে সক্রিয় ভিসাসহ ৮ লাখেরও বেশি বিদেশি শিক্ষার্থী কানাডায় অবস্থান করছিলেন। ২০১২ সালে এই সংখ্যা ছিল মাত্র ২ লাখ ৭৫ হাজার। ক্রমেই আরও জনপ্রিয় হয়ে উঠছে দেশটি। তাই এখনই লাগাম টানা প্রয়োজন বলে মন্তব্য অভিবাসন মন্ত্রীর।

;

জমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে বিয়ে করলেন ব্রুনাইয়ের রাজপুত্র

ছবি: সংগৃহীত

ব্রুনাইয়ের রাজপুত্র আব্দুল মতিন টানা ১০ দিনের জমকালো অনুষ্ঠান করে বাগদত্তাকে বিয়ে করলেন। ব্রুনাইয়ের সিংহাসনের ষষ্ঠ দাবিদার এই রাজপুত্র সাম্প্রতিক বছরগুলোতে তার বাবাকে কূটনৈতিক কর্মকাণ্ডে সহযোগিতা করে সুনাম অর্জন করেন। এছাড়াও তার সুন্দর চেহারা এবং সামরিক পরিষেবার জন্য সামাজিক যোগাযোগে মাধ্যমে প্রশংসিত ছিলেন তিনি।

৩২ বছর বয়সী এই যুবরাজ সম্প্রতি ২৯ বছর বয়সী আনিসা রোসনাহ ইসা-কালেবিককে বিয়ে করেন তিনি। বিয়ের অনুষ্ঠানটি রবিবার (৭ জানুয়ারি) শুরু হয়েছে, মঙ্গলবার (১৬ জানুয়ারি) শেষ হবে। বৃহস্পতিবার (১১ জানুয়ারি) একটি মসজিদে বিয়ের অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এশিয়ার সবচেয়ে যোগ্য ব্যাচেলরদের মধ্যে একজন হিসাবে পরিচিত রাজপুত্র আব্দুল মতিন ডিসেম্বরে ইয়াং মুলিয়া আনিশা রোসনার সাথে তার সম্পর্ক এবং বাগদানের কথা প্রকাশ করেছিলেন। ঘোষণার পর অনেক ভক্তকে অবাক করেছিল। মতিন পোলো খেলেন এবং রয়্যাল ব্রুনাই এয়ার ফোর্সে একজন হেলিকপ্টার পাইলট হিসেবে আছেন। ইন্সটাগ্রামে তার ২.৫ মিলিয়নের মতো ফলোয়ার রয়েছে। কনে আনিসা ব্রুনাইয়ের নেতা সুলতান হাসানাল বলকিয়ার একজন উপদেষ্টার নাতনি। তিনি একটি ফ্যাশন হাউজ এবং পর্যটন কোম্পানির মালিক বলে জানা গেছে।

জমকালো এই আয়োজনে উপস্থিত আছেন সৌদি ও জর্ডান রাজপরিবারের সদস্যরা। ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো, ফিলিপিন্সের প্রেসিডেন্ট ফারদিনান্দ মারকোস জুনিয়রও যোগ দিয়েছেন এই রাজকীয় আয়োজনে।

এদিন নববিবাহিত রাজপুত্র মতিন ও তার স্ত্রী আনিসা একটি ছাদখোলা রোলস রয়েসে চড়ে রাজধানীতে সেরি বেগাওয়ানে জড়ো হওয়া ভক্ত-শুভানুধ্যায়ীদের শুভেচ্ছা জানান।

;

পাকিস্তানের নির্বাচনে ‘ব্যাট’ প্রতীক পাচ্ছে না পিটিআই

ছবি: সংগৃহীত

পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট ইমরান খানের দল রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) এবং নির্বাচনী প্রতীক ব্যাট। তবে আগামী সাধারণ নির্বাচনে পিটিআইয়ের গঠনতন্ত্র নিয়ে অভিযোগ তুলে সুপ্রিম কোর্ট রায় দেন, ‘ব্যাট’ প্রতীকে নির্বাচন করতে পারবে না পিটিআই। 

শনিবার (১৩ জানুয়ারি) পাকিস্তানের সংবাদমাধ্যম ডন এই তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, দুই দিন শুনানি শেষে সুপ্রিম কোর্টের তিন সদস্যের বেঞ্চ পিটিআইকে ‘ব্যাট’ না দেয়ার রায় দেন। এই বেঞ্চে ছিলেন প্রধান বিচারপতি কাজী ফায়েজ ইসা, বিচারপতি মোহাম্মদ আলী মাজহার ও বিচারপতি মুসারাত হিলালি। স্থানীয় সময় রাত ১১টা ১৫ মিনিটে তারা এই রায় দেন।

দুর্নীতি মামলায় সাজা হওয়ায় বর্তমানে কারাবন্দী আছেন ইমরান খান। সাজার কারণে নিজ দলীয় প্রধানের পদ থেকেও পদত্যাগ করতে বাধ্য হন তিনি। সম্প্রতি দলের অভ্যন্তরীণ নির্বাচনে পিটিআই নতুন চেয়ারম্যান নির্বাচিত হন গহর আলী খান।

নির্বাচন কমিশনের আইন (ইসিপি) মেনে নির্বাচন হয়নি অভিযোগে গত ২২ ডিসেম্বর দলটির ‘ব্যাট’ প্রতীক বাতিল করে ইসিপি। বিষয়টি নিয়ে পিটিআই ও ইসিপির আইনি লড়াই সুপ্রিম কোর্ট পর্যন্ত গড়ায়। পরে শনিবার এই আদেশ দেয় দেশটির সুপ্রিম কোর্ট। 

;

মালের মেয়র নির্বাচনে ভারতপন্থী নেতার জয়

ছবি: সংগৃহীত

মলদ্বীপের রাজধানী মালের মেয়র নির্বাচনে পরাজিত হয়েছে প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জুর পিপলস ন্যাশনাল কংগ্রেস (পিএনসি)। শনিবার (১৩ জানুয়ারি) এই নির্বাচনে ভারতপন্থী দলের নেতা আদম আজ়িম জয় পেয়েছেন। আজিম মালদিভিয়ান ডেমোক্রেটিক পার্টি (এমডিপি) নেতা। দলটির প্রধান মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট ইব্রাহিম সোলি, যিনি ভারতপন্থী বলে পরিচিত।

 ভারতীয় গণমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে। 

প্রতিবেদনে বলা হয়, মালদ্বীপের মিডিয়া আজিমের জয়কে ‘বড় ব্যবধানে জয়’ বলে উল্লেখ করেছে। এমডিপি নেতা আজিমের এই পদে দীর্ঘ সময় ধরে ক্ষমতায় ছিলেন মুইজ্জু নিজেই। গত বছর প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হওয়ার আগে মেয়রের পদ থেকে সরে যান তিনি। রাজধানীর মেয়র নির্বাচনে আজিমের বিপরীতে পিএনসির প্রার্থী ছিলেন, আইশাথ আজ়িমা। 

ভোটগ্রহণের পর ৪১টি ব্যালট বক্স গণনা করে দেখা যায় আজিম পেয়েছেন ৫ হাজার ৩০৩ ভোট। তার প্রতিদ্বন্দ্বী মুইজ্জুর পিপলস ন্যাশনাল কংগ্রেস (পিএনসি) এর আইশাথ আজিমা শাকুর পেয়েছেন ৩ হাজার ৩০১ ভোট পেয়েছেন।

এদিকে ক্ষমতা গ্রহণের পর থেকেই একেক পর এক ভারতবিরোধী বক্তব্য দিয়ে আলোচনায় আছেন মোহাম্মদ মুইজ্জু। শনিবার চীন সফর শেষে দেশে ফিরে তিনি নাম না করে ভারতকে বলছেন, মালদ্বীপকে 

প্রসঙ্গত, সম্প্রতি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির লাক্ষাদ্বীপ সফরের ছবি নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে মালদ্বীপের তিন মন্ত্রী বিতর্কিত পোস্ট করেন। সেটি ঘিরে দুই দেশের মধ্যে শুরু হয় ক্রমবর্ধমান কূটনৈতিক বিবাদ। পরে বহু ভারতীয় সামাজিক যোগাযোগমাধ্যমে ‘বয়কট মালদ্বীপ’ ক্যাম্পেইন করছে। যদিও অবমাননাকর মন্তব্যের জেরে মালদ্বীপের তিন মন্ত্রীকে বরখাস্ত করেছে দেশটির সরকার।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *