সারাদেশ

চট্টগ্রামে বইমেলা শুরু ৯ ফেব্রুয়ারি

ডেস্ক রিপোর্ট: চট্টগ্রামে বইমেলা শুরু ৯ ফেব্রুয়ারি

ছবি: সংগৃহীত

চট্টগ্রাম সিটি করপোরেশনের উদ্যোগে ৯ ফ্রেরুয়ারি থেকে অমর একুশে বইমেলা শুরু হচ্ছে। ২৩ দিনব্যাপী এ বই মেলা শেষ হবে ২ মার্চ।

রোববার (১৪ জানুয়ারি) চসিক নগর ভবনের সম্মেলন কক্ষে মেলার প্রস্তুতি সভায় চসিক মেয়র বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরী এ ঘোষণা দেন।

মেলার স্থান হিসেবে সিআরবির শিরিষতলা এবং বিকল্প হিসেবে স্টেডিয়াম সংলগ্ন শিশুপার্ক প্রস্তাব করেন মেয়র। মেয়র রেজাউল বলেন, চট্টগ্রামের অমর একুশে বই মেলা আমাদের গুরুত্বপূর্ণ ঐতিহ্য। এই মেলার জন্য সুনির্দিষ্ট স্থান নির্বাচন করা জরুরি। আমি মনে করি সিআরবি শিরিষতলাতে স্থায়ীভাবে থাকবে। আমরা যদি বইমেলা এবার শিরিষতলায় করতে পারি তাহলে স্থায়ীভাবে প্রতি বছর বই মেলা ওখানে করার একটা সুযোগ তৈরি হবে।

তিনি বলেন, বই মেলাকে সফল করতে উপ-কমিটি গঠন করা হবে। উক্ত কমিটি ঠিকভাবে কাজ করলেই বই মেলা সফল হবে বলে আমি মনে করি। বই মেলাকে সফল করতে প্রয়োজন সমন্বিত প্রয়াস। কেউ ইগোতে ভুগলে বই মেলা সফল করা যাবে না।

তিনি আরও বলেন, উৎসবমুখর বাঙালির প্রাণের উৎসব এই বই মেলা হয়ে উঠে বাঙালির মিলন মেলায়।

চসিক শিক্ষা স্ট্যান্ডিং কমিটি সভাপতি কাউন্সিলর ড. নিছার উদ্দিন আহমেদ মঞ্জুর সভাপতিত্বে এতে উপস্থিত ছিলেন চট্টগ্রামের লেখক, প্রকাশক, কবি, সাহিত্যিক, সাংবাদিক, বুদ্ধিজীবী, সংস্কৃতিকর্মী, পেশাজীবী ও চট্টগ্রাম সৃজনশীল প্রকাশক পরিষদের সদস্যরা।

লাখো অনুরাগী বরণে প্রস্তুত জকিগঞ্জের বালাই হাওর

ছবি: বার্তা২৪.কম

প্রতি বছরের ন্যায় এবারও উপমহাদেশের প্রখ্যাত বুজুর্গ শামসুল উলামা হযরত আল্লামা ফুলতলী ছাহেব (র.) ঈসালে সওয়াব মাহফিল অনুষ্ঠিত হবে।

সোমবার (১৫জানুয়ারি) জকিগঞ্জে ফুলতলী ছাহেববাড়ি সংলগ্ন বালাই হাওরে আল্লামা আব্দুল লতিফ চৌধুরীর (র.) ১৬তম ঈসালে সওয়াব মাহফিল অনুষ্ঠিত হবে। মাহফিল উপলক্ষে লাখো ভক্ত আশিকানদের বরণ করতে ইতোমধ্যে প্রস্তুত হয়েছে বালাই হাওর।

বিষয়টি নিশ্চিত করেছেন ঈসালে সওয়াব মাহফিল বাস্তবায়ন কমিটির সমন্বয়কারী মাহমুদ হাসান চৌধুরী রায়হান।

জানা যায়, সোমবার (১৫ জানুয়ারি) সকাল ১০টায় আল্লামা ফুলতলী (রাহ.)-এর মাজার জিয়ারত ও তার বড় ছেলে আল্লামা ইমাদ উদ্দিন চৌধুরীর দোয়ার মাধ্যমে মাহফিলের কার্যক্রম শুরু হবে।মাহফিল চলবে মঙ্গলবার ফজর পর্যন্ত।

মাহফিলে শৃঙ্খলা বজায় রাখতে বাস্তবায়ন কমিটির নিজস্ব ৬২০ জন স্বেচ্ছাসেবক শুরু থেকে শেষ পর্যন্ত দায়িত্ব পালন করবেন। তাদেরকে ইতোমধ্যে প্রশিক্ষণ দিয়ে দায়িত্ব বণ্টন করে দেওয়া হয়েছে। শৃঙ্খলা রক্ষার স্বার্থে এবার মাহফিলের দিন দুপুর ১টা থেকে বিকাল ৫টা পর্যন্ত আগত লোকজনকে আপ্যায়ন করানো হবে। তবে রাতে এরকম কোনো ব্যবস্থা রাখা হয়নি। জকিগঞ্জ-আটগ্রাম রোডে রতনগঞ্জ বাজারের উত্তর ও দক্ষিণ উভয়দিকে গাড়ি পার্কিংয়ের জন্য বৃহৎ পরিসরে দশটি মাঠ প্রস্তুত করা হয়েছে। রতনগঞ্জ বাজারের পাশে করা হয়েছে মোটরসাইকেল পার্কিং ব্যবস্থা। মাহফিল বাস্তবায়ন কমিটির স্বেচ্ছাসেবকদের সহযোগিতা করবে স্থানীয় পুলিশ প্রশাসন।

এদিকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী, সিলেট-২ আসনের এমপি শফিকুর রহমান চৌধুরী সোমবার রাত ৮টায় মাহফিলে উপস্থিত হবেন বলে জানা গেছে। এছাড়াও মাহফিলে দেশ-বিদেশের প্রখ্যাত পীর-মাশায়িখ, আলিম-উলামা, ইসলামী শিক্ষাবিদ, চিন্তাবিদ ও রাজনৈতিক নেতৃবৃন্দ মাহফিলে উপস্থিত হবেন।

মাহফিলকে সফল ও স্বার্থক করে তুলতে ঈসালে সাওয়াব মাহফিল বাস্তবায়ন কমিটির পক্ষ থেকে সর্বস্তরের মুসলিম জনতার সার্বিক সহযোগিতা কামনা করা হয়েছে।

;

ড. হাছানকে অভিনন্দন জানালেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী

ছবি: সংগৃহীত

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদকে অভিনন্দন জা‌নিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর।

রোববার (১৪ জানুয়া‌রি) এক্স (টুইটার) এক পোস্টে বাংলাদেশের নবনিযুক্ত পররাষ্ট্রমন্ত্রীকে অভিনন্দন জানান তিনি।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেন, পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিযুক্ত হওয়ায় ড. হাছান মাহমুদকে অভিনন্দন। ভারত ও বাংলাদেশের মৈত্রী আরও গভীর করতে আমরা একসঙ্গে কাজ করার বিষয়ে প্রত্যাশা কর‌ছি। 

টানা দ্বিতীয় এবং সবমিলে তৃতীয়বারের মতো মন্ত্রিসভায় স্থান পেয়েছেন ড. হাছান মাহমুদ। একাদশ জাতীয় সংসদে শেখ হাসিনার চতুর্থ মন্ত্রিসভায় তথ্যমন্ত্রীর দায়িত্ব পালন করা হাছান এবার সামলাবেন পররাষ্ট্র মন্ত্রণালয়। বৃহস্পতিবার সন্ধ্যায় বঙ্গভবনে নবগঠিত মন্ত্রিসভার সদস্যদের শপথ গ্রহণ শেষে মন্ত্রিপরিষদ বিভাগের জারিকৃত প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে। 

বর্তমানে তিনি বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন।

;

আলেশা মার্টের চেয়ারম্যান কারাগারে

ছবি: সংগৃহীত

রাজধানীর গুলশান ও বনানী থানার চেক জালিয়াতির পৃথক ৯ মামলায় ই-কমার্স প্রতিষ্ঠান আলেশা মার্টের চেয়ারম্যান মঞ্জুর আলম শিকদারকে কারাগারে পাঠিয়েছেন আদালত।

রোববার (১৪ জানুয়ারি) গ্রেফতারি পরোয়ানামূলে তাকে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করে কারাগারে আটক রাখার আবেদন করে পুলিশ। ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট রাজেশ চৌধুরীর আদালত শুনানি শেষে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

এর আগে শনিবার রাতে রাজধানীর বনানী এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। ডিএমপির গুলশান বিভাগের উপপুলিশ কমিশনার (ডিসি) রিফাত রহমান শামীম এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, মঞ্জুর আলম শিকদারের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা ছিল।

সিআইডির দেওয়া তথ্য মতে, ২০২০ সালের ২৬ জুলাই আলেশা মার্ট যৌথ মূলধনি কোম্পানি ও ফার্মগুলোর পরিদফতর থেকে নিবন্ধন পায়। প্রতিষ্ঠানটি ২০২০ সালের ১০ নভেম্বর ঢাকার উত্তর সিটি করপোরেশন থেকে ট্রেড লাইসেন্স নেয়। আলেশা মার্ট আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে ২০২১ সালের ৭ জানুয়ারি।

;

ডেঙ্গুতে একদিনে ২ মৃত্যুর বিপরীতে আক্রান্ত ৩৮

ছবি: বার্তা২৪.কম

গত ২৪ ঘণ্টায় মশাবাহিত রোগ ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি বছর মৃত্যু সংখ্যা দাঁড়িয়েছে ৭ জনে। এ সময় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন আরও ৩৮ জন।

রোববার (১৪ জানুয়ারি) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, একদিনে আক্রান্তদের মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ১৪ জন, আর ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ২৪ জন।

বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে মোট ২৩৯ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন আছেন। ঢাকার সরকারি ও বেসরকারি হাসপাতালে বর্তমানে ১২১ জন এবং অন্যান্য বিভাগের বিভিন্ন হাসপাতালে ১১৮ জন ডেঙ্গু রোগী ভর্তি রয়েছেন।

চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে সারা দেশে বছরের এই পর্যন্ত ৬৭০ জন রোগী হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছেন। এর মধ্যে ঢাকায় ২৫১ জন এবং ঢাকার বাইরে চিকিৎসা নিয়েছেন ৪১৯ জন।

আক্রান্তদের মধ্যে হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৪২৪ জন। ঢাকায় ১২৪ এবং ঢাকার বাইরে ৩০০ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *