আন্তর্জাতিক

জাতিসংঘের গুদাম ভেঙে ত্রাণ নিয়ে গেল ক্ষুদার্ত ফিলিস্তিনিরা

ডেস্ক রিপোর্ট: অব্যাহত হামলার কারণে গাজায় খাদ্যসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্যের অভাব দেখা দিয়েছে। আর এমন পরিস্থিতিতে জাতিসংঘের খাদ্যের গুদামে হামলা চালিয়েছে সাধারণ মানুষ।
তারা সেখান থেকে আটা-ময়দার মতো অতি প্রয়োজনীয় জিনিসপত্র নিয়ে গেছেন বলে জানিয়েছে গাজায় কাজ করা জাতিসংঘের বিশেষ সংস্থা ইউএনআরডব্লিউএ। বিবিসির এক প্রতিবেদনে এই তথ্য প্রকাশিত হয়েছে।

খবরে বলা হয়েছে, সংঘাতের শুরু থেকেই উপত্যকাটিতে কঠোর অবরোধ দিয়ে রেখেছে ইসরায়েল। এর ফলে মানুষের মৌলিক চাহিদার খাবার, পানি, বিদ্যুৎ, জ্বালানি কোনও কিছুই প্রবেশ করতে পারছে না উপত্যকাটিতে। এতে করে দিন দিন খাবার ও পানির অভাবে মানবিক সংকটে অঞ্চলটির বাসিন্দারা। তাই এবার অনেকটা বাধ্য হয়েই জাতিসংঘের গুদামে জোর করে খাদ্য সামগ্রী নিয়ে গেছে অসহায় ফিলিস্তিনিরা।

ফিলিস্তিনি উদ্বাস্তুদের জন্য জাতিসংঘের ত্রাণ সংস্থা (ইউএনআরডব্লিউএ) জানিয়েছে যে, গাজার হাজার হাজার বাসিন্দা দক্ষিণে অবস্থিত জাতিসংঘের ত্রাণ গুদাম ও বিতরণ কেন্দ্রে প্রবেশ করেছে এবং আটাসহ অন্যান্য মৌলিক সরবরাহ নিয়ে যাচ্ছে।

এক বিবৃতিতে ইউএনআরডব্লিউএ জানায়, এটি একটি উদ্বেগজনক লক্ষণ যে তিন সপ্তাহের যুদ্ধ এবং গাজায় কঠোর অবরোধের পর বেসামরিক শৃঙ্খলা ভেঙে পড়তে শুরু করেছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, মানুষ ভীত, হতাশাগ্রস্ত এবং মরিয়া। ফোন এবং ইন্টারনেট যোগাযোগ ব্যাহত হওয়ায় উত্তেজনা ও ভয় আরও খারাপ হয়েছে।
রবিবার (২৯ অক্টোবর) প্রকাশিত ইউএনআরডব্লিউএর বিবৃতিতে জানিয়েছে, গাজায় ইসরায়েল হামলা চালানো শুরুর পর রাফাহ সীমান্ত ক্রসিং দিয়ে কিছু ত্রাণ প্রবেশ করেছে। যেগুলো দেইর আল-বালাহার একটি গুদামে রাখা হয়েছিল। ওই গুদামেও অনেক মানুষ প্রবেশ করে জোরপূর্বক ত্রাণ নিয়ে গেছেন।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *