সারাদেশ

ড্রোন উড়াতে লাগবে অনুমতি

ডেস্ক রিপোর্ট: ড্রোন উড়াতে লাগবে অনুমতি

ছবি: সংগৃহীত

দেশের আকাশে কোনো ধরণের ড্রোন, রিমোটলি পাইলটেড এয়ারক্রাফট এবং রিমোট কন্ট্রোলড খেলনা বিমান উড়াতে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের অনুমতি নিতে হবে।

সোমবার (১৫ জানুয়ারি) গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়, আকাশে কোনো ধরণের ড্রোন, রিমোটলি পাইলটেড এয়ারক্রাফট এবং রিমোট কন্ট্রোলড খেলনা বিমান উড়াতে ন্যূনতম ৪৫ দিন আগে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের ওয়েবসাইটে দেয়া ফরম অনুযায়ী পূর্বানুমতি নিতে হবে।

এতে আরও বলা হয়, বিমান বাহিনী ঘাঁটি ও বিমান উড্ডয়ন এলাকায় লেজার রশ্মি অথবা হাইপাওয়ার টর্চ লাইট, বিমান ও হেলিকপ্টারের দিকে লক্ষ্য করে ব্যবহারের প্রবণতা বেড়েছে। বিমান উড্ডয়ন নিরাপত্তার স্বার্থে সবাইকে বিমান উড্ডয়ন এলাকার সন্নিকটে ঘুড়ি, ফানুস ও ড্রোন উড়ানো এবং লেজার রশ্মি ও হাইপাওয়ার টর্চ লাইট ব্যবহার করা থেকে বিরত থাকার অনুরোধ করা হলো।

রাজশাহীতে স্কুলছাত্রীকে ধর্ষণের অভিযোগে গ্রেফতার ৩

ছবি: বার্তা ২৪.কম

অপহরণের পর স্কুলছাত্রীকে দলবেঁধে ধর্ষণের অভিযোগে তিন তরুণকে গ্রেফতার করেছে রাজশাহীর মহানগরীর মতিহার থানা পুলিশ।

সোমবার (১৫ জানুয়ারি) বিকেলে অভিযুক্তদের আদালতে সোপর্দ করা হলে তিন তরুণের মধ্যে দুইজন ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন। পরে আদালতের নির্দেশে তাদের রাজশাহী কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়।

গ্রেফতারকৃতরা হলেন- রাজশাহী মহানগরীর মতিহার থানার বুধপাড়া মহল্লার মতিউর রহমানের ছেলে আবু হুরায়রা রোহান (১৯), মনিরুল ইসলাম কেনেডির ছেলে মনোয়ার হোসেন মুন্না (২৭) ও আসাদুল ইসলামের ছেলে জুনায়েদ ইসলাম জুনায়েদ (২০)। এর মধ্যে রোহান ও জুনায়েদ ধর্ষণের ঘটনায় আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।

বিষয়টি নিশ্চিত করেছেন, রাজশাহী মেট্রোপলিটন পুলিশের (আরএমপি) অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) জামিরুল ইসলাম। তিনি বলেন, গত ১২ জানুয়ারি সন্ধ্যার দিকে মহানগরীর চন্দ্রিমা থানা এলাকার এক তরুণী রিকশা করে বিনোদপুরে তার খালার বাড়ি যাচ্ছিলেন। পথে বিশ্ববিদ্যালয় বধ্যভূমির কাছে রোহান ওই তরুণীর রিকশার গতিরোধ করে অস্ত্রের ভয় দেখিয়ে অপহরণ করেন। পরে ওই তরুণীকে পার্শ্ববতী মটমটির বিলে নিয়ে যাওয়া হয়।

রোহান সেখানে তরুণীকে একদফা ধর্ষণ করেন। পরে তরুণীকে আটকে রেখে তার দুই বন্ধু মুন্না ও জুনায়েদকে ফোন করে ডেকে নেন। এরপর তাকে অস্ত্রের মুখে জিম্মি করে মতিহার থানার বুধপাড়ার আরবি ফুড গ্যালারি নামের একটি বাগানঘেরা জায়গায় নিয়ে যাওয়া হয়। সেখানে রোহান, মুন্না ও জুনায়েদ মিলে তরুণীকে পালাক্রমে ধর্ষণ করেন। এরপর তরুণীর মোবাইল কেড়ে নিয়ে সেখানে আটকে রেখে আবারও তিন তরুণ রাতভর তাকে ধর্ষণ করেন।

তিনি আরও জানান, ঘটনার রাতে মোবাইল বন্ধ পেয়ে তরুণীর পরিবার বিভিন্নস্থানে খোঁজাখুঁজি করেন। ওই রাতেই তরুণীর মা চন্দ্রিমা থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেন। পরদিন ১৩ জানুয়ারি দুপুর ২টার দিকে তরুণীকে ছেড়ে দেওয়া হলে তিনি পরিবারের সঙ্গে ফোনে যোগাযোগ করেন। পরিবারের লোকজন মহানগরীর মতিহারের বুধপাড়ার আরবি ফুড গ্যালারির সামনে থেকে তরুণীকে অসুস্থ অবস্থায় উদ্ধার করেন। এ ঘটনায় তরুণীর মা ওই রাতেই মতিহার থানায় নারী ও শিশু নির্যাতন দমন আইনে মামলা করেন।

ধর্ষণের মামলা রেকর্ডের পর রাজশাহী মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার মধুসূদন রায়ের নেতৃত্বে ধর্ষকদের গ্রেফতারি অভিযান শুরু করে মতিহার থানার পুলিশ। রোববার (১৪ জানুয়ারি) রাতে মহানগরীর বিভিন্ন স্থান থেকে তাদের গ্রেফতার করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদ শেষে আদালতে পাঠানো হলে তিন ধর্ষকের মধ্যে রোহান ও জুনায়েদ ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন।

এদিকে দলবদ্ধ ধর্ষণের শিকার ওই তরুণীকে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের ওয়ান স্টপ ক্রাইসিস সেন্টারে (ওসিসি) ভর্তি করা হয়েছে। সেখানে তার চিকিৎসা ও ডাক্তারি পরীক্ষা সম্পন্ন করার কথা রয়েছে।

রাজশাহীর মতিহার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোবারক পারভেজ জানান, তরুণীকে অপহরণের পর তিন বন্ধু মিলে একাধিকবার ধর্ষণ করেন। অভিযুক্তদের মধ্যে দুইজন আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। থানার উপ-পরিদর্শক (এসআই) মতিউর রহমান মামলাটি তদন্ত করছেন। দ্রুত সময়ে অভিযুক্তদের বিরুদ্ধে চার্জশিট দেওয়া হবে। এছাড়া ভিকটিম সুস্থ হয়ে উঠলে তার জবানবন্দি অনুযায়ী এ ঘটনায় আরও কেউ জড়িত কিনা এবং জড়িত থাকলে তাদেরও গ্রেফতার করা হবে।

;

স্কুলছাত্রীকে ধর্ষণের অভিযোগে শিক্ষক গ্রেফতার

ছবি: বার্তা২৪.কম

চট্টগ্রাম নগরীর পতেঙ্গায় ১১ বছর বয়সী এক স্কুলছাত্রীকের ধর্ষণের অভিযোগে মো. জাফর ইকবাল জসিম (৩২) নামের এক শিক্ষককে গ্রেফতার করেছে পুলিশ।

সোমবার (১৫ জানুয়ারি) ভোরে ঘটনাস্থলের একটি ভবন থেকে তাকে গ্রেফতার করা হয়।

মো. জাফর ইকবাল জসিম নোয়াখালী জেলার চাটখিল থানার পাওড়া পাটোয়ারী বাড়ির মৃত জাকারিয়ার ছেলে। তিনি পতেঙ্গা স্টিল মিলস হাউজিং কলোনি এলাকার একটি স্কুলের শিক্ষক।

পতেঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কবিরুল ইসলাম বার্তা২৪.কমকে বলেন, পতেঙ্গা থানার স্টিল মিলস হাউজিং কলোনি এলাকায় কিছু স্কুল আছে, যেগুলোতে গার্মেন্টস শ্রমিকদের ছেলে-মেয়েরা পড়ালেখা করে। ভিকটিমের মা একজন ডিভোর্স হওয়া গার্মেন্টস শ্রমিক। তিনি প্রতিদিন সকালে মেয়েকে স্কুলে দিয়ে যেত এবং সন্ধ্যায় গার্মেন্টস থেকে ফিরে বাসায় নিয়ে যেত।

তিনি আরও বলেন, গত ৯ জানুয়ারি সকাল ১১টায় এবং বিভিন্ন সময়ে একাধিকবার ওই শিশুকে ধর্ষণ করেছে। বিষয়টি তার মা গতকাল (১৪ জানুয়ারি) জানতে পেরে মেয়েকে থানায় নিয়ে আসে এবং শিশুর মা নারী ও শিশু নির্যাতন দমন আইনে মামলা করেন। সেই মামলার প্রেক্ষিতে ওই শিক্ষককে আজ (সোমবার) গ্রেফতার করে আদালতে প্রেরণ করা হয়েছে।

;

সরকারি ক্রয় দুর্নীতিতে জিরো টলারেন্স ঘোষণা প্রধানমন্ত্রীর

মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন

সরকারি ক্রয়ের ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করার নির্দেশনা দিয়ে জিরো টলারেন্স নীতি গ্রহণ করার কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (১৫ জানুয়ারি) দ্বাদশ জাতীয় সংসদের মন্ত্রিসভার প্রথম বৈঠক শেষে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন এসব কথা জানান। সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার প্রথম বৈঠক প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত হয়।

এক প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে কার্যকর উদ্যোগ নিতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে মন্ত্রিসভার সকল সদস্যদের সুস্পষ্ট নির্দেশনা দেওয়া হয়েছে। কালকে থেকে দেখেন কি হয়, একটি ফলাফল আপনারা পাবেন।

তিনি আরও বলেন, আজকের মন্ত্রিসভায় একটি মাত্র এজেন্ডা ছিল রাষ্ট্রপতির ভাষনের খসড়া অনুমোদন। আলোচনা শেষে সেটি অনুমোদিত হয়েছে। এরপর মন্ত্রিসভায় পক্ষ থেকে প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানানো হয়। প্রধানমন্ত্রী মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে সর্বাত্মক প্রচেষ্টা নিতে বলেছেন। রমজান মাসে যাতে দাম নিয়ন্ত্রণে থাকে এবং রমজান সংশ্লিষ্ট পণ্য সরবরাহ নিশ্চিত থাকে তার জন্য কার্যকর পদক্ষেপ নিতে নির্দেশনা দিয়েছেন।

নির্বাচনী ইশতেহারের সঙ্গে সামঞ্জস্য রেখে দ্রুততার সঙ্গে পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করার জন্য সকল মন্ত্রীদের নির্দেশনা দিয়েছেন। পাশাপাশি জনকল্যাণকর যেসব প্রকল্প চলমান রয়েছে, সেগুলো দ্রুত সময়ে শেষ করা, সামাজিক নিরাপত্তা নিশ্চিত, নারী উন্নয়ন অব্যাহত রাখা এবং নতুন প্রকল্প নেওয়ার ক্ষেত্রে জনগণের কি উপকারে আসবে সে সব বিষয়ে প্রাক-সমীক্ষা নিশ্চিত করতে বলেছেন বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

তিনি বলেন, প্রধানমন্ত্রী রফতানি বহুমুখীকরণ নিশ্চিত করার নির্দেশ দিয়েছেন। গার্মেন্ট শিল্পকে যেভাবে প্রণোদনা দিয়ে এগিয়ে নেওয়া হয়েছে। একইভাবে পাট ও পাটজাত পণ্য, চামড়া ও চামড়াজাত পণ্য এবং কৃষিপণ্য রফতানির ওপর গুরুত্ব দিতে বলেছেন। কৃষি পণ্যের উৎপাদন বৃদ্ধি ও সংরক্ষণ সক্ষমতা বাড়ানোর জন্য তাগিদ দিয়েছেন। কর্মমুখী শিক্ষা ও আইসিটির প্রসার বাড়িয়ে ফ্রিল্যান্সিংয়ের সুযোগ সুবিধা বাড়ানো এবং সরকারি দফতরের শূন্যপদ পূরণ করার নির্দেশনা দিয়েছেন।

তরুণ ও যুবসমাজের খেলাধুলার সুযোগ সুবিধা নিশ্চিত করে তাদের মাদকের হাত থেকে রক্ষা করার নির্দেশ দিয়েছেন। এছাড়া স্মার্ট দেশের জন্য স্মার্ট সরকার, স্মার্ট জনগণ এবং স্মার্ট অর্থব্যবস্থা নিশ্চিত করতে কার্যকর পদক্ষেপ নিতে বলেছেন। অগ্নিসন্ত্রাস ও নাশকতা ঠেকাতে সবাইকে একযোগে কাজ করতে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, গ্যাসের এই মুহূর্তে যে সংকট তা সামান্য। সার্ভিসিংয়ের জন্য একটি এফএসআরইউ সাময়িক বন্ধ থাকায় কিছুটা সংকট হচ্ছে। সামনের মাসে সেটি চালু হলে সংকট দূর হয়ে যাবে।

;

নিজ বাড়িতে যুবলীগ কর্মীকে গুলি করে হত্যা, গ্রেফতার ৩

ছবি: বার্তা ২৪.কম

নোয়াখালীর সোনাইমুড়ীর নাটেশ্বর ইউনিয়নের শহিদুজ্জামান ওরফে পলাশ (৩৫) নামে এক যুবলীগ কর্মীকে গুলি করে হত্যার ঘটনায় তিনজনকে গ্রেফতার করেছে পুলিশ।

গ্রেফতারকৃতরা হলেন, উপজেলার নাটেশ্বর ইউনিয়নের ৪নম্বর ওয়ার্ডের মনসুর আলী বেপারী বাড়ির হাজী আবুল কাসেমের ছেলে আহছান উল্যা ওরফে কল্লা হাসান (৩৮), একই ইউনিয়নের অজি উল্যার ছেলে মো.আকবর হোসনে ওরফে সোহেল (৩৬), নাটেশ্বর ইউনিয়নের ৮নম্বর ওয়ার্ডের পুর্ব মির্জানগর গ্রামের অজি বাড়ির নুরনবীর ছেলে মো.মিরাজ (২১)।

রোববার (১৪ জানুয়ারি) রাতে উপজেলার নাটেশ্বর ইউনিয়নের বিভিন্নস্থানে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। এ ঘটনায় নিহতের স্ত্রী শারমিন আক্তার বাদী হয়ে রোববার রাতে অজ্ঞাত নামা কয়েকজনের বিরুদ্ধে সোনাইমুড়ী থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। এর আগে গত শনিবার রাত সাড়ে ৯টার দিকে নাটেশ্বর ইউনিয়নের পূর্ব মির্জানগর গ্রামে এ হত্যাকাণ্ডের ঘটনা ঘটে।

নিহত পলাশ ওই গ্রামের মৃত জামাল হোসেনের ছেলে।

এ বিষয়ে স্থানীয় সংসদ সদস্য আলহাজ মোরশেদ আলম জানান, তিনি গত ১০ বছর নোয়াখালী-২ আসনে সংসদ সদস্য ছিলেন। দীর্ঘ এই সময়ে এলাকায় কোনো ধরণের রাজনৈতিক সহিংসতা কিংবা হত্যাকাণ্ড ঘটেনি। নির্বাচনে পরাজিত প্রার্থী তাকে সামাজিকভাবে হেয় প্রতিপন্ন করতে অপপ্রচারে নেমেছেন। তবে হত্যাকাণ্ডের বিষয়টি জানার পর তিনি তাৎক্ষণিকভাবে ঘটনার সুষ্ঠু তদন্ত করে দোষী ব্যক্তিদের আইনের আওতায় আনার জন্য সোনাইমুড়ী থানার ওসিকে নির্দেশ দিয়েছেন।

এ ঘটনা প্রসঙ্গে এমপি মোরশেদ আলম তার ভেরিফায়েড ফেসবুক পাতায় লেখেন, ‘গতকাল ৬নং নাটেশ্বর ইউনিয়নের ৮নং ওয়ার্ড যুবলীগ নেতা শহিদুজ্জামান পলাশকে নৃশংসভাবে হত্যাকাণ্ডের তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করছি। আমি এই জঘন্য হত্যাকাণ্ডের সাথে জড়িত সকলকে দ্রুত গ্রেফতার করে সুষ্ঠু তদন্তের মাধ্যমে আইনের আওতায় আনার জোর দাবি জানাচ্ছি। খুনি যে দলেরই হোক শাস্তি তাকে পেতেই হবে। আমি নিহত পলাশের রুহের মাগফিরাত কামনা করছি এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি।

সোনাইমুড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. বখতিয়ার উদ্দিন চৌধুরী বলেন, গ্রেফতারকৃত আসামিরা প্রাথমিক জিজ্ঞাসাবাদে মামলার ভিকটিম মৃত শহিদুজ্জামান পলাশের মৃত্যুর আগে ও পরের সময়ে ঘটনাস্থলে অবস্থান করার বিষয়টি স্বীকার করে। আসামিরা তাদের অজ্ঞাতনামা সহযোগীদের সহায়তায় পরস্পর যোগসাজাসসে পূর্ব শত্রুতার জের ধরে ভিকটিমকে গুলি করে হত্যা করে বলে প্রাথমিকভাবে প্রতীয়মান হয়। গ্রেফতারকৃত আসামিদেরকে আদালতে সোপর্দ করা হয়েছে। মামলায় ঘটনায় জড়িত অপরাপর আসামিদের গ্রেফতারের চেষ্টা অব্যাহত আছে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *