আন্তর্জাতিক

সরকারি কলেজসমূহকে বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করার ইঙ্গিত শিক্ষামন্ত্রীর

ডেস্ক রিপোর্ট: শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, নতুন নতুন বিশ্ববিদ্যালয় যেগুলো হচ্ছে, সেগুলো কেনো শুরুতেই আন্ডার গ্র্যাজুয়েট কোর্স চালু করছে? বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট এলাকায় যেসব সরকারি কলেজ রয়েছে তাদের আন্ডারগ্র্যাজুয়েট কোর্সগুলো মনিটরিং করুক। কলেজের আন্ডারগ্র্যাজুয়েট কোর্সগুলো মনিটরিং করবে এবং পোস্টগ্র্যাজুয়েট কোর্স বিশ্ববিদ্যালয় আলাদা করে চালু করবে। শুরুর সময়টা নতুন বিশ্ববিদ্যালয়ের জন্য চ্যালেঞ্জিং। একটি ফুল সেটআপ নিয়ে সেখান থেকে আমরা রিসার্স ডেভলপম্যান্ট করবো।

সোমবার (১৫ জানুয়ারি) রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের সাথে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, ২০১৪ সালে প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছিলেন সমস্ত কলেজ বা শতবর্ষী কলেজগুলোকে রেসপেক্টিভ বিশ্ববিদ্যালয়ের অধিনস্ত করে একাডেমিক মনিটরিং নিশ্চিত করতে। এই বিষয়ে পদক্ষেপ নিতে তিনি সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের পরামর্শ দেন।

নওফেল বলেন, ওপেন ইউনিভার্সিটি সারাদেশের নন-ফরমাল এডুকেশনের অ্যাকাডেমিক মনিটরিংয়ের কাজটা করছে। তাহলে কেনো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম কলেজের অ্যাকাডেমিক মনিটরিংয়ের কাজ করতে পারবে না? এক সময় তো করতো। পূর্বে যদি করার ক্যাপাসিটি থেকে থাকে তাহলে এখন তো সিস্টেম আরও বাড়ার কথা। প্রধানমন্ত্রী নিজে উদ্যোগ নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাথে সাত কলেজকে অন্তর্ভুক্ত করেছেন। সেখানকার চ্যালেঞ্জ আমরা অতিক্রম করছি। শিক্ষার্থীরা রাস্তা বন্ধ করেছে কিন্তু আমরা নড়িনি। এখন সাত কলেজের মান ইম্প্রুভ হয়েছে। 

মন্ত্রী বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় যদি অ্যাকাডেমিক স্ট্যান্ডার্ড মনিটরিংয়ে কাজ করতে পারে অন্য বিশ্ববিদ্যালয়গুলো কেনো করতে পারবে না। এসব ক্ষেত্রে আইন সংশোধন করতে হলে মন্ত্রণালয় তা করবে বলে তিনি ইঙ্গিত দেন।

প্রধানমন্ত্রীর নির্দেশনার কথা তুলে ধরে শিক্ষামন্ত্রী বলেন, যে সব বিশ্ববিদ্যালয় জেলা পর্যায়ে গড়ে উঠেছে, সে সব জেলাগুলোয় যে সরকারি কলেজগুলো আছে; তাদের অ্যাকাডেমিক মনিটরিংয়ের কাজটা করবে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়। 

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *