আন্তর্জাতিক

ভারত–বাংলাদেশ বাণিজ্যের সীমান্তবর্তী শহর আরাকান আর্মির দখলে

ডেস্ক রিপোর্ট: ভারত–বাংলাদেশ সীমান্তবর্তী রাখাইন রাজ্যের পালেতওয়া শহরটি এখন মিয়ানমারের বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মির (এএ) দখলে। দখল করা বন্দর শহরটি বাংলাদেশ ও ভারতের সাথে বাণিজ্যের প্রধান একটি পথ।

বিদ্রোহী গোষ্ঠীটির বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানায়।

গণমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়, মিয়ানমার সেনাবাহিনী যুদ্ধ বিরতি ভঙ্গের পর বিদ্রোহী আরাকান আর্মি (এএ) দেশটির পশ্চিমাঞ্চলের রাখাইন রাজ্যের পালেতওয়া শহরটির দখল নিয়েছে।

গোষ্ঠীর মুখপাত্র খাইন থু খা রোববার (১৪ জানুয়ারি) বলেন, ‘সীমান্তে স্থিতিশীলতা নিশ্চিতের বিষয়ে আমরা প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সর্বোচ্চ সহযোগিতা করব।’

উল্লেখ্য, মিয়ানমারের সেনাবাহিনী ২০২১ সালের ফেব্রুয়ারি মাসে এক অভ্যুত্থানের মাধ্যমে তৎকালীন সরকারকে হটিয়ে দেশটির ক্ষমতায় আসে। তারপর থেকেই দেশটিতে বিদ্রোহ-আন্দোলন তীব্র আকার ধারণ করে। এর মধ্যে শুধু আরাকান আর্মি সেনাবাহিনীর কাছ থেকে ১৪২টি সেনাঘাঁটি দখল করে নিয়েছে।

সর্বশেষ গত বছরের অক্টোবর উত্তর মিয়ানমারের তিন বিদ্রোহী গোষ্ঠী—মিয়ানমার ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স আর্মি (এমএনডিএএ), তা’আং ন্যাশনাল লিবারেশন আর্মি (টিএনএলএ) এবং আরাকান আর্মির (এএ) জোট ‘থ্রি ব্রাদারহুড অ্যালায়েন্স’ জান্তা বাহিনীর বিরুদ্ধে সম্মিলিত লড়াই শুরু করে। মাঝে চীনের মধ্যস্থতায় এই তিন গোষ্ঠীর সঙ্গে সমঝোতার একবার যুদ্ধ বিরতি চুক্তি হয়। তবে সেনাবাহিনী তা লঙ্ঘন করলে আবারও আক্রমণে নামে বিরোধী স্বাধীনতাকামী গোষ্ঠীগুলো।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *