সারাদেশ

সাউদার্ন ইউনিভার্সিটিতে ভর্তি মেলা চলবে ২০ জানুয়ারি পর্যন্ত

ডেস্ক রিপোর্ট: সাউদার্ন ইউনিভার্সিটিতে ভর্তি মেলা চলবে ২০ জানুয়ারি পর্যন্ত

ছবি: সংগৃহীত

সাউদার্ন ইউনিভার্সিটির উদ্যোগে আয়োজিত ভর্তি মেলা ২০ জানুয়ারি, ২০২৪ ইং শনিবার পর্যন্ত চলবে। স্প্রিং সেমিস্টার-২০২৪ এ ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীদের আগ্রহের কারণে এ সময়সীমা বাড়ানো হয়েছে।

প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত শুধুমাত্র মেলা উপলক্ষে ভর্তি ফিতে নতুনদের জন্য ২০ শতাংশ এবং সাউদার্ন শিক্ষার্থীদের জন্য গ্রাজুয়েট প্রোগ্রামে ৫০ শতাংশ  ছাড়ে ভর্তির সুযোগ থাকছে। শুধু তাই নয় টিউশন ফিতে ৫০ শতাংশ পর্যন্ত বিশেষ ছাড় (শর্ত প্রযোজ্য) দিচ্ছে ইউনিভার্সিটি কতৃর্পক্ষ।

মুক্তিযোদ্ধা সন্তানদের জন্য শতভাগ ছাড়। এছাড়াও  মেধাবী ও দরিদ্র শিক্ষার্থীদের জন্য রয়েছে বৃত্তিসহ নানাবিধ সুযোগ সুবিধা।

বিস্তারিত তথ্য জানার জন্য ইউনিভার্সিটির তথ্য অফিস(এডমিশন অফিস) অথবা সরাসরি ০১৭১১৩৯৫৯৭৭, ০১৯১১৮৮২৭৬৪, ০২৪১৩৮০১০১১৫। এছাড়াও ইউনিভার্সিটির ওয়েবসাইট  www.southern.ac.bd  থেকে যাবতীয় তথ্য জানা যাবে।

নতুন বিশ্ববিদ্যালয়ে শুরুতেই স্নাতক কোর্স চালু না করার পরামর্শ শিক্ষামন্ত্রীর

ছবি: সংগৃহীত

নতুন বিশ্ববিদ্যালয়গুলোতে শুরুতেই স্নাতক সম্মান (আন্ডারগ্র্যাজুয়েট) কোর্স চালু না করার পরামর্শ দিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। 

সোমবার (১৫ জানুয়ারি) আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের মিলনায়তনে পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সংগঠন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের সঙ্গে মতবিনিময় সভায় এ কথা বলেন মন্ত্রী। 

তিনি বলেছেন, ‘নতুন যেসব বিশ্ববিদ্যালয় হচ্ছে, সেগুলোতে শুরুতেই আন্ডারগ্র্যাজুয়েট কোর্স চালু করা হচ্ছে কেন? সেখানে যেসব সরকারি কলেজ আছে সেগুলোর আন্ডারগ্র্যাজুয়েট কোর্সগুলো এ বিশ্ববিদ্যালয়গুলো মনিটরিং করতে পারে। তবে পোস্টগ্র্যাজুয়েট (মাস্টার্স বা ডক্টরাল প্রোগ্রাম) কোর্স বিশ্ববিদ্যালয় আলাদা করে করবে। কারণ শুরুটা নতুন বিশ্ববিদ্যালয়ের জন্য খুবই চ্যালেঞ্জিং সময়।’ 

শিক্ষামন্ত্রী আরও বলেন, ‘২০১৪ সালে প্রধানমন্ত্রী সমস্ত কলেজ বা শতবর্ষী কলেজগুলোকে রেসপেক্টিভ বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ করে একাডেমিক কার্যক্রম মনিটরিং নিশ্চিত করতে নির্দেশ দিয়েছিলেন।’ 

তিনি আরও বলেন, ‘ওপেন ইউনিভার্সিটি সারা দেশের নন ফরমাল এডুকেশনের অ্যাকাডেমি মনিটরিংয়ের কাজটা করছে, তাহলে কেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম কলেজর অ্যাকাডেমিক মনিটরিংয়ের কাজ করতে পারবে না। এক সময় তো করত। আগে যদি করার ক্যাপাসিটি থাকে তাহলে এখন তো তা আরও বাড়ার কথা।’

সরকারি কলেজগুলোর অ্যাকাডেমি মনিটরিংয়ের কাজ সংশ্লিষ্ট জেলায় অবস্থিত বিশ্ববিদ্যালয়গুলো করবে বলেও উল্লেখ করেন শিক্ষামন্ত্রী।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে সাত কলেজকে অন্তর্ভুক্ত করার কথা উল্লেখ করে মন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেন, ‘সাত কলেজের মান ইম্প্রুভ হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় যদি অ্যাকাডেমিক স্ট্যান্ডার্ড মনিটরিংয়ে কাজ করতে পারে অন্য বিশ্ববিদ্যালয়গুলো কেন করতে পারবে না?’ 

;

পিএসসি-জেএসসি পরীক্ষা ফেরার কথা গুজব: শিক্ষা মন্ত্রণালয়

ছবিঃ সংগৃহীতভভভ

নতুন শিক্ষাক্রম বাদ দিয়ে পূর্বের প্রচলিত শিক্ষাক্রমে ফিরে যাওয়া নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচার হওয়া তথ্যে বিভ্রান্ত না হওয়ার অনুরোধ জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

সোমবার (১৫ জানুয়ারি) রাতে শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের এক বিজ্ঞপ্তিতে এই অনুরোধ করেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সামাজিক যোগাযোগমাধ্যমে কিছু ব্যক্তি প্রচার করছেন যে প্রচলিত পরীক্ষা পদ্ধতিতে ফিরে যাচ্ছে শিক্ষা মন্ত্রণালয়। ২০২৪ সালে জেএসসি এবং পিএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই তথ্যটি মিথ্যা ও বানোয়াট। এ ধরনের তথ্যে বিভ্রান্ত না হওয়ার জন্য সকলের প্রতি অনুরোধ করা হল। 

;

সরকারি কলেজসমূহকে বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করার ইঙ্গিত শিক্ষামন্ত্রীর

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, নতুন নতুন বিশ্ববিদ্যালয় যেগুলো হচ্ছে, সেগুলো কেনো শুরুতেই আন্ডার গ্র্যাজুয়েট কোর্স চালু করছে? বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট এলাকায় যেসব সরকারি কলেজ রয়েছে তাদের আন্ডারগ্র্যাজুয়েট কোর্সগুলো মনিটরিং করুক। কলেজের আন্ডারগ্র্যাজুয়েট কোর্সগুলো মনিটরিং করবে এবং পোস্টগ্র্যাজুয়েট কোর্স বিশ্ববিদ্যালয় আলাদা করে চালু করবে। শুরুর সময়টা নতুন বিশ্ববিদ্যালয়ের জন্য চ্যালেঞ্জিং। একটি ফুল সেটআপ নিয়ে সেখান থেকে আমরা রিসার্স ডেভলপম্যান্ট করবো।

সোমবার (১৫ জানুয়ারি) রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের সাথে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, ২০১৪ সালে প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছিলেন সমস্ত কলেজ বা শতবর্ষী কলেজগুলোকে রেসপেক্টিভ বিশ্ববিদ্যালয়ের অধিনস্ত করে একাডেমিক মনিটরিং নিশ্চিত করতে। এই বিষয়ে পদক্ষেপ নিতে তিনি সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের পরামর্শ দেন।

নওফেল বলেন, ওপেন ইউনিভার্সিটি সারাদেশের নন-ফরমাল এডুকেশনের অ্যাকাডেমিক মনিটরিংয়ের কাজটা করছে। তাহলে কেনো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম কলেজের অ্যাকাডেমিক মনিটরিংয়ের কাজ করতে পারবে না? এক সময় তো করতো। পূর্বে যদি করার ক্যাপাসিটি থেকে থাকে তাহলে এখন তো সিস্টেম আরও বাড়ার কথা। প্রধানমন্ত্রী নিজে উদ্যোগ নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাথে সাত কলেজকে অন্তর্ভুক্ত করেছেন। সেখানকার চ্যালেঞ্জ আমরা অতিক্রম করছি। শিক্ষার্থীরা রাস্তা বন্ধ করেছে কিন্তু আমরা নড়িনি। এখন সাত কলেজের মান ইম্প্রুভ হয়েছে। 

মন্ত্রী বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় যদি অ্যাকাডেমিক স্ট্যান্ডার্ড মনিটরিংয়ে কাজ করতে পারে অন্য বিশ্ববিদ্যালয়গুলো কেনো করতে পারবে না। এসব ক্ষেত্রে আইন সংশোধন করতে হলে মন্ত্রণালয় তা করবে বলে তিনি ইঙ্গিত দেন।

প্রধানমন্ত্রীর নির্দেশনার কথা তুলে ধরে শিক্ষামন্ত্রী বলেন, যে সব বিশ্ববিদ্যালয় জেলা পর্যায়ে গড়ে উঠেছে, সে সব জেলাগুলোয় যে সরকারি কলেজগুলো আছে; তাদের অ্যাকাডেমিক মনিটরিংয়ের কাজটা করবে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়। 

;

নতুন বিশ্ববিদ্যালয়ের সক্ষমতা বৃদ্ধির পরামর্শ শিক্ষামন্ত্রীর

ছবি: সংগৃহীত

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, নব প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয়গুলোর সক্ষমতা বৃদ্ধি করতে হবে। নতুন বিশ্ববিদ্যালয়ে শিক্ষা কার্যক্রম শুরুর পূর্বে প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ, ল্যাব সুবিধা চালু ও দক্ষ জনবল নিয়োগের দিকে নজর দিতে হবে।

সোমবার (১৫ জানুয়ারি) শিক্ষামন্ত্রীর সঙ্গে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন কর্তৃপক্ষের সৌজন্য সাক্ষাতে তিনি এ পরামর্শ দেন।

ইউজিসি চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. মুহাম্মদ আলমগীরের নেতৃত্বে ৫ সদস্যের একটি প্রতিনিধি দল আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এই সৌজন্য সাক্ষাৎ করেন।

শিক্ষামন্ত্রী বলেন, যুগের চাহিদা ও বাস্তবতার নিরিখে দেশের বিশ্ববিদ্যালয়সমূহে বিভাগ খুলতে হবে। দেশে মানসম্পন্ন শিক্ষা ও গবেষণা নিশ্চিত করতে ইউজিসিকে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে।

এসময় ইউজিসি সদস্য প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন, প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ, প্রফেসর ড. হাসিনা খান, সচিব ড. ফেরদৌস জামান উপস্থিত ছিলেন।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *