সারাদেশ

গাজায় শিশুদের নিরাপত্তা প্রদানে ব্যবস্থা গ্রহণে জাতিসংঘ মহাসচিবকে চিঠি

ডেস্ক রিপোর্ট: গাজায় শিশুদের নিরাপত্তা প্রদানে ব্যবস্থা গ্রহণে জাতিসংঘ মহাসচিবকে চিঠি

ছবি: সংগৃহীত

ফিলিস্তিনের গাজায় শিশুদের নিরাপত্তা প্রদানে দ্রুত কার্যকরী ব্যবস্থা গ্রহণে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসকে চিঠি দিয়েছে বাংলাদেশের ’সুপ্রিম কোর্ট স্পেশাল কমিটি ফর চাইল্ড রাইটস’।

সোমবার (১৫ জানুয়ারি) কমিটির সভাপতি ও বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি এম. ইনায়েতুর রহিম সাক্ষরে এ চিঠি পাঠানো হয়। বাংলাদেশের প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নির্দেশনা এবং অনুমোদন সাপেক্ষে এ চিঠি পাঠানো হয়।

মঙ্গলবার (১৬ জানুয়ারি) সুপ্রিমকোর্টের স্পেশাল অফিসার শেখ মুহাম্মাদ সাইফুর রহমান এ তথ্য গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

’সুপ্রিম কোর্ট স্পেশাল কমিটি ফর চাইল্ড রাইটস’ এর অন্যান্য সদস্যবৃন্দ হচ্ছেন বিচারপতি নাইমা হায়দার, বিচারপতি শেখ হাসান আরিফ, বিচারপতি নজরুল ইসলাম তালুকদার এবং বিচারপতি খিজির আহমেদ চৌধুরী।

চিঠিটি অগ্রবর্তীকরণের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। চিঠিতে ফিলিস্তিনের গাজার সংঘাতপূর্ণ অঞ্চলে জাতিসংঘের শিশু অধিকার কনভেনশনের অনুচ্ছেদ ৩৮ (১) ও (৪) এবং অন্যান্য আন্তর্জাতিক আইনের সুস্পষ্ট লঙ্ঘনের ফলে গভীরভাবে উদ্বিগ্ন ’সুপ্রিম কোর্ট স্পেশাল কমিটি ফর চাইল্ড রাইটস’ বলে উল্লেখ করা হয়েছে।

শিশুদের জীবন ও সামগ্রিক কল্যাণের জন্য জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসকে শিশুদের বিরুদ্ধে সকল ধরনের সহিংসতার অবসান, শান্তি প্রতিষ্ঠার জন্য কার্যকর কূটনৈতিক হস্তক্ষেপের সূচনা, শিশুদের জন্য প্রয়োজনীয় মানবিক সহায়তা প্রদান এবং যথাযথ আন্তর্জাতিক ব্যবস্থা প্রয়োগসহ দ্রুত এবং উপযুক্ত ব্যবস্থা গ্রহণের জন্য আন্তরিকভাবে অনুরোধ করা হয়েছে।

ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক থেকে হাটবাজার অপসারণের নির্দেশ

ছবি: সংগৃহীত

ঢাকা-গাজীপুর-ময়মনসিংহ মহাসড়ক থেকে সব হাটবাজার, স্থাপনা ও ময়লার ভাগাড় অপসারণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে এই মহাসড়কে চলাচল করা সকল অবৈধ যান বন্ধের নির্দেশ দিয়েছেন। এ বিষয়ে তিন মাসের মধ্যে আদালতে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

মঙ্গলবার (১৬ জানুয়ারি) বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন। সেই সঙ্গে সড়ক পরিবহন মন্ত্রণালয়ের সচিব, বিআরটিএ কর্তৃপক্ষ, হাইওয়ে পুলিশের প্রধানকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী এস এম বদরুল ইসলাম। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়, সহকারী অ্যাটর্নি জেনারেল সেলিম আজাদ ও আনিচ উল মাওয়া।

এর আগে গত রোববার নাগরিকদের নিরাপদ চলাচল নিশ্চিত করতে সারাদেশের মহাসড়ক-সড়কে থাকা অবৈধ স্থাপনা, হাটবাজার ভটভটি, নসিমন-করিমন জাতীয় যানবাহন অপসারণের নির্দেশনা চেয়ে রিট দায়ের করা হয়। আইনজীবী এস এম বদরুল ইসলাম এ রিট দায়ের করেন।

;

৯ মামলায় আলেশা মার্টের চেয়ারম্যানের জামিন

ছবি: সংগৃহীত

প্রতারণার পৃথক নয় মামলায় আলেশা মার্টের চেয়ারম্যান মঞ্জুরুল আলম শিকদারের জামিন মঞ্জুর করেছেন আদালত।

সোমবার (১৫ জানুয়ারি) ঢাকার অতিরিক্ত মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট তোফাজ্জল হোসেন সাতটি মামলায় এবং মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আরফাতুল রাকিব দুইটি মামলায় জামিন দেন।

মঞ্জুরুলের আইনজীবী ব্যারিস্টার সায়েদুল হক সুমন আসামি পক্ষে জামিনের আবেদন করেন।

১৪ জানুয়ারি রাজধানীর বনানী থেকে তাকে গ্রেফতার করা হয়। এরপর নয় মামলায় তাকে আদালতে হাজির করা হলে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট ফারজানা শাকিলা সুমু চৌধুরীর আদালত তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

মামলার বিবরণ থেকে জানা যায়, ২০২০ সালের ২৬ জুলাই আলেশা মার্ট যৌথ মূলধন কোম্পানি ও ফার্মগুলোর পরিদফতর থেকে নিবন্ধন পায়। প্রতিষ্ঠানটি ২০২০ সালের ১০ নভেম্বর ঢাকার উত্তর সিটি করপোরেশন থেকে ট্রেড লাইসেন্স নেয়। আনুষ্ঠানিকভাবে আলেশা মার্টের যাত্রা শুরু হয় ২০২১ সালের ৭ জানুয়ারি।

অভিযোগ রয়েছে, যাত্রা শুরুর পর কম মূল্যে মোটরসাইকেল ও বিভিন্ন ইলেকট্রনিক পণ্য সরবরাহের জন্য গ্রাহকদের কাছ থেকে অগ্রিম টাকা নেয় প্রতিষ্ঠানটি। তবে বহু গ্রাহককে পণ্য না দিয়ে কিংবা টাকা ফেরত না দিয়ে ই-কমার্স ব্যবসার আড়ালে প্রতারণার মাধ্যমে তারা টাকা পাচার (মানি লন্ডারিং) করে।

;

কুষ্টিয়ায় স্ত্রী হত্যা মামলায় স্বামীর যাবজ্জীবন

ছবি: সংগৃহীত

কুষ্টিয়ার মিরপুরে স্ত্রীকে শ্বাসরোধে হত্যার দায়ে মো. আলামিন (৪৪) নামে এক নামসর্বস্ব ক্লিনিক ডাক্তারকে যাবজ্জীবন কারাদণ্ড ও অর্থদণ্ডাদেশ দিয়েছেন আদালত।

সোমবার (১৫ জানুয়ারি) দুপুরে কুষ্টিয়া জেলা ও দায়রা জজ বিশেষ আদালতের বিচারক মো. আশরাফুল ইসলাম এ রায় ঘোষণা করেন।

এ সময় আসামি আলামিন আদালতে উপস্থিতি ছিলেন।

বিষয়টি নিশ্চিত করেছেন রাষ্ট্রপক্ষের বিশেষ কৌঁসুলি অ্যাডভোকেট রফিকুল ইসলাম লালন।

সাজাপ্রাপ্ত হলেন, মিরপুর উপজেলার শাকদহ চর গ্রামের বাসিন্দা মো. আহাদ আলীর ছেলে মো. আলামিন হোসেন (৪৪)।

আদালত সূত্রে জানা যায়, ২০২২ সালের ২৮ অক্টোবর রাত সাড়ে ১০টা থেকে ২৯ অক্টোবর রাত দেড়টার মধ্যে যেকোনো এক সময়ে উপজেলার হালসা এলাকার হালসা ক্লিনিক এন্ড ডায়াগোনস্টিক সেন্টারের দ্বিতীয় তলায় আসামি তার স্ত্রী মোসা. শিউলি খাতুন (২৮) কে শ্বাসরোধ করে হত্যা করে গলায় ওড়না পেঁচিয়ে সিলিং ফ্যানের সাথে ঝুলিয়ে রেখে আত্মহত্যা বলে চালিয়ে দেওয়ার চেষ্টা করে।

সংবাদ পেয়ে মিরপুর থানা পুলিশ ঘটনাস্থল থেকে মরদেহ উদ্ধারকালে নিহতের শারীরেে আঘাতের চিহ্ন দেখতে পায়। পরে মরদেহ উদ্ধার করে কুষ্টিয়া জেনারেল হাসপাতাল মর্গে প্রেরন করেন।

এ ঘটনায় নিহতের ভাই আশাদুল বাদী হয়ে ২৯ অক্টোবর, ২০২২ তারিখে মিরপুর থানায় আত্মহত্যার প্ররোচণার অভিযোগে মো. আলামিন ও মোসা. জানেরা খাতুন (৩২) দুজনের নাম উল্লেখ করে মামলা দায়ের করেন।

মামলাটি তদন্ত শেষে তদন্তকারী কর্মকর্তা মিরপুর থানার উপপরিদর্শক জাফর আহমেদ ২০২৩ সালের ২৬ জানুয়ারি দুজনের বিরুদ্ধে হত্যাকাণ্ডে জড়িত অভিযোগ এনে আদালতে চার্জশিট দাখিল করেন।

;

রানা প্লাজা ট্রাজেডি: ৬ মাসে মামলা নিষ্পত্তির নির্দেশ

ছবি: সংগৃহীত

সাভারে রানা প্লাজা ধসে বিপুল সংখ্যক মানুষের মৃত্যুর ঘটনায় দায়ের করা হত্যা মামলা ৬ মাসের মধ্যে নিষ্পত্তি করার নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ।

সোমবার (১৫ জানুয়ারি) প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন। একইসঙ্গে ভবনের মালিক সোহেল রানাকেও এদিন জামিন দেয়া হয়নি।

আদালতে সোহেল রানার পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মো. কামরুল ইসলাম। তাকে সহযোগিতা করেন অ্যাডভোকেট মুনমুন নাহার।

এর আগে আলোচিত এ মামলায় সোহেল রানার জামিন মঞ্জুর করে (রুল অ্যাবসলিউট) গত বছর ৬ এপ্রিল রায় দিয়েছিলেন হাইকোর্ট। পরে এই জামিন স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষ আবেদন করে, যা গত ৯ এপ্রিল চেম্বার আদালতে শুনানির জন্য উঠে। সেদিন চেম্বার আদালত সোহেল রানাকে হাইকোর্টের দেয়া জামিন স্থগিত করে।

২০১৩ সালের ২৪ এপ্রিল রানা প্লাজা ধসে ১ হাজার ১৩৫ জন শ্রমিক নিহত হন। একই ঘটনায় গুরুতর আহত হয়ে পঙ্গুত্ববরণ করেন আরও ১ হাজার ১৬৯ জন। ওই ঘটনার পর ভারতে পালিয়ে যাওয়ার সময় একই বছরের ২৯ এপ্রিল বেনাপোল থেকে সোহেল রানাকে গ্রেফতার করে র‍্যাব। এরপর থেকে তিনি কারাগারে রয়েছেন।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *